কম্পিউটার

WooCommerce-এ Google Analytics যোগ করার জন্য দ্রুত এবং সহজ নির্দেশিকা

আপনি অবশেষে আপনার সাইটে ট্রাফিক পাচ্ছেন। হ্যাঁ! অভিনন্দন! কিন্তু এখন আপনাকে খুঁজে বের করতে হবে কিভাবে সেগুলিকে আরও বেশি করে ফিরে আসতে হবে। এখানেই WooCommerce-এর জন্য Google Analytics আসে। ব্যবহারকারীর আচরণ বোঝা এবং আপনার ট্র্যাফিক ট্র্যাক করার জন্য এটি সেরা টুল। এই নিবন্ধটি একটি Google Analytics অ্যাকাউন্ট তৈরি এবং এটিকে আপনার WooCommerce সাইটের সাথে একীভূত করার জন্য অনুসরণ করা সহজ নির্দেশিকা।

TLDR: আপনি WooCommerce-এ Google Analytics একীভূত করতে পারেন একটি প্লাগইন ব্যবহার করে বা আপনার থিম ফাইলে কোডের একটি অংশ যোগ করে সাইট। উভয় রুটই ঝুঁকিপূর্ণ হতে পারে, তাই আপনি আপনার সাইটে কোনো পরিবর্তন করার আগে, BlogVault এর সাথে একটি সম্পূর্ণ সাইট ব্যাকআপ নিন। এমনকি আপনি Google Analytics সংহত করার জন্য কয়েকটি পদ্ধতি চেষ্টা করতে চাইলেও, আপনি দ্রুত একটি ব্যাকআপ পুনরুদ্ধার করতে পারেন এবং আবার শুরু করতে পারেন।

গুগল অ্যানালিটিক্স WooCommerce ইন্টিগ্রেশনের দুটি অংশ রয়েছে:একটি অ্যাকাউন্ট তৈরি করা এবং এটিকে আপনার WooCommerce সাইটে একীভূত করা। পুরো প্রক্রিয়াটি আপনার মাত্র কয়েক মিনিট সময় নেবে, এবং আপনি শুরু করার আগে আমরা আপনার সাইটের ব্যাক আপ করার সুপারিশ করছি।

একটি Google Analytics অ্যাকাউন্ট তৈরি করা

WooCommerce google analytics ইন্টিগ্রেশনের প্রথম ধাপ হল একটি অ্যাকাউন্ট তৈরি করা। যদি আপনি ইতিমধ্যে একটি পেয়ে থাকেন, আপনি এগিয়ে যেতে পারেন. যদি তা না হয়, এই বিভাগের ধাপগুলি ব্যবহার করে Google Analytics-এর সাথে সাইন আপ করুন৷

ইউনিভার্সাল অ্যানালিটিক্স এবং গুগল অ্যানালিটিক্স 4 থেকে বেছে নেওয়ার জন্য দুটি ধরনের অ্যাকাউন্ট আছে। UA জুলাই 2023 থেকে কাজ করা বন্ধ করে দেবে। তাই আমরা আপনাকে একটি GA4 অ্যাকাউন্ট তৈরি করার পরামর্শ দিচ্ছি, বিশেষ করে যেহেতু আপনি নতুন করে শুরু করছেন। বর্তমানে, আপনি উভয়ই সক্ষম করতে পারেন। নিম্নলিখিত পদক্ষেপগুলি আপনাকে উভয় প্রকারের একটি সম্পত্তি তৈরি করতে সহায়তা করবে।

  1. অ্যাকাউন্ট তৈরি করুন: Google Analytics-এ যান এবং পরিমাপ শুরু করুন-এ ক্লিক করুন। অ্যাকাউন্টের নামের মতো বিশদ বিবরণ পূরণ করুন এবং পরবর্তী ক্লিক করুন .

WooCommerce-এ Google Analytics যোগ করার জন্য দ্রুত এবং সহজ নির্দেশিকা
  1. সম্পত্তি সেটিংস পূরণ করুন: আপনাকে আপনার সম্পত্তির নাম যোগ করতে হবে এবং আপনার অবস্থান এবং সময় অঞ্চল নির্বাচন করতে হবে। সম্পত্তি সাধারণত আপনার সাইট বোঝায়.

