কম্পিউটার

কিভাবে Java Math.random ব্যবহার করবেন

The Math.random() জাভা পদ্ধতিটি 0.0 এবং 1.0 এর মধ্যে একটি সিউডোর্যান্ডম সংখ্যা তৈরি করে। ফলাফল র্যান্ডম সংখ্যা 0-1 এর বাইরে একটি পরিসীমা পেতে গুণ করা যেতে পারে, এবং ফলাফল 0 হতে পারে কিন্তু সর্বদা 1 এর কম হয়।


আপনি যখন প্রোগ্রামিং করছেন, প্রায়শই এমন পরিস্থিতিতে থাকে যেখানে আপনাকে একটি র্যান্ডম নম্বর তৈরি করতে হবে। উদাহরণস্বরূপ, বলুন যে আপনি একটি ক্রুজ লাইন পরিচালনা করছেন। আপনি একটি র্যান্ডম নম্বর তৈরি করতে চাইতে পারেন যা গ্রাহকের অর্ডারের শেষে যোগ করা হয় এবং তাদের বুকিং রেফারেন্স হিসাবে ব্যবহার করা হয়। অথবা আপনি অনুমান করা গেমের জন্য একটি র্যান্ডম নম্বর তৈরি করতে চাইতে পারেন৷

জাভাতে, র্যান্ডম সংখ্যা তৈরি করতে ব্যবহার করা যেতে পারে এমন অনেকগুলি পদ্ধতি রয়েছে৷

এই টিউটোরিয়ালে, আমরা জাভাতে একটি এলোমেলো সংখ্যা তৈরি করতে ব্যবহৃত সবচেয়ে সাধারণ পদ্ধতির মধ্য দিয়ে যেতে যাচ্ছি:Math.random(). আমরা Math.random() কীভাবে ব্যবহার করতে হয় তার একটি ধাপে ধাপে উদাহরণও আলোচনা করব। পদ্ধতি।

কিভাবে Java Math.random ব্যবহার করবেন

জাভা ম্যাথ লাইব্রেরি

জাভা ম্যাথ ক্লাসে সংখ্যার উপর গাণিতিক ফাংশন সঞ্চালনের জন্য ব্যবহৃত কিছু বৈশিষ্ট্য রয়েছে। উদাহরণস্বরূপ, ম্যাথ লাইব্রেরিতে round() অন্তর্ভুক্ত রয়েছে পদ্ধতি যা একটি সংখ্যা এবং pow() বৃত্তাকার করতে ব্যবহৃত হয় একটি সংখ্যার শক্তি গণনা করতে ব্যবহৃত পদ্ধতি।

জাভা ম্যাথ লাইব্রেরি ব্যবহার করার জন্য, আমাদের প্রথমে এটি আমাদের কোডে আমদানি করতে হবে। আমরা এই মত একটি আমদানি বিবৃতি ব্যবহার করে তা করতে পারি:

import java.lang.Math; আমদানি করুন


এই টিউটোরিয়ালের জন্য, আমরা গণিত লাইব্রেরি থেকে একটি পদ্ধতি ব্যবহার করতে যাচ্ছি:Math.random().

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

Math.random Java পদ্ধতি

জাভা Math.random() পদ্ধতিটি একটি সিউডোর্যান্ডম সংখ্যা তৈরি করতে ব্যবহৃত হয়, যা একটি সূত্র দিয়ে তৈরি একটি সংখ্যা যা এলোমেলোতা অনুকরণ করে। সিউডোর্যান্ডম সংখ্যা 0.0 এর থেকে বেশি বা সমান এবং 1.0 এর কম হবে। অন্য কথায়, Math.random দ্বারা উৎপন্ন সংখ্যা সর্বদা 0 এবং 1 এর মধ্যে থাকে এবং এটি একটি ফ্লোটিং-পয়েন্ট সংখ্যা।

র্যান্ডম পদ্ধতি একটি র্যান্ডম ডবল প্রদান করে, যা ফ্লোটিং-পয়েন্ট মান সংরক্ষণ করতে ব্যবহৃত ডেটা টাইপ।

Math.Random() উদাহরণ

এখানে Math.random()-এর একটি উদাহরণ দেওয়া হল কর্ম পদ্ধতি:

import java.lang.Math;

class Main {
	public static void main(String[] args) {
		double number = Math.random();
		System.out.println("Random number: " + number);
	}
}

আমাদের কোড ফিরে আসে:

