কম্পিউটার

জাভা টু আপারকেস এবং টু লোয়ারকেস

স্ট্রিংগুলি জাভাতে একটি অন্তর্নির্মিত ডেটা টাইপ যা পাঠ্য সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। আপনি যখন একটি স্ট্রিং নিয়ে কাজ করছেন, আপনি স্ট্রিংয়ের কেসটিকে অল-আপারকেস বা সব-লোয়ারকেসে রূপান্তর করতে চাইতে পারেন। উদাহরণস্বরূপ, যদি আপনি এমন একটি অ্যাপ তৈরি করেন যা দুটি নামের তুলনা করে, আপনি নামের ক্ষেত্রে রূপান্তর করতে চান কারণ তুলনাগুলি কেস-সংবেদনশীল।

সেখানেই Java toUpperCase() এবং toLowerCase() পদ্ধতিগুলি কার্যকর হতে পারে। এই স্ট্রিং পদ্ধতিগুলি একটি স্ট্রিংকে যথাক্রমে অল-আপারকেস এবং সব-লোয়ারকেসে রূপান্তর করতে ব্যবহৃত হয়। এই টিউটোরিয়ালটি উদাহরণের সাথে এই পদ্ধতিগুলি কীভাবে ব্যবহার করতে হয় তা নিয়ে আলোচনা করবে এবং ব্যাখ্যা করবে যে আপনি আপনার কোডে toUpperCase() এবং toLowerCase() কোথায় ব্যবহার করতে চান।

জাভা স্ট্রিংস

স্ট্রিং হল এক বা একাধিক অক্ষরের ক্রম এবং এতে অক্ষর, সংখ্যা, হোয়াইটস্পেস এবং চিহ্ন অন্তর্ভুক্ত থাকতে পারে। জাভাতে, ডবল কোট দ্বারা অক্ষরগুলির একটি ক্রমকে ঘিরে স্ট্রিংগুলি ঘোষণা করা হয়। এখানে জাভাতে একটি স্ট্রিং এর একটি উদাহরণ:

String fruit = “Strawberry”;

জাভাতে, স্ট্রিংগুলিকে অবজেক্ট হিসাবে সংরক্ষণ করা হয়, যার মানে তারা বেশ কয়েকটি পদ্ধতি অফার করে যা তাদের বিষয়বস্তুকে ম্যানিপুলেট করতে ব্যবহার করা যেতে পারে। toUpperCase() এবং toLowerCase() হল জাভাতে উপলব্ধ অনেক স্ট্রিং পদ্ধতির দুটি উদাহরণ।

জাভাতে স্ট্রিংগুলি কেস সংবেদনশীল, এবং তাই যদি আপনি দুটি স্ট্রিং তুলনা করেন, একটি সত্য মান শুধুমাত্র তখনই ফেরত দেওয়া হবে যদি স্ট্রিংগুলি অভিন্ন হয় এবং একই ক্ষেত্রে ব্যবহার করে।

যে ক্ষেত্রে আপনি দুটি স্ট্রিং তুলনা করছেন সেক্ষেত্রে এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যেগুলির ক্ষেত্রে ভিন্ন ভিন্ন হতে পারে। উদাহরণস্বরূপ, আপনি যদি একজন ব্যবহারকারীর ইমেল ঠিকানা অল-লোয়ারকেসে (নিরাপত্তার কারণে একটি সাধারণ অভ্যাস) সংরক্ষণ করেন, তাহলে আপনি তাদের ইমেল ঠিকানাকে ছোট হাতের অক্ষরে রূপান্তর করতে চাইবেন যখন তারা সাইন ইন করার চেষ্টা করবে। এইভাবে, আপনি একটি সমান সম্পাদন করতে পারবেন দুটি মানের মধ্যে তুলনা।

জাভা টু আপারকেস

toUpperCase() পদ্ধতিটি একটি স্ট্রিংকে অল-অপারকেসে রূপান্তর করতে ব্যবহৃত হয়। toUpperCase() একটি স্ট্রিংয়ের প্রতিটি অক্ষরের মাধ্যমে পুনরাবৃত্তি করে এবং এটিকে একটি বড় হাতের অক্ষরে পরিবর্তন করে।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগদানের পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

এখানে toUpperCase() পদ্ধতির জন্য সিনট্যাক্স রয়েছে:

string_name.toUpperCase();

toUpperCase() স্ট্রিং মানের শেষে যুক্ত করা হয় যা আপনি বড় হাতের অক্ষরে রূপান্তর করতে চান। এর কারণ হল toUpperCase() একটি স্ট্রিং পদ্ধতি, যা জাভাতে স্ট্রিং মানের শেষে যুক্ত করা হয়।

toUpperCase() আমাদের মূল স্ট্রিং পরিবর্তন করে না। পরিবর্তে, এটি মূল স্ট্রিংয়ের একটি নতুন অনুলিপি তৈরি করে তবে সমস্ত বড় হাতের অক্ষরে।

সুতরাং, ধরুন আমরা Java is great স্ট্রিংটিকে রূপান্তর করতে চাই সমস্ত বড় হাতের অক্ষরে। আমরা এই কোড ব্যবহার করে তা করতে পারি:

String java_is_great = "Java is great";
System.out.println(java_is_great.toUpperCase();

আমাদের কোড ফিরে আসে:JAVA IS GREAT .

চলুন জাভা toUpperCase() পদ্ধতির একটি উদাহরণ দিয়ে চলুন।

ধরুন আমরা একটি অ্যাপ্লিকেশন তৈরি করছি যা একটি একচেটিয়া স্থানীয় ক্লাবে প্রত্যাশিত অংশগ্রহণকারীদের একটি তালিকা প্রিন্ট করে। এই তালিকাটি ডোর অ্যাটেনডেন্টদের দেওয়া হবে যারা গ্রাহকদের ক্লাবে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে কিনা তা দেখতে তালিকার বিপরীতে গ্রাহকদের নাম চেক করবেন। আমরা চাই যে আমাদের তালিকার প্রতিটি নাম বড় হাতের অক্ষরে লেখা হোক যাতে আমাদের দরজার পরিচারকদের জন্য প্রতিটি নাম পড়তে সহজ হয়।

আমরা আমাদের অংশগ্রহণকারীদের তালিকার প্রতিটি নামকে বড় হাতের অক্ষরে রূপান্তর করতে toUpperCase() পদ্ধতি ব্যবহার করতে পারি। এখানে একটি উদাহরণ প্রোগ্রাম যা এই কাজটি সম্পন্ন করে:

public class PrintAttendees {
	public static void main(String[] args) {
String[] attendees = {"Liam Miller", "Michael Curtis", "Andrew Tamera", "Joan Beverly", "Sarah Klein", "Mary Blackwood"};
for (String i : attendees) {
	System.out.println(i.toUpperCase());
}
	}
}

আমাদের কোড নিম্নলিখিত আউটপুট:

LIAM MILLER
MICHAEL CURTIS
ANDREW TAMERA
JOAN BEVERLY
SARAH KLEIN
MARY BLACKWOOD

আপনি দেখতে পাচ্ছেন, আমাদের কোড প্রতিটি স্ট্রিংকে বড় হাতের অক্ষরে রূপান্তর করেছে। আসুন আমাদের কোডটি ধাপে ধাপে ভেঙে ফেলি এবং এটি কীভাবে কাজ করে তা নিয়ে আলোচনা করি। প্রথমত, আমরা PrintAttendees নামে একটি ক্লাস ঘোষণা করি, যা এই উদাহরণের জন্য আমাদের কোড সংরক্ষণ করে।

তারপর, আমরা attendees নামক স্ট্রিং মানগুলির একটি অ্যারে শুরু করি , যা ক্লাবের অতিথি তালিকায় থাকা লোকেদের নাম সংরক্ষণ করে। পরের লাইনে, আমরা একটি "প্রত্যেকটির জন্য" লুপ তৈরি করি যা attendees-এর প্রতিটি আইটেমের মধ্য দিয়ে লুপ করে। অ্যারে

অবশেষে, আমাদের কোড প্রতিটি পৃথক নামকে বড় হাতের অক্ষরে রূপান্তর করতে toUpperCase() ব্যবহার করে এবং কনসোলে বড় হাতের মান প্রিন্ট করে।

Java toLowerCase

স্ট্রিং toLowerCase() পদ্ধতিটি toUpperCase() পদ্ধতির বিপরীত। একটি স্ট্রিংকে অল-অপারকেসে রূপান্তর করার পরিবর্তে, toLowerCase() পদ্ধতি একটি স্ট্রিংকে সব-লোয়ারকেসে রূপান্তর করে।

এখানে toLowerCase() পদ্ধতির জন্য সিনট্যাক্স রয়েছে:

string_name.toLowerCase();

toLowerCase() একটি স্ট্রিং পদ্ধতি, এবং তাই এটি একটি স্ট্রিং মানের শেষে যুক্ত করা হয়।