WooCommerce-এ Google Analytics যোগ করার জন্য দ্রুত এবং সহজ নির্দেশিকা

দ্রষ্টব্য:আমরা আপনাকে একটি GA4 প্রপার্টি ব্যবহার করার পরামর্শ দিই কারণ এটি নতুন এবং আপডেট হওয়া সংস্করণ। ইউজার ইন্টারফেস এবং ট্র্যাক করা মেট্রিকগুলি UA এবং GA4 এর মধ্যে কিছুটা আলাদা। আপনি উভয়ই সক্ষম করতে চাইলে, উন্নত বিকল্পগুলি দেখান ক্লিক করুন৷ এবং UA সেটিংসে টগল করুন। ওয়েবসাইটের URL টি পূরণ করুন এবং পাশের চেকবক্সটি নির্বাচন করুন একটি Google Analytics 4 এবং একটি সর্বজনীন বিশ্লেষণ সম্পত্তি উভয়ই তৈরি করুন৷

WooCommerce-এ Google Analytics যোগ করার জন্য দ্রুত এবং সহজ নির্দেশিকা
  1. ব্যবসার বিবরণ পূরণ করুন: আপনার ব্যবসার বিশদ বিবরণ যোগ করুন যেমন এর আকার এবং আপনি Google Analytics এর কোন বৈশিষ্ট্যগুলি দেখতে চান৷ তৈরি করুন ক্লিক করুন৷ আপনি সম্পন্ন করার পরে এবং আমি স্বীকার করি। পপ-আপ বার্তায়, আপনি যে ধরনের ইমেল যোগাযোগ করতে চান তা নির্বাচন করুন।

WooCommerce-এ Google Analytics যোগ করার জন্য দ্রুত এবং সহজ নির্দেশিকা

আপনি যদি UA প্রপার্টি ব্যবহার করেন তাহলে আপনাকে ইকমার্স সেটিংস সক্ষম করতে হবে . আপনার ড্যাশবোর্ডের নীচে বাম দিকে গিয়ার প্রতীকে ক্লিক করুন। এটি আপনাকে আপনার প্রশাসক সেটিংসে নিয়ে যাবে৷ দেখুন বিভাগে, ইকমার্স সেটিংসে ক্লিক করুন। ইকমার্স সক্ষম করুন এ টগল করুন এবং উন্নত ইকমার্স রিপোর্টিং সক্ষম করুন। সংরক্ষণ করুন ক্লিক করুন।

আপনি এখন একটি Google Analytics অ্যাকাউন্ট এবং সম্পত্তি তৈরি করেছেন এবং এটিকে আপনার WooCommerce সাইটের সাথে সংহত করতে প্রস্তুত৷

WooCommerce Google Analytics ইন্টিগ্রেশন (2 উপায়)

WooCommerce-এর জন্য গুগল অ্যানালিটিক্স সেট আপ করতে আপনি দুটি পদ্ধতি ব্যবহার করতে পারেন। প্রথমে, আপনি আপনার সাইটে ট্র্যাকিং আইডি কপি এবং পেস্ট করে একটি প্লাগইন ব্যবহার করতে পারেন। অ্যানালিটিক্স ড্যাশবোর্ডে দেখানোর জন্য Google আপনার সাইট থেকে ডেটা সংগ্রহ করতে এই আইডিটি ব্যবহার করে। কিছু জায়গায়, আপনি এটিকে ট্র্যাকিং পিক্সেল হিসাবে উল্লেখ করা দেখতে পাবেন। দ্বিতীয় বিকল্পটি হল আপনার header.php ফাইলে ম্যানুয়ালি কোডের একটি অংশ যোগ করা। আসুন এটিকে আপনার সাইটের সাথে একীভূত করা শুরু করি।

একটি প্লাগইন ব্যবহার করে WooCommerce এ Google Analytics যোগ করুন

WooCommerce এর সাথে গুগল অ্যানালিটিক্স সংযোগ করার সহজ এবং কম ঝুঁকিপূর্ণ রুট হল একটি প্লাগইন ব্যবহার করা। আমরা WooCommerce গুগল অ্যানালিটিক্স প্লাগইন ব্যবহার করছি এবং আমরা এটি সম্পর্কে কীভাবে চলেছি তা এখানে।

  1. প্লাগইনটি ডাউনলোড করুন: WooCommerce Google Analytics সাইটে যান এবং বিনামূল্যের প্লাগইন ফাইলটি ডাউনলোড করুন। চেকআউটে এগিয়ে যান ক্লিক করুন৷ . আপনাকে আপনার ওয়ার্ডপ্রেস অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করতে হবে - পরবর্তী পৃষ্ঠায় আপনার নাম এবং ঠিকানার মতো বিশদ বিবরণ পূরণ করুন। প্রদান করুন ক্লিক করুন৷ কখন হবে তোমার. চালানে, ডাউনলোড ক্লিক করুন।
  2. প্লাগইন ইনস্টল এবং সক্রিয় করুন: আপনার ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডে যান। বাম দিকে প্লাগইনগুলির উপর হভার করুন এবং নতুন যোগ করুন ক্লিক করুন৷ . আপলোড প্লাগইন -এ ক্লিক করুন এবং ফাইল চয়ন করুন . জিপ ফাইলটি বেছে নিন এবং এখনই ইনস্টল করুন ক্লিক করুন৷ . এটি সফলভাবে ইনস্টল হয়ে গেলে, সক্রিয় করুন এ ক্লিক করুন৷ .
  3. Google Analytics-এর সাথে সংযোগ করুন: WooCommerce পৃষ্ঠাতে যান, ইন্টিগ্রেশন ট্যাবে ক্লিক করুন এবং Google Analytics ট্র্যাকিং আইডি ক্ষেত্রে আপনার পরিমাপ আইডি বা ট্র্যাকিং আইডি পূরণ করুন।

