কম্পিউটার

অনুপস্থিত উইন্ডোজ বৈশিষ্ট্য পুনরুদ্ধার করার 7 দ্রুত এবং সহজ উপায়

একটি অপরিহার্য উইন্ডোজ বৈশিষ্ট্য রহস্যজনকভাবে অদৃশ্য হয়ে গেলে এটি উদ্বেগজনক এবং অসুবিধাজনক উভয়ই। এটি কখনও কখনও উইন্ডোজ আপডেটের পরে ঘটে, যখন আপনি একটি প্রোগ্রাম ইনস্টল করেন যা আপনার সিস্টেম সেটিংস পরিবর্তন করে, বা অন্য কেউ আপনার পিসি ব্যবহার করার পরে৷

আপনার টাস্কবার অদৃশ্য হয়ে গেলে, আপনার স্টার্ট মেনু অনুপস্থিত, বা আপনার শাটডাউন বিকল্পগুলি আর উপলব্ধ নেই, আতঙ্কিত হবেন না। আমরা আপনার কম্পিউটার রিসেট না করে হারিয়ে যাওয়া উইন্ডোজ টুলগুলি পুনরুদ্ধার করার সবচেয়ে সহজ উপায়গুলি ব্যাখ্যা করব৷

Windows 10-এ স্টার্ট বোতামের পাশের সার্চ বারটি Cortana-এর সাথে একত্রিত হত। এর মানে হল Microsoft এর ভয়েস অ্যাসিস্ট্যান্ট লুকিয়ে রাখলে এটি অদৃশ্য হয়ে যায় এবং Cortana লুকিয়ে রাখলে তা ফিরিয়ে আনবে।

এখন যেহেতু দুটি আলাদা হয়ে গেছে, একটি অনুপস্থিত অনুসন্ধান বার পুনরুদ্ধার করা আরও সহজ। শুধু টাস্কবারের একটি ফাঁকা জায়গায় ডান-ক্লিক করুন এবং অনুসন্ধান> অনুসন্ধান বাক্স দেখান বেছে নিন .

অনুপস্থিত উইন্ডোজ বৈশিষ্ট্য পুনরুদ্ধার করার 7 দ্রুত এবং সহজ উপায়

যদি এটি কাজ না করে, টাস্কবারে ডান-ক্লিক করুন এবং টাস্কবার সেটিংস বেছে নিন . ছোট টাস্কবার বোতাম ব্যবহার করুন বিকল্পটি থাকলে চালু করা আছে, সার্চ বক্স ফিরিয়ে আনতে এটি বন্ধ করুন।

টাস্কবার পুনরুদ্ধার করুন

আপনার টাস্কবার অদৃশ্য হয়ে গেলে, আপনাকে প্রথমে নিশ্চিত করতে হবে যে এটি নিছক লুকানো নয়। এটি পপ আপ হয় কিনা তা দেখতে আপনার মাউস পয়েন্টারটি স্ক্রিনের নীচে সরান৷ যদি তাই হয়, টাস্কবারে ডান-ক্লিক করুন এবং টাস্কবার সেটিংস বেছে নিন .

বিকল্পগুলি বন্ধ করুন ডেস্কটপ মোডে টাস্কবারটি স্বয়ংক্রিয়ভাবে লুকান এবং ট্যাবলেট মোডে টাস্কবার স্বয়ংক্রিয়ভাবে লুকান . টাস্কবার লক করুন চালু করুন এটিকে জায়গায় সুরক্ষিত করতে।

অনুপস্থিত উইন্ডোজ বৈশিষ্ট্য পুনরুদ্ধার করার 7 দ্রুত এবং সহজ উপায়

টাস্কবার না দেখালে, Windows Key + I টিপুন উইন্ডোজ সেটিংস অ্যাপ খুলতে। ব্যক্তিগতকরণ> টাস্কবার নির্বাচন করুন এবং সেখানে স্বয়ংক্রিয়-লুকান বিকল্পগুলি বন্ধ করুন।

ফাইল এক্সপ্লোরারের সাথে কোন সমস্যা থাকলে টাস্কবারটি মাঝে মাঝে অদৃশ্য হয়ে যায়। টাস্ক ম্যানেজারের মাধ্যমে এক্সপ্লোরার (explorer.exe) পুনরায় চালু করলে এটি ঠিক করতে পারে, আপনার পিসি রিবুট করার প্রয়োজন ছাড়াই। ফাইল এক্সপ্লোরার নিজেই অদৃশ্য হয়ে গেলেও এই কৌশলটি কাজ করতে পারে।

যেহেতু আপনি টাস্কবারে ডান-ক্লিক করে টাস্ক ম্যানেজার অ্যাক্সেস করতে পারবেন না, তাই Ctrl + Shift + Esc টিপে এটি খুলুন। . প্রক্রিয়া-এ ট্যাবে, Windows Explorer-এ ডান-ক্লিক করুন এবং পুনঃসূচনা নির্বাচন করুন .

