কম্পিউটার

জাভা কন্টিনিউ স্টেটমেন্ট কিভাবে ব্যবহার করবেন

জাভা অবিরত বিবৃতি একটি লুপে একটি পুনরাবৃত্তি বন্ধ করে এবং পরবর্তী পুনরাবৃত্তিতে অবিরত থাকে। এই বিবৃতিটি আপনাকে সম্পূর্ণরূপে লুপ বন্ধ না করে নির্দিষ্ট পুনরাবৃত্তিগুলি এড়িয়ে যেতে দেয়। বিবৃতিগুলি লুপের জন্য এবং চলাকালীন কাজ চালিয়ে যান৷

জাভা ফর এবং যখন লুপ স্বয়ংক্রিয়ভাবে কাজ করে এবং পুনরাবৃত্তি করে। এমন একটি উপলক্ষ হতে পারে যেখানে আপনি একটি লুপের কিছু অংশ এড়িয়ে যেতে চান এবং প্রোগ্রামটিকে লুপ চালানো চালিয়ে যাওয়ার অনুমতি দিতে পারেন৷

উদাহরণস্বরূপ, বলুন আপনি একটি প্রোগ্রাম তৈরি করছেন যা গণনা করে যে একজন শিক্ষার্থী পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে বা ব্যর্থ হয়েছে। আপনি একটি নির্দিষ্ট শিক্ষার্থীর গ্রেড গণনা করা এড়িয়ে যেতে চাইতে পারেন।

সেখানেই চালিয়ে যান৷ স্টেটমেন্ট আসে। Java continue স্টেটমেন্ট ব্যবহার করা হয় জাভাতে একটি লুপের বর্তমান পুনরাবৃত্তি এড়ানোর জন্য। এই টিউটোরিয়ালটি জাভা কন্টিনিউ স্টেটমেন্ট ব্যবহার করে আলোচনা করবে, আপনার বোঝার জন্য উদাহরণের রেফারেন্স সহ।

জাভা অবিরত বিবৃতি

জাভা অবিরত বিবৃতি একটি লুপে বর্তমান পুনরাবৃত্তিকে এড়িয়ে যায়, যেমন একটি ফর বা কিছুক্ষণ লুপ। একটি অবিরত বিবৃতি কার্যকর করা হলে, লুপের পরবর্তী পুনরাবৃত্তি শুরু হয়।

এখানে Java continue-এর সিনট্যাক্স দেওয়া হল বিবৃতি:

continue;

continue একটি কীওয়ার্ড। এর মানে হল একটি প্রোগ্রামে অবিরত বিবৃতি একা দাঁড়িয়েছে। চালিয়ে যান৷ একটি নির্দিষ্ট শর্ত পূরণ হয়েছে কিনা তা নির্ধারণ করার জন্য কীওয়ার্ডটি প্রায়শই একটি জাভা ইফ স্টেটমেন্টের অংশ। আপনি লুপের জন্য জাভাতে একটি অবিরত বিবৃতি ব্যবহার করতে পারেন বা জাভা যখন লুপ ব্যবহার করতে পারেন৷

আসুন কিভাবে চালিয়ে যান ব্যবহার করতে হয় তা নিয়ে আলোচনা করার জন্য একটি উদাহরণ দিয়ে চলুন জাভাতে বিবৃতি।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

জাভা অবিরত স্টেটমেন্ট উদাহরণ

ধরুন আমরা একটি প্রোগ্রাম তৈরি করছি যা গণনা করে যে পঞ্চম-গ্রেডের গণিত ক্লাসের প্রতিটি শিক্ষার্থী তাদের সাম্প্রতিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে কিনা। এই প্রোগ্রামটি শিক্ষার্থীদের নাম এবং গ্রেডের তালিকার মধ্যে লুপ করা উচিত এবং তারা পাস করেছে কিনা তার সাথে ছাত্রের নাম প্রিন্ট করা উচিত।

যে সব ছাত্রছাত্রীদের গ্রেড 17-এর বেশি তারা পাস করেছে। যে কোন ছাত্র যার গ্রেড 17 এর নিচে অকৃতকার্য হয়েছে।

তবে, লুসি নামের এক শিক্ষার্থী পরীক্ষার জন্য উপস্থিত ছিলেন না। সুতরাং, প্রোগ্রামটি সে পাস করেছে কিনা তা গণনা করা এড়িয়ে যাওয়া উচিত।