WooCommerce-এ Google Analytics যোগ করার জন্য দ্রুত এবং সহজ নির্দেশিকা

  1. ট্র্যাকিং আইডি খোঁজা হচ্ছে: আপনি ট্র্যাকিং আইডি কীভাবে খুঁজে পাবেন তা নিশ্চিত না হলে, GA4 প্রপার্টি এবং UA প্রপার্টির মধ্যে এটি খোঁজার ধাপগুলি আলাদা। আপনি এটি সম্পর্কে এইভাবে যান:
  • GA4: আপনার যদি শুধুমাত্র একটি GA4 প্রপার্টি থাকে, তাহলে আপনাকে একটি ডেটা স্ট্রিম তৈরি করতে হবে। আপনার Google ড্যাশবোর্ডের নীচে বাম দিকে গিয়ার প্রতীকে ক্লিক করুন৷ বাম দিকে, ডেটা স্ট্রীম ক্লিক করুন . ওয়েব নির্বাচন করুন৷ এবং সাইটের URL পূরণ করুন এবং স্ট্রিমে ক্লিক করুন . একবার আপনি ডেটা স্ট্রীম তৈরি করলে, আপনি পরিমাপ আইডি পাবেন।

WooCommerce-এ Google Analytics যোগ করার জন্য দ্রুত এবং সহজ নির্দেশিকা

  • UA: আপনি যদি ইউনিভার্সাল অ্যানালিটিক্স প্রপার্টিতে ট্র্যাকিং আইডি খুঁজছেন, তাহলে আপনি এটিকে আপনার Google Analytic-এর অ্যাডমিন সেটিংসে (আপনার ড্যাশবোর্ডের নীচে বাম দিকে গিয়ার প্রতীক) আপনার সম্পত্তি সেটিংসে খুঁজে পেতে পারেন।

  1. উপযুক্ত বিশ্লেষণ বিকল্পগুলি সক্ষম করুন: ডিফল্টরূপে, সাইটের ধরনের উপর নির্ভর করে অনেকগুলি সেটিংস সক্রিয় করা আছে। আমরা আপনাকে সেগুলি পরীক্ষা করে রাখার পরামর্শ দিই কারণ সেগুলি হল মৌলিক সেটিংস যা আপনাকে সম্পূর্ণরূপে Google Analytics-এর সুবিধাগুলি পেতে হবে৷ তবে আসুন আমাদের পায়ের আঙ্গুলগুলিকে এই সেটিংসের অর্থে ডুবিয়ে দেই:
  • গ্লোবাল সাইট ট্যাগ ব্যবহার করুন: এটি UA এবং GA4 উভয় ট্র্যাকিং আইডি সমর্থন করে তাই আপনি যদি একই সাইটের জন্য উভয়ই ব্যবহার করেন তবে এটিতে টিক দিন।
  • স্ট্যান্ডার্ড ট্র্যাকিং সক্ষম করুন: এটি আপনার সাইটের ট্রাফিক সম্পর্কে প্রাথমিক বিবরণ যেমন – জনসংখ্যা বিষয়ক ট্র্যাক করে। যদি WooCommerce Google Analytics প্লাগইন একমাত্র Google Analytics প্লাগইন হয় যা আপনি ব্যবহার করছেন, তাহলে এই বিকল্পটি সক্ষম করতে ভুলবেন না।
  • ডিসপ্লে অ্যাডভার্টাইজিং সাপোর্ট :আপনি যদি Google ডিসপ্লে নেটওয়ার্ক ব্যবহার করেন, তাহলে এই বিকল্পটি আপনাকে সমস্ত সম্পর্কিত ডেটা ট্র্যাক করতে সাহায্য করবে
  • উন্নত লিঙ্ক অ্যাট্রিবিউশন ব্যবহার করুন :আপনি যদি প্রতিটি বোতাম বা লিঙ্কের জন্য ক্লিকের সংখ্যা ট্র্যাক করতে চান, তাহলে এই বিকল্পটি নির্বাচন করতে হবে
  • বেনামী আইপি ঠিকানা :এই বিকল্পটি সক্ষম করুন এবং আপনার ব্যবহারকারীর বিবরণ এবং IP ঠিকানাগুলি ব্যক্তিগত রাখুন৷ দ্রষ্টব্য:এটি কিছু দেশে বাধ্যতামূলক হতে পারে।
  • ট্র্যাক 404 ত্রুটি :একটি ক্র্যাশ হওয়া সাইট, ভাঙা লিঙ্ক এবং পৃষ্ঠাগুলি ট্র্যাক করুন এবং খুব বেশি ট্রাফিক হারানোর আগে সমস্যাটি সমাধান করার অবস্থানে থাকুন৷
  • ক্রয় লেনদেন: এই ট্র্যাকিং বিকল্পের মাধ্যমে রাজস্ব, ক্রয়, শিপিং, ট্যাক্স রিফান্ড ইত্যাদি ট্র্যাক করুন। নিশ্চিত করুন যে আপনি ইতিমধ্যেই আপনার WooCommerce সাইটে পেমেন্ট গেটওয়ে সক্ষম করেছেন৷ যদি তা না হয়, আমরা এমন নিবন্ধ পেয়েছি যা দুটি জনপ্রিয় পেমেন্ট গেটওয়ে, স্ট্রাইপ এবং পেপ্যাল ​​নিয়ে আলোচনা করতে পারে।
  • কার্ট ইভেন্টে যোগ করুন: আপনার কার্টে পণ্যগুলি কখন যোগ করা হয় তা ট্র্যাক করতে এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা বুঝতে এই বিকল্পটি সক্ষম করুন

