কম্পিউটার

কিভাবে ব্যবহার করবেন যদি জাভাতে... অন্যথায় বিবৃতি

আপনি যখন প্রোগ্রামিং করছেন, তখন কোড লেখা সাধারণ ব্যাপার যেটি শুধুমাত্র একটি নির্দিষ্ট শর্ত পূরণ হলেই চালানো উচিত।

উদাহরণ স্বরূপ, কোনো ব্যবহারকারী তাদের ঠিকানা জমা দিলেই আপনি আপনার ই-কমার্স সাইটে অর্ডার দিতে চাইতে পারেন। অথবা আপনি একটি কফির দোকান পরিচালনা করতে পারেন এবং কোনো ব্যবহারকারী যদি গত সপ্তাহে পাঁচটির বেশি কফি অর্ডার করে থাকেন তাহলে তাদের কফিতে ছাড় দিতে চান৷

প্রোগ্রামিং এ, আমরা এই উদ্দেশ্যে শর্তসাপেক্ষ বিবৃতি ব্যবহার করি। শর্তসাপেক্ষ বিবৃতিগুলি কোডের একটি নির্দিষ্ট ব্লক কার্যকর করে যা একটি শর্ত সত্য বা মিথ্যা মূল্যায়ন করে তার উপর ভিত্তি করে। জাভাতে, if...else স্টেটমেন্ট হল একটি কন্ট্রোল ফ্লো স্টেটমেন্ট যা আপনাকে কোডের ব্লক এক্সিকিউট করতে দেয় শুধুমাত্র যদি একটি নির্দিষ্ট শর্ত পূরণ করা হয়।

এই টিউটোরিয়ালটি কিভাবে if...else ব্যবহার করতে হয় তা অন্বেষণ করবে জাভাতে বিবৃতি, এবং if...else এর কয়েকটি উদাহরণ অন্বেষণ করুন একটি জাভা প্রোগ্রামে ব্যবহৃত বিবৃতি।

জাভা ইফ স্টেটমেন্ট

সবচেয়ে মৌলিক শর্তসাপেক্ষ বিবৃতি হল if বিবৃতি if বিবৃতি একটি বিবৃতি সত্য বা মিথ্যা সমান কিনা তা মূল্যায়ন করে এবং বিবৃতিটি সত্যের সমান হলেই তা কার্যকর হবে। যদি বিবৃতিটি মিথ্যা বলে মূল্যায়ন করে, তাহলে প্রোগ্রামটি if এড়িয়ে যাবে বিবৃতি এবং বাকি প্রোগ্রাম চালানো চালিয়ে যান।

জাভাতে, if বিবৃতি এই মত লেখা হয়:

if (condition_is_met) {
	// Execute code
}

আসুন এটি ভেঙে ফেলি। আমাদের if বিবৃতি একটি শর্ত স্বীকার করে , যা বুলিয়ান এক্সপ্রেশন যা একটি সত্য বা মিথ্যা মান প্রদান করে। তারপর, শর্তটি সত্য হিসাবে মূল্যায়ন করলে যে কোডটি কার্যকর করা উচিত তা কোঁকড়া বন্ধনী ({}) এর মধ্যে আবদ্ধ থাকে।

if-এর মধ্যে কোড বিবৃতি ইন্ডেন্ট করা হয়. উপরন্তু, if জাভাতে কোডের অন্যান্য লাইনের মত স্টেটমেন্টের শেষে সেমিকোলনের প্রয়োজন হয় না।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

এটি কীভাবে কাজ করে তা ব্যাখ্যা করার জন্য আসুন একটি উদাহরণ দিয়ে হেঁটে যাই। ধরুন আমরা একটি কফি শপ চালাচ্ছি এবং গত সপ্তাহে পাঁচটির বেশি কফি কিনেছেন এমন যেকোনো গ্রাহককে আমরা 10% ছাড় দিতে চাই। একজন গ্রাহক অফারের জন্য যোগ্য কিনা তা পরীক্ষা করতে আমরা নিম্নলিখিত কোড ব্যবহার করতে পারি:

public class CheckDiscount {
	public static void main(String[] args) {
int coffees_ordered_in_last_week = 4;
int discount = 0;

if (coffees_ordered_in_last_week > 5) {
	discount = 10;
}

System.out.println("This customer is eligible for a " + discount + "% discount.");
	}
}

যখন আমরা আমাদের কোডটি কার্যকর করি, নিম্নলিখিত প্রতিক্রিয়াটি ফিরে আসে:

এই গ্রাহক একটি 0% ডিসকাউন্ট জন্য যোগ্য.

