কম্পিউটার

কীভাবে জাভাতে মন্তব্য লিখবেন

আপনি যখন কোডিং করছেন, আপনার মনের প্রথম জিনিসটি হবে কম্পিউটার আপনার লেখা কোডটি কীভাবে প্রক্রিয়া করে। যাইহোক, লোকেরা কীভাবে আপনার কোড পড়বে সে সম্পর্কে চিন্তা করাও অপরিহার্য।

আপনি একটি টিমের সাথে একটি প্রকল্পে কাজ করছেন বা নিজে কিছু তৈরি করছেন কিনা, আপনার কোড যথাযথভাবে নথিভুক্ত করার জন্য আপনাকে পদক্ষেপ নেওয়া উচিত.. এখানেই মন্তব্য আসে৷

একটি মন্তব্য হল একটি লাইন বা একাধিক লাইনের পাঠ্য যা একটি প্রোগ্রামে লেখা যা কম্পিউটার দ্বারা উপেক্ষা করা হয়। মন্তব্যগুলিকে একটি প্রোগ্রামের উদ্দেশ্য ব্যাখ্যা করার জন্য ব্যবহার করা হয় যারা আপনার কোড পড়ছেন, সে নিজে হোক বা অন্য কেউ।

এই টিউটোরিয়ালটি আলোচনা করবে কিভাবে জাভাতে মন্তব্য লিখতে হয় এবং কার্যকরী মন্তব্য লিখতে আপনি ব্যবহার করতে পারেন এমন কয়েকটি সর্বোত্তম অনুশীলনের মধ্য দিয়ে চলেন।

জাভা মন্তব্য

আপনি যদি প্রোগ্রামিংয়ে নতুন হন, তাহলে আপনি নিজেকে প্রশ্ন করতে পারেন:কেন আপনার কোড মন্তব্য করা উচিত? কোড মন্তব্য লিখতে গুরুত্বপূর্ণ কেন কারণ দুটি আছে.

আপনি যখন কোড লিখছেন, তখন এটা স্বীকার করা গুরুত্বপূর্ণ যে আপনার কোডটি কেউ পড়বে, এমনকি সেই কেউ আপনি হলেও। আরও, যে ব্যক্তি আপনার কোডটি পড়ছেন তিনি আপনার লেখা কোডটি বুঝতে পারবেন এমন কোনো নিশ্চয়তা নেই।

আপনি যদি একা কাজ করেন, তাহলে মন্তব্য ছাড়াই কোড থাকলে তা বিরক্তিকর বোধ করতে পারে এবং আপনার কোড কীভাবে কাজ করে তা খুঁজে বের করতে আপনাকে সময় ব্যয় করতে হতে পারে। কিন্তু আপনি যদি একটি দলে কাজ করেন, কোন মন্তব্য না থাকা আরও বেশি বিঘ্নিত হতে পারে। অন্যান্য বিকাশকারীদের আপনার কোড সম্পর্কে আপনাকে জিজ্ঞাসা করতে হতে পারে, যা মূল্যবান সময় ব্যয় করতে পারে।

সামগ্রিকভাবে, মন্তব্য লেখা কোড পড়া সহজ করে তোলে। আপনি যখন একটি জটিল পদ্ধতি লিখছেন, কোডের নির্দিষ্ট লাইনের পিছনে আপনার অভিপ্রায় ব্যাখ্যা করতে আপনার কোডের পাশে কিছু সাধারণ পাঠ্য থাকা সহায়ক হতে পারে। আপনার লেখা মন্তব্যগুলি ভবিষ্যতের রেফারেন্সের জন্য উপযোগী হবে, বিশেষ করে যদি আপনি একটি প্রকল্পে অন্যান্য বিকাশকারীদের সাথে কাজ করেন।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

সেরা মন্তব্য আপনার কোড পিছনে অভিপ্রায় ব্যাখ্যা. কোডের একটি লাইন কী করে তা পুনরাবৃত্তি করার পরিবর্তে আপনি কেন একটি নির্দিষ্ট উপায়ে কিছু করেছেন? কার্যকর মন্তব্য প্রশ্নের উত্তর দেয় এবং দক্ষতা বাড়ায়।

জাভা মন্তব্য সিনট্যাক্স

জাভাতে, দুটি ধরণের ডক মন্তব্য রয়েছে যা লেখা যেতে পারে:একক-লাইন মন্তব্য এবং বহু-লাইন মন্তব্য।

একক-লাইন মন্তব্য

একক-লাইন মন্তব্য, প্রায়ই ইনলাইন মন্তব্য বলা হয়, কোডের একটি লাইনের শেষে প্রদর্শিত হয়।

ইনলাইন মন্তব্যগুলি সাধারণত কোডের ছোট অংশগুলিকে টীকা করতে ব্যবহৃত হয় যা এক বা একাধিক লাইন শেষ হয়।

ধরুন আমরা একটি প্রোগ্রাম লিখছি যা It’s Friday বার্তাটি প্রিন্ট করে কনসোলে আমরা আমাদের কোড ট্র্যাক রাখতে একটি মন্তব্য লিখতে চাই. এখানে একটি ইনলাইন মন্তব্যের উদাহরণ রয়েছে যা আমরা ব্যবহার করতে পারি:

public class FridayMessage {
	public static void main(String[] args) {
		System.out.println("It's Friday!"); // prints "It's Friday" to the console
	}
}

ইনলাইন মন্তব্যগুলি শুধুমাত্র তখনই ব্যবহার করা উচিত যখন আপনাকে কোডের একটি নির্দিষ্ট লাইনের পিছনে আপনার উদ্দেশ্য ব্যাখ্যা করতে হবে। যে কোডটিতে প্রচুর সংখ্যক ইনলাইন মন্তব্য রয়েছে তা দ্রুত পড়া কঠিন হয়ে উঠতে পারে।

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে, আপনি যখন মন্তব্য লিখছেন, তখন আপনার লক্ষ্য হওয়া উচিত আপনার মন্তব্যের পেছনের উদ্দেশ্য ব্যাখ্যা করা। আমাদের উপরের উদাহরণে, আমাদের মন্তব্য খুব কার্যকর ছিল না কারণ আমাদের কোড কী করে তা বলা সহজ। কিন্তু যদি আমাদের কোডের আরও জটিল লাইন থাকে, তাহলে একটি মন্তব্যের প্রয়োজন হতে পারে।

মাল্টি-লাইন মন্তব্য

মাল্টি-লাইন মন্তব্য, যা ব্লক মন্তব্য নামেও পরিচিত, এমন মন্তব্য যা কোডের একটি অংশ ব্যাখ্যা করতে ব্যবহৃত হয়। বহু-লাইন মন্তব্যগুলি একাধিক লাইন স্থায়ী হবে এবং সাধারণত একটি ফাইলের শীর্ষে বা কোডের একটি ব্লক শুরু হওয়ার আগে স্থাপন করা হয়।

একাধিক লাইনের মন্তব্য /* দিয়ে শুরু হয় এবং */ দিয়ে শেষ করুন . এখানে একটি জাভা সোর্স ফাইলে একটি মাল্টি-লাইন মন্তব্যের একটি উদাহরণ রয়েছে:

/* এটি একটি উদাহরণ মাল্টি-লাইন মন্তব্য৷

নিচের কোডটি It’s Friday! প্রিন্ট করে কনসোলে।

*/

public class FridayMessage {
	public static void main(String[[ args) {
		System.out.println("It's Friday!");
	}
}

এই উদাহরণে, আমাদের মন্তব্যগুলি আমাদের কোডের প্রথম তিনটি লাইনে উপস্থিত হয়।

প্রায়শই, ফাইলের শুরুতে মাল্টি-লাইন মন্তব্য ব্যবহার করা হয় ফাইল সম্পর্কে বিশদ নোট করার জন্য। উদাহরণস্বরূপ, একটি মাল্টি-লাইন মন্তব্যে একটি ফাইলের লেখক, ফাইলের সংস্করণ এবং অনুরূপ তথ্য অন্তর্ভুক্ত থাকতে পারে।

পরীক্ষার জন্য মন্তব্য করার কোড

ডকুমেন্টেশনের একটি পদ্ধতি হিসাবে পরিবেশন করার পাশাপাশি, সফ্টওয়্যার ডেভেলপমেন্টের পরীক্ষা এবং ডিবাগিং পর্যায়গুলির সময় কোড চালানো থেকে বিরত রাখতে মন্তব্যগুলিও ব্যবহার করা হয়। কোডাররা এটিকে commenting out code. হিসাবে উল্লেখ করে

ধরুন আপনি একটি প্রোগ্রাম লিখছেন যা একটি ব্যতিক্রম উত্থাপন করেছে। আপনি এখনও নিশ্চিত নন যে কি ভুল হয়েছে, এবং তাই আপনি সমস্যার উৎস খুঁজে বের করতে সাহায্য করার জন্য আপনার কোডের কিছু অংশ মন্তব্য করতে চান। কোডের একটি লাইন মন্তব্য করতে ব্যবহৃত মন্তব্যের একটি উদাহরণ এখানে দেওয়া হল:

class FridayMessage {
	public static void main(String[[ args) {
		String day_of_the_week = "Friday";
		// System.out.println("It's " ++ day_of_the_week);
	}
}

এই উদাহরণে, আমরা System.out.println দিয়ে শুরু হওয়া কোডের লাইনটি মন্তব্য করেছি। . আমাদের কোড একটি ত্রুটি ফেরত দিয়েছে (কারণ আমরা একটির পরিবর্তে দুটি ++ ব্যবহার করেছি) এবং আমরা ত্রুটির উত্সটি বের করার সময় কোডটি মন্তব্য করেছি।

আপনি যখন একটি প্রোগ্রামের যুক্তি বিশ্লেষণ করছেন তখন কোড মন্তব্য করা বিশেষভাবে সহায়ক হতে পারে। এই পরিস্থিতিতে, আপনি আপনার কোডের একাধিক পুনরাবৃত্তি মন্তব্য করতে চাইতে পারেন যতক্ষণ না আপনি সবচেয়ে দক্ষ একটি খুঁজে পান। এই পয়েন্টের পরে, আপনি আপনার পুরানো কোড মুছে ফেলতে পারেন।

আপনি শুধুমাত্র পরীক্ষা এবং ডিবাগিং পর্যায়গুলির সময় কোড আউট মন্তব্য করা উচিত. একটি চূড়ান্ত প্রোগ্রামে মন্তব্য করা কোড ছেড়ে যাওয়া অন্যান্য বিকাশকারীদের জন্য বিভ্রান্তিকর হতে পারে এবং কোডটি পড়া আরও কঠিন করে তোলে।

উপসংহার

জাভাতে, দুটি ধরণের মন্তব্য রয়েছে:একক-লাইন (বা ইনলাইন) মন্তব্য এবং বহু-লাইন (বা ব্লক) মন্তব্য। এই মন্তব্যগুলি আপনার কোড নথিভুক্ত করতে ব্যবহৃত হয় এবং সফ্টওয়্যার বিকাশের পরীক্ষা এবং ডিবাগিং পর্যায়ে আপনাকে সহায়তা করতেও ব্যবহার করা যেতে পারে।

আপনার কোডে মন্তব্য করার জন্য সময় নেওয়া আপনার কাজকে আপনার নিজের এবং অন্য যে কেউ আপনার কোড পড়তে পারে তাদের জন্য আরও পাঠযোগ্য করে তুলবে। এবং অবশেষে, মনে রাখবেন যে সেরা মন্তব্যগুলি সেইগুলি যা আপনার কোডের পিছনে অভিপ্রায় ব্যাখ্যা করে।

এখন আপনি একজন পেশাদারের মতো জাভাতে মন্তব্য লিখতে শুরু করতে প্রস্তুত!


No
  1. কিভাবে জাভা OpenCV লাইব্রেরি ব্যবহার করে একটি ছবি লিখতে হয়?

  2. কিভাবে আমরা জাভাতে একটি ফাইলে JSON অবজেক্ট লিখতে পারি?

  3. কিভাবে জাভা ব্যবহার করে একটি JSON অ্যারে লিখবেন/তৈরি করবেন?

  4. কিভাবে জাভা ব্যবহার করে একটি JSON ফাইল লিখবেন/তৈরি করবেন?