কম্পিউটার

কিভাবে ওয়ার্ডপ্রেসে পিএইচপি সংস্করণ আপডেট করবেন? (বিগিনারস গাইড)

পিএইচপি হল একটি সার্ভার-সাইড স্ক্রিপ্টিং ভাষা যা ওয়েব ডেভেলপাররা গতিশীল ওয়েবসাইট তৈরি করতে ব্যবহার করে। ওয়ার্ডপ্রেস, জুমলা, ড্রুপাল এবং অন্যান্য জনপ্রিয় কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম, সবই পিএইচপি-তে লেখা।

যখন PHP মূলত 1994 সালে তৈরি করা হয়েছিল, তখন PHP ছিল “ব্যক্তিগত হোম পেজ " যদিও এটি এখন “PHP:হাইপারটেক্সট প্রিপ্রসেসর হিসাবে উল্লেখ করা হয় " আপনি নীচের বাক্সে PHP কোডের একটি উদাহরণ দেখতে পারেন:

<?php
 echo "Welcome to the Malcare Blog!";
?>

পিএইচপি আপনার ওয়েবসাইট সার্ভারে কনফিগার করা হয়েছে এবং ওয়ার্ডপ্রেস অ্যাডমিন এলাকার মধ্যে পরিবর্তন করা যাবে না। ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের মালিকদের পিএইচপি 7.4 বা তার বেশি ব্যবহার করার পরামর্শ দেয়, যদিও ওয়ার্ডপ্রেসের পিএইচপি 5.6.20-এ পিছিয়ে থাকা সামঞ্জস্য রয়েছে তাই আপনি হয়তো PHP-এর পুরনো সংস্করণ ব্যবহার করছেন।

এই নিবন্ধে, আমি ব্যাখ্যা করতে চাই যে কেন আপনাকে ওয়ার্ডপ্রেসে পিএইচপি সংস্করণ আপডেট করতে হবে এবং আপগ্রেড করার আগে আপনাকে যে পদক্ষেপগুলি অনুসরণ করা উচিত। আমি তারপর দেখাব কিভাবে ওয়ার্ডপ্রেসে পিএইচপি আপডেট করতে হয় এবং আপডেট করার পরে আপনার কি পর্যালোচনা করা উচিত।

কেন ওয়ার্ডপ্রেসে পিএইচপি সংস্করণ আপডেট করবেন

ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের জন্য আপনি যে PHP সংস্করণ ব্যবহার করেন তা আপনার ওয়েবসাইটের নিরাপত্তা, কর্মক্ষমতা এবং সামঞ্জস্যকে প্রভাবিত করতে পারে।

পিএইচপি-র নতুন সংস্করণগুলি নিয়মিত প্রকাশ করা হয় এবং প্রতিটি প্রকাশ শাখা তার স্থিতিশীল প্রকাশের তারিখ থেকে দুই বছরের জন্য সমর্থিত হয়। PHP-এর প্রতিটি রিলিজ ভাষাতে বেশ কিছু উন্নতি যোগ করে যা দর্শকদের একটি উন্নত ব্যবহারকারীর অভিজ্ঞতা প্রদান করতে সাহায্য করে।

  • বৈশিষ্ট্যগুলি৷ - প্রধান প্রকাশগুলি নতুন ফাংশন এবং সিনট্যাক্স উপস্থাপন করে যা বিকাশকারীরা ব্যবহার করতে পারে। এটি ডেভেলপারদের ওয়ার্ডপ্রেস থিম এবং প্লাগইনগুলিতে নতুন ফাংশন এবং বৈশিষ্ট্য যোগ করার অনুমতি দেয়৷
  • পারফরম্যান্স - পিএইচপিকে আরও দক্ষ করতে অপ্টিমাইজেশন যোগ করা হয়েছে। একটি বড় টেমপ্লেট রেন্ডার করার সময়, ওয়েবসাইট PHP বেঞ্চমার্ক পরামর্শ দেয় যে PHP 7.0 PHP 5.6 এর চেয়ে দ্বিগুণ দ্রুত, PHP 8.0 ওয়েবসাইট লোডিং সময়কে আরও উন্নত করে। এই উন্নত পৃষ্ঠা লোডিং সময়গুলি আপনার ওয়েবসাইটের সার্চ ইঞ্জিন র‌্যাঙ্কিংকে উন্নত করবে এবং ইনকামিং ট্রাফিক বাড়াবে৷
  • নিরাপত্তা - নিরাপত্তা সংশোধনগুলি দুর্বলতা এবং বাগগুলিকে মোকাবেলায় প্রয়োগ করা হয়৷ এটি আপনার ওয়ার্ডপ্রেস সাইট হ্যাক হওয়ার ঝুঁকি অনেকাংশে কমিয়ে দেয়।