WooCommerce-এ Google Analytics যোগ করার জন্য দ্রুত এবং সহজ নির্দেশিকা
  1. ডোমেনটি পূরণ করুন: নিচে স্ক্রোল করুন এবং ক্রস ডোমেন ট্র্যাকিং -এ আপনার ডোমেন নামটি পূরণ করুন ক্ষেত্র এবং পরিবর্তনগুলি সংরক্ষণ করুন ক্লিক করুন৷ .
  2. লক্ষ্য এবং ফানেল সেট করুন: ফানেল আপনাকে ব্যবহারকারীর যাত্রাকে অপ্টিমাইজ করতে সাহায্য করে "ফানেলিং" দ্বারা একজন ব্যবহারকারী একটি লক্ষ্যে পৌঁছানোর জন্য যে পদক্ষেপগুলি নেয়। লক্ষ্যগুলি পরিমাপ করে কতজন গ্রাহক একটি অ্যাকশন বা ইভেন্ট সম্পাদন করে। উভয়ের জন্য প্রক্রিয়াটি নীচের হিসাবে আপনি যে ধরনের সম্পত্তি একত্রিত করেছেন তার উপর নির্ভর করে আলাদা হয়:
  • GA4:GA4-এ লক্ষ্যগুলি এখন ইভেন্টগুলিকে ট্র্যাক করে এবং Google Analytics সমর্থনে রূপান্তর ইভেন্টগুলি বোঝার এবং পরিচালনা করার বিষয়ে একটি নিবন্ধ রয়েছে এবং অন্যটি ফানেলগুলির সাথে ব্যবহারকারীর যাত্রা অন্বেষণ করার বিষয়ে রয়েছে
  • UA:Google সাপোর্টে UA প্রপার্টির সাথে লক্ষ্য এবং ফানেল বোঝার বিষয়ে একটি নিবন্ধ রয়েছে
  1. আপনার Google Analytics পরীক্ষা করুন: আপনি এখন সম্পূর্ণরূপে সেটআপ করেছেন তবে এটি পরীক্ষা করতে হবে। একটি নতুন ট্যাবে আপনার ওয়েবসাইট খুলুন এবং Google Analytics ড্যাশবোর্ডে ফিরে যান। রিয়েল টাইম ট্যাবে যান এবং দেখুন এটি আপনার সাইটে ব্যবহারকারীদের নিবন্ধন করছে কিনা। যদি হ্যাঁ, তাহলে আপনি আনুষ্ঠানিকভাবে যেতে ভালো।

দ্রষ্টব্য:আপনি যদি দুটি বৈশিষ্ট্য সমান্তরালভাবে ব্যবহার করতে চান তবে আপনাকে একটি প্লাগইন ব্যবহার করে একটি সম্পত্তি এবং অন্যটি ম্যানুয়াল পদ্ধতি ব্যবহার করে সংহত করতে হবে যা আমরা এই নিবন্ধে আলোচনা করেছি।

