কম্পিউটার

কিভাবে SQL এর সমান অপারেটর ব্যবহার করা হয় না?

এসকিউএল অপারেটর সমান নয় <> দ্বারা প্রতিনিধিত্ব করা হয়। এই অপারেটর আপনাকে একটি ডাটাবেস থেকে সারি নির্বাচন করতে দেয় যা একটি নির্দিষ্ট শর্ত পূরণ করে না। !=অপারেটর একটি WHERE বিবৃতিতে ব্যবহৃত হয়। এসকিউএল-এর কিছু ক্ষেত্রে <> এর পরিবর্তে !=অপারেটর ব্যবহার করা যেতে পারে।

কিভাবে এসকিউএল নট ইকুয়াল অপারেটর ব্যবহার করবেন

আপনি কি কখনও এমন সারি নির্বাচন করতে চেয়েছেন যেখানে একটি ক্ষেত্রের বিষয়বস্তু একটি নির্দিষ্ট মানের সমান নয়? আপনি ভাগ্যবান কারণ এসকিউএল-এর এই উদ্দেশ্যে একটি অপারেটর তৈরি করা হয়েছে।

আপনি তাদের এক বা একাধিক ক্ষেত্রের মান একটি নির্দিষ্ট মানের সমান নয় তার উপর ভিত্তি করে সারি নির্বাচন করতে পারেন।

এই নির্দেশিকায়, আমরা এসকিউএল না সমান অপারেটর ব্যবহার করার বিষয়ে কথা বলতে যাচ্ছি। আপনাকে শুরু করতে সাহায্য করার জন্য আমরা একটি উদাহরণ উল্লেখ করব৷

SQL সমান নয়

SQL অপারেটর সমান নয় <>। আপনার একটি WHERE বিবৃতিতে এটি উল্লেখ করা উচিত। এটি আপনাকে সারি নির্বাচন করতে দেয় যেখানে একটি নির্দিষ্ট কলামের বিষয়বস্তু আপনার নির্দিষ্ট করা মানের সমান নয়। আপনি এসকিউএল-এর কিছু সংস্করণে একটি সমান নয় এমন বিবৃতি হিসেবে !=ব্যবহার করতে পারেন।

এসকিউএল-এ একটি সাধারণ ক্যোয়ারী দেখে নেওয়া যাক:

নাম থেকে * নির্বাচন করুন যেখানে ... জিনিসপত্র এখানে যায়

SQL SELECT বিবৃতিটি আপনার নির্দিষ্ট টেবিল থেকে কলামের নামগুলি দেখে (এই উদাহরণে, এটির নাম)। SQL WHERE ক্লজ হল যেখানে আমাদের কন্ডিশনালটি সমান বিবৃতির জন্য যাচ্ছে না।

প্রচলিত ISO স্ট্যান্ডার্ড SQL-এ, যে চিহ্নটি সমান নয় সেটি হল <>। অন্যান্য সংস্করণে, আপনি ব্যবহার করতে পারেন!=. আপনি যদি নিশ্চিত না হন যে কোনটি ব্যবহার করবেন, তাহলে নিশ্চিতভাবে কাজ করার জন্য স্ট্যান্ডার্ডের সাথে লেগে থাকুন। মনে করুন ব্যাং সমান তৈরি করা হয়েছিল কারণ এটি অন্যান্য প্রোগ্রামিং ভাষাগুলি যেভাবে সমান নয় ধারাটিকে উপস্থাপন করে তার অনুরূপ৷

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগদানের পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

সমান SQL উদাহরণ নয়

আমরা "নাম" নামে একটি টেবিল তৈরি করতে যাচ্ছি। আমরা সেই টেবিলে কিছু রেকর্ড যোগ করতে যাচ্ছি। আমরা তারপর টেবিল থেকে ডেটা অনুসন্ধান করতে সমান চিহ্ন ব্যবহার করব না:

<প্রে>টেবিল নাম তৈরি করুন (আইডি পূর্ণসংখ্যা প্রাথমিক কী স্বয়ংক্রিয়করণ, নাম ভার্চার(128) শূন্য নয়);নামগুলি মানগুলিতে ঢোকান (1, "ক্রিস্টিনা");নামে মানগুলি ঢোকান (2, "অ্যাশলে"); নামগুলিতে মান সন্নিবেশ করুন (3, "সারাহ"); VALUES (4, "Tad") নামের মধ্যে ঢোকান; VALUES (5, "Dustin") নামের মধ্যে ঢোকান; VALUES (6, "Elissa") নামে ঢোকান; VALUES (7) নামের মধ্যে ঢোকান , "কেলি"); নামগুলি থেকে * নির্বাচন করুন যেখানে নাম <> "ক্রিস্টিনা" এবং আইডি !=7;

এই উদাহরণে উভয়ই কাজ করে তা দেখানোর জন্য আমি <> এবং !=উভয়ই ব্যবহার করেছি। আমি এই ডাটাবেস হোস্ট করতে একটি Repl.it স্যান্ডবক্সে sqlite3 ব্যবহার করছি। যদি আপনি একটি ভিন্ন কোড এডিটর বা SQL স্যান্ডবক্স পরিবেশ ব্যবহার করেন তাহলে আপনার অভিজ্ঞতা পরিবর্তিত হতে পারে।

আমাদের SQL স্টেটমেন্ট থেকে সেট করা ফলাফল দেখায়:

 2|Ashleigh3|Sarah4|Tad5|Dustin6|Elissa

আমাদের ক্যোয়ারী সমস্ত রেকর্ড ফেরত দেয় যেখানে "নাম" "ক্রিস্টিনা" এর সমান নয়। একটি রেকর্ড ফেরত দেওয়ার জন্য "আইডি" অবশ্যই 7 এর সমান হবে না। তুমি এটি করেছিলে! এভাবেই আপনি SQL-এ নট ইকুয়াল টু তুলনা অপারেটর ব্যবহার করেন।

উপসংহার

আপনি একটি ডাটাবেস থেকে সারি নির্বাচন করতে পারেন যার বিষয়বস্তু SQL not equal অপারেটর ব্যবহার করে একটি নির্দিষ্ট মানের সাথে মেলে না। এসকিউএল-এর বেশিরভাগ সংস্করণে, সমান নয় অপারেটর হল একটি কম এর চেয়ে বড় চিহ্ন (<>)।

একটি বিস্ময়বোধক চিহ্নের পরে একটি সমান চিহ্ন (!=) SQL এর কিছু সংস্করণে একটি সমান অপারেটর হিসাবে উপলব্ধ। এই বিবৃতিটি আপনাকে দুটি অভিব্যক্তির তুলনা করতে দেয় যে তারা একে অপরের সমান নয় কিনা।

আপনি কি এসকিউএল সম্পর্কে আরও জানতে আগ্রহী? আমাদের সম্পূর্ণ কিভাবে শিখবেন SQL নির্দেশিকা দেখুন। এই নির্দেশিকাটিতে আপনি শীর্ষ শিক্ষার সংস্থানগুলির বিষয়ে বিশেষজ্ঞের পরামর্শ পাবেন যা আপনি আপনার জ্ঞানকে এগিয়ে নিতে ব্যবহার করতে পারেন।


  1. উইন্ডোজ 11/10-এ কীবোর্ডে সমান চিহ্ন নেই কীভাবে টাইপ করবেন

  2. উইন্ডোজ 11/10-এ কীবোর্ডে সমান চিহ্ন নেই কীভাবে টাইপ করবেন

  3. Windows 10 এ কিভাবে টাইপ করবেন সমান সাইন ইন করবেন না

  4. সমান চিহ্ন নয় - কীভাবে সমান প্রতীক নয় টাইপ করবেন