ধরুন আমরা একটি "আপডেট প্রোফাইল" ফর্ম তৈরি করছি, এবং কোনও ব্যবহারকারী তাদের ইমেল ঠিকানা আপডেট করার আগে, আমরা প্রথমে পরীক্ষা করতে চাই যে কোনও ব্যবহারকারী যে নতুন ইমেল জমা দিয়েছেন তা তাদের পুরানোটির মতোই কিনা। যদি তাই হয়, আমরা ব্যবহারকারীকে একটি নতুন ইমেল চয়ন করতে বলতে চাই৷

যেহেতু ইমেল ঠিকানাগুলি কেস সংবেদনশীল এবং আমরা সমস্ত ইমেল ঠিকানা ছোট হাতের অক্ষরে সংরক্ষণ করি, তাই আমরা ব্যবহারকারীর জমা দেওয়া ইমেলটিকে ছোট হাতের অক্ষরে রূপান্তর করতে চাই যাতে আমরা দুটি স্ট্রিং তুলনা করতে পারি।

এই কাজটি সম্পন্ন করতে আমরা নিম্নলিখিত কোড ব্যবহার করতে পারি:

public class CompareEmails {
	public static void main(String[] args) {
String old_email = "linda.craig@gmail.com";
String new_email = "Linda.craiG@gmail.com".toLowerCase();
if (old_email.equals(new_email)) {
	System.out.println("Choose a new email address.");
} else {
	System.out.println("Your email address has been changed.");
}
	}
}

আমাদের কোড ফিরে আসে:

Choose a new email address.

আসুন আমাদের কোড ভাঙ্গা যাক। প্রথমে, আমরা CompareEmails নামক একটি ক্লাস সংজ্ঞায়িত করি, যেখানে আমরা আমাদের প্রোগ্রামের কোড লিখেছি। তারপর, আমরা old_email নামে একটি ভেরিয়েবল ঘোষণা করি যা ব্যবহারকারীর পুরানো ইমেল ঠিকানা সংরক্ষণ করে।

পরবর্তী লাইনে, আমরা একটি ভেরিয়েবল ঘোষণা করি যাতে ব্যবহারকারীর নতুন ইমেল ঠিকানা রয়েছে। আমরা ইমেল ঠিকানার মানকে ছোট হাতের অক্ষরে রূপান্তর করতে toLowerCase() পদ্ধতি ব্যবহার করি যাতে আমাদের প্রোগ্রাম দুটি ইমেল ঠিকানার তুলনা করতে পারে।

এরপর, আমরা একটি if ঘোষণা করি বিবৃতি যা ব্যবহারকারীর নতুন ইমেলটি তাদের পুরানোটির সমান কিনা তা পরীক্ষা করে। যদি তা হয়, বার্তা Choose a new email address.৷ কনসোলে মুদ্রিত হয়; অন্যথায়, Your email address has been changed. কনসোলে প্রিন্ট করা হয়।

এই ক্ষেত্রে, ব্যবহারকারীর জমা দেওয়া ইমেলে একটি মূলধন L থাকে , স্ট্রিং-এর বিষয়বস্তুতে কোনো পার্থক্য নেই যখন আমরা এটিকে সব-লোয়ারকেসে রূপান্তর করি। সুতরাং, আমাদের প্রোগ্রাম প্রিন্ট আউট Choose a new email address. কনসোলে

উপসংহার

স্ট্রিং toUpperCase() জাভাতে একটি স্ট্রিংকে বড় হাতের অক্ষরে রূপান্তর করতে পদ্ধতি ব্যবহার করা হয় এবং toLowerCase() একটি স্ট্রিংয়ের বিষয়বস্তুকে ছোট হাতের অক্ষরে রূপান্তর করতে পদ্ধতি ব্যবহার করা হয়।

এই টিউটোরিয়ালে আলোচনা করা হয়েছে কিভাবে জাভা প্রোগ্রামগুলিতে এই পদ্ধতিগুলি ব্যবহার করতে হয়, উদাহরণের সাথে, এবং কোথায় সেগুলি কার্যকর হতে পারে তা অন্বেষণ করা হয়েছে। এখন আপনি toUpperCase() ব্যবহার করে স্ট্রিং কেস রূপান্তর শুরু করতে প্রস্তুত এবং toLowerCase() জাভা মাস্টারের মত!


  1. জাভাতে StringIndexOutOfBoundsException কি?

  2. কিভাবে একটি স্ট্রিংকে হেক্সাডেসিমেল এবং তদ্বিপরীত ফরম্যাটে জাভাতে রূপান্তর করবেন?

  3. জাভাতে স্ট্রিংকে ডাবলে রূপান্তর করুন

  4. Java এবং .NET এর তুলনা