বিবেচনা করার আরেকটি মূল বিষয় হল সামঞ্জস্য। নতুন পিএইচপি সংস্করণ প্রকাশের সাথে সাথে, বিকাশকারীরা নতুন ফাংশন এবং সিনট্যাক্সের সুবিধা নিতে শুরু করে, যার অর্থ আপনার ওয়ার্ডপ্রেস থিম এবং প্লাগইনগুলি বেমানান হতে পারে যদি না আপনি ওয়ার্ডপ্রেসে পিএইচপি সংস্করণ আপগ্রেড করেন।

ওয়ার্ডপ্রেসে পিএইচপি সংস্করণ আপগ্রেড করার আগে

ওয়ার্ডপ্রেসে নিরাপদে পিএইচপি আপডেট করতে, আমি প্রথমে কিছু মূল তথ্য যাচাই করার এবং তারপর একটি স্টেজিং এলাকা তৈরি করার সুপারিশ করছি। তারপরে আপনি আপনার স্টেজিং এরিয়া যে PHP সংস্করণটি ব্যবহার করছেন তা আপডেট করতে পারেন এবং আপনার নির্বাচিত PHP এর নতুন সংস্করণের সাথে কোন সামঞ্জস্যতা সমস্যা নেই তা পরীক্ষা করতে পারেন৷

এই সুপারিশগুলি অনুসরণ করে, আপনি আপনার লাইভ ওয়েবসাইটে কিছু ভুল হওয়ার ঝুঁকি অনেকাংশে কমাবেন।

1. ওয়ার্ডপ্রেসে পিএইচপি সংস্করণ দেখুন

প্রথম ধাপ হল আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট বর্তমানে যে পিএইচপি সংস্করণটি ব্যবহার করছে তা পরীক্ষা করা। এটি পরীক্ষা করার একটি সহজ উপায় হল ওয়ার্ডপ্রেস সাইট হেলথ টুল ব্যবহার করা।

সাইটের স্বাস্থ্য টুলটি ওয়ার্ডপ্রেস অ্যাডমিন এলাকায় Tools-এর অধীনে পাওয়া যাবে . সাইট হেলথ-এ স্ট্যাটাস ট্যাব নিষ্ক্রিয় থিম এবং প্লাগইন, HTTP অনুরোধগুলি সঠিকভাবে কাজ করা এবং ওয়ার্ডপ্রেস কোর আপ টু ডেট হওয়ার মতো মোট 19টি কার্যকারিতা এবং নিরাপত্তা সমস্যা পরীক্ষা করে। গুরুত্বপূর্ণ পিএইচপি মডিউল ইনস্টল করা না থাকলে এটি আপনাকে পরামর্শ দেবে।

আপনি যদি সমস্ত পরীক্ষায় উত্তীর্ণ হন তবে আপনাকে বলা হবে আপনি একটি দুর্দান্ত কাজ করছেন।

কিভাবে ওয়ার্ডপ্রেসে পিএইচপি সংস্করণ আপডেট করবেন? (বিগিনারস গাইড)
ওয়ার্ডপ্রেস সাইট স্বাস্থ্য টুল।

তথ্য ট্যাবটি আপনাকে দশটি বিভাগে ওয়ার্ডপ্রেসের সম্পূর্ণ ওভারভিউ দেয়। সার্ভার বিভাগের অধীনে, আপনি আপনার সার্ভার বর্তমানে যে PHP সংস্করণটি ব্যবহার করছেন তা দেখতে পারেন।

নীচের স্ক্রিনশটে, আপনি দেখতে পাচ্ছেন যে আমার একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট পিএইচপি 7.4.30 ব্যবহার করছে।

কিভাবে ওয়ার্ডপ্রেসে পিএইচপি সংস্করণ আপডেট করবেন? (বিগিনারস গাইড)
সাইট হেলথ টুলটি অনেক দরকারী তথ্য হাইলাইট করে।

আপনি যে PHP-এর সংস্করণ ব্যবহার করছেন তা আপনার হোস্টিং কন্ট্রোল প্যানেল থেকেও নিশ্চিত করা যেতে পারে। জনপ্রিয় হোস্টিং প্ল্যাটফর্ম cPanel-এ, উদাহরণস্বরূপ, PHP সংস্করণ সার্ভার তথ্য পৃষ্ঠায় দেখা যেতে পারে। আপনি সাধারণ তথ্য কলামে এই পৃষ্ঠার একটি লিঙ্ক দেখতে পাবেন।

কিভাবে ওয়ার্ডপ্রেসে পিএইচপি সংস্করণ আপডেট করবেন? (বিগিনারস গাইড)
সার্ভার তথ্য পৃষ্ঠা আপনাকে PHP, MySQL এবং Apache এর কোন সংস্করণটি চালাচ্ছে তা জানতে দেয়৷

আপনি অনেক প্রশাসনিক ওয়ার্ডপ্রেস প্লাগইনগুলিতে আপনার সার্ভারের পিএইচপি সংস্করণও পাবেন এবং সেখানে উৎসর্গীকৃত তথ্য প্লাগইন রয়েছে যেমন সংস্করণ তথ্য উপলব্ধ যা আপনাকে পিএইচপি এবং মাইএসকিউএল সংস্করণ আরও সহজে উল্লেখ করতে সহায়তা করে।

2. PHP সামঞ্জস্য যাচাই করুন

সামঞ্জস্যতা এমন একটি বিষয় যা আপনি যখনই আপনার সার্ভারে PHP পরিবর্তন করেন তখন আপনাকে বিবেচনা করতে হবে৷

একটি আদর্শ বিশ্বে, আমরা সর্বদা PHP এর সর্বশেষ সংস্করণ ব্যবহার করব যাতে আমরা সর্বশেষ PHP কর্মক্ষমতা এবং নিরাপত্তা বর্ধনের সুবিধা নিতে পারি, যদিও আপনি এটি করলে আপনার ওয়েবসাইটটি ভেঙে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে।

পিএইচপি-র প্রতিটি নতুন প্রধান সংস্করণ নতুন ফাংশন এবং সিনট্যাক্স প্রবর্তন করে এবং পুরানোগুলিকে অবমূল্যায়ন করে (অর্থাৎ তাদের সরিয়ে দেয়)। একজন ওয়েবসাইটের মালিক হিসাবে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি যে PHP সংস্করণটি ব্যবহার করছেন সেটি ওয়ার্ডপ্রেস কোর এবং সমস্ত ইনস্টল করা ওয়ার্ডপ্রেস থিম এবং প্লাগইনগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ কাজ করে৷ যদি আপনার ওয়েবসাইটের কোনো অংশ এমন কার্যকারিতা ব্যবহার করে যা আপনার সার্ভারের ইনস্টল করা PHP সংস্করণ দ্বারা সমর্থিত নয়, তাহলে আপনার ওয়ার্ডপ্রেস ভেঙে যেতে পারে।

নিচের টেবিলটি দেখায় যে ওয়ার্ডপ্রেস কোরের কোন সংস্করণগুলি বিভিন্ন PHP সংস্করণ দ্বারা সমর্থিত৷

* লেখার সময়, সর্বশেষ ওয়ার্ডপ্রেস সংস্করণ হল 6.0.1।

PHP সংস্করণ সমর্থিত ওয়ার্ডপ্রেস সংস্করণ
8.0 5.6 থেকে সর্বশেষ সংস্করণ
7.4 5.3 থেকে সর্বশেষ সংস্করণ
7.3 5.0 থেকে সর্বশেষ সংস্করণ
7.2 4.9 থেকে সর্বশেষ সংস্করণ
7.1 4.7 থেকে সর্বশেষ সংস্করণ
7.0 4.4 থেকে সর্বশেষ সংস্করণ
5.6 4.1 থেকে সর্বশেষ সংস্করণ
5.5 3.7 থেকে 5.1
5.4 3.7 থেকে 5.1
5.3 3.7 থেকে 5.1
5.2 3.7 থেকে 5.1
PHP সামঞ্জস্য এবং ওয়ার্ডপ্রেস সংস্করণ।

এটা যাচাই করা গুরুত্বপূর্ণ যে আপনার সার্ভার ওয়ার্ডপ্রেসের যে সংস্করণটি আপনি ব্যবহার করছেন সেটিকে সমর্থন করে, যদিও ওয়ার্ডপ্রেস কোর পিএইচপি-র অনেক পুরানো সংস্করণকে সমর্থন করে, এটি খুব কমই প্রধান সামঞ্জস্যতার সমস্যার কারণ।

একটি ওয়ার্ডপ্রেস থিম বা প্লাগইন বেমানান হওয়ার সম্ভাবনা বেশি, বিশেষ করে যদি সেগুলি 12 মাসের বেশি সময় ধরে আপডেট না করা হয়। দুর্ভাগ্যবশত, থিম এবং প্লাগইন সামঞ্জস্যের সমস্যাগুলি সনাক্ত করার একমাত্র ব্যবহারিক উপায় হল আপনার ওয়েবসাইটের জন্য একটি স্টেজিং এলাকা তৈরি করা, PHP সংস্করণ আপডেট করা এবং তারপরে আপনার ওয়েবসাইট পরীক্ষা করা (আমি পরে সামঞ্জস্যের সমস্যাগুলি পর্যালোচনা করার বিষয়ে আরও কথা বলব)।

3. ওয়ার্ডপ্রেস কোর, থিম এবং প্লাগইন আপডেট করুন

আপনার ওয়েবসাইট সুরক্ষিত থাকে এবং সঠিকভাবে কার্য সম্পাদন করে তা নিশ্চিত করতে ওয়ার্ডপ্রেসকে আপ টু ডেট রাখা গুরুত্বপূর্ণ। আপনি পিএইচপি আপডেট করার সময় একটি আপ-টু-ডেট ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের সামঞ্জস্যের সমস্যা হওয়ার সম্ভাবনা কম থাকে তাই আমি ওয়ার্ডপ্রেস কোর, সক্রিয় ওয়ার্ডপ্রেস থিম এবং সমস্ত সক্রিয় ওয়ার্ডপ্রেস প্লাগইন আপডেট করার পরামর্শ দিই।

আপনি যদি ব্লগভল্টের মতো রিয়েল-টাইম ব্যাকআপ সমাধান ব্যবহার না করেন তবে এই আপডেটগুলি প্রক্রিয়া করার আগে আপনার ওয়েবসাইটের একটি ব্যাকআপ তৈরি করাও বুদ্ধিমানের কাজ। আপডেটগুলি আপনার ওয়েবসাইট ক্র্যাশ করলে এটি আপনাকে আপনার ওয়েবসাইট পুনরুদ্ধার করতে দেয়৷

4. আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট ব্যাকআপ করুন

আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট আপ টু ডেট হয়ে গেলে, আমি ওয়েবসাইট ব্যাক আপ করার পরামর্শ দিই। এই সতর্কতামূলক পদক্ষেপটি আপনাকে স্টেজিং এরিয়া তৈরি করার ঠিক আগে আপনার ওয়েবসাইটের একটি স্ন্যাপশট দেবে৷

বাজারে সেরা ওয়ার্ডপ্রেস ব্যাকআপ সমাধানগুলির একটি তালিকার জন্য অনুগ্রহ করে আমার নিবন্ধটি দেখুন "আপনার ডেটা সুরক্ষিত রাখার জন্য 19 সেরা ওয়ার্ডপ্রেস ব্যাকআপ প্লাগইনস"৷

5. একটি স্টেজিং এনভায়রনমেন্ট তৈরি করুন

একটি ওয়ার্ডপ্রেস স্টেজিং পরিবেশ আপনার লাইভ ওয়েবসাইটের একটি অনুলিপি তৈরি করতে এবং এটি একটি ব্যক্তিগত উন্নয়ন এলাকায় সংরক্ষণ করতে ব্যবহার করা যেতে পারে। এটি আপনাকে নিরাপদে ওয়ার্ডপ্রেস আপডেট প্রক্রিয়া করতে এবং আপনার ওয়েবসাইটে অন্যান্য পরিবর্তন করতে দেয়। একটি স্টেজিং এনভায়রনমেন্ট নিঃসন্দেহে নিরাপদে PHP এর একটি নতুন সংস্করণ পরীক্ষা করার সর্বোত্তম উপায়৷

অনেক হোস্টিং কোম্পানি ওয়েবসাইট স্টেজিং কার্যকারিতা অফার করে এবং বেশ কয়েকটি ওয়ার্ডপ্রেস স্টেজিং এবং ব্যাকআপ প্লাগইন একটি স্টেজিং পরিবেশ তৈরি করতেও ব্যবহার করা যেতে পারে।

আপনি যদি ওয়ার্ডপ্রেস স্টেজিং ওয়েবসাইট কীভাবে তৈরি করবেন সে সম্পর্কে অনিশ্চিত হন তবে আমি আমার নিবন্ধটি পড়ার পরামর্শ দিচ্ছি "কীভাবে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটগুলির জন্য একটি স্টেজিং সাইট তৈরি করবেন"। নিবন্ধে, BlogVault, WPStaging, WP Stagecoach, WP Engine, FlyWheel, এবং Kinsta ব্যবহার করে একটি স্টেজিং ওয়েবসাইট তৈরি করতে আপনাকে যে ধাপগুলি অনুসরণ করতে হবে তা আমি দেখাচ্ছি।

অনুগ্রহ করে একটি ওয়ার্ডপ্রেস স্টেজিং সলিউশন ব্যবহার করতে ভুলবেন না যা আপনাকে ব্যবহৃত পিএইচপি সংস্করণ পরিবর্তন করতে দেয়।

6. আপনার স্টেজিং এরিয়াতে PHP আপডেট করুন

এই পর্যায়ে, আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের একটি অভিন্ন অনুলিপি একটি স্টেজিং এলাকায় থাকা উচিত যা আপনি যাচাই করেছেন যে সঠিকভাবে কাজ করছে। আপনি এখন ওয়ার্ডপ্রেসে পিএইচপি সংস্করণ পরিবর্তন করতে পারেন যা আপনার স্টেজিং এলাকা ব্যবহার করে।

বেশিরভাগ স্টেজিং সমাধান আপনাকে ড্রপডাউন মেনু ব্যবহার করে পিএইচপি সংস্করণ পরিবর্তন করতে দেয়। উদাহরণস্বরূপ, যদি আপনি আপনার স্টেজিং পরিবেশ তৈরি করতে Kinsta ব্যবহার করেন, তাহলে আপনাকে যা করতে হবে তা হল টুল বিভাগে যান এবং আপনি PHP ইঞ্জিনের অধীনে ব্যবহার করতে চান এমন PHP-এর সংস্করণ নির্বাচন করুন। . WP ইঞ্জিন গ্রাহকরা PHP টেস্টার নামে একটি বৈশিষ্ট্য ব্যবহার করতে পারেন যা আপনাকে পিএইচপি আপডেট না করেই বিভিন্ন পিএইচপি সংস্করণের সাথে আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট পরীক্ষা করতে দেয়।

ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের মালিকদের অন্তত PHP 7.4 ব্যবহার করার পরামর্শ দেয়, কিন্তু আপনার ওয়েবসাইট সামঞ্জস্যপূর্ণ হলে PHP 8.0 বা তার উপরে আপগ্রেড করা সার্থক৷

কিভাবে ওয়ার্ডপ্রেসে পিএইচপি সংস্করণ আপডেট করবেন? (বিগিনারস গাইড)
কিনস্টা স্টেজিং এলাকায় PHP সংস্করণ পরিবর্তন করা।

BlogVault এটি অন্যান্য সমাধান থেকে একটু ভিন্নভাবে করে। BlogVault এর সাথে, আপনি যখন একটি স্টেজিং এলাকা তৈরি করতে চান তখন আপনি যে PHP সংস্করণটি চান সেটি নির্বাচন করুন। একবার স্টেজিং সাইট সক্রিয় হলে পিএইচপি সংস্করণ পরিবর্তন করার কোনো বিকল্প নেই, তবে প্রয়োজনে আপনি বিভিন্ন পিএইচপি সংস্করণ ব্যবহার করে সহজেই অতিরিক্ত স্টেজিং এলাকা তৈরি করতে পারেন।

কিভাবে ওয়ার্ডপ্রেসে পিএইচপি সংস্করণ আপডেট করবেন? (বিগিনারস গাইড)
ব্লগভল্টে একটি নতুন স্টেজিং এলাকা তৈরি করার সময় ব্যবহার করার জন্য PHP-এর একটি ভিন্ন সংস্করণ নির্বাচন করুন৷

7. আপনার স্টেজড ওয়ার্ডপ্রেস সাইট পর্যালোচনা করুন

আপনার মঞ্চস্থ ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট এখন PHP এর একটি নতুন সংস্করণ ব্যবহার করে, এটি পরীক্ষা শুরু করার সময়।

আপনার ওয়েবসাইটের প্রতিটি দিক পরীক্ষা করতে ভুলবেন না।

  • ওয়েবসাইট ডিজাইন – আপনার স্টেজিং ওয়েবসাইটটি কি দেখতে এবং ঠিক এটির মতো কাজ করে?
  • ফর্ম এবং গতিশীল উপাদান – আপনার ওয়েবসাইটের ফর্ম, টুলস এবং গতিশীল উপাদান কি এখনও সঠিকভাবে কাজ করছে?
  • পারফরম্যান্স - আপনার ওয়েবসাইট কি আগের চেয়ে ধীর বা দ্রুত লোড হচ্ছে? (জিটিমেট্রিক্স এবং পেজস্পিড ইনসাইটগুলি এটি পরীক্ষা করার জন্য দরকারী টুল)

ওয়ার্ডপ্রেসে পিএইচপি আপডেট করার সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ হল টেস্টিং, তাই আপনার সময় নিন এবং সবকিছু চেক করুন। আপনি পরে নিজেকে ধন্যবাদ জানাবেন।

আপনি যদি কিছু সামঞ্জস্যতার সমস্যায় পড়েন তবে কোন ওয়ার্ডপ্রেস থিম বা প্লাগইনগুলি সমস্যা সৃষ্টি করছে তা নির্ধারণ করতে আপনাকে কিছু সমস্যা সমাধান করতে হবে। আমার PHP আপগ্রেড সমস্যাগুলি সমাধান করা৷ এই নিবন্ধের পরে বিভাগটি ব্যাখ্যা করে যে আপনি কীভাবে এটি করতে পারেন।

ওয়ার্ডপ্রেস এ পিএইচপি কিভাবে আপডেট করবেন

PHP আপডেট করার পর আপনার স্টেজড ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট সঠিকভাবে কাজ করলে, আপনার লাইভ ওয়েবসাইট হোস্ট করে এমন প্রোডাকশন পরিবেশে PHP আপডেট করা নিরাপদ।

বেশিরভাগ হোস্টিং কোম্পানির সাথে, আপনার হোস্টিং কন্ট্রোল প্যানেলের মাধ্যমে ওয়ার্ডপ্রেসে পিএইচপি আপডেট করতে মাত্র এক মিনিট সময় লাগে।

GoDaddy

PHP সংস্করণ আপডেট করার প্রক্রিয়া GoDaddy-এর সাথে আপনার লিনাক্স, উইন্ডোজ বা পরিচালিত ওয়ার্ডপ্রেস হোস্টিং অ্যাকাউন্ট আছে কিনা তার উপর নির্ভর করে।

লিনাক্সে পিএইচপি সংস্করণ পরিবর্তন করুন

  1. আপনার GoDaddy পণ্য পৃষ্ঠাতে যান
  2. ওয়েব হোস্টিংয়ের অধীনে, আপনার হোস্টিং অ্যাকাউন্ট নির্বাচন করুন এবং পরিচালনা করুন ক্লিক করুন
  3. আপনার প্রধান ড্যাশবোর্ডের সেটিংস এলাকায় যান
  4. সার্ভার নির্বাচন করুন
  5. যে এলাকায় PHP সংস্করণ বলে সেখানে যান এবং পরিচালনা নির্বাচন করুন
  6. আপনি যে PHP সংস্করণটি পরিবর্তন করতে চান সেটি নির্বাচন করুন, টাইপ করুন 'আপডেট ' আপনার পছন্দ নিশ্চিত করতে এবং তারপর সংরক্ষণ করুন ক্লিক করুন৷

উইন্ডোজে পিএইচপি সংস্করণ পরিবর্তন করুন

  1. আপনার GoDaddy পণ্য পৃষ্ঠাতে যান
  2. ওয়েব হোস্টিংয়ের অধীনে, আপনার হোস্টিং অ্যাকাউন্ট নির্বাচন করুন এবং পরিচালনা করুন ক্লিক করুন
  3. Plesk অ্যাডমিন নির্বাচন করুন প্রধান ড্যাশবোর্ড থেকে
  4. আপনি যে ডোমেনে পরিবর্তন করতে চান সেখানে নেভিগেট করুন এবং PHP সেটিংস নির্বাচন করুন
  5. আপনি PHP সমর্থন থেকে PHP-এর যে সংস্করণটি ব্যবহার করতে চান তা নির্বাচন করুন মেনু এবং ঠিক আছে ক্লিক করুন

পরিচালিত ওয়ার্ডপ্রেস অ্যাকাউন্টে PHP সংস্করণ পরিবর্তন করুন

  1. আপনার GoDaddy পণ্য পৃষ্ঠাতে যান
  2. আমার পণ্য পৃষ্ঠা থেকে, সমস্ত পরিচালনা করুন নির্বাচন করুন
  3. তিন-বিন্দু ড্রপডাউন মেনুতে ক্লিক করুন ( আপনি যে ওয়েবসাইটটি পরিবর্তন করতে চান তার জন্য এবং সেটিংস নির্বাচন করুন৷
  4. উৎপাদন সাইট এলাকায়, PHP সংস্করণে নেভিগেট করুন এবং পরিবর্তন ক্লিক করুন
  5. আপনি যে PHP সংস্করণটি পরিবর্তন করতে চান সেটি নির্বাচন করুন এবং পরিবর্তনগুলি সংরক্ষণ করুন ক্লিক করুন
কিভাবে ওয়ার্ডপ্রেসে পিএইচপি সংস্করণ আপডেট করবেন? (বিগিনারস গাইড)
একটি GoDaddy-পরিচালিত ওয়ার্ডপ্রেস হোস্টিং অ্যাকাউন্টে PHP সংস্করণ পরিবর্তন করা।

নেমচিপ

Namecheap বিভিন্ন ধরনের হোস্টিং অ্যাকাউন্ট অফার করে। এই কারণে, যারা শেয়ার্ড হোস্টিং ব্যবহার করে এবং যাদের ভিপিএস এবং ডেডিকেটেড সার্ভার অ্যাকাউন্ট রয়েছে তাদের জন্য পিএইচপি আপডেট করার প্রক্রিয়া ভিন্ন।

কোম্পানিটি EasyWP নামে একটি পরিচালিত ওয়ার্ডপ্রেস হোস্টিং পরিষেবাও অফার করে। এই পরিষেবাটি একটি সরলীকৃত হোস্টিং ড্যাশবোর্ড ব্যবহার করে এবং আপনাকে সরাসরি পিএইচপি আপডেট করার অনুমতি দেয় না৷

শেয়ারড হোস্টিং অ্যাকাউন্টে কিভাবে পিএইচপি আপডেট করবেন

  1. আপনার cPanel হোস্টিং অ্যাকাউন্টে লগইন করুন
  2. নেভিগেট করুন নেমচিপ গ্রাহকদের জন্য একচেটিয়া বিভাগ এবং PHP সংস্করণ নির্বাচন করুন ক্লিক করুন৷
  3. বর্তমান PHP সংস্করণে ক্লিক করুন ড্রপডাউন মেনু এবং PHP এর যে সংস্করণটি আপনি পরিবর্তন করতে চান তা নির্বাচন করুন
  4. বর্তমান হিসাবে সেট করুন এ ক্লিক করুন৷ পরিবর্তনগুলি প্রয়োগ করতে

ভিপিএস বা ডেডিকেটেড সার্ভারে কীভাবে পিএইচপি আপডেট করবেন

  1. আপনার WHM কন্ট্রোল প্যানেলে লগইন করুন
  2. লঞ্চ করুন EasyApache প্রধান নেভিগেশন মেনু থেকে
  3. আপনার বর্তমান কনফিগারেশনের ব্যাকআপ নিন এবং তারপর আপনার কনফিগারেশন কাস্টমাইজ করা শুরু করতে সেটিংস কগ এ ক্লিক করুন
  4. Apache সংস্করণ নির্বাচন করুন আপনি ব্যবহার করতে চান
  5. আপনি যে PHP সংস্করণে পরিবর্তন করতে চান তা চয়ন করুন
  6. বাকি ধাপগুলি দিয়ে যান এবং তারপর সংরক্ষণ করুন এবং তৈরি করুন ক্লিক করুন৷ আপডেট প্রক্রিয়া সম্পূর্ণ করতে
কিভাবে ওয়ার্ডপ্রেসে পিএইচপি সংস্করণ আপডেট করবেন? (বিগিনারস গাইড)
একটি Namecheap শেয়ার্ড হোস্টিং অ্যাকাউন্টে PHP সংস্করণ পরিবর্তন করা।

