কম্পিউটার

জাভাতে প্রতিটি লুপের জন্য এবং জন্য কীভাবে ব্যবহার করবেন

প্রোগ্রামিং-এ লুপগুলি একই ধরনের কাজগুলিকে স্বয়ংক্রিয় করতে ব্যবহৃত হয় যা একাধিকবার পুনরাবৃত্তি করা হবে। উদাহরণস্বরূপ, আপনি যদি এমন একটি প্রোগ্রাম তৈরি করেন যা একটি রেস্তোরাঁর জন্য সমস্ত মধ্যাহ্নভোজনের মেনু আইটেমগুলির দাম এবং নাম একত্রিত করে, আপনি কাজটি স্বয়ংক্রিয় করতে একটি লুপ ব্যবহার করতে চাইতে পারেন।

জাভাতে, for একটি নির্দিষ্ট সংখ্যক বার কোড ব্লকের এক্সিকিউশন পুনরাবৃত্তি করতে loops ব্যবহার করা হয়। যেখানে while একটি শর্ত মিথ্যা, for মূল্যায়ন না হওয়া পর্যন্ত লুপ চলে একটি নির্দিষ্ট সংখ্যক পুনরাবৃত্তির জন্য লুপ চালানো হয়।

এই টিউটোরিয়ালটি আলোচনা করবে কিভাবে for ব্যবহার করতে হয় এবং foreach for এর কয়েকটি উদাহরণের সাথে জাভাতে লুপ এবং foreach জাভা প্রোগ্রামে লুপ।

লুপ জাভার জন্য

ধরুন আপনি একটি অ্যারের বিষয়বস্তু মুদ্রণ করতে চান যাতে কনসোলে 100টি আইটেম রয়েছে। অথবা ধরুন আপনি আপনার দোকানের সবকিছুর দাম 5 সেন্ট বাড়াতে চান। ম্যানুয়ালি এই কাজগুলি করার পরিবর্তে, আপনি একটি লুপ ব্যবহার করতে চান।

জাভাতে, for একটি নির্দিষ্ট কাজ একাধিকবার চালানোর জন্য লুপ ব্যবহার করা হয়। এখানে একটি for সিনট্যাক্স রয়েছে জাভাতে লুপ:

এর জন্য (সূচনা; অভিব্যক্তি; আপডেট কাউন্টার) {// কোড এক্সিকিউট করুন

আমাদের লুপের তিনটি উপাদান রয়েছে:

  • সূচনা একটি ভেরিয়েবল আরম্ভ করতে ব্যবহৃত স্টেটমেন্ট যা লুপটি কতবার কার্যকর হয়েছে তা ট্র্যাক রাখে৷
  • অভিব্যক্তি শর্ত হল লুপ মূল্যায়ন করবে। এটি অবশ্যই একটি বুলিয়ান এক্সপ্রেশন হতে হবে যার শর্ত সত্য বা মিথ্যা৷
  • আপডেট কাউন্টার কোড ব্লকের পরে এক্সিকিউট করা হয় এবং ইনিশিয়ালাইজেশন ভেরিয়েবল আপডেট করে।

এই উপাদান সব প্রয়োজন হয়.

কিভাবে for তা ব্যাখ্যা করার জন্য একটি উদাহরণ দিয়ে চলুন লুপ জাভাতে কাজ করে। ধরুন আমরা একটি প্রোগ্রাম তৈরি করছি যা একজন তৃতীয়-গ্রেডারের 10 বার টেবিল খুঁজে বের করতে দেয়। এই প্রোগ্রামটি তাদের আসন্ন গণিত পরীক্ষার জন্য তাদের সংশোধন করতে সাহায্য করার জন্য ব্যবহার করা হয়।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

পৃথকভাবে 1 * 10, 2 * 10, ইত্যাদি গণনা করার পরিবর্তে, আমরা 10 বার টেবিলে প্রতিটি মান গণনা করার জন্য একটি "for" লুপ ব্যবহার করতে পারি। 10 বার সারণীতে 1-10 থেকে সমস্ত মান গণনা করতে আমরা যে কোডটি ব্যবহার করব তা এখানে:

(int i =1; i <=10; ++i) { int উত্তর =i * 10; System.out.println(i + " x 10 হল " + উত্তর); } } }

আমাদের কোড ফিরে আসে:

1 x 10 হল 102 x 10 হল 203 x 10 হল 304 x 10 হল 405 x 10 হল 506 x 10 হল 607 x 10 হল 708 x 10 হল 809 x 10 হল 9010 x 10 হল 100

আপনি দেখতে পাচ্ছেন, আমাদের প্রোগ্রামটি 10 ​​বার সারণীতে 10 * 10 পর্যন্ত সমস্ত মান গণনা করেছে। আসুন কোডটি অন্বেষণ করি এবং এটি কীভাবে ধাপে ধাপে কাজ করে তা নিয়ে আলোচনা করি।

প্রথমে, আমরা TimesTable নামে একটি ক্লাস ঘোষণা করি, যা এই প্রোগ্রামের জন্য আমাদের কোড সংরক্ষণ করে। তারপর আমরা একটি for তৈরি করি loop যেটি লুপের মধ্যে কোডটি 10 ​​বার কার্যকর করে। এখানে আমাদের for এর তিনটি উপাদান রয়েছে লুপ:

  • int i = 1 আমাদের কোডকে মান 1 থেকে গণনা শুরু করতে বলে।
  • i <= 10 আমাদের কোডকে for কার্যকর করতে বলে লুপ শুধুমাত্র যদি i এ মান থাকে 10 এর কম বা সমান।
  • ++i i-এ 1 যোগ করে for এর পরে পরিবর্তনশীল লুপ চালানো হয়েছে। একে বলা হয় ইনক্রিমেন্ট কাউন্টার।

তারপর, আমরা গণিত সমস্যা এবং তার উত্তর সহ একটি বিবৃতি প্রিন্ট আউট করি। এই বিবৃতিটি [i counter number] x 10 is হিসাবে ফর্ম্যাট করা হয়েছে৷ , সমস্যার উত্তর দ্বারা অনুসরণ.

প্রতিটি লুপ জাভার জন্য

আপনি যখন একটি অ্যারে এবং সংগ্রহ নিয়ে কাজ করছেন, তখন অন্য ধরনের for আছে লুপ আপনি যে অ্যারে বা সংগ্রহের সাথে কাজ করছেন তার বিষয়বস্তুর মাধ্যমে পুনরাবৃত্তি করতে ব্যবহার করতে পারেন। একে বলা হয় for-each লুপ, বা লুপের জন্য একটি উন্নত।

for-each এর সিনট্যাক্স লুপ নিম্নরূপ:

এর জন্য (ডেটা টাইপ আইটেম :সংগ্রহ) {// কোড এক্সিকিউট করুন

আমাদের for-each তিনটি উপাদান রয়েছে লুপ:

  • ডেটা টাইপ আমাদের আইটেম ব্যবহার করে ডেটার ধরন৷
  • আইটেম সংগ্রহের একটি একক আইটেম।
  • সংগ্রহ একটি অ্যারে বা সংগ্রহ পরিবর্তনশীল যার মাধ্যমে for লুপ পুনরাবৃত্তি হবে।

for-each লুপ সংগ্রহের প্রতিটি আইটেমের মাধ্যমে পুনরাবৃত্তি করে, প্রতিটি আইটেম item এ সঞ্চয় করে পরিবর্তনশীল, তারপর লুপ বডির মধ্যে সংরক্ষিত কোডটি কার্যকর করে। এটি কীভাবে কাজ করে তা নিয়ে আলোচনা করার জন্য আসুন একটি উদাহরণ দিয়ে হেঁটে যাই।

ধরুন আপনি একটি কফি শপ পরিচালনা করছেন, এবং আপনি একটি ফ্ল্যাশ-সেলের জন্য প্রতিটি কফির দাম 25 সেন্ট কমাতে চান। আপনার কাছে একটি তালিকা রয়েছে যাতে প্রতিটি কফির দাম রয়েছে এবং আপনি প্রতিটি মূল্য থেকে 25 সেন্ট বিয়োগ করতে চান।

