কম্পিউটার

রেটিনা ডিসপ্লে কি:আপনার যা কিছু জানা দরকার

অ্যাপলের ক্রমবর্ধমান সংখ্যক ডিভাইসে এখন "রেটিনা" বা "রেটিনা ডিসপ্লে" শব্দটি তাদের বর্ণনা বা নামের সাথে অন্তর্ভুক্ত করা হয়েছে। কিন্তু রেটিনা ডিসপ্লে কি? পছন্দ দেওয়া হলে আপনার কি অ্যাপল ডিভাইসের রেটিনা সংস্করণের জন্য যাওয়া উচিত?

শীঘ্রই, আপনার কাছে বিকল্প নাও থাকতে পারে, যেহেতু Apple সম্পূর্ণ রেটিনা হয়ে যায়, কিন্তু তারপরেও তাদের চটকদার ব্র্যান্ড নামের পিছনে আসলে কী রয়েছে তা বোঝা গুরুত্বপূর্ণ।

রেটিনা ডিসপ্লে কি:আপনার যা কিছু জানা দরকার
কিয়েভ, ইউক্রেন – 15 মে, 2016:রেটিনা এবং OS ডিসপ্লে সহ একেবারে নতুন Macbook Pro টেবিলে ইএল ক্যাপিটান। MacBook হল Apple Inc.
দ্বারা নির্মিত নোটবুক কম্পিউটারগুলির একটি ব্র্যান্ড৷

রেটিনা ডিসপ্লে মূলত উচ্চ মানের ডিসপ্লে। অ্যাপল তাদের নন-রেটিনা স্ক্রীন থেকে একটি ধাপ উপরে বলে মনে করেছে, এটি একটি ট্রেডমার্ক নামের প্রাপ্য। তাহলে আসলে কি নিয়ে এত হট্টগোল?

রেটিনা ডিসপ্লে কি?

কেন তাদের "রেটিনা" ডিসপ্লে বলা হয় তা বোঝার জন্য, শব্দটির অর্থ কী তা বোঝা সহায়ক! সংক্ষেপে, রেটিনা আপনার চোখের শারীরস্থানের একটি অংশ। এটি মূলত চোখের ইমেজ সেন্সর, যদি আপনি এটিকে একটি ডিজিটাল ক্যামেরার সাথে তুলনা করতে চান।

চোখের লেন্স রেটিনার উপর আলো ফোকাস করে, একটি চিত্র তৈরি করে। রেটিনা তৈরি করা আলোক-সংবেদনশীল কোষগুলি অপটিক নার্ভ ব্যবহার করে সেই তথ্যটি পাস করে, যেখানে এটি প্রক্রিয়াকরণের জন্য মস্তিষ্কের ভিজ্যুয়াল কর্টেক্স দ্বারা গৃহীত হয়।

রেটিনা ডিসপ্লে কি:আপনার যা কিছু জানা দরকার

অ্যাপলের রেটিনা ডিসপ্লের সাথে এর কি সম্পর্ক? অ্যাপল এই নামটি বেছে নেওয়ার কারণ হল তারা বিশ্বাস করে যে সাধারণ ব্যবহারের সময় মানুষের চোখ রেটিনা ডিসপ্লের পিক্সেল গ্রিড দেখতে পারে না। এটি একটি স্বীকৃতি যে এই ডিসপ্লেগুলি শুধুমাত্র উচ্চতর স্পেসিফিকেশন অনুসরণ করার জন্য একটি অনুসন্ধানের পরিবর্তে মানুষের উপলব্ধির প্রতিক্রিয়া হিসাবে তৈরি করা হয়েছে৷

এটা সবই পিক্সেল সম্পর্কে

রেটিনা ডিসপ্লে সম্পর্কে উপলব্ধি করার গুরুত্বপূর্ণ বিষয় হল এই শব্দটি কোনো নির্দিষ্ট প্রদর্শন প্রযুক্তিকে বোঝায় না। অ্যাপলের বর্তমানে LED, LCD এবং OLED ডিসপ্লে রয়েছে যা রেটিনা ট্রেডমার্কের অধীনে বিক্রি হয়। এই স্ক্রিনগুলি অন্য কোনও বৈশিষ্ট্য যেমন রেজোলিউশন, আকৃতি, আকার, রঙের প্রজনন বা বৈসাদৃশ্য অনুপাত ভাগ করে না। তাদের কেবলমাত্র একটি নির্দিষ্ট ঘনত্বের থ্রেশহোল্ডের বেশি পিক্সেল রয়েছে।

