কম্পিউটার

কীভাবে জাভা পদ্ধতি ব্যবহার করবেন

অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং-এ, পদ্ধতি হল কোডের ব্লক যা একটি নির্দিষ্ট কাজ সম্পাদন করে। উদাহরণ স্বরূপ, একটি পদ্ধতি পরীক্ষা করে দেখতে পারে যে একজন গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পর্যাপ্ত টাকা আছে কিনা তা কেনাকাটা করতে বা বর্ণানুক্রমিকভাবে শিক্ষার্থীদের নামের তালিকার বিষয়বস্তু বাছাই করতে পারে।

এই টিউটোরিয়ালটি উদাহরণের সাথে আলোচনা করবে, কিভাবে জাভাতে পদ্ধতি ব্যবহার করতে হয়। আমরা কীভাবে একটি পদ্ধতি তৈরি করতে হয়, জাভা পদ্ধতির সিনট্যাক্স এবং কীভাবে একটি পদ্ধতিকে কল করতে হয় তা অন্বেষণ করব। এই নির্দেশিকাটি পড়ার শেষে, আপনি জাভা পদ্ধতি ব্যবহারে বিশেষজ্ঞ হবেন।

জাভা পদ্ধতির ভূমিকা

জাভা পদ্ধতিগুলি কোডের ব্লকগুলিকে সংজ্ঞায়িত করতে ব্যবহৃত হয় যা একটি নির্দিষ্ট কাজ সম্পাদন করে। পদ্ধতিগুলি অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং-এ ফাংশন হিসাবেও পরিচিত।

বিকাশকারীরা তাদের কোডে পদ্ধতি ব্যবহার করার দুটি প্রধান কারণ রয়েছে। প্রথমত, পদ্ধতিগুলি বিকাশকারীদের কোড পুনরায় ব্যবহার করার অনুমতি দেয়। একবার আপনি একটি পদ্ধতি ঘোষণা করলে, আপনি এটি আপনার কোডে একাধিকবার পুনরায় ব্যবহার করতে পারেন। সুতরাং, যদি আপনার একই কাজ একাধিকবার চালানোর প্রয়োজন হয়, আপনি কোডটি আবার টাইপ করার পরিবর্তে একটি পদ্ধতিতে কল করতে পারেন।

পদ্ধতিগুলি আপনার কোডটি পড়া সহজ করে তোলে কারণ আপনার কোডটি আপনি লিখছেন এমন মূল প্রোগ্রামের পরিবর্তে তার নিজের নামের সাথে একটি নির্দিষ্ট ব্লকে সংরক্ষণ করা হবে।

জাভাতে দুটি ধরণের পদ্ধতি রয়েছে:স্ট্যান্ডার্ড লাইব্রেরি পদ্ধতি এবং ব্যবহারকারী-সংজ্ঞায়িত পদ্ধতি।

স্ট্যান্ডার্ড লাইব্রেরি পদ্ধতি হল সেই পদ্ধতি যা জাভা প্রোগ্রামিং ভাষার অন্তর্নির্মিত। উদাহরণস্বরূপ, println() পদ্ধতিটি java.io.PrintStream এর অংশ লাইব্রেরি

এখানে একটি প্রোগ্রামের একটি উদাহরণ যা বিল্ট-ইন println() ব্যবহার করে পদ্ধতি:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

class Main {
	public static void main(String[] args) {
		System.out.println("This is a print statement.");
	}
}

আমাদের কোড ফিরে আসে:

This is a print statement.

ব্যবহারকারী-সংজ্ঞায়িত পদ্ধতি, অন্যদিকে, একটি জাভা ক্লাসের মধ্যে সংজ্ঞায়িত পদ্ধতি।

জাভা ব্যবহারকারী-সংজ্ঞায়িত পদ্ধতি

জাভাতে, ব্যবহারকারী-সংজ্ঞায়িত পদ্ধতিগুলি ব্যবহারকারী দ্বারা তৈরি করা হয় এবং আপনার প্রয়োজনের উপর ভিত্তি করে একটি শ্রেণীতে সংজ্ঞায়িত করা হয়। একটি ব্যবহারকারী-সংজ্ঞায়িত পদ্ধতিতে আপনার লেখা কোডের একটি ব্লক রয়েছে যা আপনার কোডের একটি নির্দিষ্ট ফাংশনে থাকবে।

আপনি একটি পদ্ধতি ব্যবহার শুরু করার আগে, আপনাকে একটি সংজ্ঞায়িত (বা ঘোষণা) করতে হবে। জাভাতে একটি পদ্ধতি ঘোষণা করার জন্য এখানে সিনট্যাক্স রয়েছে:

modifier static returnType methodName (arguments) {
	// Code goes here
}

আসুন এই সিনট্যাক্সটি ভেঙে দেওয়া যাক:

  • সংশোধনকারী অ্যাক্সেসের ধরনটি ফাংশনটি ব্যবহার করবে (সর্বজনীন, ব্যক্তিগত, ইত্যাদি)।
  • স্থির একটি ঐচ্ছিক কীওয়ার্ড যা ক্লাসের কোনো অবজেক্ট তৈরি না করেই আপনার পদ্ধতি অ্যাক্সেস করার অনুমতি দেয়।
  • রিটার্ন টাইপ পদ্ধতি দ্বারা প্রত্যাবর্তিত ডেটার প্রকার (int, float, String, double, etc.)।
  • পদ্ধতির নাম আপনি যে পদ্ধতিটি ঘোষণা করছেন তার নাম৷
  • যুক্তি মান হল একটি পদ্ধতিতে পাস করা। এই প্যারামিটার তালিকায় শূন্য, এক বা একাধিক মান অন্তর্ভুক্ত থাকতে পারে।

আসুন একটি জাভা প্রোগ্রামের একটি উদাহরণ দিয়ে চলুন যা এটি কীভাবে কাজ করে তা প্রদর্শন করার জন্য একটি পদ্ধতি ব্যবহার করে।

ধরুন আমরা একটি স্থানীয় কফি শপের জন্য একটি অ্যাপ তৈরি করছি যা তাদের অর্ডারগুলি প্রক্রিয়া করে। আমরা একটি প্রোগ্রাম তৈরি করতে চাই যা প্রোগ্রামের শেষে "অর্ডার প্রস্তুত" বার্তাটি প্রিন্ট করে। আমরা নিম্নলিখিত কোড ব্যবহার করে এই কাজটি সম্পন্ন করতে পারি:

class Main {
	public static void orderReady() {
		System.out.println("The order is ready.");
	}
}

আমাদের কোডে, আমরা orderReady() নামে একটি পদ্ধতি ঘোষণা করেছি . প্রথম লাইনে, আমরা মেইন নামে একটি ক্লাস ঘোষণা করি যেখানে আমাদের প্রধান প্রোগ্রাম লেখা আছে।

এরপর, আমরা orderReady() নামে একটি পদ্ধতি তৈরি করেছি . orderReady() কোনো আর্গুমেন্ট গ্রহণ করে না এবং কোনো মান ফেরত দেয় না।

যখন orderReady() মেথড বলা হয়, মেথড বডির মধ্যে কোডটি এক্সিকিউট করা হবে। সুতরাং, বার্তা The order is ready. কনসোলে প্রিন্ট করা হবে।

এই মুহূর্তে, যদিও, আমাদের কোড কিছুই করে না। কারণ আমরা আমাদের পদ্ধতিকে ডাকিনি। আমাদের পদ্ধতিতে কোড চালানোর জন্য, আমাদের এটি কল করতে হবে। এখানে আমরা কিভাবে আমাদের পদ্ধতি কল করতে পারি:

import java.util.Scanner;

class Main {
	public static void orderReady() {
		System.out.println("The order is ready.");
	}

	public static void main(String[] args) {
		orderReady();
	}
}

যখন আমরা আমাদের কোড চালাই, তখন নিম্নলিখিত প্রতিক্রিয়াটি ফিরে আসে:

The order is ready.

আমাদের উপরের কোডে, আমরা প্রধান ফাংশন সংজ্ঞায়িত করেছি, যা আমাদের প্রধান প্রোগ্রামের কোড অন্তর্ভুক্ত করে। তারপরে আমরা orderReady কল করলাম orderReady() ব্যবহার করে ফাংশন .

আর্গুমেন্ট সহ জাভা পদ্ধতি

উপরন্তু, জাভা পদ্ধতিগুলি পদ্ধতির মাধ্যমে পাস করা আর্গুমেন্টগুলি গ্রহণ করতে পারে, যা আপনাকে একটি পদ্ধতিতে ডেটা প্রেরণ করতে দেয়। ধরুন আমরা আমাদের বার্তা প্রিন্ট আউট করতে চেয়েছিলাম Order #[order number] is ready. , যা বারিস্তার কাছে পরিষ্কার করে দেবে কী অর্ডার প্রস্তুত ছিল। আমরা এই কোড ব্যবহার করে তা করতে পারি:

class Main {
public static void orderReady(int orderNumber) {
		System.out.println("Order #" + orderNumber + " is ready.");
	}
	public static void main(String[] args) {
		orderReady(12);
	}
}

যখন আমরা আমাদের কোড চালাই, তখন নিম্নলিখিত প্রতিক্রিয়াটি ফিরে আসে:

Order #12 is ready.