WooCommerce Google Analytics প্লাগইনের বিকল্প

আপনি যদি WooCommerce Google Analytics প্লাগইন থেকে বিভিন্ন প্লাগইন খুঁজছেন, একটি খুব জনপ্রিয় বিকল্প হল মনস্টার ইনসাইটস - ওয়ার্ডপ্রেসের জন্য Google Analytics ড্যাশবোর্ড। এটি এখনও একটি Google Analytics অ্যাকাউন্ট ব্যবহার করে তবে এটি সেটআপটিকে একটু সহজ করে তোলে। এটি ওয়ার্ডপ্রেসে একটি ড্যাশবোর্ডও প্রদান করে। আপনাকে ম্যানুয়ালি একটি ট্র্যাকিং আইডি যোগ করতে হবে না। শুধু ইনস্টল করুন, সক্রিয় করুন এবং আপনার Google Analytics অ্যাকাউন্টের সাথে সংযোগ করুন৷

কোনও প্লাগইন ছাড়া WooCommerce এ Google Analytics যোগ করুন

ম্যানুয়াল পদ্ধতি মোটামুটি সহজ কিন্তু এটি একটি মূল ফাইল সম্পাদনা প্রয়োজন. ট্র্যাকিং কোড আপনার সাইটের প্রতিটি পৃষ্ঠায় ঢোকানো প্রয়োজন, এবং পৃষ্ঠার বাকি সামগ্রীর চেয়ে আগে লোড করতে হবে৷ এই কারণেই এটি বেশিরভাগ পৃষ্ঠার শিরোনামে ঢোকানো হয়। ভাগ্যক্রমে, বেশিরভাগ ওয়ার্ডপ্রেস সাইটে, শিরোনামটি বেশিরভাগ থিমের একটি পৃথক পিএইচপি ফাইল।

যেহেতু একটি মূল ফাইলে পরিবর্তন করা হচ্ছে, একটি ছোট দুর্ঘটনা আপনার সাইট ক্র্যাশ করতে পারে। তাই, প্রথমে BlogVault দিয়ে আপনার সাইট ব্যাকআপ করুন। এটি সহজ, স্বয়ংক্রিয় এবং ক্র্যাশ হওয়া সাইটকে মিনিটের মধ্যে পুনরুদ্ধার করতে পারে। একবার আপনি এটি ব্যাক আপ করার পরে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. ট্র্যাকিং কোড কপি করুন: আপনার Google Analytics অ্যাকাউন্টে যান এবং কি ধরনের সম্পত্তির উপর নির্ভর করে, আপনার ট্র্যাকিং কোড খুঁজে পেতে এবং অনুলিপি করতে নীচের পদক্ষেপগুলি ব্যবহার করুন:
  • UA:নীচে বাম দিকে, অ্যাডমিন সেটিংস খুলতে গিয়ার চিহ্নে ক্লিক করুন। এরপরে, ট্র্যাকিং তথ্য-এ ক্লিক করুন এবং ট্র্যাকিং কোড . আপনি এখন ট্র্যাকিং কোড দেখতে হবে.

WooCommerce-এ Google Analytics যোগ করার জন্য দ্রুত এবং সহজ নির্দেশিকা
  • GA4:অনেকটা পরিমাপ আইডির মতো, আপনাকে আপনার অ্যাডমিন সেটিংসে ডেটা স্ট্রিম পৃষ্ঠায় যেতে হবে এবং সঠিক ডেটা স্ট্রীমে ক্লিক করতে হবে। তারপর, নতুন অন-পৃষ্ঠা ট্যাগে গ্লোবাল সাইট ট্যাগের পাশে তীরটিতে ক্লিক করুন। কোড প্রকাশ করা উচিত.

WooCommerce-এ Google Analytics যোগ করার জন্য দ্রুত এবং সহজ নির্দেশিকা

  1. header.php ফাইলটি খুলুন: আপনার WooCommerce সাইটের অ্যাডমিন প্যানেলে যান। বাম দিকে উপস্থিতির উপর হোভার করুন এবং থিম ফাইল এডিটর ক্লিক করুন৷ তারপর ডানদিকের প্যানেলে, header.php -এ ক্লিক করুন এবং এটি কোড খুলবে। ওয়ার্ডপ্রেসের নতুন সংস্করণে, থিম ফাইল সম্পাদক অন্য মেনুর অধীনে থাকতে পারে। header.php ফাইলটি অ্যাক্সেস করার আরেকটি উপায় হল FTP বা cPanel-এ ফাইল ম্যানেজার।

WooCommerce-এ Google Analytics যোগ করার জন্য দ্রুত এবং সহজ নির্দেশিকা

  1. Google Analytics কোড যোগ করুন: আপনি ক্লোজিং ট্যাগ দেখতে না পাওয়া পর্যন্ত নিচে স্ক্রোল করুন। এটির ঠিক উপরে একটি নতুন লাইনে কোডটি যোগ করুন। ফাইল আপডেট করুন ক্লিক করুন৷ আপনি সম্পন্ন করার পরে।