পিক্সেল, যদি আপনি জানেন না, "ছবির উপাদান"। এগুলি হল ক্ষুদ্রতম অংশ যা একটি ডিজিটাল চিত্রকে বিভক্ত করা যেতে পারে। প্রতিটি পিক্সেলের সাব-পিক্সেল উপাদান রয়েছে যা একে বিভিন্ন পরিমাণে লাল, নীল এবং সবুজ আলো দেখাতে দেয়, কার্যকরভাবে প্রতিটি পিক্সেলকে যেকোনো রঙের পুনরুত্পাদন করতে দেয়।

রেটিনা ডিসপ্লে কি:আপনার যা কিছু জানা দরকার

যখন আপনি একটি গ্রিডে পিক্সেল বিছিয়ে দেন, তখন আপনি প্রতিটি পিক্সেলের রঙ এবং উজ্জ্বলতার মান ঠিক কী হওয়া উচিত তা বলে ছবি তৈরি করতে পারেন। আপনি আপনার চোখের কাছে একটি ডিসপ্লে যত কাছে রাখবেন, পিক্সেল গ্রিড ততই স্পষ্ট হবে। এটি একটি সংবাদপত্রের ছবি খুব কাছ থেকে দেখার মত। ছবিটি পৃথক কালি বিন্দুতে বিভক্ত।

যখন এটি নন-রেটিনা ডিসপ্লেগুলির ক্ষেত্রে আসে, তখন পিক্সেলগুলির গ্রিড দেখতে আপনাকে বিশেষভাবে স্ক্রিনের কাছাকাছি থাকতে হবে না৷ তাদের মধ্যে একটি স্বতন্ত্র দানাদারতা রয়েছে যা রেটিনা প্যানেলের সাথে বিশেষভাবে দৃশ্যমান৷ তাহলে কিভাবে রেটিনা ডিসপ্লেগুলি সেই তীক্ষ্ণ, নিরবচ্ছিন্ন চেহারা অর্জন করবে?

পিক্সেল ঘনত্ব এবং দেখার দূরত্ব হল মূল সংখ্যা

একটি "রেটিনা" ডিসপ্লে হিসাবে যোগ্যতা অর্জন করতে, স্বাভাবিক দেখার দূরত্বে স্ক্রীনে অবশ্যই কোন পৃথক পিক্সেল সনাক্ত করা যাবে না। সুতরাং, এখানে দুটি সংখ্যা জড়িত আছে.

প্রথমটি হল পিপিআই বা পিক্সেল পার ইঞ্চি। এটি পিক্সেল ঘনত্বের একটি পরিমাপ। আপনি যত বেশি পিক্সেল স্ক্রিনের প্রতিটি ইঞ্চিতে চেপে ধরতে পারবেন, সেগুলি তত বেশি ঘনিষ্ঠভাবে একত্রিত হবে এবং প্রতিটি পিক্সেল তত কম দৃশ্যমান হবে।

দ্বিতীয় সংখ্যাটি সাধারণ দেখার দূরত্ব। একটি রেটিনা ডিসপ্লে হতে, স্বতন্ত্র পিক্সেলগুলি সাধারণ দেখার দূরত্বে খালি চোখে অদৃশ্য হওয়া দরকার। স্মার্টফোন বা ট্যাবলেট ডিভাইসের জন্য, সংখ্যার সংমিশ্রণটি আপনার মুখ থেকে 10 থেকে 12 ইঞ্চি দূরে প্রায় 300PPI বলে মনে হয়৷

