কম্পিউটার

সুইচ স্টেটমেন্ট জাভা:এটি কিভাবে ব্যবহার করবেন

শর্তসাপেক্ষ বিবৃতি সব প্রোগ্রামিং ভাষার একটি সাধারণ বৈশিষ্ট্য। আমরা প্রোগ্রামের প্রবাহ নিয়ন্ত্রণ করতে শর্তসাপেক্ষ বিবৃতি ব্যবহার করি। জাভাতে, if...else বিবৃতি একটি নির্দিষ্ট সেট শর্তের উপর ভিত্তি করে প্রোগ্রাম প্রবাহ নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়।

উপরন্তু, জাভা switch নামে একটি বৈশিষ্ট্য অফার করে বিবৃতি, যা একাধিক ক্ষেত্রে একটি অভিব্যক্তি মূল্যায়ন করবে। যদি একটি বিবৃতি একটি নির্দিষ্ট ক্ষেত্রের সাথে মিলে যায়, তাহলে সেই ক্ষেত্রে সংশ্লিষ্ট কোডের ব্লকটি কার্যকর করা হবে।

এই টিউটোরিয়ালে, আমরা আলোচনা করব কিভাবে জাভাতে "সুইচ" স্টেটমেন্ট ব্যবহার করতে হয় এবং কিভাবে default ব্যবহার করতে হয়। , case এবং break কীওয়ার্ড আমরা জাভা সুইচ স্টেটমেন্টে ব্যবহার করা এই কীওয়ার্ডগুলির একটি উদাহরণও দেখব।

শর্তগত বিবৃতি রিফ্রেশার

শর্তসাপেক্ষ বিবৃতি প্রোগ্রামগুলিকে কোড চালানোর অনুমতি দেয় যখন একটি নির্দিষ্ট শর্ত সত্যে মূল্যায়ন করা হয়। উদাহরণস্বরূপ, একটি শর্তসাপেক্ষ বিবৃতি একটি প্রোগ্রামকে কোডের একটি ব্লক চালাতে বলতে পারে শুধুমাত্র যদি পরিবর্তনশীল name F. অক্ষর রয়েছে

জাভাতে, দুটি শর্তসাপেক্ষ বিবৃতি রয়েছে যা আপনি আপনার কোডের প্রবাহ নিয়ন্ত্রণ করতে ব্যবহার করতে পারেন:if...else বিবৃতি এবং switch বিবৃতি

if...else বিবৃতিগুলি কোডের একটি ব্লক কার্যকর করে যদি একটি শর্ত সত্যে মূল্যায়ন করা হয়। এখানে একটি if এর একটি উদাহরণ জাভাতে বিবৃতি:

if (15 > 5) {
	System.out.println("15 is greater than 5.");
};

আমাদের কোড 15 > 5 অভিব্যক্তিকে মূল্যায়ন করে , যা সত্য, এবং তাই নিম্নলিখিতগুলি প্রদান করে:

15 is greater than 5.

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

উপরন্তু, আপনি else নির্দিষ্ট করতে পারেন ব্লক, যা কোড চালাবে যদি সমস্ত শর্ত মিথ্যা মূল্যায়ন করা হয়, এবং else...if ব্লক যা প্রথম শর্ত মিথ্যা কিনা তা পরীক্ষা করার জন্য একটি নতুন শর্ত নির্দিষ্ট করে।

switch বিবৃতিটি আপনার কোডে শর্তসাপেক্ষ মূল্যায়ন করতেও ব্যবহার করা যেতে পারে।

বিবৃতি জাভা স্যুইচ করুন

জাভা switch বিবৃতিটি এক বা একাধিক শর্তের বিপরীতে একটি বিবৃতি মূল্যায়ন করতে ব্যবহৃত হয় এবং সত্যের মূল্যায়ন করা শর্তগুলির সাথে সংশ্লিষ্ট কোডের ব্লকগুলি কার্যকর করবে।

switch বিবৃতিতে একটি case রয়েছে বিবৃতি, যা শর্তগুলি নির্দিষ্ট করতে ব্যবহৃত হয় যার বিরুদ্ধে একটি অভিব্যক্তি মূল্যায়ন করা উচিত। এখানে একটি জাভা সুইচ স্টেটমেন্টের জন্য সিনট্যাক্স রয়েছে:

switch(expression) {
	case a:
		break;
	case b:
		break;
	case c:
		break;
	default:
		break;
}

আসুন এটি কীভাবে কাজ করে তা ভেঙে দেওয়া যাক।

সুইচ স্টেটমেন্টে থাকা অভিব্যক্তিটি একবার মূল্যায়ন করা হয়। তারপর, এক্সপ্রেশনের মান প্রতিটি case এর মানের সাথে তুলনা করা হয় , সুইচ স্টেটমেন্টের উপরে থেকে শুরু করে। যদি অভিব্যক্তিটি একটি কেসের সাথে মিলে যায়, তাহলে কেস স্টেটমেন্টের সাথে যুক্ত কোডের ব্লকটি কার্যকর করা হয়। যদি একটি অভিব্যক্তি একটি ক্ষেত্রের সাথে মেলে না, তাহলে পরবর্তী কেস লেবেলটি মূল্যায়ন করা হবে।

