কম্পিউটার

কিভাবে নিরাপদে এবং সহজে একটি কম্পিউটার স্ক্রীন পরিষ্কার করবেন

আপনি এই লাইন পড়তে পারেন? বা হাঁচি থেকে একটি স্প্ল্যাশ, বা পথে একটি চর্বিযুক্ত আঙুলের চিহ্ন আছে? সম্ভবত আপনার স্ক্রিনের অন্য একটি অংশ নোংরা। সম্ভাবনা হল যে আপনি প্রায়শই আপনার স্ক্রীন পরিষ্কার করেন না। আসলে, আমরা বাজি ধরতে ইচ্ছুক যে আপনি কিছু সময়ের জন্য এটি বন্ধ করে রেখেছেন...

একটি কম্পিউটার স্ক্রিন পরিষ্কার করা ততটা কঠিন নয় যতটা আপনি মনে করতে পারেন। আপনার ডিসপ্লে কীভাবে পরিষ্কার করবেন, কী ব্যবহার করবেন এবং নিরাপদে পরিষ্কার করবেন সে সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে রয়েছে৷

সময় এসেছে সেই নোংরা পর্দা পরিষ্কার করার

আপনি ডেস্কটপ পিসি, ল্যাপটপ বা হাইব্রিড ব্যবহার করছেন না কেন, ডিসপ্লে পরিষ্কার রাখা গুরুত্বপূর্ণ। LCD এবং প্লাজমা টিভি স্ক্রিনের ক্ষেত্রেও একই কথা।

কিভাবে নিরাপদে এবং সহজে একটি কম্পিউটার স্ক্রীন পরিষ্কার করবেন

স্প্ল্যাশগুলি আপনি স্ক্রিনে যা দেখছেন তা অস্পষ্ট করতে পারে। সময়ের সাথে সাথে স্মুজ এবং চর্বিযুক্ত আঙ্গুলের ছাপ জমা হয় যা আপনাকে একটি নোংরা পর্দার সাথে ছেড়ে দেয়; ধুলো জড়ো হয়। ফলাফল হল একটি দেখার অভিজ্ঞতা যা ময়লার উপস্থিতি দ্বারা হ্রাস পায়।

এটা এই ভাবে হতে হবে না. আপনার কম্পিউটার বা ল্যাপটপ ডিসপ্লে পরিষ্কার করা খুবই সহজ। আরও কি, এটি মাত্র কয়েক মিনিট সময় নেয়। আপনার কাজ শেষ হয়ে গেলে, আপনার কাছে একটি চকচকে নতুন ডিসপ্লে থাকবে যতদিন আপনি এটি কিনেছিলেন।

এখানে কি দিয়ে একটি কম্পিউটার স্ক্রীন পরিষ্কার করতে হয়

কম্পিউটার স্ক্রিন পরিষ্কার করতে আপনার বেশি কিছুর প্রয়োজন নেই। শুধু একটি বোতল উপযুক্ত পরিষ্কারের স্প্রে এবং একটি লিন্ট-মুক্ত, মাইক্রোফাইবার কাপড়।

  • ক্লিনিং সলিউশন
  • মাইক্রোফাইবার কাপড়

এই প্রায়ই একটি বান্ডিল হিসাবে কেনা যাবে. এই ইকোমোইস্ট ক্লিনিং কিটটি একটি দুর্দান্ত উদাহরণ।

কিভাবে নিরাপদে এবং সহজে একটি কম্পিউটার স্ক্রীন পরিষ্কার করবেন ইকোময়েস্ট ন্যাচারাল স্ক্রীন ক্লিনার স্প্রে 1.7oz মাইক্রোফাইবার ক্লথ ইকো-ফ্রেন্ডলি স্মার্টফোনের জন্য স্মার্টফোনের জন্য অ্যামাজনে এখনই ল্যাপটপ কিনুন

এই জিনিসগুলো হাতে নেই? চিন্তা করবেন না---আপনি স্ট্যান্ডার্ড গৃহস্থালী পণ্য দিয়েও আপনার কম্পিউটারের স্ক্রীন পরিষ্কার করতে পারেন। আইসোপ্রোপাইল (অ্যালকোহল ঘষা) বা সাদা ভিনেগার এবং পাতিত জল ব্যবহার করে আপনার নিজের স্ক্রিন ক্লিনার তৈরি করে শুরু করুন।

আপনার একটি উপযুক্ত মাইক্রোফাইবার কাপড়ের বিকল্পও প্রয়োজন। এখানে ধারণা হল আপনার ডিসপ্লেতে স্ক্র্যাচ হওয়ার সম্ভাবনা কিছু এড়াতে হবে। তাই, কাগজের তোয়ালে, থালা-বাসন ধোয়ার জন্য ব্যবহৃত যেকোনো জিনিস এবং মুখের মোছা এড়িয়ে চলুন। পরিবর্তে, একটি সুতির টি-শার্ট বা রুমাল বেছে নিন। একটি নরম সুতির চা তোয়ালে একটি নিরাপদ বিকল্প।