Random number: 0.4728164736886452

আপনি দেখতে পাচ্ছেন, আমাদের প্রোগ্রামটি 0 এবং 1 এর মধ্যে একটি এলোমেলো সংখ্যা ফেরত দিয়েছে। যাইহোক, এই সংখ্যাটি তার বর্তমান আকারে খুব বেশি কার্যকর নয়। আমরা যদি অনুমান করার খেলার জন্য একটি র্যান্ডম সংখ্যা তৈরি করতে চাই, উদাহরণস্বরূপ, আমরা একটি দশমিক সংখ্যা চাই না৷

আমাদের সিউডোর্যান্ডম নম্বর জেনারেটরের সাহায্যে একটি পূর্ণ সংখ্যা তৈরি করার জন্য, আমরা আমাদের এলোমেলো সংখ্যাটিকে অন্য একটি সংখ্যা দ্বারা গুণ করতে পারি এবং এটিকে নিকটতম পূর্ণ সংখ্যায় বৃত্তাকার করতে পারি। উদাহরণস্বরূপ, ধরুন আমরা 1 এবং 10 এর মধ্যে একটি এলোমেলো সংখ্যা তৈরি করতে চাই। আমরা এই কোডটি ব্যবহার করে তা করতে পারি:

class Main {
	public static void main(String[] args) {
		int number = (int)(Math.random() * 10);
		System.out.println("Random number: " + number);
	}
}

এটি তিনবার চালানোর পরে আমাদের প্রোগ্রামের ফলাফল এখানে:

4

2

আপনি দেখতে পাচ্ছেন, আমাদের প্রোগ্রাম একটি এলোমেলো পূর্ণসংখ্যা বা পূর্ণ সংখ্যা প্রদান করে।

আসুন আমাদের কোড ভাঙ্গা যাক। প্রথমে, আমরা মেইন নামে একটি ক্লাস ঘোষণা করি যা আমাদের প্রোগ্রামের কোড সংরক্ষণ করে।

তারপর আমরা Math.random() ব্যবহার করেছি একটি এলোমেলো সংখ্যা তৈরি করার পদ্ধতি, এবং আমরা সেই সংখ্যাটিকে 10 দ্বারা গুণ করেছি৷ আমরা ফলাফলটিকে 10 দ্বারা গুণ করার পরে, আমরা এটিকে একটি পূর্ণসংখ্যাতে রূপান্তরিত করেছি, যা এটিকে নিকটতম দশমিক স্থানে বৃত্তাকার করে এবং আমাদের একটি পূর্ণ সংখ্যা দেয়৷

তারপর, চূড়ান্ত লাইনে, আমরা কনসোলে "র্যান্ডম নম্বর:" বার্তাটি প্রিন্ট আউট করি, তারপরে আমাদের প্রোগ্রামটি তৈরি করা র্যান্ডম নম্বর।

যদি আমরা একটি বড় সংখ্যা তৈরি করতে চাই, আমরা আমাদের কোডের * 10 অংশগুলিকে অন্য নম্বর দিয়ে প্রতিস্থাপন করতে পারি। উদাহরণস্বরূপ, বলুন আমরা 1 এবং 1000 এর মধ্যে একটি সংখ্যা তৈরি করতে চেয়েছিলাম। আমরা * 10 এর পরিবর্তে * 1000 এর মত করে এটি করতে পারি:

class Main {
	public static void main(String[] args) {
		int number = (int)(Math.random() * 1000);
		System.out.println("Random number: " + number);
	}
}

আমাদের প্রোগ্রামটি তিনবার কার্যকর করার পরে, নিম্নলিখিত প্রতিক্রিয়াটি ফিরে এসেছে:

181

914

939

জাভা ম্যাথ।দুই সংখ্যার মধ্যে এলোমেলো

Math.random() পদ্ধতি কোনো আর্গুমেন্ট গ্রহণ করে না, যার মানে পদ্ধতি দ্বারা উত্পন্ন সংখ্যাকে প্রভাবিত করার কোনো উপায় নেই। যাইহোক, আমরা আমাদের নিজস্ব পদ্ধতি তৈরি করতে পারি যা আমাদের একটি নির্দিষ্ট পরিসরের মধ্যে সংখ্যা তৈরি করতে দেয়।

উদাহরণস্বরূপ, ধরুন আমরা একটি অ্যাপ তৈরি করছি যা র্যান্ডম নম্বর তৈরি করে যা একটি ক্রুজ লাইনে গ্রাহকের অর্ডারকে আলাদা করতে ব্যবহার করা হবে। এই নম্বরগুলি গ্রাহকের নামের শেষে যোগ করা হবে।

