কম্পিউটার

কিভাবে জাভা কনস্ট্রাক্টর ব্যবহার করবেন

জাভাতে, পদ্ধতিগুলি কোডের ব্লকগুলি সংরক্ষণ করতে ব্যবহৃত হয় যা একটি নির্দিষ্ট ক্রিয়া সম্পাদন করে। আপনি যখন পদ্ধতি নিয়ে কাজ করছেন, তখন আপনি constructors নামে একটি ধারণার সম্মুখীন হতে পারেন .

কনস্ট্রাক্টর হল বিশেষ পদ্ধতি যা জাভাতে অবজেক্ট শুরু করতে ব্যবহৃত হয়। কনস্ট্রাক্টর বলা হয় যখন একটি ক্লাসের অবজেক্ট তৈরি করা হয় এবং একটি অবজেক্টের জন্য প্রাথমিক মান সেট করতে ব্যবহৃত হয়।

এই টিউটোরিয়ালটি উদাহরণ সহ, জাভা কনস্ট্রাক্টরগুলির মূল বিষয়গুলি এবং আপনার কোডে কনস্ট্রাক্টরগুলি কীভাবে ব্যবহার করবেন তা নিয়ে আলোচনা করবে। এই টিউটোরিয়ালটি পড়ার শেষে, আপনি অবজেক্ট শুরু করতে জাভা কনস্ট্রাক্টর ব্যবহারে বিশেষজ্ঞ হয়ে উঠবেন।

জাভা কনস্ট্রাক্টর

কনস্ট্রাক্টররা একটি প্রোগ্রামে ব্যবহার করার আগে একটি নতুন তৈরি করা অবজেক্ট শুরু করে। সুতরাং, উদাহরণস্বরূপ, সরবরাহকারী নামক একজন নির্মাতা সরবরাহকারীর ডিফল্ট বৈশিষ্ট্য সহ একটি বস্তু তৈরি করবে।

কনস্ট্রাক্টরদের তাদের ক্লাসের মতো একই নাম রয়েছে এবং কোনো মান ফেরত দেয় না। এখানে জাভাতে একটি কনস্ট্রাক্টরের একটি উদাহরণ রয়েছে:

শ্রেণীর সরবরাহকারী { সরবরাহকারী() {// কোড এখানে }}

এই উদাহরণে, আমরা Supplier নামে একটি কনস্ট্রাক্টর ঘোষণা করেছি , যার নাম আমাদের ক্লাসের মতো। উপরন্তু, আমাদের কনস্ট্রাক্টরের কোনো রিটার্ন টাইপ নেই—যেমন void—যা এটিকে অন্যান্য ধরনের পদ্ধতি থেকে আলাদা করে।

আপনি যখন কনস্ট্রাক্টর ঘোষণা করছেন তখন আপনাকে দুটি নিয়ম জানতে হবে। প্রথমত, কনস্ট্রাক্টরের নাম অবশ্যই সেই ক্লাসের নামের সাথে মিলবে যেখানে কনস্ট্রাক্টরকে হুবহু ঘোষণা করা হয়েছে। দ্বিতীয়ত, কনস্ট্রাক্টররা মান ফেরত দিতে পারে না।

কিভাবে একটি জাভা কনস্ট্রাক্টর তৈরি করবেন

দুই ধরনের জাভা কনস্ট্রাক্টর আছে:নো-আর্গ কনস্ট্রাক্টর এবং প্যারামিটারাইজড কনস্ট্রাক্টর। আসুন এই উভয় প্রকার ব্যবহার করে কীভাবে একটি কনস্ট্রাক্টর তৈরি করবেন তা ভেঙে দেওয়া যাক।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

নো-আর্গ কনস্ট্রাক্টর

ধরুন আমরা একটি মুদি দোকান পরিচালনা করছি এবং আমরা একটি প্রোগ্রাম তৈরি করতে চাই যা পনিরের জন্য আমাদের প্রধান সরবরাহকারীর বিবরণ সঞ্চয় করে। এই প্রোগ্রামটিতে এমন একটি কনস্ট্রাক্টর অন্তর্ভুক্ত করা উচিত যা সরবরাহকারীর তথ্য সঞ্চয় করে এবং সেই মানগুলিকে কনসোলে প্রিন্ট করা উচিত।

এই প্রোগ্রামটি তৈরি করতে আমরা যে কোডটি ব্যবহার করব তা এখানে:

<প্রি>ক্লাস মেইনচিজ সরবরাহকারী { ব্যক্তিগত স্ট্রিং নাম; ব্যক্তিগত স্ট্রিং ঠিকানা; ব্যক্তিগত int ডিসকাউন্টরেট; ব্যক্তিগত স্ট্রিং paydate; ব্যক্তিগত মেইনচিজ সরবরাহকারী() { নাম ="জে. অ্যাকার ডেইরি"; ঠিকানা ="1600 জনসন এভি. সান ফ্রান্সিসকো 94127"; ডিসকাউন্টরেট =2; payDate ="মাসের শেষ দিন।"; } পাবলিক স্ট্যাটিক ভ্যাইড মেইন(স্ট্রিং[] আরগস) { মেইনচিজ সাপ্লাইয়ার জাডাইরি =নতুন মেইনচিজ সাপ্লাইয়ার(); System.out.println("নাম:" + jadairy.name); System.out.println("ঠিকানা:" + jadairy.address); System.out.println("ডিসকাউন্ট রেট:" + jadairy.discountRate); System.out.println("প্রদানের তারিখ:" + jadairy.payDate); }}

আমাদের কোড ফিরে আসে:

নাম:J. Acker DairyAddress:1600 Johnson Ave. San Francisco 94127 ডিসকাউন্ট রেট:2 বেতনের তারিখ:মাসের শেষ দিন।

প্রথমে, আমরা MainCheeseSupplier নামে একটি শ্রেণী সংজ্ঞায়িত করেছি যা আমাদের প্রোগ্রামের কোড ধারণ করে। তারপর আমরা চারটি ব্যক্তিগত ভেরিয়েবল শুরু করেছি—name , address , discountRate , এবং payDate —যা আমরা আমাদের প্রধান পনির সরবরাহকারী সম্পর্কে তথ্য সংরক্ষণ করতে ব্যবহার করি।

একবার আমরা সেই ভেরিয়েবলগুলি ঘোষণা করার পরে, আমরা MainCheeseSupplier নামে একটি কনস্ট্রাক্টর তৈরি করি যা তাদের ডিফল্ট মান দিয়ে শুরু করে। তারপর, আমাদের প্রধান প্রোগ্রামে, আমরা এই কোডটি ব্যবহার করে আমাদের কনস্ট্রাক্টরের একটি উদাহরণ শুরু করি:

MainCheeseSupplier jadairy =নতুন MainCheseSupplier();

এই কোডটি পরিবর্তনশীল jadairy বরাদ্দ করে MainCheeseSupplier এর একটি নতুন উদাহরণ বস্তু তারপর, আমরা jadairy উল্লেখ করে কনসোলে jadairy-এ রাখা প্রতিটি মান প্রিন্ট আউট করি পরিবর্তনশীল এবং আমরা অ্যাক্সেস করতে চাই বৈশিষ্ট্য.

এটি একটি নো-আর্গ কনস্ট্রাক্টরের উদাহরণ . কারণ আমাদের কনস্ট্রাক্টর কোনো প্যারামিটার গ্রহণ করে না, আমরা এটিকে নো-আর্গ হিসাবে উল্লেখ করি।

প্যারামিটারাইজড কনস্ট্রাক্টর

যাইহোক, এমন একটি ক্ষেত্রে হতে পারে যেখানে আপনি একটি কনস্ট্রাক্টরের মাধ্যমে আর্গুমেন্ট পাস করতে চান।

মুদি দোকানে ফিরে আসা যাক। বলুন যে আমরা আমাদের প্রধান প্রোগ্রামে আমাদের প্রধান পনির সরবরাহকারীর বিশদ বিবরণের মানগুলি সংজ্ঞায়িত করতে চাই এবং মূল প্রোগ্রামটি কার্যকর করা শুরু হলে সেগুলি আমাদের কনস্ট্রাক্টরকে বরাদ্দ করতে চাই।

আমরা এটি করতে চাই কারণ আমরা বিভিন্ন মান সহ একাধিক সরবরাহকারীকে সূচনা করছি, বা আমরা কনস্ট্রাক্টরকে নির্দিষ্ট মান নির্ধারণ করতে চাই না।

যদি আমরা একটি কনস্ট্রাক্টরের মাধ্যমে আর্গুমেন্ট পাস করি, তাহলে আমরা একে প্যারামিটারাইজড কনস্ট্রাক্টর বলি।

আমরা এই মত একটি কনস্ট্রাক্টরের মাধ্যমে একটি প্যারামিটার তালিকা পাস করতে পারি:

<প্রি>ক্লাস মেইনচিজ সরবরাহকারী { স্ট্রিং নাম; স্ট্রিং ঠিকানা; int discountRate; স্ট্রিং paydate; সর্বজনীন প্রধান চিজ সরবরাহকারী (স্ট্রিং সরবরাহকারীর নাম, স্ট্রিং সরবরাহকারীর ঠিকানা, int সরবরাহকারী ডিসকাউন্টরেট, স্ট্রিং সরবরাহকারীPayDate) { নাম =সরবরাহকারীর নাম; ঠিকানা =সরবরাহকারী ঠিকানা; discountRate =supplierDiscountRate; payDate =supplierPayDate; } পাবলিক স্ট্যাটিক ভ্যাইড মেইন(স্ট্রিং[] আর্গস) { MainCheeseSupplier jadairy =new MainCheeseSupplier("J. Acker Dairy", "1600 Johnson Ave. San Francisco 94127", 2, "মাসের শেষ দিন।"); System.out.println("নাম:" + jadairy.name); System.out.println("ঠিকানা:" + jadairy.address); System.out.println("ডিসকাউন্ট রেট:" + jadairy.discountRate); System.out.pintln("পেমেন্টের তারিখ:" + jadairy.payDate); }}

আমাদের কোড ফিরে আসে:

নাম:J. Acker DairyAddress:1600 Johnson Ave. San Francisco 94127 ডিসকাউন্ট রেট:2 বেতনের তারিখ:মাসের শেষ দিন।

আপনি দেখতে পাচ্ছেন, এই উদাহরণে আমাদের কোডের আউটপুট আমাদের প্রথম উদাহরণের মতোই। যাইহোক, আমাদের কোডে একটি বড় পার্থক্য রয়েছে:কনস্ট্রাক্টরের মধ্যেই আমাদের কনস্ট্রাক্টরের মানগুলি শুরু করার পরিবর্তে, আমরা যখন কনস্ট্রাক্টরের একটি উদাহরণ ঘোষণা করি তখন আমরা সেগুলিকে প্যারামিটার হিসাবে পাস করি।

উপরের উদাহরণে, MainCheeseSupplier কনস্ট্রাক্টর চারটি প্যারামিটার গ্রহণ করে:supplierName , supplierAddress , supplierDiscountRate , এবং supplierPayDate . যখন আমরা MainCheeseSupplier এর একটি উদাহরণ শুরু করি কনস্ট্রাক্টর, আমরা এই প্যারামিটারগুলির মাধ্যমে মানগুলি পাস করি, যা আমাদের কনস্ট্রাক্টর দ্বারা পড়া হয়। কনস্ট্রাক্টরের একটি উদাহরণ শুরু করতে আমরা যে কোডটি ব্যবহার করি তা এখানে:

MainCheeseSupplier jadairy =new MainCheeseSupplier("J. Acker Dairy", "1600 Johnson Ave. San Francisco 94127", 2, "মাসের শেষ দিন।");

তারপর, আমরা MainCheeseSupplier-এ সঞ্চিত মানগুলির বিষয়বস্তু প্রিন্ট আউট করি নির্মাণকারী

উপসংহার

জাভা কনস্ট্রাক্টর হল বিশেষ পদ্ধতি যা অবজেক্ট শুরু করার জন্য ব্যবহৃত হয়। কনস্ট্রাক্টর বলা হয় যখন একটি ক্লাসের একটি অবজেক্ট তৈরি করা হয় এবং একটি অবজেক্টের অ্যাট্রিবিউটের জন্য প্রাথমিক মান সেট করতে ব্যবহার করা যেতে পারে।

এই টিউটোরিয়ালটি উদাহরণের সাথে আলোচনা করা হয়েছে, কিভাবে জাভাতে কনস্ট্রাক্টর তৈরি এবং কাজ করতে হয়। এখন আপনি একজন বিশেষজ্ঞের মতো জাভা কনস্ট্রাক্টর ব্যবহার শুরু করতে প্রস্তুত!


  1. কিভাবে Java Math.random ব্যবহার করবেন

  2. জাভা 9 এ জেশেলে মধ্যবর্তী স্ট্রিম অপারেশনগুলি কীভাবে ব্যবহার করবেন?

  3. জাভাতে সাব-প্যাকেজ কিভাবে ব্যবহার করবেন?

  4. ম্যাকে জাভা ইনস্টল করতে ব্রু কীভাবে ব্যবহার করবেন