যদি আমাদের শর্তগুলির কোনোটিই সত্যে মূল্যায়ন না হয়, তাহলে default এর বিষয়বস্তু বিবৃতি কার্যকর করা হবে।

বিবৃতি উদাহরণ পরিবর্তন করুন

এটি কীভাবে কাজ করে তা ব্যাখ্যা করার জন্য আমরা সুইচ স্টেটমেন্টের একটি কার্যকরী উদাহরণ দিয়ে হেঁটে যাব। ধরা যাক আমরা এমন একটি প্রোগ্রাম তৈরি করতে চাই যা মাসের সাংখ্যিক মানের উপর ভিত্তি করে মাসের নাম বলে। আমরা শুধুমাত্র আমাদের প্রোগ্রাম বছরের প্রথম ছয় মাসের সাথে কাজ করতে চাই.

এই প্রোগ্রামটি তৈরি করতে, আমরা time.LocalDate ব্যবহার করব জাভা পদ্ধতি এই মাসের অনুরূপ সংখ্যাসূচক মান পেতে. সংখ্যা 1 জানুয়ারী প্রতিনিধিত্ব করে, 2 ফেব্রুয়ারি প্রতিনিধিত্ব করে, ইত্যাদি।

আমরা শুরু করার আগে, আমাদের প্রথমে কোড সেট আপ করতে হবে যা এই মাসের সাথে সম্পর্কিত সংখ্যাসূচক মান পায়। এই ডেটা পুনরুদ্ধার করতে আমরা যে কোডটি ব্যবহার করতে পারি তা এখানে:

LocalDate today = LocalDate.now();
int month = today.getMonthValue();
System.out.println(month);

আমাদের কোড সংখ্যাসূচক মান প্রদান করে যা বর্তমান মাসের প্রতিনিধিত্ব করে, যা এই ক্ষেত্রে 2 (এই নিবন্ধটি ফেব্রুয়ারিতে লেখা হয়েছিল)।

switch ব্যবহার করে বিবৃতিতে, আমরা উপরের কোডে আমাদের গণনা করা সাংখ্যিক মানের উপর ভিত্তি করে মাসের নামের সাথে কনসোলে একটি বার্তা পাঠাতে পারি। প্রোগ্রামটি উপরে থেকে নীচে চালানো হবে এবং একটি মিলের সন্ধান করবে। একবার মিল পাওয়া গেলে, break বিবৃতি switch বন্ধ করবে বিবৃতি এবং প্রোগ্রাম চালানো চালিয়ে যান।

আমাদের ক্যালেন্ডার প্রোগ্রামের জন্য আমরা যে কোডটি ব্যবহার করতে পারি তা এখানে:

LocalDate today = LocalDate.now();
int month = today.getMonthValue();

switch (month) {
	case 1:
		System.out.println("January");
		break;
	case 2:
		System.out.println("February");
		break;
	case 3:
		System.out.println("March");
		break;
	case 4:
		System.out.println("April");
		break;
	case 5:
		System.out.println("May");
		break;
	case 6:
		System.out.println("June");
		break;
}

যখন আমরা আমাদের কোডটি কার্যকর করি, নিম্নলিখিত প্রতিক্রিয়াটি ফিরে আসে:February .

আসুন আমাদের কোড কীভাবে কাজ করে তা ভাঙ্গুন। শুরুতে, আমরা সংখ্যাসূচক মান পেতে LocalDate পদ্ধতি ব্যবহার করি, যা এই মাসের প্রতিনিধিত্ব করে। তারপর, আমরা একটি switch সংজ্ঞায়িত করি বিবৃতি যে ছয় মামলা আছে.

প্রোগ্রামটি প্রতিটি কেস একে একে এক্সিকিউট করে যতক্ষণ না এটি সত্য হিসাবে মূল্যায়ন করে এমন একটি খুঁজে পায়। এই ক্ষেত্রে, case 2 বিবৃতিটি সত্য হিসাবে মূল্যায়ন করে, কারণ এটি ফেব্রুয়ারি, যার সংখ্যাসূচক মান 2। তারপর, আমাদের প্রোগ্রাম কনসোলে মাসের নাম প্রিন্ট করে এবং একটি break কার্যকর করে বিবৃতি, যা আমাদের প্রোগ্রাম চালিয়ে যাওয়া বন্ধ করে।

যদি এটি মে হয়, উদাহরণস্বরূপ, মাসের মান 5 হবে, এবং তাই May কনসোলে প্রিন্ট করা হবে।