অনুপস্থিত উইন্ডোজ বৈশিষ্ট্য পুনরুদ্ধার করার 7 দ্রুত এবং সহজ উপায়

হারিয়ে যাওয়া টাস্কবার আইকনগুলি পুনরুদ্ধার করুন

আপনি যদি আপনার টাস্কবারে ঘড়ি, ভলিউম কন্ট্রোল, নেটওয়ার্ক আইকন এবং/অথবা অন্যান্য দরকারী আইকন দেখতে না পান, তাহলে সেগুলিকে কীভাবে পুনঃস্থাপন করবেন তা এখানে রয়েছে৷

টাস্কবারে ডান-ক্লিক করুন, টাস্কবার সেটিংস বেছে নিন এবং বিজ্ঞপ্তি এলাকায় নিচে স্ক্রোল করুন অধ্যায়. সিস্টেম আইকন চালু বা বন্ধ করুন ক্লিক করুন এবং নিশ্চিত করুন যে আপনার প্রয়োজনীয় সমস্ত টাস্কবার আইকন তালিকায় নির্বাচিত হয়েছে।

অনুপস্থিত উইন্ডোজ বৈশিষ্ট্য পুনরুদ্ধার করার 7 দ্রুত এবং সহজ উপায়

অনুপস্থিত আইকন তালিকাভুক্ত না থাকলে, পূর্ববর্তী স্ক্রিনে ফিরে ক্লিক করুন এবং টাস্কবারে কোন আইকন প্রদর্শিত হবে তা নির্বাচন করুন . আশা করি, আপনি খুঁজে পাবেন এবং সেখানে এটি চালু করতে সক্ষম হবেন।

স্টার্ট মেনু পুনরুদ্ধার করুন

আপনি Windows 10-এ স্টার্ট বোতামে ক্লিক করার সময় যদি আপনার স্টার্ট মেনু না দেখা যায়, তাহলে দুটি প্রধান সম্ভাব্য কারণ রয়েছে।

সবচেয়ে সাধারণ এবং সহজে ঠিক করা হল যে Windows ট্যাবলেট মোডে আছে, যা স্টার্ট মেনুকে টাচস্ক্রিন-বান্ধব টাইলস দিয়ে প্রতিস্থাপন করে৷

ডেস্কটপ মোডে ফিরে যেতে, হয় আপনার টাস্কবারের ঘড়ির পাশের বিজ্ঞপ্তি আইকনে ক্লিক করুন অথবা Windows Key + A টিপুন . যখন বিজ্ঞপ্তি প্যানেল খোলে, ট্যাবলেট মোড ক্লিক করুন এটি বন্ধ করতে।

অনুপস্থিত উইন্ডোজ বৈশিষ্ট্য পুনরুদ্ধার করার 7 দ্রুত এবং সহজ উপায়

দ্বিতীয়, আরও গুরুতর কারণ হল যে স্টার্ট মেনুটি নষ্ট হয়ে গেছে। আপনি PowerShell-এর মাধ্যমে মেনুটি পুনঃনিবন্ধন করে এটি ঠিক করতে পারেন, যা সার্চ বক্স কাজ না করলে বা উপলব্ধ না হলে টাস্ক ম্যানেজারের মাধ্যমে অ্যাক্সেস করা যেতে পারে।

  1. টাস্কবার থেকে টাস্ক ম্যানেজার খুলুন এবং ফাইল> নতুন টাস্ক চালান ক্লিক করুন .
  2. পাওয়ারশেল টাইপ করুন খোলা ক্ষেত্রটিতে, প্রশাসনিক বিশেষাধিকার সহ এই কাজটি তৈরি করুন নির্বাচন করুন৷ এবং ওকে ক্লিক করুন।
  3. যখন PowerShell খোলে, নিম্নলিখিতটি অনুলিপি করুন এবং পেস্ট করুন এবং এন্টার টিপুন:
    Get-appxpackage -all *shellexperience* -packagetype bundle |% {add-appxpackage -register -disabledevelopmentmode ($_.installlocation + “\appxmetadata\appxbundlemanifest.xml”)}
  4. আপনার কম্পিউটার রিবুট করুন, এবং স্টার্ট মেনু পুনরুদ্ধার করা উচিত।

রিসাইকেল বিন পুনরুদ্ধার করুন

রিসাইকেল বিন আইকনটি আপনার ডেস্কটপ থেকে অদৃশ্য হয়ে গেলে, আপনি ফাইলগুলিকে মুছে ফেলতে বা মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করতে টেনে আনতে এবং ফেলে দিতে পারবেন না। এটি কিভাবে ফিরে পেতে হয় তা এখানে।

শুরু> সেটিংস> ব্যক্তিগতকরণ-এ যান অথবা ডেস্কটপে ডান-ক্লিক করুন এবং ব্যক্তিগত করুন নির্বাচন করুন .