এই উদাহরণে, আমাদের কোড অর্ডার নম্বর নামে একটি প্যারামিটার গ্রহণ করে। আমরা উপরের অর্ডার নম্বর প্যারামিটার হিসাবে মান 12 পাস করি, যা পরে orderReady() দ্বারা পড়া হয় পদ্ধতি orderReady() পদ্ধতি রিটার্ন, Order #12 is ready. উপরের উদাহরণে, যেখানে 12 হল সেই মান যা আমরা orderNumber এ পাস করেছি প্যারামিটার

রিটার্ন ভ্যালু সহ জাভা পদ্ধতি

জাভা পদ্ধতিগুলিও মূল প্রোগ্রামে মান ফিরিয়ে দিতে পারে। ধরুন আমরা একটি অ্যাপ তৈরি করছি যেটি দুটি সংখ্যাকে একসাথে গুণ করে। আমরা এই সংখ্যাগুলিকে একটি ফাংশনে গুণ করতে চাই, তারপর ফলাফলটি মূল প্রোগ্রামে ফেরত দিতে চাই।

আমরা নিম্নলিখিত কোড ব্যবহার করে তা করতে পারি:

class MultiplyNumbers {
	public static int multiplyNumbers(int numberOne, int numberTwo) {
		return numberOne * numberTwo;
	}

	public static void main(String[] args) {
		int numberOne = 7;
		int numberTwo = 9;
		int multiplied = multiplyNumbers(numberOne, numberTwo);
		System.out.println(numberOne + " x " + numberTwo + " is: " + multiplied);
	}
}

আমাদের কোড ফিরে আসে:

7 x 9 is: 63

আমাদের কোডে, multiplyNumbers() দুটি সংখ্যা একসাথে গুণ করার জন্য পদ্ধতি ব্যবহার করা হয়। যখন আমরা multiplyNumbers কল করি , আমাদের দুটি পদ্ধতির পরামিতি নির্দিষ্ট করতে হবে, যে সংখ্যাগুলিকে আমরা একসাথে গুণ করতে চাই। উপরের উদাহরণে, আমরা যে সংখ্যাগুলিকে গুণ করি তা হল 7 এবং 9।

তারপর, আমাদের multiplyNumbers() পদ্ধতি এই দুটি সংখ্যা একসাথে গুণ করে এবং গুণিত সংখ্যা ফেরত দেয়। এই সংখ্যা তারপর মূল প্রোগ্রামে ফিরে পাস করা হয়.

আমরা যখন আমাদের প্রোগ্রামটি ধাপে ধাপে চালাই তখন কী ঘটে তা এখানে:

  1. ভেরিয়েবল numberOne ঘোষণা করা হয় এবং মান 7 বরাদ্দ করা হয়।
  2. ভেরিয়েবল numberTwo ঘোষণা করা হয় এবং মান 9 বরাদ্দ করা হয়।
  3. multiplyNumbers() বলা হয় এবং ভেরিয়েবল numberOne এবং numberTwo পরামিতি হিসাবে নির্দিষ্ট করা হয়। এই পদ্ধতির ফলাফল গুনিত ভেরিয়েবলে বরাদ্দ করা হয়।
  4. কনসোলে একটি বার্তা প্রিন্ট করা হয়েছে যাতে বলা হয় "[Number1] * [Number2] is:[result]", যেখানে "Number1" হল numberOne-এর মান। , “Number2” হল numberTwo এর মান , এবং "ফলাফল" হল multiplied এর মান .


উপসংহার

পদ্ধতিগুলি অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিংয়ের একটি গুরুত্বপূর্ণ অংশ এবং আপনাকে কোডের একটি ব্লক সংজ্ঞায়িত করতে দেয় যা একটি নির্দিষ্ট কাজ সম্পাদন করে এবং একাধিকবার পুনরায় ব্যবহার করা যেতে পারে। কোড আরও পঠনযোগ্য এবং দক্ষ করে তুলতে জাভাতে পদ্ধতিগুলি ব্যবহার করা হয়।

এই টিউটোরিয়ালে আলোচনা করা হয়েছে কিভাবে জাভাতে মেথড ব্যবহার করতে হয়, কিভাবে জাভাতে মেথড কল করতে হয় এবং জাভা পদ্ধতিতে প্যারামিটার এবং রিটার্ন স্টেটমেন্ট কিভাবে ব্যবহার করতে হয়। এই টিউটোরিয়ালটি পড়ার পর, আপনি জাভাতে পদ্ধতি ব্যবহারে একজন বিশেষজ্ঞ হয়ে উঠবেন।


  1. কিভাবে Java Math.random ব্যবহার করবেন

  2. কিভাবে C# এ পদ্ধতি সংজ্ঞায়িত করবেন?

  3. জাভাতে ডিফল্ট পদ্ধতির ব্যবহার কী?

  4. জাভাতে ডিফল্ট পদ্ধতি ব্যবহার করে ডায়মন্ড সমস্যা কীভাবে সমাধান করবেন