ব্রেক কীওয়ার্ড

আমাদের উপরের কোডে, আমরা break ব্যবহার করেছি কীওয়ার্ড যখন জাভা একটি break চালায় বিবৃতি, এটি switch-এর মধ্যে কোড চালানো বন্ধ করবে ব্লক করুন এবং প্রোগ্রাম চালানো চালিয়ে যান।

এই বিবৃতিটি গুরুত্বপূর্ণ কারণ এটি একটি প্রোগ্রামকে আরও ক্ষেত্রে পরীক্ষা করা থেকে বিরত করে যখন একটি কেস ইতিমধ্যেই পূরণ হয়ে গেছে। এটি কার্যকর করার সময় সাশ্রয় করে কারণ সঠিক কেস পাওয়া যাওয়ার পরে প্রোগ্রামটিকে আরও কেস মূল্যায়ন করার দরকার নেই। আপনার break ব্যবহার করা উচিত প্রতিটি case শেষে বিবৃতি .

এখানে break এর একটি উদাহরণ উপরের আমাদের কোড থেকে বিবৃতি:

…
	case 4:
		System.out.println("April");
		break;
…

যদি এটি এপ্রিল হয়, এই মামলাটি কার্যকর করা হবে, এবং তারপর একটি break হওয়ার কারণে প্রোগ্রামটি সুইচ স্টেটমেন্ট থেকে বেরিয়ে যাবে বিবৃতি বর্তমান।

ডিফল্ট কীওয়ার্ড

default কোন কেস পাওয়া না গেলে চালানো উচিত এমন কোড নির্দিষ্ট করতে কীওয়ার্ড ব্যবহার করা হয়। উপরের আমাদের উদাহরণে, আমরা এমন একটি প্রোগ্রাম সংজ্ঞায়িত করেছি যা একটি মাসের নাম ফেরত দেয়, তবে শুধুমাত্র যদি এটি জানুয়ারি এবং জুনের মধ্যে হয়।

কিন্তু আমরা যদি চাই যে আমাদের ব্যবহারকারীকে একটি ডিফল্ট বার্তা উপস্থাপন করা হোক যাতে বলা হয়, It’s after June কোন ক্ষেত্রে সত্য মূল্যায়ন না হলে? সেখানেই default কীওয়ার্ড আসে।

এখানে default এর একটি উদাহরণ একটি বার্তা নির্দিষ্ট করার জন্য উপরের উদাহরণের সাথে কীওয়ার্ড ব্যবহার করা হচ্ছে যা প্রদর্শিত হবে যদি কোনো ক্ষেত্রে সত্য মূল্যায়ন না হয়:

case 4:
		System.out.println("April");
		break;
	case 5:
		System.out.println("May");
		break;
	case 6:
		System.out.println("June");
		break;
	default:
		System.out.println("It's after June!")
		break;
…

যদি জুলাই হয় এবং আমরা আমাদের প্রোগ্রামটি চালাতাম, তাহলে default এর বিষয়বস্তু বিবৃতি কার্যকর করা হবে কারণ কোনো ক্ষেত্রেই সত্যের মূল্যায়ন করা হবে না। তারপর, মেসেজ It’s after June! কনসোলে প্রিন্ট করা হবে।

উপসংহার

জাভা সুইচ স্টেটমেন্টটি একাধিক ক্ষেত্রে একটি বিবৃতি মূল্যায়ন করতে এবং একটি নির্দিষ্ট ক্ষেত্রে পূরণ হলে কোড কার্যকর করতে ব্যবহৃত হয়। সুইচ স্টেটমেন্ট হল শর্তসাপেক্ষ বিবৃতির একটি ফর্ম যা একটি প্রোগ্রামের প্রবাহ নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়।

এই টিউটোরিয়ালে আলোচনা করা হয়েছে কিভাবে একটি switch ব্যবহার করতে হয় জাভাতে বিবৃতি, এবং কিভাবে case ব্যবহার করতে হয় তা অনুসন্ধান করা হয়েছে , break , এবং default switch সহ বিবৃতি পদ্ধতি আরও, আমরা একটি সুইচ স্টেটমেন্টের উদাহরণের মধ্য দিয়ে চলেছি, যা এই কীওয়ার্ডগুলি ব্যবহার করে।

এখন আপনি একজন বিশেষজ্ঞের মতো জাভাতে সুইচ স্টেটমেন্ট ব্যবহার করতে প্রস্তুত!


  1. কীভাবে স্যামসাং স্মার্ট সুইচ ব্যবহার করবেন

  2. কিভাবে Java Math.random ব্যবহার করবেন

  3. জাভাতে সাব-প্যাকেজ কিভাবে ব্যবহার করবেন?

  4. ম্যাকে জাভা ইনস্টল করতে ব্রু কীভাবে ব্যবহার করবেন