ব্লুহোস্ট

BlueHost গ্রাহকদের দুটি ভিন্ন ধরনের হোস্টিং কন্ট্রোল প্যানেল অফার করে। পুরোনো হোস্টিং প্যানেলকে বলা হয় লেগেসি এবং নতুন হোস্টিং প্যানেলকে বলা হয় রক . পিএইচপি আপডেট করার প্রক্রিয়াটি যেকোনো ধরনের অ্যাকাউন্টের সাথেই সহজ।

লিগ্যাসি হোস্টিং কন্ট্রোল প্যানেলে কীভাবে পিএইচপি আপডেট করবেন

  1. মূল BlueHost কন্ট্রোল প্যানেলে লগ ইন করুন
  2. হোস্টিং-এ নেভিগেট করুন ট্যাব এবং cPanel নির্বাচন করুন
  3. প্রোগ্রামিং-এ যান বিভাগ এবং PHP কনফিগারেশন নির্বাচন করুন
  4. আপনি আপডেট করতে চান এমন PHP-এর সংস্করণ নির্বাচন করুন এবং পরিবর্তন সংরক্ষণ করুন ক্লিক করুন

কিভাবে রক হোস্টিং কন্ট্রোল প্যানেলে PHP আপডেট করবেন

  1. মূল BlueHost কন্ট্রোল প্যানেলে লগ ইন করুন
  2. প্রধান নেভিগেশন মেনুতে যান এবং উন্নত নির্বাচন করুন
  3. সফ্টওয়্যার-এ নেভিগেট করুন বিভাগে এবং MultiPHP ম্যানেজার এ ক্লিক করুন
  4. আপনি আপডেট করতে চান এমন প্রতিটি ওয়েবসাইটের জন্য, আপনি যে PHP সংস্করণটি আপডেট করতে চান সেটি বেছে নিন এবং প্রয়োগ করুন ক্লিক করুন
কিভাবে ওয়ার্ডপ্রেসে পিএইচপি সংস্করণ আপডেট করবেন? (বিগিনারস গাইড)
ব্লুহোস্টের লিগ্যাসি কন্ট্রোল প্যানেলে PHP আপডেট করা হচ্ছে।

সাইটগ্রাউন্ড

SiteGround পূর্বে তাদের হোস্টিং কন্ট্রোল প্যানেলের জন্য cPanel ব্যবহার করেছিল, কিন্তু এখন গ্রাহকদের সাইট টুলস নামে একটি কাস্টম প্যানেল অফার করে৷

  1. সাইট টুলস-এ লগ ইন করুন
  2. প্রধান মেনুতে, দেব-এ নেভিগেট করুন এবং PHP ম্যানেজার নির্বাচন করুন
  3. PHP সেটিংস পরিচালনা করুন-এ বক্সে, সম্পাদনা আইকনে ক্লিক করুন এবং PHP-এর যে সংস্করণটি আপনি পরিবর্তন করতে চান তা নির্বাচন করুন

সাইটগ্রাউন্ড একটি পরিচালিত পিএইচপি পরিষেবাও অফার করে যা স্বয়ংক্রিয়ভাবে পিএইচপি-কে পিএইচপি-র নতুন এবং নিরাপদ সংস্করণে আপডেট করে। যদিও এটি একটি দরকারী বৈশিষ্ট্য, আমি দৃঢ়ভাবে সুপারিশ করব যে আপনি ওয়ার্ডপ্রেস থিম এবং প্লাগইন সামঞ্জস্যতার সমস্যার কারণে আপনার লাইভ ওয়েবসাইট ক্র্যাশ হওয়া এড়াতে ম্যানুয়ালি PHP আপডেট করা চালিয়ে যান৷

কিভাবে ওয়ার্ডপ্রেসে পিএইচপি সংস্করণ আপডেট করবেন? (বিগিনারস গাইড)
SiteGround এর PHP ম্যানেজার ব্যবহার করা।

হোস্টগেটর

HostGator তাদের হোস্টিং কন্ট্রোল প্যানেলের জন্য cPanel ব্যবহার করে, তাই আপনাকে ওয়ার্ডপ্রেসে PHP আপডেট করতে MultiPHP ম্যানেজার ব্যবহার করতে হবে।