WooCommerce-এ Google Analytics যোগ করার জন্য দ্রুত এবং সহজ নির্দেশিকা
  1. লক্ষ্য এবং ফানেল সেট করুন: ফানেলগুলি একটি লক্ষ্যে পৌঁছানোর জন্য ব্যবহারকারীর নেওয়া পদক্ষেপগুলিকে অপ্টিমাইজ করে, যেমন এখনই কিনুন ক্লিক করা৷ লক্ষ্যগুলি পরিমাপ করে যে কতজন গ্রাহক ক্রয় ক্লিক করার মতো একটি ক্রিয়া বা ইভেন্ট সম্পাদন করে। উভয়ের জন্য প্রক্রিয়াটি নীচের হিসাবে আপনি যে ধরনের সম্পত্তি একত্রিত করেছেন তার উপর নির্ভর করে আলাদা হয়:
  • GA4:GA4-এ লক্ষ্যগুলি এখন ইভেন্টগুলিকে ট্র্যাক করে এবং Google Analytics সমর্থনে রূপান্তর ইভেন্টগুলি বোঝার এবং পরিচালনা করার বিষয়ে একটি নিবন্ধ রয়েছে এবং অন্যটি ফানেলগুলির সাথে ব্যবহারকারীর যাত্রা অন্বেষণ করার বিষয়ে রয়েছে
  • UA:Google সাপোর্টে UA প্রপার্টির সাথে লক্ষ্য এবং ফানেল বোঝার বিষয়ে একটি নিবন্ধ রয়েছে
  1. একীকরণ পরীক্ষা করুন: ডেটা বিশ্লেষণ করতে 24 থেকে 48 ঘন্টা সময় লাগতে পারে তবে আপনি এটি পরীক্ষা করতে পারেন। আপনার সাইটে যান, এবং আপনি রিয়েল টাইম ট্যাবে একজন ব্যবহারকারীকে দেখতে সক্ষম হবেন, যা আপনি আপনার Google Analytics ড্যাশবোর্ডের বাম দিকে খুঁজে পেতে পারেন৷ এটি আপনার সাইটে দর্শকদের রিয়েল টাইম ডেটা সংগ্রহ করে। আপনি যদি এটি দেখতে পান তবে আপনি সম্পূর্ণ প্রস্তুত।

ইউনিভার্সাল অ্যানালিটিক্স থেকে গুগল অ্যানালিটিক্সে স্থানান্তরিত করা 4

এখন যেহেতু আমরা WooCommerce সাইটে গুগল অ্যানালিটিক্সকে কীভাবে সংযুক্ত করব সে সম্পর্কে কথা বলেছি, আপনার যদি ইতিমধ্যেই একটি UA অ্যাকাউন্ট থাকে তবে কী করবেন সে সম্পর্কে কথা বলা যাক। UA থেকে GA4 তে স্থানান্তর করতে, আপনাকে মূলত একটি নতুন সম্পত্তি তৈরি করতে হবে যা একটি GA4 সম্পত্তি।

প্রশাসন সেটিংস এ যান৷ এবং GA4 সেটআপ সহকারী-এ ক্লিক করুন সম্পত্তি সেটিংস বিভাগে। শুরু করুন ক্লিক করুন৷ এবং সম্পত্তি তৈরি করুন .

WooCommerce-এ Google Analytics যোগ করার জন্য দ্রুত এবং সহজ নির্দেশিকা

নতুন GA4 অ্যাকাউন্ট কিছু মৌলিক সেটিংস কপি করবে কিন্তু ঐতিহাসিক ডেটা নয়। আমরা আপনাকে উভয়ই সমান্তরালভাবে ব্যবহার করার পরামর্শ দিই৷

দ্রষ্টব্য:আপনি যদি Google ট্যাগ ম্যানেজার ব্যবহার করেন, তাহলে GA4 প্রপার্টি ব্যবহার শুরু করতে আপনাকে একটি নতুন ট্যাগ ইনস্টল করতে হবে। আপনি যদি GA4 বৈশিষ্ট্যের জন্য প্রয়োজনীয় ট্র্যাকিং কোডের gtag.js সংস্করণ ব্যবহার না করেন তবে একটি ত্রুটি বার্তা আপনাকে জানাবে।

ইউজার ইন্টারফেসে কিছু পার্থক্য আছে, যেভাবে ডেটা বিশ্লেষণ করা হয় এবং কিছু শব্দ ব্যবহার করা হয়। এটি আরও বিশদে বোঝার জন্য, আমরা পার্থক্যগুলির উপর Google এর নিবন্ধটি পরীক্ষা করে দেখার পরামর্শ দিই। উপরন্তু, আপনি যদি GA4-এর জন্য কিছু মৌলিক ইভেন্টের নকল করতে চান, তাহলে UA থেকে GA4-এ স্থানান্তরিত করার বিষয়ে এই নিবন্ধটি দেখুন।

