কম্পিউটার

তথ্য সুরক্ষায় অসমমিতিক কী প্রমাণীকরণ কী?


অ্যাসিমেট্রিক এনক্রিপশন হল এক ধরনের এনক্রিপশন যা তথ্য এনক্রিপ্ট এবং ডিক্রিপ্ট করার জন্য দুটি আলাদা কিন্তু গাণিতিকভাবে যুক্ত কী প্রয়োজন। পাবলিক কী ডেটা এনক্রিপ্ট করে যখন এর পারস্পরিক সম্পর্কযুক্ত প্রাইভেট কী এটিকে ডিক্রিপ্ট করে।

অ্যাসিমেট্রিক কী প্রমাণীকরণ হল একটি ক্রিপ্টোগ্রাফিক পদ্ধতি যা স্মার্ট কার্ড দ্বারা ব্যবহৃত প্রমাণী কী থেকে CAD-তে একটি ভিন্ন যাচাইকরণ কী ব্যবহার করে। এই পদ্ধতিটি সাধারণত ট্র্যাপডোর ওয়ান-ওয়ে ফাংশন ব্যবহার করে কার্যকর করা হয়, যাতে স্মার্ট কার্ড তার গোপন কী দিয়ে একটি ইলেকট্রনিক স্বাক্ষর তৈরি করে এবং সিএডি-এর স্বাক্ষরটি প্রমাণীকরণের জন্য একটি পাবলিক কী প্রয়োজন৷

Rivest-Shamir-Adelman (RSA) পাবলিক কী ক্রিপ্টোসিস্টেম হল সাধারণভাবে বাস্তবায়িত অসম্যাট্রিক কী প্রমাণীকরণ পদ্ধতি। এটি বড় মৌলিক সংখ্যা নির্ণয়ের জটিলতার মধ্যে অ্যালগরিদমের নিরাপত্তা রাখে।

একটি ট্র্যাপডোর ফাংশন সহ অ্যাসিমেট্রিক কী ব্যবহার করে প্রমাণীকরণ নিম্নলিখিত ধাপে সংজ্ঞায়িত করা হয়েছে যা নিম্নরূপ -

  • CAD স্মার্ট কার্ডে একটি এলোমেলো সংখ্যা (X) প্রেরণ করে।

  • স্মার্ট কার্ড স্মার্ট কার্ডে গোপন কী (k) দিয়ে তার সনাক্তকরণ শব্দ (I) এবং র্যান্ডম নম্বর এনক্রিপ্টেড (Y) প্রেরণ করে। এটি n এবং I দিয়ে গঠিত একটি শংসাপত্র হিসাবে এটির সর্বজনীন কী(n) সমর্থন করে। সার্টিফিকেটটি CAD-এর সর্বজনীন কী-এর বৈধতা পরীক্ষা করার একটি উপায় সমর্থন করে।

  • CAD Y (X') পাঠোদ্ধার করে এবং প্রাথমিক র্যান্ডম সংখ্যার সাথে তুলনা করে কার্ডের প্রতিক্রিয়া পরীক্ষা করে।

RSA বাস্তবায়নের জন্য ইলেকট্রনিক স্বাক্ষর গণনার জন্য একটি সূচক গঠন, মধ্যবর্তী মান সংরক্ষণের জন্য একটি সহযোগীভাবে বড় র্যান্ডম অ্যাক্সেস মেমরি (RAM), অ্যালগরিদমের প্রয়োজনীয় আরও নির্দেশাবলী সংরক্ষণের জন্য বৃহত্তর প্রোগ্রাম মেমরি এবং গণনার জন্য আরও সময় প্রয়োজন।

বর্তমানে, যে কার্ডগুলি অ্যাসিমেট্রিক কী ক্রিপ্টোগ্রাফি প্রয়োগ করেছে সেগুলি সাধারণ লক্ষ্য কার্ডের তুলনায় বেশি দামে বিক্রি হয়, তবে নথিগুলির জন্য ইলেকট্রনিক স্বাক্ষর গণনা করতেও সক্ষম৷

ন্যাশনাল ইনস্টিটিউট অফ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং (এনআইএসটি) দ্বারা তৈরি ডিজিটাল স্বাক্ষর স্ট্যান্ডার্ড (ডিএসএস) স্মার্ট কার্ড প্রমাণীকরণের জন্য ব্যবহার করা যেতে পারে। এই পদ্ধতিটি মার্কিন যুক্তরাষ্ট্রে নথি স্বাক্ষর করার জন্য তৈরি করা হয়েছিল এবং সরকারী আবেদন প্রমাণীকরণের জন্য একটি উপযুক্ত পছন্দ হতে পারে। এর শক্তি বিযুক্ত লগারিদম কম্পিউটিং জটিলতার মধ্যে নিহিত। এটির একটি সুবিধা রয়েছে যে একটি প্রমাণীকরণের জন্য বেশ কয়েকটি মধ্যবর্তী মান "প্রাক-মূল্যায়ন" করা যেতে পারে যাতে প্রমাণীকরণের সময় হ্রাস করা যায়।

পাবলিক কী সিস্টেমের মূল, বিশেষ করে যেগুলি প্রমাণীকরণ লক্ষ্যগুলির জন্য ব্যবহৃত হয়, তা হল মূল বিতরণ। শংসাপত্রটি স্মার্ট কার্ডগুলিকে CAD-এর যাচাইকরণ কী সমর্থন করতে সক্ষম করে। একটি সিস্টেম ওয়াইড সিক্রেট কী ব্যবহার করে কার্ডটি চালু হলে সার্টিফিকেট তৈরি হয়।

CAD-এ সিস্টেম ওয়াইড ভেরিফিকেশন কী লোড করা হয়েছে যা স্মার্ট কার্ডের মাধ্যমে সরবরাহ করা শংসাপত্রকে প্রমাণীকরণ করতে পারে। কার্ডটি শংসাপত্র ব্যবহার করলে, CAD স্মার্ট কার্ডের যাচাইকরণ কী এবং কার্ডের পরিচয় নম্বরে শংসাপত্রটি বিশ্লেষণ করে। সার্বজনিক কী এর সত্যতা প্রদানের জন্য পরিচয় নম্বর একটি চেক মান হিসাবে ব্যবহৃত হয়৷


  1. তথ্য নিরাপত্তা একটি এনক্রিপশন কী কি?

  2. তথ্য নিরাপত্তা বিভ্রান্তি কি?

  3. তথ্য নিরাপত্তা ডিইএস অ্যালগরিদম কি?

  4. তথ্য নিরাপত্তা পাবলিক-কী ক্রিপ্টোসিস্টেম কি?