আসুন আমাদের কোড ভাঙ্গা যাক। প্রথমে, আমরা CheckDiscount নামক একটি ক্লাস ঘোষণা করি যেখানে এই প্রোগ্রামের জন্য আমাদের কোডটি সংযুক্ত রয়েছে।

এরপর, আমরা coffees_ordered_in_last_week নামে একটি ভেরিয়েবল ঘোষণা করি এটি ট্র্যাক করে আমাদের গ্রাহক গত সপ্তাহে কতগুলি কফি অর্ডার করেছেন৷ তারপরে আমরা "ডিসকাউন্ট" নামক একটি পরিবর্তনশীল শুরু করি যা আমাদের গ্রাহকের জন্য যোগ্য ডিসকাউন্টের ট্র্যাক রাখে।

পরবর্তী লাইনে, আমরা একটি if ব্যবহার করি বিবৃতি যা coffees_ordered_in_last_week চেক করে 5-এর বেশি। যদি তা হয়, তাহলে গ্রাহক 10% ছাড়ের জন্য যোগ্য হবেন; যদি তা না হয়, তাহলে প্রোগ্রামটি if-এর কোডের উপরে চলে যায় বিবৃতি

এই ক্ষেত্রে, আমাদের গ্রাহক গত সপ্তাহে মাত্র চারটি কফি অর্ডার করেছেন, এবং তাই আমাদের প্রোগ্রাম discount = 10 চালায় না কোড লাইন। আমাদের প্রোগ্রামের শেষে, আমরা কনসোলে একটি বার্তা প্রিন্ট আউট করি যে, This customer is eligible for a [X]% discount. , যেখানে X প্রোগ্রাম দ্বারা নির্ধারিত ডিসকাউন্টের সমান।

যদি অন্যথায় জাভা

যখন আমরা একটি if ব্যবহার করি বিবৃতি, আমরা শুধুমাত্র কোড চালাই যখন একটি শর্ত সত্য হয়। প্রায়ই, যাইহোক, শর্তটি মিথ্যা হলে আমরা কোডের আরেকটি ব্লক চালাতে চাই।

else বিবৃতি একটি if এর পরে লেখা হয় বিবৃতি এবং কোন শর্ত নেই। else বিবৃতি ঐচ্ছিক এবং শুধুমাত্র if-এ শর্ত থাকলেই তা কার্যকর হবে বিবৃতি মিথ্যা মূল্যায়ন.

এখানে একটি Java if...else-এর সিনট্যাক্স রয়েছে বিবৃতি:

if (condition_is_met) {
	// Execute code
} else {
	// Execute other code
}

এটি কীভাবে কাজ করে তা বোঝাতে উপরে থেকে আমাদের উদাহরণ ব্যবহার করা যাক। ধরুন আমরা একটি প্রচার চালাচ্ছি যেখানে প্রত্যেক গ্রাহক শনিবার 5% ডিসকাউন্টের জন্য যোগ্য। আজ শনিবার, এবং তাই আমরা প্রতিটি গ্রাহককে 5% ছাড় দিতে চাই৷ এই ডিসকাউন্ট শুধুমাত্র সেই লোকেদের জন্য উপলব্ধ যারা গত সপ্তাহে পাঁচটির বেশি কফি অর্ডার করেননি, কারণ যারা পাঁচটির বেশি কফি অর্ডার করেছেন তারা 10% ডিসকাউন্টের জন্য যোগ্য৷

আমরা নিম্নলিখিত প্রোগ্রামটি ব্যবহার করতে পারি প্রত্যেক গ্রাহক যারা গত সপ্তাহে পাঁচটির বেশি কফি অর্ডার করেছেন তাদের 10% ছাড় দিতে এবং অন্য প্রতিটি গ্রাহককে 5% ছাড় দিতে পারি:

class CheckDiscount {
	public static void main(String[] args) {
int coffees_ordered_in_last_week = 4;
int discount = 0;

if (coffees_ordered_in_last_week > 5) {
	discount = 10;
} else {
	discount = 5;
}

System.out.println("This customer is eligible for a " + discount + "% discount.");
	}
}

আমাদের কোড ফিরে আসে:

This customer is eligible for a 5% discount.

আমাদের কোড আমাদের প্রথম উদাহরণ হিসাবে একই ভাবে কাজ করে। যাইহোক, এইবার, আমরা একটি else নির্দিষ্ট করেছি আমাদের কোডে বিবৃতি, যা coffees_ordered_in_last_week > 5 হলে চলবে মিথ্যা মূল্যায়ন করে। এই ক্ষেত্রে, আমাদের গ্রাহক পাঁচটি কফির অর্ডার দেয়নি, তাই সেই বিবৃতিটি মিথ্যা বলে মূল্যায়ন করে।

ফলস্বরূপ, আমাদের প্রোগ্রাম else-এর বিষয়বস্তু সম্পাদন করে ব্লক, যা discount এর মান সেট করে পাঁচ থেকে পরিবর্তনশীল। সুতরাং, যখন আমাদের প্রোগ্রাম আমাদের বলে যে ডিসকাউন্টের জন্য গ্রাহক যোগ্য, তখন 5% ডিসকাউন্ট হিসাবে বলা হয়।

