কম্পিউটার

একটি ওয়াই-ফাই মেশ নেটওয়ার্ক কি এটির যোগ্য?

ওয়াই-ফাই মেশ নেটওয়ার্কগুলি তাদের হোম নেটওয়ার্ক প্রসারিত করতে আগ্রহী যে কেউ জন্য সর্বশেষ বিকল্প। মেশ নেটওয়ার্কগুলি স্বতন্ত্র রাউটার থেকে ভিন্নভাবে কাজ করে এবং দুই বা ততোধিক রাউটারকে একত্রে সংযুক্ত করে, আপনার বাড়ির এলাকাটি একটি Wi-Fi সংকেত দ্বারা আচ্ছাদিত করে তৈরি করা হয়। এগুলি কিছু ব্যবহারকারীর জন্য উপকারী হতে পারে, তবে সেগুলি আপনার প্রয়োজনের জন্য ওভারকিলও হতে পারে। একটি মেশ ওয়াই-ফাই নেটওয়ার্ক আপনার জন্য উপযুক্ত কিনা সে সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে দেখুন।

একটি মেশ ওয়াই-ফাই সিস্টেম কি মূল্যবান?

কিছু ব্যবহারকারীর জন্য, এই প্রশ্নের উত্তর দেওয়া সহজ। আপনার বর্তমান হোম নেটওয়ার্ক কি ঠিক কাজ করে? তখন সম্ভবত আপনার নতুন মেশ ওয়াই-ফাই সিস্টেমের প্রয়োজন হবে না।

আপনি যদি দেখেন যে আপনার বিদ্যমান হোম নেটওয়ার্ক ক্রমাগত বাদ যাচ্ছে বা আপনার বাড়িতে মৃত দাগ রয়েছে যেখানে সিগন্যাল পৌঁছায় না, তাহলে একটি মেশ ওয়াই-ফাই সিস্টেম একটি ভাল সমাধান হতে পারে। আপনার বাড়ির কভারেজের ফাঁক পূরণ করার জন্য ডিজাইন করা হয়েছে, এগুলি বিশেষ করে বড় বাড়ি বা মোটা এবং পুরানো দেয়াল সহ বাড়ির জন্য উপযুক্ত৷

আপনার কতটা অতিরিক্ত কভারেজ প্রয়োজন তা বিবেচনা করা গুরুত্বপূর্ণ। যদি মৃত স্থানটি এমন একটি এলাকা হয় যা আপনি কখনই ব্যবহার করেন না এবং আপনার হোম নেটওয়ার্ক ঠিকঠাক কাজ করে, অন্যথায়, এর পরিবর্তে আপনি যখন একটি Wi-Fi এক্সটেন্ডার কিনতে পারেন শুধুমাত্র এর জন্য একটি নতুন মেশ ওয়াই-ফাই সিস্টেম কেনা অত্যধিক হতে পারে।

মেশ ওয়াই-ফাই কি রাউটারের চেয়ে ভালো?

নিয়মিত রাউটারের তুলনায় মেশ ওয়াই-ফাই এর কিছু উল্লেখযোগ্য সুবিধা রয়েছে। এখানে মূল সুবিধাগুলি দেখুন৷

  • পরিচালনা করা সহজ . বেশিরভাগ জাল সিস্টেম সম্পূর্ণরূপে স্বয়ংক্রিয় এবং একটি সেলফোন অ্যাপের মাধ্যমে কাজ করে, সেটিংস সামঞ্জস্য করার জন্য আপনাকে নিয়মিত আপনার রাউটারে লগ ইন করার প্রয়োজন সঞ্চয় করে। নেটওয়ার্কের কম অভিজ্ঞ ব্যবহারকারীদের জন্য এটি পরিচালনা করা অনেক সহজ এবং আদর্শ।
  • স্ট্রীমলাইন নেটওয়ার্ক . ওয়াই-ফাই এক্সটেন্ডার বা পাওয়ার লাইন অ্যাডাপ্টর সেট আপ করার পরিবর্তে, একাধিক ডিভাইস জগলিং করার ঝামেলা বাঁচাতে আপনার সমস্ত প্রয়োজনের জন্য একটি ওয়াই-ফাই মেশ নেটওয়ার্ক ব্যবহার করা সম্ভব৷
  • আরও ঝরঝরে দেখায়৷ . ওয়াই-ফাই মেশ নেটওয়ার্ক ডিভাইসগুলি প্রায়শই স্মার্ট স্পিকার বা অনুরূপ দেখায়, তাই তারা একটি ঐতিহ্যগত রাউটার বা ওয়াই-ফাই এক্সটেন্ডারের চেয়ে আপনার বাড়ির আশেপাশে মিশে যায়।

মেশ ওয়াই-ফাই এর অসুবিধাগুলি কি কি?

