কম্পিউটার

ব্যতিক্রম শব্দ কমানোর জন্য কয়েকটি টিপস

কোনো অ্যাপ প্রকৃত ব্যবহারকারীদের সাথে প্রথম যোগাযোগে বেঁচে থাকে না। একবার লোকেরা এটি ব্যবহার করা শুরু করলে, তারা ত্রুটির মধ্যে পড়তে যাচ্ছে।

সুতরাং, একবার উত্পাদনে, বেশিরভাগ অ্যাপে ত্রুটিগুলি ট্র্যাকিং এবং রিপোর্ট করার একটি উপায় থাকবে। আপনি ব্যতিক্রম_বিজ্ঞপ্তি সহ সহজে যেতে পারেন বা হানিব্যাজার বা রায়গুনের মতো একটি ওয়েব অ্যাপ ব্যবহার করতে পারেন।

কিন্তু শীঘ্রই, আপনি একই কিছু ব্যতিক্রম বারবার দেখতে পাবেন। হতে পারে আপনি যে ওয়েব পরিষেবার উপর নির্ভরশীল তা সম্পূর্ণরূপে স্থিতিশীল নয়। অথবা আপনার সাইট ব্যবহারকারীরা তাদের ইমেল টাইপ করেছে, তাই আপনার কোনো বার্তাই যাচ্ছে না। ব্যতিক্রমগুলি ব্যতিক্রমী হওয়া উচিত, সেগুলি অপ্রত্যাশিত হওয়া উচিত। কিন্তু আপনি যদি দিনে ত্রিশ বার দেখেন তবে একটি ত্রুটি কতটা অপ্রত্যাশিত হতে পারে?

রিপোর্ট করা এবং উপেক্ষা করার চেয়ে এই সমস্যাগুলি সমাধানের আরও ভাল উপায় রয়েছে। বেশিরভাগ শোরগোল ব্যতিক্রম কয়েকটি মৌলিক বিভাগে পড়ে। এবং এই প্রতিটি বিভাগের জন্য, আপনি গোলমাল কমাতে এবং একই সময়ে আপনার ব্যবহারকারীদের খুশি করতে প্যাটার্ন ব্যবহার করতে পারেন৷

নেটওয়ার্ক বন্ধ!

কয়েকটি অ্যাপ একা কাজ করে। বেশিরভাগ অন্যান্য অ্যাপের সাথে যোগাযোগ করে। কিন্তু যখন আপনার জিওলোকেশন এপিআই কমে যায় বা ec2-এর কোনো হেঁচকি থাকে, তখন আপনি হাজার হাজার ব্যতিক্রমের সাথে স্প্যাম করতে চান না যে বিষয়ে আপনি কিছুই করতে পারবেন না।

যখন আপনি অবিশ্বস্ত পরিষেবাগুলির সাথে ডিল করেন, তখন সার্কিট ব্রেকার প্যাটার্ন ব্যবহার করে দেখুন , মাইকেল নাইগার্ডের রিলিজ ইট থেকে:

সার্কিট ব্রেকারের পেছনের মূল ধারণাটি খুবই সহজ। আপনি একটি সার্কিট ব্রেকার অবজেক্টে একটি সুরক্ষিত ফাংশন কল মোড়ানো, যা ব্যর্থতার জন্য নিরীক্ষণ করে। একবার ব্যর্থতাগুলি একটি নির্দিষ্ট থ্রেশহোল্ডে পৌঁছে গেলে, সার্কিট ব্রেকার ট্রিপ করে এবং সার্কিট ব্রেকারে আরও সমস্ত কল একটি ত্রুটি সহ ফিরে আসে, কোনও সুরক্ষিত কল করা ছাড়াই৷

সুতরাং, যখন কোনও পরিষেবা বন্ধ হয়ে যায়, আপনি স্বয়ংক্রিয়ভাবে এটিতে সংযোগ করার চেষ্টা বন্ধ করবেন। আপনি কেবল সেই কার্যকারিতা ছাড়াই চালিয়ে যাবেন। এমনকি আপনি এটিকে স্ব-নিরাময় করতে পারেন, তাই আপনার অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে একটি নির্দিষ্ট সময়ের পরে পরিষেবাটি আবার পরীক্ষা করবে৷

সার্কিট ব্রেকার প্যাটার্নটি ক্যাসকেডিং ব্যর্থতা রোধ করার জন্য ডিজাইন করা হয়েছে, তবে আপনি ব্যতিক্রম বিজ্ঞপ্তিগুলি সীমিত করতেও এটি ব্যবহার করতে পারেন। এই প্যাটার্নের সাহায্যে, যখন এটি ট্রিপ করে এবং যখন এটি পুনরুদ্ধার করতে ব্যর্থ হয় তখন আপনাকে শুধুমাত্র বিজ্ঞপ্তি পেতে হবে। এটি হাজার হাজার ব্যতিক্রমকে কয়েকটিতে পরিণত করতে পারে। যদি এটি এখনও অনেক বেশি হয়, আপনি ব্রেকারকে বলতে পারেন পরপর কয়েকটি পুনঃপ্রচেষ্টা ব্যর্থ হওয়ার পরেই রিপোর্ট করতে। (অথবা একটি ভিন্ন, আরও নির্ভরযোগ্য পরিষেবা খুঁজুন!)

এই প্যাটার্নটি ব্যবহার করা কাজ করে, কিন্তু এটি আপনার ব্যবহারকারীদের জন্য আরও ভাল অভিজ্ঞতা তৈরি করে৷৷ একটি কঠিন ত্রুটি পৃষ্ঠার পরিবর্তে, তারা একটি বার্তা দেখতে পাবে যে এই বৈশিষ্ট্যটি এখন কাজ করছে না এবং তাদের পরে আবার চেষ্টা করা উচিত। এটি তাদের জন্য আরও ভাল তথ্য, সঠিক সময়ে বিতরণ করা।

দেখা যাচ্ছে gmaaaail.com আপনি যা বোঝাতে চেয়েছেন তা নয়

অন্য ধরনের ব্যতিক্রম যা আমি দেখছি অনেক কিছু আসে খারাপ ব্যবহারকারীর ডেটা থেকে।

উদাহরণস্বরূপ, বলুন যে কেউ সাইন আপ করার সময় তাদের ইমেল টাইপ করেছে। তারা বলেছিল, “justinweiss@gmail.com”, কিন্তু মানে “justinweiss@gmail.com”। প্রথমটি তাত্ত্বিকভাবে একটি বৈধ ইমেল ঠিকানা হতে পারে, তবে আপনার পাঠানো সমস্ত ইমেল বাউন্স। এবং আপনি আপনার ইমেল প্রদানকারীর দ্বারা সেই বাউন্স সম্পর্কে বিজ্ঞপ্তি পাবেন।

এই নোটিফিকেশনগুলো শুধুই গোলমাল।

পরিবর্তে, একটি দ্বিপাক্ষিক পদ্ধতি গ্রহণ করুন। খারাপ ডেটা সামনে থেকে রোধ করুন, এবং বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করুন এবং পরে এটি ব্যর্থ হলে ব্যবহারকারীকে অবহিত করুন৷

ইমেলের জন্য, যখন নতুন ব্যবহারকারীরা নিবন্ধন করেন তখন আমি “gmail.com” এবং “yahoo.com”-এর মতো বানান পরীক্ষা করতে mailcheck-js রত্ন ব্যবহার করেছি:

{% img img-responsive /images/posts/email-spellcheck.gif 477 451 ওহ, অভিনব। %}

তারপর, যদি কোনও ইমেল পরেও বাউন্স হয়, তাহলে সেই ব্যবহারকারীর ইমেল বন্ধ করুন৷

একবার আপনি কারও জন্য বৈশিষ্ট্যটি বন্ধ করে দিলে, আপনাকে তাদের বলতে হবে যে এটি অক্ষম করা হয়েছে এবং কীভাবে এটি ঠিক করা যায়। সাইটের উপরে একটি ব্যানার সাধারণত একটি ভাল উত্তর। এরকম কিছু "আমরা আপনার শেষ কয়েকটি ইমেল পাঠাতে পারিনি, তাই আমরা আপনাকে ইমেল পাঠানো বন্ধ করে দিয়েছি। আপনার ইমেল ঠিকানা আপডেট করতে এখানে ক্লিক করুন, এবং আমরা সেগুলি আবার চালু করব।"