থিম বেছে নিন বামদিকের মেনুতে, নিচে স্ক্রোল করুন এবং ডেস্কটপ আইকন সেটিংস ক্লিক করুন . রিসাইকেল বিন নির্বাচন করুন চেকবক্স এবং ঠিক আছে বা প্রয়োগ করুন ক্লিক করুন।

অনুপস্থিত উইন্ডোজ বৈশিষ্ট্য পুনরুদ্ধার করার 7 দ্রুত এবং সহজ উপায়

যদি চেকবক্সটি ইতিমধ্যেই টিক দেওয়া থাকে, তাহলে উইন্ডোজ ট্যাবলেট মোডে থাকতে পারে, যেমনটি পূর্ববর্তী টিপে কভার করা হয়েছে। এটি স্বয়ংক্রিয়ভাবে ডেস্কটপ আইকন লুকিয়ে রাখে, রিসাইকেল বিন সহ।

এই মোডে থাকাকালীন রিসাইকেল বিন দেখাতে, স্টার্ট> সেটিংস> সিস্টেম> ট্যাবলেট> অতিরিক্ত ট্যাবলেট সেটিংস পরিবর্তন করুন এ যান . ট্যাবলেট মোডে টাস্কবারে অ্যাপ আইকন লুকান বিকল্পটি বন্ধ করুন .

হারিয়ে যাওয়া পাওয়ার বিকল্পগুলি পুনরুদ্ধার করুন

স্টার্ট মেনুতে পাওয়ার ক্লিক করলে আপনি সাধারণত আপনার পিসি রিস্টার্ট বা বন্ধ করতে বা স্লিপ মোডে রাখতে পারবেন। আপনি যদি সেই বিকল্পগুলির পরিবর্তে একটি ফাঁকা বাক্স দেখতে পান বা "বর্তমানে কোনও পাওয়ার বিকল্প উপলব্ধ নেই" বলে একটি বার্তা দেখতে পান তবে চেষ্টা করার জন্য বেশ কয়েকটি সমাধান রয়েছে৷

1. পাওয়ার ট্রাবলশুটার চালান

অনুপস্থিত পাওয়ার বিকল্পগুলির সহজ সমাধান হল Windows 10 পাওয়ার ট্রাবলশুটার চালানো। সমস্যার সমাধানকারী টাইপ করুন স্টার্ট মেনু অনুসন্ধান বারে এবং সমস্যা নিবারণ সেটিংস ক্লিক করুন৷ .

যখন সমস্যা সমাধানের স্ক্রীন খোলে, অতিরিক্ত সমস্যা সমাধানকারী ক্লিক করুন , পাওয়ার নির্বাচন করুন , এবং ত্রুটি সমাধানকারী চালান এ ক্লিক করুন . Windows তারপর পাওয়ার সমস্যাগুলি পরীক্ষা করবে এবং আশা করি প্রয়োগ করার জন্য একটি সমাধানের পরামর্শ দেবে (বা এটি স্বয়ংক্রিয়ভাবে প্রয়োগ করুন)।

অনুপস্থিত উইন্ডোজ বৈশিষ্ট্য পুনরুদ্ধার করার 7 দ্রুত এবং সহজ উপায়

2. টুইক গ্রুপ পলিসি এডিটর

আপনি যদি Windows 10 প্রো বা এন্টারপ্রাইজ চালান, তাহলে আপনি গ্রুপ পলিসি এডিটরের মাধ্যমে হারিয়ে যাওয়া পাওয়ার বিকল্পগুলি পুনরুদ্ধার করতে পারেন।

  1. gpedit.msc টাইপ করুন স্টার্ট মেনু অনুসন্ধান বারে এবং এন্টার টিপুন।
  2. যখন গ্রুপ পলিসি এডিটর খোলে, তখন ইউজার কনফিগারেশন> অ্যাডমিনিস্ট্রেটিভ টেমপ্লেট> স্টার্ট মেনু এবং টাস্কবারে যান .
  3. ডানদিকের ফলকে, শাট ডাউন, রিস্টার্ট, স্লিপ এবং হাইবারনেট কমান্ডগুলিতে অ্যাক্সেস অপসারণ এবং প্রতিরোধ করুন নির্বাচন করুন .
  4. কনফিগার করা হয়নি নির্বাচন করুন অথবা অক্ষম , তারপর প্রয়োগ করুন এবং ঠিক আছে ক্লিক করুন।
  5. আপনার পিসি রিবুট করার প্রয়োজন ছাড়াই আপনার স্টার্ট মেনুতে স্লিপ, রিস্টার্ট এবং শাট ডাউন বিকল্পগুলি পুনরায় উপস্থিত হওয়া উচিত।