Google Analytics ব্যবহার করে কী ট্র্যাক করবেন

  1. অবস্থান :তারা কোথা থেকে কিনছে? আপনি এই তথ্য ব্যবহার করতে পারেন তাদের কাছে টার্গেটেড বিজ্ঞাপন দিয়ে বাজারজাত করতে, উদাহরণস্বরূপ।
  2. বাউন্স রেট :এটি একটি পৃষ্ঠা দেখার পর কতজন লোক আপনার সাইট ছেড়ে যাচ্ছে তা বোঝায়। একটি উচ্চ বাউন্স রেট আপনার ওয়েবসাইটের সমস্যা বোঝাতে পারে - হতে পারে এটি খুব ধীর বা হতে পারে আপনার সামগ্রীটি তারা যা খুঁজছে তা নয়। যেভাবেই হোক, এটি একটি সূচক যে আপনার সমাধান করার জন্য একটি সমস্যা আছে।
  3. পণ্যের পরিসংখ্যান :আপনি খুঁজে পেতে পারেন কোন পণ্যগুলি সর্বোত্তম কাজ করছে এবং কীভাবে আপনি সেই আগ্রহকে কাজে লাগাতে পারেন৷ কোন পণ্যগুলি আরও ভাল করতে পারে এবং কীভাবে সেগুলি বাজারজাত করা যায় তাও আপনি খুঁজে পেতে পারেন।
  4. দর্শক চ্যানেলগুলি৷ :একটি চ্যানেল বোঝায় কিভাবে একজন ভিজিটর আপনার সাইটে এসেছিল – তারা কি Google ব্যবহার করে এটি অনুসন্ধান করেছে, তারা কি আপনার URL টাইপ করেছে, তারা কি PDF এ অন্যান্য লিঙ্কের মাধ্যমে এটি খুঁজে পেয়েছে। আপনার ব্যবহারকারীদের সম্পর্কে আপনি যে আকরিক তথ্য জানেন এবং তারা আপনাকে কীভাবে খুঁজে পান, বিপণনের উন্নতি করতে আপনাকে আরও তথ্য দিতে হবে।

Google Analytics এবং EU

আমরা গুগল অ্যানালিটিক্স ভালোবাসি কিন্তু আপনি এটি ব্যবহার করা উচিত? আপনি যদি ইইউতে থাকেন, তাহলে আমাদের কাছে আপনার জন্য কিছু খবর থাকতে পারে। 2020 সালে, অস্ট্রিয়ান ডেটা প্রোটেকশন অথরিটি (DPA) রায় দিয়েছিল যে Google Analytics ব্যবহার করে এমন ওয়েবসাইটগুলি সাধারণ ডেটা সুরক্ষা নিয়ন্ত্রণ (GDPR) আইন ভঙ্গ করছে। এই আইনগুলি নির্ধারণ করে যে কি ধরনের ডেটা ইইউ থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে পাঠানো যাবে বা পাঠানো যাবে না। আপনি যদি EU-তে থাকেন এবং Google Analytics ব্যবহার করেন, তাহলে আমরা আপনাকে একটি বিকল্প বিশ্লেষণ টুলে পরিবর্তন করার পরামর্শ দিই। এখানে টার্মলির একটি নিবন্ধ রয়েছে যা আপনাকে বিষয়টি সম্পর্কে আরও জানায় এবং আপনাকে কিছু বিকল্প দেয়।

চূড়ান্ত চিন্তা

আপনার ব্যবহারকারীদের বুঝতে এবং তাদের আচরণ ট্র্যাক করতে আপনার Google Analytics প্রয়োজন; আপনার গ্রাহক পরিদর্শন করতে চায় এমন একটি সাইট তৈরি করার জন্য উভয় অপরিহার্য সরঞ্জাম। WooCommerce google analytics ইন্টিগ্রেশন করার দুটি উপায় রয়েছে:একটি প্লাগইন সহ এবং ছাড়া। যেভাবেই হোক, আপনার UA বা GA4 প্রপার্টি সহ একটি Google Analytics অ্যাকাউন্টের প্রয়োজন হবে। আপনি আপনার সাইটে কোন পরিবর্তন করার আগে BlogVault এর সাথে আপনার সাইট ব্যাকআপ করা উচিত। এটি বাজারে সেরা ব্যাকআপ প্লাগইন এবং আপনাকে কোন ডাউনটাইম ছাড়াই সহজ ব্যাকআপের নিশ্চয়তা দেয়।