আপনার ল্যাপটপ সঙ্গে নিয়মিত আউট? স্প্রে বোতল বহন করা ব্যবহারিক নয়, তাই পরিবর্তে কিছু মনিটর ওয়াইপ প্যাক করুন।

কিভাবে নিরাপদে এবং সহজে একটি কম্পিউটার স্ক্রীন পরিষ্কার করবেন মনিটর ওয়াইপস - প্রাক-সিক্ত ইলেকট্রনিক ওয়াইপস, কম্পিউটারের জন্য সারফেস ক্লিনিং, সেল ফোন, সানগ্লাস, সানগ্লাস, সিডি - দ্রুত শুকানো, স্ট্রিক-মুক্ত, অ্যামোনিয়া-মুক্ত - স্ক্রিন ওয়াইপস এখনই অ্যামাজনে কিনুন

যদিও তারা দ্রুত সমাধানের জন্য ভাল, মনিটর ওয়াইপগুলি স্প্রে হিসাবে একই ফলাফল দেয় না। তাই ট্রিপের মধ্যে বাড়িতে আপনার স্ক্রিন পরিষ্কার করতে ভুলবেন না।

কিভাবে একটি এলসিডি ল্যাপটপ বা পিসি স্ক্রীন পরিষ্কার করবেন

সুতরাং, আপনি আপনার পরিষ্কারের স্প্রে এবং একটি মাইক্রোফাইবার কাপড় পেয়েছেন। আপনি পরিষ্কার করা শুরু করতে প্রস্তুত---কিন্তু সেখানেই থামুন!

এগিয়ে যাওয়ার আগে, আপনাকে আপনার ডিভাইস বন্ধ করতে হবে . এটি একটি ডেস্কটপ পিসি হলে, মনিটর বন্ধ করুন। ল্যাপটপ ব্যবহারকারী? এটা বন্ধ করুন।

এখন, আপনি সরাসরি ডিসপ্লেতে পরিষ্কারের তরল স্প্রে করতে যাচ্ছেন, তাই না? এটা করবেন না।

তরল থেকে ফোঁটা ডিসপ্লের বেজেলে চলে যেতে পারে, যার ফলে বৈদ্যুতিক সমস্যা হতে পারে। একটি ল্যাপটপে, স্প্রেটি ভেন্ট এবং কীবোর্ডের সাথে সাথে বেজেলে চলে যেতে পারে।

পরিবর্তে, সরাসরি কাপড়ে তরল স্প্রে করুন।

আপনার কয়েকটি অ্যাপ্লিকেশানের প্রয়োজন হবে, তবে এই পদ্ধতিটি আপনার কম্পিউটারের প্রদর্শনের অখণ্ডতা ঝুঁকির চেয়ে অনেক বেশি নিরাপদ৷

হাতে কাপড় দিয়ে, অপ্রয়োজনীয় চাপ এড়িয়ে ছোট বৃত্তাকার গতি তৈরি করে ডিসপ্লে পরিষ্কার করুন। উপরের বাম কোণে শুরু করুন, এবং জুড়ে কাজ করুন, তারপর অন্য সারি শুরু করুন। যদি কিছু ময়লা স্থানান্তর করা কঠিন বলে মনে হয়, সেই ক্ষেত্রে ফোকাস করে প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন।

কোনো অতিরিক্ত মুছে ফেলুন, তারপর স্বাভাবিকভাবে শুকিয়ে দিন। কোনো উত্তপ্ত ড্রায়ার ব্যবহার করবেন না।

কিভাবে একটি পুরানো স্টাইল সিআরটি মনিটর পরিষ্কার করবেন

ক্যাথোড রে টিউব (সিআরটি) মনিটরগুলি আজকাল বিরল, তবে সেগুলি এখনও রেট্রো গেমিং সিস্টেমে পাওয়া যেতে পারে। এমনকি আপনি একটি CRT ডিসপ্লে সহ একটি আর্কেড মেশিনের মালিক হতে পারেন, অথবা আপনি এখনও ব্যবহার করেন এমন একটি পুরানো CRT টিভির মালিক হতে পারেন৷

একটি নোংরা CRT ডিসপ্লে পরিষ্কার করতে হবে? আপনার প্রয়োজন হবে:

  • অ্যান্টি-স্ট্যাটিক কাপড়
  • লিন্ট-মুক্ত কাপড়
  • স্ক্রিন পরিষ্কার করার তরল (গ্লাস ক্লিনার এখানে ঠিক আছে)

অ্যান্টি-স্ট্যাটিক কাপড় এবং ক্লিনিং ফ্লুইড দিয়ে শুরু করুন, ধুলোবালি কেস কমিয়ে দিন।