আপনি আরও ভাল ডেটা পাবেন, এবং ব্যবহারকারীর ইমেলগুলি কেবল শূন্যে যাবে না৷ আপনি যে ত্রুটিগুলি উপেক্ষা করছেন তার চেয়ে অনেক ভাল৷

404s এবং রাউটিং ত্রুটি

আপনি সম্ভবত আপনার সাইটে ভাঙা লিঙ্ক বা সম্পদ সম্পর্কে জানতে চান। কিন্তু এই জিনিসগুলি আপনার ব্যতিক্রম ট্র্যাকারের অন্তর্গত নয়৷

এইগুলির জন্য, এবং অন্যান্য "অর্ধ-প্রত্যাশিত ত্রুটি", সেগুলিকে ব্যাচ করুন এবং সেগুলি একবারে পরিচালনা করুন৷ সেগুলি হওয়ার সাথে সাথে আপনাকে সেগুলি সম্পর্কে অবহিত করার দরকার নেই৷ আপনি টানতে চান, ধাক্কা দিতে চান না।

RoutingErrors এবং 404s-এর মতো জিনিসগুলি Google Webmaster Tools-এর মতো কিছু দিয়ে পরিচালনা করা যেতে পারে, যা আপনাকে দেখাবে যে পৃষ্ঠাগুলি Google জানে যেগুলি 404s নিক্ষেপ করছে৷ অথবা আপনার প্রি-রিলিজ প্রক্রিয়ার অংশ হিসাবে আপনার সাইটের লিঙ্কগুলি পরীক্ষা করতে আপনি লিঙ্ক-চেকারের মতো কিছু চালাতে পারেন।

ব্যতিক্রম কর্মযোগ্য হওয়া উচিত

এটি একটি ব্যতিক্রম ইমেল পেতে বিরল হওয়া উচিত. আপনার ত্রুটি ট্র্যাকারে অত্যধিক শব্দ আপনাকে প্রকৃত সমস্যাগুলি দেখতে এবং ঠিক করা থেকে বিরত রাখবে৷

আপনি যে ব্যতিক্রমগুলি দেখেন সেগুলি নিয়ে যদি আপনি বিব্রত হওয়ার চেয়ে বেশি বিরক্ত হন তবে আপনার একটি শব্দ সমস্যা আছে৷ সেই গোলমাল কমাতে এবং একই সময়ে আপনার ব্যবহারকারীদের আরও ভাল অভিজ্ঞতা দিতে এখানে নিদর্শনগুলি ব্যবহার করুন৷

আমি প্রায়শই দেখেছি এমন কয়েকটি কোলাহলপূর্ণ ব্যতিক্রম বিভাগ সম্পর্কে কথা বলেছি। তবে আমি নিশ্চিত যে আমি সেগুলি সব দেখিনি। কোন ব্যতিক্রমগুলি আপনার অ্যাপে আপনাকে সবচেয়ে বেশি বিরক্ত করে? তারা কি এই বিভাগগুলির মধ্যে কোনটির সাথে মাপসই করে, বা তারা একটি নতুন সংজ্ঞায়িত করে? দিনে কয়েকশ বার আপনাকে বিরক্ত করা থেকে আপনি কীভাবে তাদের রাখবেন?


  1. আইক্লাউড ফটোগুলি যখন সিঙ্ক হচ্ছে না তার জন্য 8 টি সমস্যা সমাধানের টিপস

  2. শিশুদের জন্য YouTube Kids কে নিরাপদ করার কিছু টিপস

  3. স্যামসাংয়ের গ্যালাক্সি বাডস:শুরু করার জন্য কয়েকটি টিপস

  4. iPhone X এর জন্য ৯টি দরকারী টিপস