কম্পিউটার

জাভা স্ট্রিং সমান

স্ট্রিং হল একটি ডাটা টাইপ যা জাভাতে টেক্সট-ভিত্তিক ডেটা সঞ্চয় করতে ব্যবহৃত হয়। আপনি যখন স্ট্রিং নিয়ে কাজ করছেন, তখন আপনি এমন একটি দৃশ্যের সম্মুখীন হতে পারেন যেখানে আপনি দুটি স্ট্রিং একে অপরের সাথে তুলনা করতে চান।

সেখানেই জাভা স্ট্রিং equals() এবং equalsIgnoreCase() পদ্ধতি আসে। equals() দুটি স্ট্রিং সমান কিনা তা পরীক্ষা করার জন্য পদ্ধতি ব্যবহার করা হয় এবং equalsIgnoreCase() তাদের ক্ষেত্রে উপেক্ষা করার সময় দুটি স্ট্রিং সমান কিনা তা তুলনা করতে ব্যবহৃত হয়।

এই টিউটোরিয়ালটি উদাহরণ সহ, কিভাবে equals() স্ট্রিং ব্যবহার করতে হয় তা বোঝাবে এবং equalsIgnoreCase() জাভাতে পদ্ধতি। এই নিবন্ধটি পড়ার শেষে, আপনি জাভাতে এই পদ্ধতিগুলি ব্যবহার করে স্ট্রিংগুলির তুলনা করতে বিশেষজ্ঞ হবেন।

জাভা স্ট্রিংস

স্ট্রিংগুলি পাঠ্য সংরক্ষণ করতে ব্যবহৃত হয় এবং এতে অক্ষর, সংখ্যা, চিহ্ন এবং হোয়াইটস্পেস অন্তর্ভুক্ত থাকতে পারে। উদাহরণস্বরূপ, একটি স্ট্রিং একটি দর্জির দোকানে একজন গ্রাহকের নাম বা দর্জি দোকানের জন্য সরবরাহকারীর ঠিকানা অন্তর্ভুক্ত করতে পারে।

জাভাতে, স্ট্রিংগুলিকে উদ্ধৃতি চিহ্নগুলির মধ্যে আবদ্ধ অক্ষরগুলির একটি ক্রম হিসাবে ঘোষণা করা হয়। এখানে একটি জাভা স্ট্রিং এর একটি উদাহরণ:

স্ট্রিং প্রিয় কফিশপ ="সেন্ট্রাল পারক";

এই উদাহরণে, আমরা favoriteCoffeeShop নামে একটি ভেরিয়েবল ঘোষণা করেছি এবং এটি Central Perk মান নির্ধারণ করে .

জাভা স্ট্রিং অবজেক্টগুলি অপরিবর্তনীয়, যার মানে একবার একটি স্ট্রিং তৈরি হয়ে গেলে, আমাদের equals() ব্যবহার করতে হবে অন্য স্ট্রিং এর সাথে তুলনা করার পদ্ধতি। এখন যেহেতু আমরা স্ট্রিং এর মূল বিষয়গুলি জানি, আমরা স্ট্রিং নিয়ে আলোচনা করতে যেতে পারি equals() এবং equalsIgnoreCase() পদ্ধতি

জাভা স্ট্রিং সমান

জাভা স্ট্রিং equals() পদ্ধতিটি বস্তুর তুলনা করতে এবং দুটি স্ট্রিংয়ের বিষয়বস্তু সমান কিনা তা পরীক্ষা করতে ব্যবহৃত হয়।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

equals() একটি প্যারামিটার গ্রহণ করে:যে স্ট্রিংটি আপনি অন্য স্ট্রিংয়ের সাথে তুলনা করতে চান। এখানে equals() স্ট্রিং এর সিনট্যাক্স আছে পদ্ধতি:

stringName.equals(string2Name);

আসুন এটি ভেঙে দেওয়া যাক:

  • stringName মূল স্ট্রিংটির নাম যার সাথে আপনি স্ট্রিং2নাম
  • তুলনা করতে চান
  • সমান() string2Name-এর সাথে stringName তুলনা করার জন্য ব্যবহৃত পদ্ধতি।
  • string2Name স্ট্রিং যা আপনি stringName এর সাথে তুলনা করতে চান৷

equals() পদ্ধতি স্ট্রিং সমান কিনা তার উপর ভিত্তি করে একটি বুলিয়ান মান প্রদান করে। সুতরাং, যদি দুটি স্ট্রিং সমান হয়, মান সত্য প্রদান করা হয়; অন্যথায়, মিথ্যা ফেরত দেওয়া হয়।

স্ট্রিং equals() পদ্ধতিটি কেস সংবেদনশীল। সুতরাং, যদি দুটি স্ট্রিং একই অক্ষর ধারণ করে কিন্তু ভিন্ন ক্ষেত্রে ব্যবহার করে, তাহলে equals() পদ্ধতি মিথ্যা ফিরে আসবে।

জাভা স্ট্রিং সমান উদাহরণ

ধরুন আমরা একটি হোটেল পরিচালনা করছি এবং আমরা আমাদের চেক-ইন পর্বকে প্রবাহিত করার জন্য একটি প্রোগ্রাম লিখছি। যখন একজন গ্রাহক চেক ইন করেন, তখন তাদের তাদের নাম এবং বুকিং রেফারেন্স দিতে হবে। গ্রাহকের পরিচয় যাচাই করার জন্য আমরা ফাইলে তাদের নাম সহ গ্রাহক যে বুকিং রেফারেন্স দেয় তার সাথে তুলনা করব।

গ্রাহকের দেওয়া বুকিং রেফারেন্সের সাথে ফাইলে বুকিং রেফারেন্স তুলনা করতে আমরা এই কোডটি ব্যবহার করতে পারি:

ক্লাস মেইন { পাবলিক স্ট্যাটিক ভ্যাইড মেইন(স্ট্রিং আর্গস[]) { স্ট্রিং অন ফাইলবুকিং রেফারেন্স ="#ST2920198"; স্ট্রিং customerGivenBookingReference ="#ST2920198"; বুলিয়ান areEqual =onFileBookingReference.equals(customerGivenBookingReference); যদি (areEqual ==true) { System.out.println("এই বুকিং নিশ্চিত করা হয়েছে।"); } else { System.out.println("প্রদত্ত বুকিং রেফারেন্সটি অন-ফাইলের সাথে মেলে না।"); } } }

আমাদের কোড ফিরে আসে:

This booking is confirmed.

আসুন আমাদের কোড ভাঙ্গুন:

  1. আমরা onFileBookingReference নামে একটি ভেরিয়েবল ঘোষণা করি যা গ্রাহকের নামের সাথে যুক্ত বুকিং রেফারেন্স সংরক্ষণ করে।
  2. আমরা customerGivenBookingReference নামে একটি ভেরিয়েবল ঘোষণা করি যা চেক-ইন ডেস্কে ক্লার্কের কাছে গ্রাহকের দেওয়া বুকিং রেফারেন্স সংরক্ষণ করে।
  3. আমরা equals() ব্যবহার করি onFileBookingReference কিনা তা পরীক্ষা করার পদ্ধতি customerGivenBookingReference এর সমান , এবং areEqual ভেরিয়েবলে পদ্ধতির ফলাফল বরাদ্দ করুন।
  4. একটি if areEqual কিনা তা পরীক্ষা করতে বিবৃতি ব্যবহার করা হয় সত্যের সমান।
    1. যদি areEqual সত্যের সমান হয়, তাহলে This booking is confirmed . কনসোলে প্রিন্ট করা হয়।
    2. যদি areEqual মিথ্যার সমান হয়, তাহলে The booking reference provided does not match the one on-file . কনসোলে প্রিন্ট করা হয়।

এই উদাহরণে, গ্রাহক সঠিক বুকিং রেফারেন্স দিয়েছেন, তাই আমাদের প্রোগ্রাম তাদের বুকিং নিশ্চিত করেছে।

Java String equalsIgnoreCase

স্ট্রিং equalsIgnoreCase() পদ্ধতিটি তাদের ক্ষেত্রে উপেক্ষা করার সময় দুটি স্ট্রিং তুলনা করতে ব্যবহৃত হয়। equalsIgnoreCase() equals() এর মত একই সিনট্যাক্স ব্যবহার করে পদ্ধতি, যা নিম্নরূপ:

stringName.equalsIgnoreCase(string2Name);