লুসি ব্যতীত ক্লাসের প্রতিটি শিক্ষার্থী তাদের সাম্প্রতিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে কিনা তা গণনা করতে আমরা নিম্নলিখিত কোড ব্যবহার করতে পারি:

class CalculateTestScores {
	public static void main(String[] args) {
		String[] students = {"Mark", "Bill", "Lucy", "Chloe"};
		int grades[] = {16, 25, 0, 19};

		for (int i = 0; i < students.length; ++i) {
			if (students[i].equals("Lucy")) {
				continue;
			}
			if (grades[i] > 17) {
				System.out.println(students[i] + " has passed their test with the grade " + grades[i] + ".");
			} else {
				System.out.println(students[i] + " has failed their test with the grade " + grades[i] + ".");
			}
		}
	}
}

আমাদের কোড ফিরে আসে:

Mark has failed their test with the grade 16.
Bill has passed their test with the grade 25.
Chloe has passed their test with the grade 19.

জাভা উদাহরণ ব্রেকডাউন চালিয়ে যান

প্রথমে, আমরা CalculateTestScores নামে একটি ক্লাস ঘোষণা করি, যা আমাদের প্রোগ্রামের কোড সংরক্ষণ করে। তারপর আমরা দুটি অ্যারে ঘোষণা করি:ছাত্র ছাত্রদের নাম এবং গ্রেডের তালিকা সংরক্ষণ করে সেই ছাত্রদের গ্রেডের একটি তালিকা সংরক্ষণ করে।

পরবর্তী লাইনে, আমরা একটি এর জন্য শুরু করি লুপ, যা ছাত্রদের প্রতিটি আইটেমের মাধ্যমে পুনরাবৃত্তি করে তালিকা আমাদের প্রোগ্রাম লুপের ভিতরে নিম্নলিখিত বিবৃতিগুলি সম্পাদন করে:

  1. ছাত্রের নাম Lucy এর সমান কিনা তা পরীক্ষা করে (ছাত্ররা[i] ==Lucy )
    1. যদি ছাত্রের নাম Lucy এর সমান হয় , continue বিবৃতিটি কার্যকর করা হয় এবং প্রোগ্রামটি পরবর্তী পুনরাবৃত্তিতে চলে যায়।
    2. যদি ছাত্রের নাম Lucy এর সমান না হয় , প্রোগ্রামটি পুনরাবৃত্তির মাধ্যমে চলতে থাকে।
  2. ছাত্রের গ্রেড 17-এর বেশি কিনা তা পরীক্ষা করে:
    1. যদি তাই হয়, [student name] has passed their test with the grade [grade]. কনসোলে প্রিন্ট করা হয়, যেখানে student name ছাত্রের নাম এবং grade ছাত্রের সংখ্যাগত গ্রেড।
    2. যদি না হয়, [student name] has failed their test with the grade [grade] সহ তাদের পরীক্ষা . কনসোলে প্রিন্ট করা হয়, যেখানে student name ছাত্রের নাম এবং grade ছাত্রের সংখ্যাগত গ্রেড।

যখন আমাদের প্রোগ্রামটি লুসির নামে পৌঁছায়, তখন এটি তার গ্রেড গণনা করা এড়িয়ে যায়।

জাভা উদাহরণে আরেকটি চালিয়ে যান

ধরা যাক আমরা তৃতীয় শ্রেণীর গণিত ক্লাসের জন্য একটি গেম তৈরি করছি। এই গেমটি ব্যবহারকারীর দ্বারা সন্নিবেশিত 1 থেকে 10 এর মধ্যে তিনটি সংখ্যাকে গুণ করে৷ যদি ব্যবহারকারী 10-এর থেকে বড় একটি সংখ্যা সন্নিবেশ করে, আমরা সেই সংখ্যাটিকে গুণ করা এড়িয়ে যেতে চাই৷

আমরা এই কাজটি সম্পন্ন করতে নিম্নলিখিত কোড ব্যবহার করতে পারি:

import java.util.Scanner;

class MathGame {
	public static void main(String[] args) {
		int total = 1;
		Scanner input = new Scanner(System.in);

		for (int i = 0; i < 3; ++i) {
			System.out.print("Enter a number: ");
			int number = input.nextInt();

			if (number > 10) {
				continue;
			}

			total = total * number;
		}
		System.out.println("Total = " + total);
	}
}

যদি আমরা আমাদের প্রোগ্রামে সংখ্যা 2, 5, এবং 4 সন্নিবেশ করি, আমরা নিম্নলিখিত আউটপুট পাই:

একটি সংখ্যা লিখুন:2

একটি সংখ্যা লিখুন:5

একটি সংখ্যা লিখুন:4

মোট =40টি

2 x 5 × 4 হল 40 এর সমান। কারণ আমাদের সমস্ত সংখ্যা 10 এর নিচে, আমাদের "continue" স্টেটমেন্ট কার্যকর হয় না। যদি আমরা আমাদের কোডে 2, 5, এবং 11 সন্নিবেশ করি, এই প্রতিক্রিয়াটি ফেরত দেওয়া হয়:

একটি সংখ্যা লিখুন:2

একটি সংখ্যা লিখুন:5

একটি নম্বর লিখুন:11

মোট =10টি

যখন আমরা 11 নম্বর সন্নিবেশ করি, তখন আমাদের continue বিবৃতিটি কার্যকর করা হয়, এবং আমাদের প্রোগ্রাম total-এর মানকে গুন করে এড়িয়ে যায় এবং 11.