ইফ ইফ ইফ জাভা

আপনি একটি প্রোগ্রাম লিখতে পারেন যেখানে আপনি একাধিক বিবৃতি মূল্যায়ন করতে চান এবং কোন বিবৃতি (যদি থাকে) সত্যে মূল্যায়ন করে তার উপর নির্ভর করে কোড চালাতে চান। সেখানেই if...else...if বিবৃতি আসে৷ if...else...if৷ বিবৃতি একটি বিবৃতি পরীক্ষা করে, তারপর পরবর্তী বিবৃতির জন্য এটি মূল্যায়ন করে।

এখানে একটি Java if...else...if এর সিনট্যাক্স রয়েছে বিবৃতি:

if (condition1_is_met) {
	// Run condition 1 code
} else if (condition2_is_met) {
	// Run condition 2 code
} else {
	// Run other code
}

if বিবৃতিগুলি উপরে থেকে নীচের দিকে কার্যকর করা হয়। যখন একটি অভিব্যক্তি সত্যে মূল্যায়ন করে, তখন সংশ্লিষ্ট ব্লকের কোডটি কার্যকর হবে। যদি কোনো অভিব্যক্তি সত্যে মূল্যায়ন না হয়, কোডটি else-এর মধ্যে রয়েছে বিবৃতি চলবে।

ধরুন আমরা প্রত্যেককে 15% ছাড় দিতে চাই যারা গত সপ্তাহে দশটির বেশি কফি অর্ডার করেছে। এই গ্রাহকরা প্রায়শই এমন ব্যক্তি যারা তাদের বন্ধু বা তাদের কর্মস্থলের জন্য অর্ডার দেয় এবং তাই আমরা তাদের ধরে রাখার জন্য যতটা সম্ভব করতে চাই।

শনিবারে আমাদের 5% ডিসকাউন্ট এবং যারা গত সপ্তাহে পাঁচটির বেশি কফি অর্ডার করেছেন তাদের জন্য আমাদের 10% ডিসকাউন্ট ছাড়াও আমরা এই ডিসকাউন্ট অফার করতে নিম্নলিখিত কোড ব্যবহার করতে পারি:

class CheckDiscount {
	public static void main(String[] args) {
int coffees_ordered_in_last_week = 4;
int discount = 0;

if (coffees_ordered_in_last_week > 5) {
	discount = 10;
} else if (coffees_ordered_in_last_weel > 10) {
	discount = 15;
} else {
	discount = 5;
}

System.out.println("This customer is eligible for a " + discount + "% discount.");
	}
}

যখন আমরা আমাদের কোড চালাই, নিম্নলিখিতগুলি ফিরে আসে:

This customer is eligible for a 5% discount.

আমাদের গ্রাহক গত সপ্তাহে মাত্র চারটি কফি অর্ডার করেছেন এবং তাই আমাদের else এর বিষয়বস্তু বিবৃতি কার্যকর করা হয়। কিন্তু যদি আমাদের গ্রাহক পাঁচটির বেশি কফির অর্ডার দিয়ে থাকেন, তাহলে discount এর মূল্য পরিবর্তনশীল 10 সেট করা হবে; যদি আমাদের গ্রাহক দশটির বেশি কফির অর্ডার দিয়ে থাকেন, তাহলে discount এর মান পরিবর্তনশীল পনের সেট করা হবে.

উপসংহার

if কোডের একটি ব্লক চালানোর জন্য জাভাতে স্টেটমেন্ট ব্যবহার করা হয় যদি একটি নির্দিষ্ট শর্ত সত্যে মূল্যায়ন করা হয়। if...else বিবৃতি একটি if এর সাথে ব্যবহৃত হয় কোড চালানোর বিবৃতি যদি একটি শর্ত মিথ্যা মূল্যায়ন করে। উপরন্তু, if...else...if বিবৃতিটি একাধিক শর্ত মূল্যায়ন করতে ব্যবহৃত হয়।

if ব্যবহার করে কিভাবে আপনার জাভা প্রোগ্রামের প্রবাহ নিয়ন্ত্রণ করতে হয় তার উদাহরণ সহ এই টিউটোরিয়ালটি আলোচনা করা হয়েছে , if...else , এবং if...else...if বিবৃতি আপনি এখন একজন বিশেষজ্ঞের মতো এই জাভা শর্তসাপেক্ষ বিবৃতিগুলি ব্যবহার শুরু করতে প্রস্তুত!


  1. কিভাবে Java Math.random ব্যবহার করবেন

  2. কিভাবে আমরা জাভাস্ক্রিপ্টে থ্রো স্টেটমেন্ট ব্যবহার করব?

  3. কিভাবে আমরা MySQL এ প্রস্তুত বিবৃতি ব্যবহার করতে পারি?

  4. 'অন্যথা মই' শর্তসাপেক্ষ বিবৃতিটি সি ভাষা কীভাবে ব্যবহার করবেন?