রেটিনা ডিসপ্লে কি:আপনার যা কিছু জানা দরকার

আপনি সম্ভবত ইতিমধ্যে উপলব্ধি করেছেন, একটি তৃতীয় সংখ্যা রয়েছে যা রেটিনা সমীকরণের অংশ হতে হবে:প্রদর্শনের আকার।

যদিও আপনি একটি ট্যাবলেট বা ফোন হাতের দৈর্ঘ্যে ধরে রাখতে পারেন, একটি ল্যাপটপ বা ডেস্কটপ মনিটর সাধারণত তার থেকে অনেক দূরে থাকে। আংশিকভাবে ডিভাইস ফর্ম ফ্যাক্টরের কারণে, কিন্তু প্রধানত কারণ এই ডিসপ্লেগুলি আপনার মুখ থেকে 10 ইঞ্চি দূরত্বে আরামে দেখতে খুব বড়। আমরা যখন টেলিভিশনে যাই, তখন পিক্সেলের ঘনত্ব 300PPI-এর থেকে অনেক কম হতে পারে, কিন্তু তারপরও "রেটিনা" হিসাবে গণনা করা হয় কারণ আপনি সাধারণত 6 ফুট বা তার বেশি দূর থেকে সেগুলি দেখতে পান।

আপনি যদি জানতে চান যে একটি নন-অ্যাপল ডিভাইসে প্রদত্ত ডিসপ্লে রেটিনা ব্র্যান্ডিংয়ের জন্য যোগ্য হবে কিনা, আপনি একটি সঠিক ধারণা পেতে একটি অনলাইন ক্যালকুলেটর ব্যবহার করতে পারেন।

রেটিনা ডিসপ্লেতে সফটওয়্যার পরিবর্তনের প্রয়োজন হয়

এমনকি একটি রেটিনা ডিসপ্লে এমন একটি ছবিতে বিশদ যোগ করতে পারে না যা শুরু করার জন্য নেই। যদি স্ক্রিনে থাকা চিত্রটির ডিসপ্লের চেয়ে কম রেজোলিউশন থাকে, তবে প্রকৃত ফিজিক্যাল পিক্সেলগুলিকে মূলত বড় ভার্চুয়াল পিক্সেলগুলিতে একত্রে গোষ্ঠীভুক্ত করা হয় যাতে ছবিটি প্রদর্শন করা যায়। এটি কার্যকরভাবে ডিজিটাল জুমের একটি রূপ এবং বৈষম্য কতটা বড় তার উপর নির্ভর করে পিক্সেলেটেড দেখতে পারে।

ওয়েবসাইট এবং এর মতো কম রেজোলিউশনের ছবি সম্পর্কে আপনি অনেক কিছু করতে না পারলেও, আসল সমস্যাটি আসে পাঠ্য এবং আইকনের মতো সিস্টেম উপাদান থেকে। যদি তাদের উন্নীত করতে হয়, তবে তারা শেষ পর্যন্ত খুব চঙ্কি দেখায়। উদাহরণস্বরূপ, একটি রেটিনা আইফোনের পিক্সেল ঘনত্ব তার নন-রেটিনা ফোরবায়ারের চারগুণ বেশি।

রেটিনা ডিসপ্লে কি:আপনার যা কিছু জানা দরকার

এর মানে হল যে উচ্চ-রেজোলিউশন ডিসপ্লেটির সত্যিকারের সুবিধা নিতে iOS-কে বিস্তারিত স্তরের চার গুণে সম্পদ প্রদর্শন করতে হবে। যে অতিরিক্ত কম্পিউটিং শক্তি এবং মেমরি লাগে. ভাল খবর হল অ্যাপল সিলিকন অবিশ্বাস্যভাবে শক্তি দক্ষ এবং প্রচুর অশ্বশক্তি রয়েছে, তাই এটি খুব বেশি সমস্যা হয়নি।

অ্যাপ ডেভেলপারদের রেটিনা রেজোলিউশন এবং তাদের অ্যাপগুলি কেমন দেখায় সে সম্পর্কে সচেতন হতে হবে। বিশেষ করে ভিডিও গেমগুলি নেটিভ রেটিনা রেজোলিউশনে ছবি রেন্ডার করার এবং খেলার যোগ্য থাকার আশা করতে পারে না। তাই ডেভেলপারদের চূড়ান্ত ছবিকে ব্লক বা অস্পষ্ট দেখাতে না দেওয়ার জন্য আপস্কেলিং কৌশল ব্যবহার করতে হবে।

রেটিনা কি যাওয়ার পথ?

পাশাপাশি, রেটিনা ডিসপ্লেগুলি কম পিক্সেল ঘনত্বের চেয়ে স্পষ্টভাবে উচ্চতর। যাইহোক, উচ্চ পিক্সেল ঘনত্বের ডিভাইসগুলির প্রচুর ডাউনসাইড রয়েছে। এক জিনিসের জন্য, তারা অনেক বেশি ব্যয়বহুল! এই ধরনের উচ্চ রেজোলিউশনের ডিভাইসগুলির ব্যাটারি লাইফ কম থাকতে পারে এবং উপরে উল্লিখিত পারফরম্যান্স হিট রয়েছে।

অ্যাপল এই সমস্ত অন্যান্য কারণগুলির সাথে রেটিনা রেজোলিউশনের ভারসাম্য বজায় রাখার জন্য একটি দুর্দান্ত কাজ করেছে, তবে মনে করবেন না যে এই রেজোলিউশনগুলি অর্জন করার জন্য অ্যাপলই একমাত্র। অন্যান্য অনেক ফ্ল্যাগশিপ (এবং এখন মিড-রেঞ্জ) ডিভাইসের পিক্সেল ঘনত্ব 300PPI এর কাছাকাছি বা তার বেশি। কখনও কখনও Apple-এর যত্নশীল ব্যালেন্সিং অ্যাক্টের সমতুল্য ছাড়া।

রেটিনা ডিসপ্লে কি:আপনার যা কিছু জানা দরকার

উদাহরণস্বরূপ, কিছু স্যামসাং গ্যালাক্সি ফ্ল্যাগশিপ ফোন ব্যবহারকারীদের স্ক্রীনের সক্ষমতার চেয়ে কম রেজোলিউশনে প্রকৃত চিত্র চালানোর বিকল্প অফার করে। শুধুমাত্র তাদের সর্বশেষ মডেলগুলি উচ্চ রিফ্রেশ হারে পূর্ণ-রেজোলিউশন চিত্রগুলি প্রদর্শন করতে পারে যখন এখনও পর্যাপ্ত ব্যাটারি জীবন অর্জন করে। পুরানো ফোনগুলি একই সময়ে এই দুটি বিকল্পের অফার করতে সক্ষম হয়েছে৷

বিশেষ করে রেটিনা ডিসপ্লে ট্যাবলেটগুলি উচ্চ-রেজোলিউশনের গ্রাফিক উপন্যাস এবং কমিক বই পড়ার জন্য এবং অবশ্যই, উচ্চ মানের ফটোগুলির সাথে কাজ করার জন্য দুর্দান্ত। ফোনে, তাদের প্রধান সুবিধা হল চোখের কাছে অত্যন্ত আনন্দদায়ক। চিত্রগুলি সামান্য অস্পষ্ট ডিজিটাল প্রজেকশনের পরিবর্তে গ্লাসে আঁকা প্রদর্শিত হয়।

অবশেষে, রেটিনা-গ্রেড পিক্সেল ঘনত্ব সমস্ত ডিভাইস এবং সমস্ত ব্র্যান্ডের আদর্শ হয়ে উঠবে৷ কিন্তু আপনি যদি সেই পিক্সেল-নিখুঁত ভবিষ্যতের স্বাদ পেতে চান তাহলে আজ একটি রেটিনা ডিসপ্লে একটি দুর্দান্ত পছন্দ৷


  1. নেট নিরপেক্ষতার সাথে কী চলছে? আপনার যা জানা দরকার

  2. উইন্ডোজ রেজিস্ট্রি কি:আপনার যা কিছু জানা দরকার

  3. ব্লুটুথ 5.1:আপনার যা কিছু জানা দরকার

  4. Wi-Fi 6:আপনার যা জানা দরকার!