মেশ ওয়াই-ফাই নিখুঁত নয়, যদিও এটি অনেক ব্যবহারকারীর জন্য একটি বড় সমস্যা সমাধান করে। এখানে মেশ ওয়াই-ফাই-এর কিছু গুরুতর অসুবিধাগুলির একটি ব্রেকডাউন রয়েছে৷

  • এটি ব্যয়বহুল . একটি Wi-Fi জাল নেটওয়ার্ক প্রায়ই একটি নিয়মিত রাউটারের তুলনায় সেট আপ করা বেশি ব্যয়বহুল। কারণ এতে একাধিক ইউনিট সহ অনেক উপাদান রয়েছে।
  • এটি কারো কারো জন্য অতিমাত্রায় . ওয়াই-ফাই জাল নেটওয়ার্কগুলি প্রায়শই প্রচুর পরিমাণে গ্রাউন্ড কভার করে, যা কিছু ব্যবহারকারীর জন্য অতিমাত্রায় হতে পারে। বড় বাড়ির মালিকদের কোন সমস্যা হবে না, তবে আপনার যদি একটি অ্যাপার্টমেন্ট বা একটি ছোট বাড়ি থাকে তা বিবেচনা করা মূল্যবান৷
  • এটি জায়গা নেয় . যদিও স্বতন্ত্র Wi-Fi জাল নেটওয়ার্ক ইউনিটগুলি প্রায়শই সূক্ষ্ম-দেখায়, তারা স্থান নেয়। আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার কাছে একটি অতিরিক্ত পাওয়ার আউটলেট এবং সেগুলির প্রতিটি সংরক্ষণ করার জায়গা রয়েছে।

কেন মেশ ওয়াই-ফাই খারাপ?

মেশ ওয়াই-ফাই খারাপ নয়, তবে কিছু ব্যবহারকারীর জন্য এটি অপ্রয়োজনীয় হতে পারে। আপনি একটি Wi-Fi প্রসারক ব্যবহার করে আপনার বাড়িতে একটি মৃত স্থানের সমাধান করতে পারেন কিনা তা বিবেচনা করা মূল্যবান।

আপনি যদি নেটওয়ার্ক সেটিংস টুইক করার অনুরাগী হন এবং আপনার নেটওয়ার্কের সাথে কী ঘটছে তা দেখতে সক্ষম হন, একটি Wi-Fi জাল নেটওয়ার্কও বেশ সীমিত বোধ করতে পারে কারণ তারা খুব কমই একটি নিয়মিত রাউটারের মতো উন্নত বৈশিষ্ট্যগুলি অফার করে৷

আপনি কীভাবে আপনার নেটওয়ার্ক কাজ করতে চান এবং আপনার বাড়ির জন্য কোন বৈশিষ্ট্যগুলি সবচেয়ে গুরুত্বপূর্ণ তা ওজন করা অপরিহার্য।

FAQ
  • একটি ওয়াই-ফাই এক্সটেন্ডার এবং একটি জাল নেটওয়ার্কের মধ্যে পার্থক্য কী?

    উভয় ধরনের ডিভাইসই আপনার বাড়িতে ওয়াই-ফাইকে শক্তিশালী করে, কিন্তু কভারেজ এবং সেট আপ আলাদা। একটি ওয়াই-ফাই মেশ নেটওয়ার্ক একটি নেটওয়ার্কে সমানভাবে Wi-Fi বিতরণ করার জন্য আপনার বাড়িতে কৌশলগতভাবে সাজানো বেশ কয়েকটি রাউটার নিয়ে গঠিত। Wi-Fi এক্সটেন্ডারগুলি হল ছোট স্বতন্ত্র ডিভাইস যা আপনার প্রাথমিক রাউটারের সাথে সংযোগ করে এবং যেখানে এটির সবচেয়ে বেশি প্রয়োজন সেখানে সিগন্যাল প্রসারিত করে৷

  • আমি কিভাবে একটি মেশ ওয়াই-ফাই নেটওয়ার্ক সেট আপ করব?

    আপনি যখন একটি জাল নেটওয়ার্ক সেট আপ করার জন্য প্রস্তুত হন, তখন একটি ইথারনেট কেবল দিয়ে আপনার মডেমে প্রাথমিক নোড প্লাগ ইন করে শুরু করুন। আপনার অ্যাকাউন্ট তৈরি করতে এবং লগ ইন করতে প্রস্তুতকারকের অ্যাপ বা ওয়েব পৃষ্ঠা ব্যবহার করুন। স্ক্যান করুন বা প্রাথমিক নোডে কোড লিখুন এবং একটি অবস্থান সেট করুন। আপনার সেট আপ করা প্রতিটি অতিরিক্ত নোডের জন্য এই প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন।


  1. 11 যদি উইন্ডোজ 10 একটি Wi-Fi নেটওয়ার্ক সনাক্ত করতে না পারে তবে ঠিক করে

  2. উইন্ডোজ 10-এ লুকানো Wi-Fi নেটওয়ার্কের সাথে কীভাবে সংযোগ করবেন

  3. ম্যাকে একটি Wi-Fi নেটওয়ার্ক কীভাবে ভুলে যাবেন

  4. Windows 10 বা Windows 11 এ কিভাবে একটি নেটওয়ার্ক ভুলে যায়