কম্পিউটার

কিভাবে একটি কম্পিউটার স্ক্রীন পরিমাপ করা যায়

কি জানতে হবে

  • স্ক্রীনের আকার হল উপরের কোণ থেকে বিপরীত নীচের কোণ পর্যন্ত তির্যক দৈর্ঘ্য।
  • এটি ইঞ্চিতে পরিমাপ করা হয় এবং এটি স্ক্রিন রেজোলিউশন থেকে আলাদা, যা পিক্সেলে থাকে।
  • আকার পরিমাপের সময় পর্দার চারপাশে বেজেল অন্তর্ভুক্ত করবেন না।

এই নিবন্ধটি ব্যাখ্যা করে কিভাবে একটি টেপ পরিমাপ বা একটি সাধারণ গাণিতিক সমীকরণ ব্যবহার করে একটি কম্পিউটার স্ক্রীন পরিমাপ করা যায়৷

কিভাবে একটি পরিমাপ টেপ দিয়ে মনিটরের আকার পরিমাপ করা যায়

ডেস্কটপ কম্পিউটার এবং ল্যাপটপ বিভিন্ন স্ক্রীন আকারে আসে। এটি স্ক্রিন রেজোলিউশনের মতোই অপরিহার্য যেমন এটি উত্পাদনশীলতার জন্য গুরুত্বপূর্ণ। সঠিক পরিমাপ আপনাকে একটি স্ক্রিন ফিল্টারের আকার নির্ধারণ করতেও সাহায্য করতে পারে যা আপনাকে কিনতে হবে৷

স্ক্রিনের আকার হল স্ক্রিনের প্রকৃত শারীরিক আকার এবং ইঞ্চি। একটি কম্পিউটার মনিটর পরিমাপ করার সবচেয়ে সহজ পদ্ধতি হল একটি পরিমাপ টেপ বা একটি শাসক।

কম্পিউটার বা ল্যাপটপ ম্যানুয়াল মনিটরের আকার উল্লেখ করবে। নির্মাতারা কখনও কখনও ডিভাইসের একটি স্টিকারে এটি প্রদর্শন করে। কিন্তু আপনি যদি এটি কোথাও খুঁজে না পান তবে আপনি একটি পরিমাপ টেপের সাহায্যে আপনার বিদ্যমান মনিটরের আকার বা একটি নতুন যেটি কিনতে আগ্রহী তা পরিমাপ করতে পারেন।

  1. পর্যাপ্ত দৈর্ঘ্যের একটি পরিমাপ টেপ ব্যবহার করুন।

  2. উপরের-বাম কোণে শুরু করুন এবং এটিকে তির্যক বরাবর বিপরীত নীচে-ডান দিকে প্রসারিত করুন। আপনি যদি উপরের-ডান কোণ থেকে শুরু করেন, এটিকে সোজা নীচে-বাম কোণে টানুন৷

    কিভাবে একটি কম্পিউটার স্ক্রীন পরিমাপ করা যায়
  3. শুধুমাত্র পর্দা পরিমাপ করুন এবং পর্দার চারপাশে বেজেল বা কেসিং নয়।

  4. তির্যক পরিমাপ হল পর্দার আকার।

দ্রষ্টব্য:

একটি অনলাইন অনুসন্ধান কম্পিউটার মনিটরের সুনির্দিষ্ট আকার খুঁজে বের করার দ্রুততম উপায়। আপনার কম্পিউটার মনিটর বা ল্যাপটপের মেক টাইপ করুন এবং সার্চ ইঞ্জিনে তাদের টেইল করা যেকোন মডেল নম্বর টাইপ করুন এবং আপনি স্ক্রিনের আকার সহ বিস্তারিত বিবরণ পাবেন। আপনি প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকেও এই বিবরণগুলি পেতে পারেন৷

সরল গণিত দিয়ে কিভাবে মনিটরের আকার পরিমাপ করা যায়

পিথাগোরিয়ান উপপাদ্য একটি কম্পিউটার মনিটর পরিমাপ করার জন্য একটি বিকল্প পদ্ধতি। এটি একটি সমকোণী ত্রিভুজে বলা হয়েছে, কর্ণের বাহুর বর্গটি অন্য দুটি বাহুর বর্গক্ষেত্রের সমষ্টির সমান। একটি কম্পিউটার মনিটরে, কর্ণ হল তির্যক পরিমাপ যা আপনাকে পর্দার আকার দেয়।

পর্দার প্রস্থ এবং উচ্চতা পরিমাপ করুন, পর্দার প্রস্থ এবং উচ্চতা বর্গক্ষেত্র করুন এবং দুটি সংখ্যা একসাথে যোগ করুন। তির্যক পরিমাপ এবং পর্দার আকার পেতে এই যোগফলের বর্গমূল গণনা করুন।

উদাহরণস্বরূপ, একটি Dell XPS 13 এর স্ক্রীন প্রস্থ 11.57 ইঞ্চি এবং 6.51 ইঞ্চি এর উচ্চতা .

133.8 পেতে প্রস্থ নিজেই গুণ করুন। তারপর 42.38 পেতে উচ্চতা নিজেই গুণ করুন। দুটি সংখ্যা একসাথে যোগ করুন (133.8+42.38 =176.18)। যোগফলের বর্গমূল খুঁজুন (√176.18 =13.27)।

13.3 ইঞ্চি এটি একটি Dell XPS 13 ল্যাপটপ মনিটরের বিজ্ঞাপনের আকার।

টিপ:

ওমনি ক্যালকুলেটরের মতো অনলাইন ক্যালকুলেটর রয়েছে যেগুলি তির্যক, প্রস্থ বা উচ্চতার সাথে মাত্রাগুলি দ্রুত অনুমান করে। একটি লিখুন, এবং এটি স্বয়ংক্রিয়ভাবে অন্য দুটি পরিমাপ গণনা করবে।


  1. Windows 10 এ ব্লু স্ক্রীন ক্র্যাশ কিভাবে ঠিক করবেন?

  2. কিভাবে কম্পিউটার স্ক্রীন জুম আউট

  3. কিভাবে আপনার কম্পিউটার স্ক্রীন ঘোরান

  4. Windows 11 এ টাস্কবারের সাইজ এবং ওরিয়েন্টেশন কিভাবে পরিবর্তন করবেন