3. উইন্ডোজ রেজিস্ট্রি সম্পাদনা করুন

আপনি যদি উইন্ডোজ 10 হোম ব্যবহার করেন তবে একটি রেজিস্ট্রি টুইক রয়েছে যা পাওয়ার বিকল্পগুলি ফিরিয়ে আনতে পারে (এটি উইন্ডোজের অন্যান্য সংস্করণেও কাজ করে)। regedit টাইপ করুন স্টার্ট মেনু সার্চ বক্সে এবং রেজিস্ট্রি এডিটর খুলতে এন্টার টিপুন।

নিম্নলিখিত রেজিস্ট্রি কীতে নেভিগেট করুন:

HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\Explorer

NoClose এন্ট্রিতে ডাবল-ক্লিক করুন ডানদিকের ফলকে (যদি একটি থাকে) এবং এর মান 1 থেকে 0 এ পরিবর্তন করুন।

ডিস্ক ক্লিন-আপ বোতামটি পুনরুদ্ধার করুন

Windows 10-এ অন্তর্নির্মিত ডিস্ক ক্লিন-আপ টুল আপনাকে দ্রুত জাঙ্ক ফাইল মুছে দিতে এবং জায়গা খালি করতে দেয়। কখনও কখনও, যাইহোক, এটির বোতামটি একটি ড্রাইভের বৈশিষ্ট্যগুলি থেকে হারিয়ে যায়৷

ডিস্ক ক্লিন-আপ বোতামটি পুনরুদ্ধার করতে, রেজিস্ট্রি এডিটর খুলুন এবং নিম্নলিখিত কীটিতে নেভিগেট করুন:

HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\Explorer\MyComputer

My Computer-এ ডান-ক্লিক করুন , নতুন> কী বেছে নিন এবং নতুন কীকে কল করুন ক্লিনআপপথ . ডিফল্ট ডান-ক্লিক করুন ডানদিকের ফলকে এবং পরিবর্তন নির্বাচন করুন।

মান ডেটাতে নিম্নলিখিতটি টাইপ করুন (বা কপি এবং পেস্ট করুন)৷ ক্ষেত্র, তারপর ঠিক আছে ক্লিক করুন: %SystemRoot%\System32\cleanmgr.exe /D %c

অনুপস্থিত উইন্ডোজ বৈশিষ্ট্য পুনরুদ্ধার করার 7 দ্রুত এবং সহজ উপায়

এই PC খুলুন ফাইল এক্সপ্লোরার-এ, একটি ড্রাইভে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি বেছে নিন . ডিস্ক ক্লিন-আপ বোতামটি এখন সাধারণ ট্যাবে উপলভ্য হওয়া উচিত।

​​যা হারিয়েছে তা সর্বদা পাওয়া যায়

যদিও আপনি যখন একটি পরিচিত উইন্ডোজ বৈশিষ্ট্য অ্যাক্সেস করতে পারবেন না তখন বিরক্ত হওয়া স্বাভাবিক, এটি পুনরুদ্ধার করা সাধারণত বেশ সহজ। আপনাকে শুধু পরিবর্তন বা পরিবর্তন করতে প্রাসঙ্গিক সেটিং জানতে হবে।

যাইহোক, যদি অনুপস্থিত উইন্ডোজ টুলটি ফিরে পাওয়া অসম্ভব বলে প্রমাণিত হয়, তবে এটি দূষিত হতে পারে। সেই ক্ষেত্রে, আপনার সেরা বিকল্প সিস্টেম ফাইল চেকার (SFC) চালানো। এটি একটি সিস্টেম ফাইল দূষিত বা সংশোধন করা হয়েছে কিনা তা সনাক্ত করবে এবং স্বয়ংক্রিয়ভাবে সঠিক সংস্করণ দিয়ে এটি প্রতিস্থাপন করবে৷


  1. Windows 10 এ তারিখ এবং সময় পরিবর্তন করার ৩টি সহজ উপায়

  2. Windows 11 এ প্রশাসক হিসাবে Windows PowerShell চালানোর 4টি দ্রুত এবং সহজ উপায়

  3. একটি Microsoft অ্যাকাউন্ট ছাড়াই Windows 11 সেট আপ এবং ব্যবহার করার 4টি দ্রুত এবং সহজ উপায়৷

  4. কিভাবে আপনার উইন্ডোজ পিন করা টাস্কবার আইটেমগুলির ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন