কম্পিউটার

DES রাউন্ড ফাংশনের সবচেয়ে নিরাপত্তা-গুরুত্বপূর্ণ উপাদান কি?


DES এর বিভিন্ন উপাদান রয়েছে যা নিম্নরূপ -

কী রূপান্তর − প্রতিটি 8 th বাদ দিয়ে একটি প্রাথমিক 64-বিট কী একটি 56-বিট কীতে পরিবর্তিত হয় প্রাথমিক কী এর বিট। তাই প্রতিটি রাউন্ডের জন্য, একটি 56 বিট কী প্রযোজ্য। এই 56-বিট কী থেকে, প্রতিটি রাউন্ডে একটি পদ্ধতি ব্যবহার করে বেশ কয়েকটি 48-বিট সাবকি তৈরি করা হয় যা কী রূপান্তর নামে পরিচিত। 56-বিট কী দুটি ভাগে বিভক্ত, প্রতিটি 28 বিট।

বৃত্তাকার 1 2 3 4 5 6 7 8 9 10 11 12 13 14 15 16
কী বিটের সংখ্যা স্থানান্তরিত হয়েছে 1 1 2 2 2 2 2 2 1 2 2 2 2 2 2 1

প্রতি রাউন্ডে স্থানান্তরিত কী বিটের সংখ্যা

কী ট্রান্সফরমেশন পদ্ধতিতে, এতে মূল 56-বিট কী থেকে একটি 48-বিট কী বেছে নেওয়া এবং এটিকে কম্প্রেশন পারমুটেশন বলা হয়। কম্প্রেশন পারমুটেশন কৌশলে, প্রতিটি রাউন্ডে কী বিটের একাধিক উপসেট ব্যবহার করা হয়। এটি কেবল ক্র্যাক করার জন্য নয় DES তৈরি করে।

সম্প্রসারণ পারমুটেশন − প্রাথমিক স্থানান্তরের পরে, এটির দুটি 32-বিট প্লেইনটেক্সট এলাকা ছিল, যা লেফট প্লেইন টেক্সট এবং রাইট প্লেইন টেক্সট নামে পরিচিত। সম্প্রসারণ স্থানান্তরের সময়, RPT 32 বিট থেকে 48 বিট পর্যন্ত ছড়িয়ে পড়ে। এটি বিটের আকার 32 থেকে 48 পর্যন্ত বাড়াতে পারে, বিটগুলিকে পারমিউট করা হয় এবং এটি এক্সপেনশন পারমুটেশন নামেও পরিচিত৷

যেহেতু এটি প্রথমত দেখা যায় কী রূপান্তর প্রক্রিয়াটি 56-বিট কীকে 48-বিটে সংকুচিত করে। অতএব, সম্প্রসারণ স্থানান্তর প্রক্রিয়া 32-বিট RPT থেকে 48-বিট বিকাশ করে।

এস-বক্স প্রতিস্থাপন − এস-বক্স প্রতিস্থাপন হল একটি পদ্ধতি যা XOR অপারেশন থেকে 48-বিট ইনপুট গ্রহণ করে যার মধ্যে সংকুচিত কী এবং প্রসারিত RPT রয়েছে এবং প্রতিস্থাপন কৌশল ব্যবহার করে একটি 32-বিট আউটপুট বিকাশ করে।

প্রতিস্থাপনটি আটটি প্রতিস্থাপন বাক্স (এস-বক্স নামেও পরিচিত) দ্বারা বাস্তবায়িত হয়। আটটি এস-বক্সের প্রতিটিতে একটি 6-বিট ইনপুট এবং একটি 4-বিট আউটপুট রয়েছে। 48-বিট ইনপুট ব্লকটি 8টি সাব-ব্লকগুলিতে বিভক্ত (প্রতিটি 6 বিট সহ), এবং প্রতিটি সাব-ব্লক একটি এস-বক্সে প্রদান করা হয়৷

পি-বক্স পারমুটেশন - এস-বক্সের আউটপুটে 32 বিট রয়েছে। এই 32 বিট একটি P-বক্স ব্যবহার করে অনুমতি দেওয়া হয়. এই সহজবোধ্য স্থানচ্যুতি কাঠামোতে কোনো প্রসারণ বা সংকোচন ছাড়াই Pbox টেবিলে সংজ্ঞায়িত প্রতিটি বিটের সাথে অন্য একটি বিট প্রতিস্থাপন সহ সাধারণ স্থানান্তর রয়েছে। এটি পি-বক্স পারমুটেশন নামে পরিচিত।

XOR এবং SWAP − এটি শুধুমাত্র 64-বিট আসল প্লেইনটেক্সটের 32-বিট ডান অর্ধেক অংশে (অর্থাৎ, RPT-এ) এই সমস্ত ক্রিয়াকলাপ বাস্তবায়ন করতে পারে। বাম অর্ধেক অংশ (অর্থাৎ, এলপিটি) এখনও পর্যন্ত প্রভাবিত হয়নি৷

এই মুহুর্তে, প্রাথমিক 64-বিট প্লেইন-টেক্সট ব্লকের (অর্থাৎ, এলপিটি) বাম অর্ধেক অংশটি পি-বক্স পারমুটেশন দ্বারা তৈরি আউটপুট সহ XORed হয়। এই XOR অপারেশনের ফলাফল নতুন ডান অর্ধে (যেমন, RPT) বিকশিত হয়। পুরানো ডান অর্ধেক (অর্থাৎ, আরপিটি) অদলবদল করার পদ্ধতিতে নতুন বাম অর্ধেকে পরিণত হয়।


  1. তথ্য সুরক্ষায় DES-এর মূল প্রজন্মের জন্য নিম্নলিখিত পদক্ষেপগুলি কী কী?

  2. ডাবল DES কি?

  3. DES এর বৈচিত্র কি?

  4. JSP এ <jsp:include> কর্মের কাজ কি?