কম্পিউটার

তথ্য সুরক্ষায় AES এনক্রিপশন এবং ডিক্রিপশন কী?


AES এনক্রিপশন অ্যাডভান্সড এনক্রিপশন স্ট্যান্ডার্ড (AES) থেকে অনুমোদিত 128-বিট, 192-বিট বা 256-বিট সিমেট্রিক এনক্রিপশন অ্যালগরিদম ব্যবহার করে ইলেকট্রনিক তথ্য লুকানোর পর্যায়কে সংজ্ঞায়িত করে, যাকে FIPS 197ও বলা হয়।

1990-এর দশকে, মার্কিন সরকারকে একটি ক্রিপ্টোগ্রাফিক অ্যালগরিদমকে মানসম্মত করতে হবে যা তাদের দ্বারা বিশ্বব্যাপী ব্যবহার করা হবে। এটি অ্যাডভান্স এনক্রিপশন স্ট্যান্ডার্ড (AES) নামে পরিচিত।

বেশ কয়েকটি প্রস্তাব জমা দেওয়া হয়েছিল এবং একাধিক বিতর্কের পরে, রিজনডেল নামে পরিচিত একটি অ্যালগরিদম গৃহীত হয়েছিল। রিজান্ডেল আবিষ্কার করেছিলেন জোয়ান ডেমেন এবং ভিনসেন্ট রিজমেন। একটি নতুন অ্যালগরিদম নিয়ে হাজির হওয়ার প্রয়োজনীয়তা আসলে ডিইএস-এ স্বীকৃত দুর্বলতার কারণে।

DES-এর 56-বিট কীগুলিকে আক্রমণের বিরুদ্ধে আর নিরাপদ বলে মনে করা হয়নি সম্পূর্ণ কী অনুসন্ধানের উপর নির্ভর করে এবং 64-বিট ব্লকগুলিকেও দুর্বল হিসাবে বিবেচনা করা হয়েছিল। AES 128-বিট কী সহ 128-বিট ব্লকের উপর ভিত্তি করে।

AES কাঠামো সংজ্ঞায়িত করার সময় নিম্নলিখিত পয়েন্টগুলি রয়েছে -

  • এই কাঠামোর বৈশিষ্ট্য হল এটি একটি ফিস্টেল কাঠামো নয়। ফিস্টেল কাঠামোতে, ডেটা ব্লকের অর্ধেক ডেটা ব্লকের বাকি অর্ধেক পরিবর্তন করতে ব্যবহৃত হয় এবং এইভাবে অর্ধেকগুলি বিনিময় করা হয়।

  • AES ফাইনালিস্টদের মধ্যে দুজন, যেমন Rijandael-এর Feistel Structure দরকার নেই কিন্তু প্রতি রাউন্ডে প্রতিস্থাপন এবং পারমুটেশন ব্যবহার করে সমান্তরালে সম্পূর্ণ ডেটা ব্লক প্রক্রিয়া করা হয়।

  • ইনপুট হিসাবে সমর্থিত কীটি চৌদ্দটি 32-বিটওয়ার্ডের অ্যারেতে প্রসারিত হয়, w [i]। চারটি স্বতন্ত্র শব্দ (128-বিট) প্রতিটি রাউন্ডের জন্য একটি রাউন্ড কী হিসাবে কাজ করে।

  • একাধিক পর্যায় ব্যবহার করা হয়, একটি স্থানান্তর এবং তিনটি প্রতিস্থাপন -

    • প্রতিস্থাপন বাইট − ব্লকের একটি বাইট-বাই-বাইট প্রতিস্থাপন বাস্তবায়নের জন্য এটি একটি এস-বক্স হিসাবে ব্যবহৃত হয়।

    • সারি স্থানান্তর করুন৷ − একটি সাধারণ স্থানান্তর।

    • কলামগুলি মিশ্রিত করুন৷ − একটি প্রতিস্থাপন যা GF (28) এর উপর পাটিগণিতের ব্যবহার তৈরি করে।

    • বৃত্তাকার কী যোগ করুন − ডিফিউজ কী-এর অংশ সহ আধুনিক ব্লকের একটি মসৃণ বিটওয়াইজ XOR৷

  • এনক্রিপশন এবং ডিক্রিপশন উভয়ের জন্য, সাইফার একটি অ্যাড রাউন্ড কী স্টেজ দিয়ে শুরু হয়, তারপরে নয়টি রাউন্ড থাকে যার মধ্যে চারটি স্টেজ থাকে এবং তারপরে তিনটি স্টেজের মধ্যে দশম রাউন্ড থাকে।

  • এটি শুধুমাত্র বৃত্তাকার কী পর্যায় যোগ করতে পারে যা কীটির ব্যবহার তৈরি করে। এই কারণে, থিসিফার শুরু হয় এবং একটি অ্যাড রাউন্ড কী স্টেজ দিয়ে শেষ হয়। অন্য যেকোন পর্যায়, শুরুতে বা শেষে প্রয়োগ করা হলে, কী না জানা ছাড়াই বিপরীত করা যায় এবং তাই নাকের নিরাপত্তা যোগ করবে।

  • অ্যাড রাউন্ড কী পর্যায়টি ভার্নাম সাইফারের একটি রূপ এবং এটি নিজেই বিপদজনক নয়। অন্য তিনটি পর্যায় কনফিউসিন, ডিফিউশন এবং নন-লিনিয়ারিটি সমর্থন করে কিন্তু নিজেরাই কোনো নিরাপত্তা সমর্থন করবে না কারণ তাদের কী প্রয়োজন নেই।


  1. তথ্য নিরাপত্তা বিভ্রান্তি কি?

  2. তথ্য নিরাপত্তা ডিইএস অ্যালগরিদম কি?

  3. তথ্য নিরাপত্তা কী ধরনের কি কি?

  4. তথ্য সুরক্ষায় এনক্রিপশন এবং স্টেগানোগ্রাফির মধ্যে পার্থক্য কী?