কম্পিউটার

ডিবিএ এবং ডেটা আর্কিটেক্টের বিবর্তন

ডিবিএ এবং ডেটা আর্কিটেক্টের বিবর্তন

যখন একটি কোম্পানির গ্রাহক, কর্মচারী এবং অংশীদাররা একটি ব্যবহারকারী-বান্ধব সিস্টেমের মাধ্যমে সহজেই ডেটা অ্যাক্সেস করতে পারে, তখন তাদের কাছে এটির জন্য ধন্যবাদ জানানোর জন্য দুটি লোক থাকে:একজন ডাটাবেস প্রশাসক এবং একজন ডেটা আর্কিটেক্ট। সম্ভাব্য হাজার হাজার বা এমনকি লক্ষ লক্ষ ব্যবহারকারীর জন্য সু-নির্মিত ডাটাবেসগুলি নির্ভরযোগ্যভাবে এবং নিরাপদে কাজ করে তা নিশ্চিত করা একটি প্রধান দায়িত্ব এবং প্রতিটি শিল্পের কোম্পানিগুলি ডেটা নেটওয়ার্ক ডিজাইন এবং নিরীক্ষণ করতে ডেটা আর্কিটেক্ট এবং DBA-এর উপর নির্ভর করে যা তাদের ব্যবহার করা সকলের চাহিদা পূরণ করে।

যেহেতু ব্যবসায়ী সম্প্রদায়ের ডেটার চাহিদা আকাশচুম্বী হয়েছে, সর্বশেষ ডেটাবেস প্রযুক্তির সাথে তাল মিলিয়ে চলার জন্য প্রয়োজনীয় দক্ষতাগুলিও প্রসারিত হয়েছে। প্রধান ডেটা অফিসার এবং চিফ অ্যানালিটিক্স অফিসারের সি-লেভেল ডেটা অবস্থান সহ এই ভূমিকাগুলির একটি স্ন্যাপশট নিম্নলিখিত ইনফোগ্রাফিকে দেওয়া হয়েছে৷

ডিবিএ এবং ডেটা আর্কিটেক্টের বিবর্তন

নতুন DBA:সর্বশেষ ডেটা চাহিদার সাথে তাল মিলিয়ে চলা

ডাটাবেস প্রশাসকের ভূমিকা বছরের পর বছর ধরে একটি কেন্দ্রীয় আইটি ভূমিকা, এবং আইটি দায়িত্বগুলি পরিবর্তিত হওয়ার সাথে সাথে DBA-এর দায়িত্বগুলি অভূতপূর্ব উপায়ে বৃদ্ধি পেয়েছে। অনেক ক্ষেত্রে, বিকাশকারী এবং অন্যান্য আইটি পেশাদাররা বিলম্ব ছাড়াই কোম্পানির ক্রিয়াকলাপগুলিকে কার্যকর রাখার জন্য ভূমিকা নিয়েছে। এই ধরনের সম্পদশালীতা DBA-দের মধ্যে সাধারণ, যারা আজকের প্রযুক্তির পরিসরের উপর আঙুল রাখবে এবং কোম্পানির ক্রিয়াকলাপের জন্য ডাটাবেসের সেরা পছন্দ করবে বলে আশা করা হয়।

CTO-এর র‍্যাকস্পেস অফিসের প্রধান প্রযুক্তিবিদ এবং অবজেক্ট রকেটের সহ-প্রতিষ্ঠাতা কেনি গোরম্যান বলেছেন, "আজকে অনেকগুলি পছন্দ রয়েছে।" "এই বিভিন্ন ডেটা স্টোরগুলি কী করে, তারা কীভাবে কাজ করে এবং তারা টেবিলে কী আনতে পারে তা জানার সাথে ডিবিএগুলি ক্রমবর্ধমান চ্যালেঞ্জের মধ্যে পড়ে৷"

মাইক্রোসফ্ট এসকিউএল সার্ভার থেকে মঙ্গো ডিবি পর্যন্ত বিভিন্ন প্রযুক্তির সাথে দক্ষতার সাথে বড় ডেটা দক্ষতার সাথে SQL এবং NoSQL দক্ষতা থাকা আবশ্যক। DBAs যারা ডাটাবেস প্রযুক্তির অত্যাধুনিক প্রান্তে থাকতে চায়, বা যারা DBA হওয়ার জন্য ধাপে ধাপে এগিয়েছে তাদের জন্য সর্বশেষ উন্নয়নের কাজের জ্ঞান থাকা আবশ্যক।

নতুন ডেটা আর্কিটেক্ট:একটি শক্তিশালী ডেটা পরিকাঠামো তৈরি করা

বিগ ডেটার উত্থান কেবলমাত্র সর্বশেষ ডেটাবেস প্রযুক্তির প্রয়োজনীয়তার সূচনা করেনি, সেই সাথে সেই ডেটাবেসগুলিতে ব্যবহারকারী-বান্ধব অ্যাক্সেস সহ একটি ডেটা অবকাঠামোর প্রয়োজনও তৈরি করেছে। যেখানে প্রধান ডেটা অফিসার এবং চিফ অ্যানালিটিক্স অফিসার একটি কোম্পানির ডেটা কৌশল পরিকল্পনা এবং বাস্তবায়ন করেন, সেখানে একজন ডেটা আর্কিটেক্ট একটি নেটওয়ার্ক ডিজাইন এবং নির্মাণের জন্য দায়ী যা একটি কোম্পানির স্টোরেজ, অ্যাক্সেস এবং বিশ্লেষণের প্রয়োজনীয়তা পূরণ করবে। সেই সাথে নিশ্চিত করা হচ্ছে যে কর্মীরা সহজেই ডেটা অ্যাক্সেস এবং শেয়ার করতে পারবে।

লস এঞ্জেলসের চিফ ইনফরমেশন অফিসের কাউন্টির সিডিও আলি ফারাহানি বলেছেন, "লোকেরা সময়মত তথ্য পেতে চায়।" "একবার আপনি একটি সামঞ্জস্যপূর্ণ আর্কিটেকচারের সাথে ডেটা উপলব্ধ করার পরে, আপনি ডেটা উত্স তৈরি এবং সেগুলি ভাগ করে নেওয়ার আরও সুগম প্রক্রিয়া পেতে পারেন।"

ডেভিড মারফি, লিড ডিবিএ এবং অবজেক্টরকেটের প্রাক্তন মঙ্গো মাস্টার, জোর দেন যে একবার ডেটা আর্কিটেক্টরা একটি কাস্টমাইজড ডেটা আর্কিটেকচারের সাথে কর্মীদের চাহিদা মেলে, তারা ভবিষ্যতের ডেটা চাহিদার কথা চিন্তা করে তাদের প্রাথমিক দায়িত্বগুলি সম্পূর্ণ করতে পারে। "চূড়ান্ত অংশ হল বুঝতে হবে কোন কোম্পানীর কোন প্রযুক্তির দিকে নজর দেওয়া উচিত, এগিয়ে যাওয়া উচিত," মারফি ব্যাখ্যা করেন, "যাতে তারা বক্ররেখা থেকে এগিয়ে থাকে এবং পরবর্তী ছয় মাস, পরের বছর, পরবর্তী দুই বছরের জন্য প্রস্তুতি নিচ্ছে৷ ”

বিকশিত দক্ষতার প্রতি ঘনিষ্ঠ দৃষ্টিভঙ্গি

প্রতিযোগীতামূলক থাকতে এবং ভোক্তাদের আচরণের উপর নতুন অন্তর্দৃষ্টি অর্জন করতে চায় এমন সংস্থাগুলির জন্য, তাদের গেম প্ল্যানে অবশ্যই দক্ষতার ফাঁক কোথায় আছে তা নির্ধারণ করতে হবে এবং তারপরে ডেটা বিশেষজ্ঞদের একটি দলকে একত্রিত করতে হবে যারা একটি কোম্পানির ডেটা উদ্দেশ্যগুলি উপলব্ধি করার জন্য জ্ঞান এবং সৃজনশীলতা প্রদান করতে পারে। এমনকি অতীতের ডেটাবেস প্রযুক্তি এবং দক্ষতায় পারদর্শী কারও জন্যও, সাম্প্রতিক প্রয়োজনীয়তাগুলি মেনে চলা একটি চ্যালেঞ্জ, এবং ডেটা ম্যানেজমেন্ট দল গঠনের জন্য প্রতিভা সংগ্রহ করার সময় ডেটা বিপ্লবের উদীয়মান দক্ষতা একটি সহায়ক সংস্থান হবে৷


  1. ডেটা বিশ্লেষণ কি এবং ব্যবহার করার জন্য সর্বোত্তম সরঞ্জামগুলি কী

  2. স্কিমলেস ডাটাবেস:সুবিধা এবং অসুবিধা

  3. ডেটাবেস অধ্যবসায় এবং ব্যাকআপের গুরুত্ব

  4. অদ্ভুত দম্পতি:MongoDB এবং MySQL