এখন, এই পদ্ধতিটি কার্যকরভাবে ব্যাখ্যা করার জন্য একটি উদাহরণের মাধ্যমে চলুন।

ধরুন আমরা একটি প্রোগ্রাম লিখতে চাই যা চেক করে যে একটি গ্রাহকের নাম প্রদত্ত বুকিং রেফারেন্সের সাথে যুক্ত কিনা। এই চেকটি কেস ইনসেনসিটিভ হওয়া উচিত যাতে নিশ্চিত করা যায় যে ক্যাপিটালাইজেশন ত্রুটি চেক-ইন ক্লার্কের দ্বারা বুকিং হারাতে না পারে।

আমরা একটি গ্রাহকের নামের সাথে তাদের বুকিং রেফারেন্স লিঙ্কযুক্ত একটির সাথে তুলনা করতে নিম্নলিখিত কোডটি ব্যবহার করতে পারি:

<প্রি>ক্লাস মেইন { পাবলিক স্ট্যাটিক ভ্যাইড মেইন(স্ট্রিং আর্গস[]) { স্ট্রিং অনফাইলনাম ="গ্রেগরি ল্যামন্ট"; স্ট্রিং customerName ="গ্রেগরি ল্যামন্ট"; বুলিয়ান areEqual =onFileName.equalsIgnoreCase(customerName); যদি (areEqual ==true) { System.out.println("এই বুকিং নিশ্চিত করা হয়েছে।"); } else { System.out.println("প্রদত্ত গ্রাহকের নামটি অন-ফাইলের সাথে মেলে না।"); } }}যখন আমরা আমাদের কোড চালাই, নিম্নলিখিত প্রতিক্রিয়াটি ফিরে আসে:এই বুকিং নিশ্চিত করা হয়েছে৷

যখন আমরা আমাদের কোড চালাই, নিম্নলিখিত প্রতিক্রিয়া ফিরে আসে:

This booking is confirmed.

ফাইলে সংরক্ষিত গ্রাহকের নাম হল Gregory Lamont , কিন্তু ক্লার্ক দ্বারা প্রবেশ করা গ্রাহকের নামটি ছিল Gregory Lamont . যদি আমরা equals() ব্যবহার করি পদ্ধতি, এই স্ট্রিংগুলিকে একই হিসাবে বিবেচনা করা হবে না কারণ তাদের কেসগুলি আলাদা।

যাইহোক, এই উদাহরণে, আমরা equalsIgnoreCase() ব্যবহার করেছি পদ্ধতি, যা স্ট্রিং-এর অক্ষরগুলি লেখার ক্ষেত্রে উপেক্ষা করে।

উপসংহার

স্ট্রিং equals() দুটি স্ট্রিং ঠিক সমান কিনা তা পরীক্ষা করার জন্য পদ্ধতি ব্যবহার করা হয়। equalsIgnoreCase() দুটি স্ট্রিং সমান কিনা তা পরীক্ষা করার জন্য পদ্ধতিটি ব্যবহার করা হয়, তাদের ক্ষেত্রে নির্বিশেষে।

এই টিউটোরিয়ালটি কিভাবে equals() স্ট্রিং ব্যবহার করতে হয় তা নিয়ে আলোচনা করা হয়েছে এবং equalsIgnoreCase() দুটি উদাহরণের রেফারেন্স সহ জাভাতে পদ্ধতি। এখন আপনি equals() ব্যবহার করে জাভাতে স্ট্রিং তুলনা শুরু করতে প্রস্তুত এবং equalsIgnoreCase() একজন পেশাদারের মতো!


  1. জাভাতে স্ট্রিং এর ইন্টারনিং

  2. কিভাবে জাভা 9 এ JShell এ একটি স্ট্রিং বাস্তবায়ন করবেন?

  3. জাভাতে StringIndexOutOfBoundsException কি?

  4. জাভাতে স্ট্রিংকে ডাবলে রূপান্তর করুন