কম্পিউটার

ওয়েব মাইনিং কি?


ওয়েব মাইনিংকে ওয়েবে অভিযোজিত ডেটা মাইনিং পদ্ধতির প্রয়োগ হিসাবে ব্যাপকভাবে দেখা যেতে পারে, যেখানে ডেটা মাইনিং একটি জ্ঞান আবিষ্কার প্রক্রিয়ার মধ্যে স্থির বেশিরভাগ কাঠামোগত ডেটাতে প্যাটার্ন খুঁজে পেতে অ্যালগরিদমের প্রয়োগ হিসাবে উপস্থাপন করা হয়।

একাধিক ডেটা টাইপের সংগ্রহকে সমর্থন করার জন্য ওয়েব মাইনিং-এর একটি স্বতন্ত্র বৈশিষ্ট্য রয়েছে৷ ওয়েবের বেশ কয়েকটি দিক রয়েছে যা মাইনিং প্রক্রিয়ার জন্য একাধিক পদ্ধতির ফল দেয়, যেমন টেক্সট সহ ওয়েব পৃষ্ঠাগুলি, ওয়েব পৃষ্ঠাগুলি হাইপারলিঙ্কগুলির মাধ্যমে সংযুক্ত করা হয় এবং ওয়েবের মাধ্যমে ব্যবহারকারীর কার্যকলাপ পর্যবেক্ষণ করা যায়৷ সার্ভার লগ।

এটি নিম্নলিখিত পর্যবেক্ষণের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, ওয়েব কার্যকর সম্পদ এবং জ্ঞান আবিষ্কারের জন্য বড় চ্যালেঞ্জও তৈরি করে৷

দক্ষ ডেটা গুদামজাতকরণ এবং ডেটা মাইনিংয়ের জন্য ওয়েবটি খুব বড় বলে মনে হচ্ছে − ওয়েবের আকার শত শত টেরাবাইটের ক্রমানুসারে এবং এখনও দ্রুত বৃদ্ধি পাচ্ছে। কিছু সংস্থা এবং সমাজ ওয়েবে বেশ কিছু পাবলিক-অ্যাক্সেসযোগ্য ডেটা রাখে। এটি ওয়েবে কিছু ডেটা প্রতিলিপি, সংরক্ষণ বা সংহত করার জন্য একটি ডেটা গুদাম সেট আপ করার জন্য প্রযোজ্য৷

ওয়েব পৃষ্ঠাগুলির জটিলতা যে কোনও প্রথাগত পাঠ্য নথি সংগ্রহের চেয়ে অনেক বেশি৷ - ওয়েব পৃষ্ঠাগুলির একটি ঐক্যবদ্ধ কাঠামোর অভাব রয়েছে। যেকোন বইয়ের সেট বা অন্যান্য প্রথাগত পাঠ্যভিত্তিক নথির তুলনায় এগুলিতে অনেক বেশি লেখকের শৈলী এবং বিষয়বস্তুর বৈচিত্র রয়েছে।

ওয়েবকে একটি বিশাল ডিজিটাল লাইব্রেরি হিসাবে বিবেচনা করা হয়; কিন্তু, এই লাইব্রেরির বিপুল সংখ্যক রেকর্ড কোনো নির্দিষ্ট ক্রমানুসারে সাজানো হয়নি। উপাদান দ্বারা কোন সূচীপত্র নেই, না শিরোনাম, লেখক, কভার পৃষ্ঠা, বিষয়বস্তুর সারণী, ইত্যাদি দ্বারা। এই ধরনের লাইব্রেরিতে আপনি যে তথ্য চান তা অনুসন্ধান করা খুব চ্যালেঞ্জিং হতে পারে।

ওয়েব একটি অত্যন্ত গতিশীল তথ্যের উৎস − এটি শুধুমাত্র ওয়েবের দ্রুত বৃদ্ধিই করে না, তবে এর তথ্যও ক্রমাগত আপডেট করা হয়। সংবাদ, স্টক মার্কেট, আবহাওয়া, খেলাধুলা, কেনাকাটা, কোম্পানির বিজ্ঞাপন এবং অসংখ্য অন্যান্য ওয়েব পেজ নিয়মিতভাবে ওয়েবে আপডেট করা হয়। লিঙ্কেজ তথ্য এবং অ্যাক্সেস রেকর্ডগুলিও ঘন ঘন আপডেট করা হয়৷

ওয়েব ব্যবহারকারী সম্প্রদায়ের বিস্তৃত বৈচিত্র্য পরিবেশন করে − ইন্টারনেট বর্তমানে 100 মিলিয়নেরও বেশি ওয়ার্কস্টেশনকে সংযুক্ত করেছে এবং এর ব্যবহারকারী সম্প্রদায় এখনও দ্রুত প্রসারিত হচ্ছে। ব্যবহারকারীদের একাধিক ব্যাকগ্রাউন্ড, আগ্রহ এবং ব্যবহারের লক্ষ্য থাকতে পারে।

কিছু ব্যবহারকারীর ডেটা নেটওয়ার্কের কাঠামোর সর্বোত্তম জ্ঞান নাও থাকতে পারে এবং একটি নির্দিষ্ট অনুসন্ধানের বিশাল ব্যয় সম্পর্কে সচেতন হতে পারে না। তারা সহজেই নেটওয়ার্কের "অন্ধকারে" গ্রোপ করে হারিয়ে যেতে পারে বা অনেকগুলি অ্যাক্সেস "হপস" গ্রহণ করে এবং কিছু তথ্যের জন্য অধৈর্যভাবে অপেক্ষা করে বিরক্ত হয়ে যেতে পারে।


  1. টেম্পোরাল ডেটা মাইনিং কি?

  2. ওয়েব সার্চ ইঞ্জিন কি?

  3. ওয়েব ব্যবহার মাইনিং কি?

  4. স্প্যাটিওটেম্পোরাল ডেটা মাইনিং কি?