কম্পিউটার

অরেঞ্জ ডেটা মাইনিং কি?


অরেঞ্জ হল একটি C++ কোর অবজেক্ট এবং রুটিন লাইব্রেরি যা স্ট্যান্ডার্ড এবং নন-স্ট্যান্ডার্ড মেশিন লার্নিং এবং ডেটা মাইনিং অ্যালগরিদমের একটি বিশাল পদ্ধতি অন্তর্ভুক্ত করে। এটি একটি ওপেন সোর্স ডেটা ভিজ্যুয়ালাইজেশন, ডেটা মাইনিং এবং মেশিন লার্নিং টুল।

অরেঞ্জে, এটি বর্তমান অ্যালগরিদম এবং টেস্টিং ডিজাইনগুলির দ্রুত প্রোটোটাইপিংয়ের জন্য একটি স্ক্রিপ্টযোগ্য সেটিং। এটি পাইথন-ভিত্তিক মডিউলগুলির একটি সেট যা কেন্দ্রের লাইব্রেরিতে থাকে। এটি এমন কিছু কার্যকারিতা চালায় যার জন্য পারফরম্যান্সের সময় গুরুত্বপূর্ণ নয় এবং এটি পাইথনে সম্পন্ন হয়।

এতে সিদ্ধান্ত গাছের প্রি-প্রিন্ট, ব্যাগিং এবং বুস্টিং, অ্যাট্রিবিউট সাবসেট ইত্যাদি সহ বেশ কিছু কাজ অন্তর্ভুক্ত রয়েছে। অরেঞ্জ হল গ্রাফিক্যাল উইজেটগুলির একটি গ্রুপ যা কেন্দ্রের লাইব্রেরি এবং কমলা মডিউল থেকে কৌশল প্রয়োজন এবং একটি উপযুক্ত ক্লায়েন্ট-ইন্টারফেস প্রদান করে। উইজেটটি ডিজিটাল-ভিত্তিক সংযোগ প্রদান করে এবং কমলা ক্যানভাস নামে পরিচিত একটি ভিজ্যুয়াল কোডিং টুল দ্বারা একটি অ্যাপ্লিকেশনে একত্রিত করা যেতে পারে।

ডাটা মাইনিং এবং মেশিন লার্নিং-এ অভিজ্ঞ ক্লায়েন্ট এবং বিশ্লেষক উভয়ের জন্য অরেঞ্জের পরামর্শ দেওয়া হয় যাদের প্রযোজ্য যতটা কোড পুনঃব্যবহার করার সময় তাদের নিজস্ব অ্যালগরিদম তৈরি এবং পরীক্ষা করতে হবে এবং যারা ডেটা বিশ্লেষণের জন্য ছোট পাইথন পাঠ্য পড়তে পারেন তাদের জন্য .

অরেঞ্জের লক্ষ্য হল পরীক্ষা-ভিত্তিক নির্বাচন, ভবিষ্যদ্বাণীমূলক মডেলিং এবং অনুমোদন ব্যবস্থার জন্য একটি প্ল্যাটফর্মকে সমর্থন করা। এটি সাধারণত বায়োইনফরমেটিক্স, জিনোমিক বিশ্লেষণ, বায়োমেডিসিন এবং শিক্ষাদানে ব্যবহৃত হয়। শিক্ষায়, এটি জীববিজ্ঞান, বায়োমেডিসিন এবং তথ্যবিদ্যার প্রার্থীদের ডেটা মাইনিং এবং মেশিন লার্নিংয়ের জন্য আরও ভাল শিক্ষার পদ্ধতির সমর্থন করার জন্য ব্যবহার করা যেতে পারে।

অরেঞ্জ ডেভেলপার, বিশ্লেষক এবং ডেটা মাইনিং বিশেষজ্ঞদের জন্য একটি গতিশীল ডোমেন প্রদান করে। পাইথন হল একটি নতুন প্রজন্মের স্ক্রিপ্টিং ভাষা এবং কোডিং পরিবেশ, যেখানে আমাদের ডেটা মাইনিং স্ক্রিপ্টগুলি সহজ কিন্তু গতিশীল হতে পারে। কমলা দ্রুত প্রোটোটাইপিংয়ের জন্য একটি উপাদান-ভিত্তিক পদ্ধতি ব্যবহার করে। এটি আমাদের বিশ্লেষণ কৌশলটি চালাতে পারে যেমন LEGO ইটগুলি অভিনয় করা, অথবা এমনকি একটি বর্তমান অ্যালগরিদম ব্যবহার করা৷

অরেঞ্জ কোর অবজেক্ট এবং পাইথন মডিউলগুলিতে বেশ কিছু ডেটা মাইনিং পরিষেবা রয়েছে যা গণনা এবং মডেলিংয়ের জন্য ডেটা প্রিপ্রসেসিং থেকে মিথ্যা। উদাহরণস্বরূপ, অরেঞ্জের টপ-ডাউন টেকিং অফ ডিসিশন ট্রি হল এমন একটি কৌশল যা বিভিন্ন উপাদানের সমন্বয়ে তৈরি করা হয় যার মধ্যে কাউকে পাইথনে প্রোটোটাইপ করা যায় এবং আসলটির একটি এলাকায় ব্যবহার করা যায়।

কমলা উইজেটগুলি সহজে গ্রাফিকাল বস্তু নয় যা অরেঞ্জে একটি নির্দিষ্ট কৌশলের জন্য একটি গ্রাফিকাল ইন্টারফেস প্রদান করে, তবে এটিতে একটি অভিযোজিত সংকেত পদ্ধতি রয়েছে যা ডেটা সেট, শ্রেণিবিন্যাস মডেল, শিক্ষার্থী, বস্তুর মতো বস্তুর সংযোগ এবং বিনিময়ের জন্য যা ফলাফল সংরক্ষণ করে মূল্যায়ন. এই সমস্ত ধারণা অপরিহার্য এবং বিভিন্ন ডেটা মাইনিং স্ট্রাকচার থেকে অরেঞ্জকে শনাক্ত করে।


  1. ওয়েব কন্টেন্ট মাইনিং কি?

  2. ওয়েব স্ট্রাকচার মাইনিং কি?

  3. টেম্পোরাল ডেটা মাইনিং কি?

  4. স্প্যাটিওটেম্পোরাল ডেটা মাইনিং কি?