Continue Statement প্রায়ই Java break স্টেটমেন্টের সাথে ব্যবহার করা হয়। break লুপটি বন্ধ করে দেয় যার মধ্যে এটি আবদ্ধ থাকে, যেখানে continue একটি লুপে শুধুমাত্র একটি পুনরাবৃত্তি এড়িয়ে যায় এবং লুপটি চালিয়ে যায়।

আমাদের প্রোগ্রাম চালিয়ে যান চালায় বিবৃতি যখন আমরা 11 নম্বরটি কার্যকর করি। এর মানে হল আমাদের প্রোগ্রাম মোট-এর মানকে গুন করে এবং 11।

Continue Statement প্রায়ই Java break স্টেটমেন্টের সাথে ব্যবহার করা হয়। বিরতি বিবৃতিগুলি লুপটি বন্ধ করে দেয় যার মধ্যে এটি আবদ্ধ থাকে। চালিয়ে যান একটি লুপে শুধুমাত্র একটি পুনরাবৃত্তি এড়িয়ে যায় এবং লুপটি চালিয়ে যায়।

লেবেলযুক্ত জাভা স্টেটমেন্ট চালিয়ে যান

একটি লেবেলযুক্ত জাভা অবিরত বিবৃতি আপনাকে একটি নির্দিষ্ট বাইরের লুপে যেতে দেয়। লেবেলযুক্ত অবিরত বিবৃতিটি ব্যবহার করতে, বহিঃস্থ লুপের জন্য নির্ধারিত নামটি অনুসরণ করে চালিয়ে যাওয়া কীওয়ার্ডটি নির্দিষ্ট করুন৷

লেবেলযুক্ত অবিরত বিবৃতিগুলি একটি প্রোগ্রামের বাইরের লুপের ভিতরে বিদ্যমান একটি বিবৃতি কার্যকর করা এড়িয়ে যায়। যে লুপগুলিতে লুপ থাকে সেগুলিকে কখনও কখনও নেস্টেড লুপ বলা হয়৷

এখানে একটি লেবেলযুক্ত অবিরত বিবৃতির জন্য সিনট্যাক্স রয়েছে:

continue label_name;

ধরুন আমাদের একটি প্রোগ্রাম আছে যেখানে দুটি লুপ রয়েছে, এবং আমরা বাইরের লুপে যেতে চাই। আমরা এই কোডটি ব্যবহার করে তা করতে পারি:

label_name:
while (true) {
	while (true) {
		if (condition_is_met) {
			continue label_name;
		}
	}
}

উপসংহার

জাভা চালিয়ে যান বিবৃতিটি লুপে একটি নির্দিষ্ট পুনরাবৃত্তির কার্য সম্পাদন এড়িয়ে যাওয়ার জন্য ব্যবহৃত হয়।

এই টিউটোরিয়ালে আলোচনা করা হয়েছে কিভাবে Java ব্যবহার করতে হয় continue দুটি উদাহরণ সহ একটি প্রোগ্রামের প্রবাহ নিয়ন্ত্রণের বিবৃতি। উপরন্তু, আমরা লেবেল করা চালিয়ে যাওয়া-এর মৌলিক বিষয়গুলি কভার করেছি৷ জাভাতে বিবৃতি।

এখন আপনি জাভা ব্যবহার শুরু করতে প্রস্তুত চালিয়ে যান৷ একজন পেশাদারের মত বিবৃতি!

আপনি যদি জাভা শিখতে সাহায্য করার জন্য শেখার সংস্থান খুঁজছেন, আমাদের কীভাবে জাভা শিখবেন নির্দেশিকা দেখুন।


  1. কিভাবে Java Math.random ব্যবহার করবেন

  2. কিভাবে SQL SELECT স্টেটমেন্ট ব্যবহার করবেন

  3. জাভাস্ক্রিপ্টে অবিরত বিবৃতি

  4. পাইথন লুপে অবিরত বিবৃতি কিভাবে ব্যবহার করবেন?