আমরা যে নম্বরটি তৈরি করতে চাই তা 200 থেকে 500 এর মধ্যে হওয়া উচিত। এই নম্বরটি তৈরি করতে এবং গ্রাহকের অর্ডার রেফারেন্স প্রস্তুত করতে, আমরা এই কোডটি ব্যবহার করতে পারি:

class Main {
	public static int generateTicketNumber(int min, int max) {
		int range = (max - min) + 1;
		return (int)(Math.random() * range) + min;
	}

	public static void main(String args[]) {
		String customerName = "JohnMcIver";
		int randomNumber = generateTicketNumber(200, 500);
		System.out.println(customerName + randomNumber);
	}
}

আমাদের কোড ফিরে আসে:

JohnMcIver321

আমাদের প্রোগ্রামে, আমরা 200 এবং 500 এর মধ্যে একটি এলোমেলো সংখ্যা তৈরি করি। তারপর আমরা সেই নম্বরটি গ্রাহকের নামের সাথে যুক্ত করি এবং ফলাফলটি কনসোলে প্রিন্ট আউট করি।

আসুন আমাদের কোড কীভাবে কাজ করে তা ভাঙ্গুন:

  1. আমরা generateTicketNumber() নামে একটি পদ্ধতি ঘোষণা করি যা দুটি পরামিতি গ্রহণ করে:সর্বনিম্ন এবং সর্বোচ্চ।
  2. generateTicketNumber() Math.random(). দিয়ে ঐ দুটি সংখ্যার পরিসরের মধ্যে একটি র্যান্ডম সংখ্যা তৈরি করতে সর্বনিম্ন এবং সর্বোচ্চ পরামিতি ব্যবহার করে।
  3. যখন মূল প্রোগ্রাম চলে, তখন customerName নামে একটি ভেরিয়েবল ঘোষণা করা হয় এবং John McIver মান নির্ধারণ করা হয় .
  4. তারপর generateTicketNumber() মেথড বলা হয় এবং 200 এবং 500 পরামিতিগুলি নির্দিষ্ট করা হয়েছে, যা আমাদের ফলাফল যথাক্রমে যে পরিসরে আসা উচিত তার সর্বনিম্ন এবং সর্বোচ্চ মানগুলির সাথে মিলে যায়৷ এই পদ্ধতির ফলাফল পরিবর্তনশীল randomNumber এ বরাদ্দ করা হয়েছে .
  5. গ্রাহকের নাম এবং উত্পন্ন র্যান্ডম নম্বর একত্রিত হয়—অথবা একত্রিত হয়—এবং কনসোলে প্রিন্ট করা হয়৷

উপসংহার

জাভা Math.random() পদ্ধতিটি ছদ্ম-র্যান্ডম সংখ্যা তৈরি করতে ব্যবহৃত হয়। Math.random() 0 এবং 1 এর মধ্যে একটি সংখ্যা তৈরি করে, যা তারপর একটি নির্দিষ্ট সীমার মধ্যে হতে হেরফের করা যেতে পারে।

এই টিউটোরিয়ালটি জাভাতে গণিত লাইব্রেরির মৌলিক বিষয় নিয়ে আলোচনা করেছে এবং কিভাবে আপনি Math.random() ব্যবহার করতে পারেন। এলোমেলো সংখ্যা তৈরি করার পদ্ধতি। উপরন্তু, এই টিউটোরিয়ালটি Math.random() ব্যবহার করে দুটি সংখ্যার পরিসরের মধ্যে একটি র্যান্ডম সংখ্যা কীভাবে তৈরি করা যায় তা অন্বেষণ করেছে। এবং একটি কাস্টম পদ্ধতি।

আপনি এখন একজন পেশাদারের মতো জাভাতে র্যান্ডম সংখ্যা তৈরি করা শুরু করতে প্রস্তুত!


  1. অ্যান্ড্রয়েড স্কিলাইটে র্যান্ডম () কীভাবে ব্যবহার করবেন?

  2. একটি প্রদত্ত অক্ষর জাভাতে একটি সংখ্যা/অক্ষর কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?

  3. জাভাতে সাব-প্যাকেজ কিভাবে ব্যবহার করবেন?

  4. ম্যাকে জাভা ইনস্টল করতে ব্রু কীভাবে ব্যবহার করবেন