FAQ

  1. GA4 কি UA প্রতিস্থাপন করছে?

হ্যাঁ. Google ঘোষণা করেছে যে 1লা জুলাই, 2023 থেকে, ইউনিভার্সাল অ্যানালিটিক্স আর কোনো হিট নিবন্ধন করবে না। GA4 তখন ডিফল্ট হয়ে যাবে এবং আমরা আপনাকে শীঘ্রই UA থেকে GA4 এ পরিবর্তন করার পরামর্শ দিচ্ছি।

  1. Google Analytics কি ইকমার্স ট্রাফিক ট্র্যাক করতে পারে?

হ্যাঁ. এটা হতে পারে. এটি আপনার বিক্রি করা পণ্য, রাজস্ব, লেনদেনের ডেটা ইত্যাদি ট্র্যাক করতে পারে। Google Analytics 4 এটি স্বয়ংক্রিয়ভাবে করে, কিন্তু, আপনি যদি ইউনিভার্সাল অ্যানালিটিক্স ব্যবহার করেন, তাহলে আপনাকে অ্যাডমিন সেটিংস পৃষ্ঠায় বিশেষভাবে ইকমার্স ট্র্যাকিং সক্ষম করতে হবে।

  1. Google Analytics কি ওয়ার্ডপ্রেসের সাথে সামঞ্জস্যপূর্ণ?

হ্যাঁ. এটাই. আপনার ট্র্যাফিক বিশ্লেষণ করার জন্য ওয়ার্ডপ্রেসের ইতিমধ্যেই সাইট ট্র্যাকার রয়েছে এবং গুগল অ্যানালিটিক্স এর পরিপূরক বৈশিষ্ট্য যুক্ত করেছে। আপনার যা দরকার তা হল একটি Google Analytics অ্যাকাউন্ট তৈরি করা এবং একটি প্লাগইন ব্যবহার করে বা header.php ফাইলে গুগল অ্যানালিটিক্স কোড যোগ করে এটিকে আপনার ওয়ার্ডপ্রেস সাইটে সংহত করা।

  1. আমি কিভাবে ওয়ার্ডপ্রেসের সাথে Google Analytics কানেক্ট করব?

ওয়ার্ডপ্রেসে গুগল অ্যানালিটিক্স যোগ করার দুটি পদ্ধতি রয়েছে:

  • একটি প্লাগইন সহ: WooCommerce Google Analytics ইন্টিগ্রেশন খুঁজুন প্লাগইন ডিরেক্টরিতে প্লাগইন, ইনস্টল এবং সক্রিয় করুন এটা তারপরে আপনাকে আপনার ট্র্যাকিং কোড বা পরিমাপ আইডি পেস্ট করতে হবে উপযুক্ত ক্ষেত্রে।
  • ম্যানুয়ালি Google Analytics যোগ করুন: ড্যাশবোর্ডে, চেহারা ট্যাবে যান, থিম ফাইল সম্পাদক ক্লিক করুন . ডানদিকে, header.php-এ ক্লিক করুন। ক্লোজিং কোডের ঠিক আগে ট্র্যাকিং কোড বা পরিমাপ আইডি পেস্ট করুন। ফাইল আপডেট করুন ক্লিক করুন৷ .
  1. আমি কিভাবে Google Analytics-এ ইকমার্স ট্র্যাকিং সেট আপ করব?

আপনার Google Analytics ড্যাশবোর্ডে, নীচের ডানদিকে গিয়ার প্রতীকে ক্লিক করুন। দেখুন বিভাগে, ইকমার্স সেটিংসে ক্লিক করুন। ইকমার্স সক্ষম করুন এ টগল করুন এবং উন্নত ইকমার্স রিপোর্টিং সক্ষম করুন। সংরক্ষণ করুন ক্লিক করুন। অবশেষে, Google Analytics একীভূত করুন আপনার ওয়ার্ডপ্রেস সাইটের সাথে।

  1. আমি কীভাবে একটি প্লাগইন দিয়ে ওয়ার্ডপ্রেসে Google Analytics যোগ করব?

প্রক্রিয়াটির জন্য আপনার Google Analytics অ্যাকাউন্টের সাথে একটি Google Analytics প্লাগইন ইনস্টল এবং একীভূত করা প্রয়োজন। এখানে একটি প্লাগইন সহ Google Analytics যোগ করার ধাপগুলি রয়েছে৷


  1. 16 সহজ এবং মজাদার Google ফটো টিপস এবং কৌশল

  2. WooCommerce এবং Elementor – The Beginner's Guide

  3. Chromebooks এ অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেট আপ করার জন্য দ্রুত নির্দেশিকা

  4. কিভাবে Google পত্রকগুলিতে সেলগুলি আনমার্জ করবেন (দ্রুত নির্দেশিকা)