এর পরে, লিন্ট-মুক্ত কাপড়ের উপর স্ক্রীন পরিষ্কার করার তরল স্প্রে করুন, সরল রেখায় ডিসপ্লেটি মুছে দিন। কাপড় শুকিয়ে গেলে চিন্তা করবেন না---শুধু পরিষ্কার করার জন্য আরও কয়েকটি তরল প্রয়োগ করুন।

কিভাবে একটি টাচস্ক্রিন ডিসপ্লে পরিষ্কার করবেন

আপনি যদি একটি হাইব্রিড ল্যাপটপ ব্যবহার করেন যা ট্যাবলেট হিসাবে ব্যবহার করা যেতে পারে, তাহলে ডিসপ্লে পরিষ্কার করা একটু আলাদা।

এই ডিভাইসগুলি স্ট্যাটিক এলসিডি ডিসপ্লের চেয়ে বেশি গ্রীস এবং ধুলো আকর্ষণ করে। যেমন, আপনাকে সেগুলিকে কিছুটা ভিন্ন উপায়ে পরিষ্কার করতে হবে। হাইব্রিড ডিভাইসের টাচস্ক্রিন ডিসপ্লে অনেকটা স্ট্যান্ডার্ড ট্যাবলেট এবং স্মার্টফোনের মতোই পরিষ্কার করা হয়।

এখানে প্রধান লক্ষ্য হল গ্রীস অপসারণ করা, তারপর অন্যান্য ময়লা এবং ডেট্রিটাসের পর্দা পরিষ্কার করা। ট্যাবলেট বা স্মার্টফোনের ডিসপ্লে নিরাপদে পরিষ্কার করার জন্য আমাদের গাইড এখানে আপনাকে সাহায্য করবে।

কম্পিউটার স্ক্রীন পরিষ্কার? সেখানে থামবেন না!

এই পর্যায়ে আপনার নোংরা পর্দা পরিষ্কার করার বিষয়ে আপনার যা জানা দরকার তা জানা উচিত। আসুন সংক্ষিপ্ত করা যাক:

  • আপনার ডিসপ্লে বন্ধ করুন
  • একটি মাইক্রোফাইবার কাপড় এবং পর্দা পরিষ্কার করার তরল দিয়ে শুরু করুন
  • কাপড় স্প্রে করুন
  • ছোট বৃত্তাকার গতিতে ডিসপ্লেটি পরিষ্কার করুন

আপনি যদি ল্যাপটপ ব্যবহার করেন তবে একই পদক্ষেপগুলি ব্যবহার করুন, তবে আপনার ব্যাগে কিছু ডেডিকেটেড স্ক্রিন ওয়াইপ রাখুন। আপনি যখন বাইরে থাকবেন তখন তারা দরকারী প্রমাণিত হবে।

এদিকে, আপনি যদি একটি CRT-এর মালিক হন তবে একই পদক্ষেপগুলি অনুসরণ করুন, তবে মনে রাখবেন আপনি গ্লাস ক্লিনার ব্যবহার করতে পারেন। কেস এবং ডিসপ্লে একটি অ্যান্টি-স্ট্যাটিক কাপড় দিয়ে পরিষ্কার করা উচিত।

অবশেষে, আপনি যদি একটি হাইব্রিড বা টাচস্ক্রিন ল্যাপটপ ব্যবহার করেন, তাহলে আপনাকে গ্রীসের সমস্যা সম্পর্কে আরও সচেতন হতে হবে। আমাদের ডেডিকেটেড টিউটোরিয়াল, উপরে লিঙ্ক করা, এখানে আপনাকে সাহায্য করবে।

একবার আপনার চর্বিযুক্ত, নোংরা পর্দা পরিষ্কার হয়ে গেলে, আপনি আবার আপনার কম্পিউটার ব্যবহার শুরু করার জন্য প্রস্তুত বোধ করতে পারেন। কিন্তু আপনি সেখানে থামা উচিত নয়. এটি আপনার কম্পিউটারকে সম্পূর্ণরূপে পরিষ্কার করার সময়। একটি নোটবুক ব্যবহার করছেন? আপনার ল্যাপটপ এবং কীবোর্ড কীভাবে পরিষ্কার করবেন তা এখানে।

এদিকে, আপনার উইন্ডোজ পিসির জন্য আমাদের বসন্ত পরিষ্কার করার চেকলিস্ট ব্যবহার করে দেখুন।

ইমেজ ক্রেডিট:Syda_Productions/Depositphotos


  1. কিভাবে কম্পিউটার স্ক্রীন জুম আউট

  2. কিভাবে আপনার কম্পিউটার স্ক্রীন ঘোরান

  3. কিভাবে ম্যালওয়্যারবাইটস দিয়ে আপনার কম্পিউটার ইনস্টল এবং পরিষ্কার করবেন

  4. কিভাবে সহজে এবং দ্রুত macOS কাস্টমাইজ করবেন?