কম্পিউটার

PGP-এর পরিষেবাগুলি কী কী?


PGP নিম্নলিখিত পরিষেবাগুলি অন্তর্ভুক্ত করে যা নিম্নরূপ -

প্রমাণিকরণ - ব্যবহৃত হ্যাশ ফাংশন হল SHA-1 যা একটি 160 বিট বার্তা ডাইজেস্ট করে। EP (DP) সর্বজনীন এনক্রিপশন (ডিক্রিপশন) সংজ্ঞায়িত করে এবং ব্যবহৃত অ্যালগরিদম RSA বা DSS হতে পারে।

SHA-1 এবং RSA-এর সেট একটি কার্যকর ডিজিটাল স্বাক্ষর স্কিম সমর্থন করে। RSA এর শক্তির কারণে প্রাপক নিশ্চিত যে শুধুমাত্র কানেক্টিং প্রাইভেট কী এর অধিকারীই স্বাক্ষর করতে পারবেন। SHA-1 এর শক্তির কারণে সেখানে প্রাপক গ্যারান্টিযুক্ত যে অন্য কেউ একটি নতুন বার্তা তৈরি করতে পারবে না যা হ্যাশ কোডকে সংযুক্ত করে এবং সেইজন্য আসল বার্তার স্বাক্ষর।

গোপনীয়তা − এটি PGP দ্বারা সমর্থিত একটি পরিষেবা যা গোপনীয়তা যা এনক্রিপ্ট করে বার্তা প্রেরণ করা বা ফাইল হিসাবে স্থানীয়ভাবে সংরক্ষণ করা হয়। কিছু ক্ষেত্রে, ব্যবহারকারীর 64 বিট সাইফার ফিডব্যাক (CFB) মোডে সেরা CAST-128, IDEA বা 3DES আছে। সিমেট্রিক কী শুধুমাত্র একবার ব্যবহার করা হয় এবং প্রয়োজনীয় সংখ্যক বিট সহ একটি এলোমেলো সংখ্যা হিসাবে তৈরি করা হয়। এটি বার্তার সাথে অর্জিত হয় এবং প্রাপকের সর্বজনীন কী ব্যবহার করে এনক্রিপ্ট করা হয়৷

  • প্রেরক শুধুমাত্র এই বার্তাটির জন্য একটি সেশন কী হিসাবে ব্যবহার করার জন্য একটি বার্তা এবং একটি এলোমেলো নম্বর তৈরি করে৷

  • সেশন কী সহ CAST-128, IDEA বা 3DES ব্যবহার করে বার্তাটি এনক্রিপ্ট করা হয়েছে৷

  • সেশন কী প্রাপকের সর্বজনীন কী ব্যবহার করে RSA-এর সাথে এনক্রিপ্ট করা হয় এবং বার্তার সাথে যুক্ত করা হয়।

  • রিসিভার সেশন কী ডিক্রিপ্ট এবং পুনরুদ্ধার করতে তার ব্যক্তিগত কী সহ RSA ব্যবহার করে৷

  • বার্তাটি ডিক্রিপ্ট করতে সেশন কী ব্যবহার করা যেতে পারে।

গোপনীয়তা এবং প্রমাণীকরণ - উভয় পরিষেবা একই বার্তার জন্য ব্যবহার করা যেতে পারে। প্রথমত, প্লেইনটেক্সট বার্তার জন্য একটি স্বাক্ষর তৈরি করা হয় এবং বার্তার সাথে যুক্ত করা হয়। তাই প্লেইনটেক্সট মেসেজ প্লাস সিগনেচার CAST-128 (বা IDEA বা 3DES) ব্যবহার করে এনক্রিপ্ট করা হয় এবং সেশন কী RSA ব্যবহার করে এনক্রিপ্ট করা হয়।

এই ক্রমটি বার্তাটিকে এনক্রিপ্ট করার বিপরীতে এবং এইভাবে এনক্রিপ্ট করা বার্তাটির একটি স্বাক্ষর তৈরি করার জন্য কাম্য। একটি বার্তার প্লেইনটেক্সট সংস্করণ সহ একটি স্বাক্ষর সংরক্ষণ করা সাধারণত আরও সুবিধাজনক। অধিকন্তু, তৃতীয় পক্ষের যাচাইকরণের লক্ষ্যগুলির জন্য, যদি স্বাক্ষরটি প্রথমে প্রয়োগ করা হয়, তাহলে স্বাক্ষর পরীক্ষা করার সময় তৃতীয় পক্ষের প্রতিসম কী নিয়ে উদ্বিগ্ন হওয়ার প্রয়োজন নেই৷

সংকোচন − ডিফল্ট হিসাবে, PGP স্বাক্ষর ব্যবহার করার পরে কিন্তু এনক্রিপশনের আগে বার্তাটি সীমাবদ্ধ করে। এটি ই-মেইল ট্রান্সমিশন এবং ফাইল স্টোরেজ উভয়ের জন্য স্থান সংরক্ষণের সুবিধা রয়েছে৷

ই-মেইল সামঞ্জস্যতা − কিছু ইলেকট্রনিক মেল সিস্টেম শুধুমাত্র ASCII টেক্সট সহ ব্লক ব্যবহারের অনুমতি দেয়। যখন PGP ব্যবহার করা হয়, তখন ব্লকের ন্যূনতম অংশটি এনক্রিপ্ট করা হয়।

সেগমেন্টেশন - ই-মেইল সুবিধা সর্বাধিক বার্তা দৈর্ঘ্যের মধ্যে সীমাবদ্ধ। উদাহরণস্বরূপ, ইন্টারনেট জুড়ে অ্যাক্সেসযোগ্য কিছু সুবিধার সর্বোচ্চ দৈর্ঘ্য 50,000 অক্টেট সেট করে। এর থেকে উচ্চতর কিছু বার্তা ছোট ছোট অংশে বিভক্ত করা উচিত, যার প্রতিটি স্বাধীনভাবে মেল করা হয়।


  1. ব্লক সাইফার জনপ্রিয় উদাহরণ কি কি?

  2. তথ্য সুরক্ষায় পাবলিক কী ক্রিপ্টোগ্রাফির প্রয়োগ কী?

  3. পাবলিক কী ক্রিপ্টোগ্রাফির কাজগুলো কী কী?

  4. তথ্য সুরক্ষায় RSA-এর পদক্ষেপগুলি কী কী?