আপনি নিম্নলিখিত কোড ব্যবহার করে তা করতে পারেন:

পাবলিক ক্লাস রিডুস প্রাইস { পাবলিক স্ট্যাটিক ভ্যাইড মেইন(স্ট্রিং[] আর্গস) { ডবল[] দাম ={2.50, 2.75, 3.00, 2.75, 2.75, 2.30, 3.00, 2.60}; জন্য (ডবল i :দাম) { ডবল new_price =i - 0.25; System.out.println("নতুন মূল্য হল " + new_price); } } }

আমাদের কোড ফিরে আসে:

নতুন দাম হল 2.25 নতুন দাম হল 2.5 নতুন দাম হল 2.75 নতুন দাম হল 2.5 নতুন দাম হল 2.5 নতুন দাম হল 2.05 নতুন দাম হল 2.75 নতুন দাম হল 2.35 

আপনি দেখতে পাচ্ছেন, আমাদের প্রোগ্রাম প্রতিটি কফির দাম 50 সেন্ট কমিয়েছে। এখন আমাদের কাছে ফ্ল্যাশ বিক্রয়ের জন্য আমাদের কফির দাম পরিবর্তন করার জন্য প্রয়োজনীয় ডেটা রয়েছে৷

আমাদের কোড ধাপে ধাপে চলুন। প্রথমে, আমরা ReducePrices নামে একটি ক্লাস ঘোষণা করি, যা এই উদাহরণের জন্য আমাদের কোড সংরক্ষণ করে। তারপর আমরা prices নামে একটি অ্যারে ঘোষণা করি যা আমাদের কফির দাম সংরক্ষণ করে। এই অ্যারেটি দ্বিগুণ বা দশমিক-ভিত্তিক সংখ্যার অ্যারে হিসাবে ঘোষণা করা হয়।

তারপর আমরা একটি foreach তৈরি করি লুপ যা prices এর প্রতিটি আইটেমের মধ্য দিয়ে চলে অ্যারে অ্যারের প্রতিটি আইটেমের জন্য, আমাদের প্রোগ্রাম কফির দাম 50 সেন্ট কমিয়ে দেয় এবং হ্রাসকৃত মূল্য পরিবর্তনশীল new_price-এ বরাদ্দ করে। . তারপর, আমাদের প্রোগ্রাম প্রিন্ট আউট করে “নতুন দাম হল”, তারপর কফির নতুন দাম।



উপসংহার

for একটি নির্দিষ্ট সংখ্যক বার কোড ব্লক চালানোর জন্য জাভাতে লুপ ব্যবহার করা হয়। for-each লুপ একটি অ্যারে বা সংগ্রহের মধ্যে রাখা প্রতিটি আইটেমের জন্য কোডের একটি ব্লক চালানোর জন্য ব্যবহৃত হয়।

এই টিউটোরিয়ালে, আমরা কিভাবে for ব্যবহার করতে হয় তা অনুসন্ধান করেছি লুপ এবং for-each জাভাতে লুপ। আমরা এই প্রতিটি লুপের কর্মের একটি উদাহরণও উল্লেখ করেছি। প্রতিটি উদাহরণ ধাপে ধাপে কীভাবে কাজ করেছে তাও আমরা আলোচনা করেছি।

আপনি এখন জাভা for ব্যবহার করার জন্য প্রয়োজনীয় জ্ঞান দিয়ে সজ্জিত এবং for-each একজন পেশাদারের মতো লুপ!


  1. আইফোনের জন্য ডিএফইউ মোড কী এবং আমি কীভাবে এটি ব্যবহার করব?

  2. জাভাতে একটি JList এর প্রতিটি আইটেমের জন্য একটি টুলটিপ পাঠ্য কীভাবে সেট করবেন?

  3. লুপ কমান্ডের জন্য ব্যাশ কীভাবে ব্যবহার করবেন

  4. কিভাবে Windows 10 এর জন্য WGET ডাউনলোড, ইনস্টল এবং ব্যবহার করবেন