  1. cPanel-এ লগ ইন করুন
  2. সফ্টওয়্যার-এ নেভিগেট করুন বিভাগ এবং MultiPHP ম্যানেজার নির্বাচন করুন
  3. আপনি যে সকল ডোমেনগুলির জন্য PHP আপডেট করতে চান তা নির্বাচন করুন
  4. PHP সংস্করণ নির্বাচন করুন আপনি ড্রপডাউন মেনু থেকে চান এবং প্রয়োগ করুন ক্লিক করুন
কিভাবে ওয়ার্ডপ্রেসে পিএইচপি সংস্করণ আপডেট করবেন? (বিগিনারস গাইড)
MultiPHP ম্যানেজার PHP আপডেট করার প্রক্রিয়াটিকে সহজ করে।

Kinsta

Kinsta এর কাস্টম ড্যাশবোর্ড আপনার স্টেজিং পরিবেশে বা আপনার লাইভ ওয়েবসাইটে PHP আপডেট করা সহজ করে তোলে।

  1. আপনার Kinsta ড্যাশবোর্ডে লগ ইন করুন এবং সাইট নির্বাচন করুন প্রধান মেনু থেকে
  2. সরঞ্জাম-এ ক্লিক করুন ট্যাব
  3. PHP ইঞ্জিনে বিভাগে, পরিবর্তন করুন ক্লিক করুন বোতাম এবং PHP সংস্করণ নির্বাচন করুন যা আপনি পরিবর্তন করতে চান
কিভাবে ওয়ার্ডপ্রেসে পিএইচপি সংস্করণ আপডেট করবেন? (বিগিনারস গাইড)
Kinsta-এ একটি PHP আপডেট নিশ্চিত করা।

WP ইঞ্জিন

WP ইঞ্জিন গ্রাহকদের ওভারভিউ পৃষ্ঠা এবং সাইট পৃষ্ঠা থেকে ওয়ার্ডপ্রেসে PHP আপডেট করার অনুমতি দেয়।

ওভারভিউ পৃষ্ঠায় কিভাবে PHP আপডেট করবেন

  1. আপনার WP ইঞ্জিন ব্যবহারকারী পোর্টালে লগ ইন করুন
  2. আপনার উৎপাদন পরিবেশ নির্বাচন করুন
  3. পরিবেশ পরিসংখ্যানে বিভাগে, PHP সংস্করণ-এ ক্লিক করুন সংখ্যা
  4. আপনি যে PHP সংস্করণটি চান সেটি নির্বাচন করুন এবং PHP সংস্করণ পরিবর্তন করুন ক্লিক করুন

সাইট পৃষ্ঠায় কিভাবে PHP আপডেট করবেন

  1. আপনার WP ইঞ্জিন ব্যবহারকারী পোর্টালে লগ ইন করুন
  2. আপনার উৎপাদন পরিবেশ নির্বাচন করুন
  3. PHP সংস্করণ -এ ক্লিক করুন সংখ্যা যা আপনার পরিবেশের পাশে প্রদর্শিত হয়
  4. আপনি যে PHP সংস্করণটি চান সেটি নির্বাচন করুন এবং PHP সংস্করণ পরিবর্তন করুন ক্লিক করুন

* আপনি যদি আপনার স্টেজিং পরিবেশে PHP আপডেট করতে চান, তাহলে দ্বিতীয় ধাপে আপনার স্টেজিং পরিবেশ নির্বাচন করতে ভুলবেন না।

কিভাবে ওয়ার্ডপ্রেসে পিএইচপি সংস্করণ আপডেট করবেন? (বিগিনারস গাইড)
WP ইঞ্জিনে PHP সংস্করণ পরিবর্তন করা।

অন্যান্য হোস্টিং পরিবেশে PHP সংস্করণ পরিবর্তন করুন

আপনি উপরের উদাহরণগুলি থেকে দেখেছেন, ওয়ার্ডপ্রেসে পিএইচপি আপগ্রেড করার প্রক্রিয়াটি সহজ এবং সম্পূর্ণ হতে মাত্র এক মিনিট সময় নেওয়া উচিত৷

আপনি প্রায়শই সফ্টওয়্যার নামে একটি বিভাগে PHP আপডেট করার বিকল্প খুঁজে পাবেন অথবা সরঞ্জাম , যদিও হোস্টিং কোম্পানি যারা তাদের নিজস্ব কাস্টম হোস্টিং কন্ট্রোল প্যানেল ব্যবহার করে তারা জিনিসগুলিকে আরও সহজ করে তুলছে। উদাহরণস্বরূপ, আমার ব্যক্তিগত ব্লগ পরিচালিত ওয়ার্ডপ্রেস হোস্টিং কোম্পানি Wetopi দ্বারা হোস্ট করা হয় এবং তারা আমাকে প্রধান হোস্টিং ড্যাশবোর্ড থেকে PHP সংস্করণ পরিবর্তন করার অনুমতি দেয়।

কিভাবে ওয়ার্ডপ্রেসে পিএইচপি সংস্করণ আপডেট করবেন? (বিগিনারস গাইড)
ওয়েটোপির প্রধান ড্যাশবোর্ড।

আপনার হোস্টিং কোম্পানির সাথে কথা বলা গুরুত্বপূর্ণ যদি আপনি PHP আপডেট করার জন্য সেটিংস এরিয়া খুঁজে না পান বা আপনার হোস্টিং কোম্পানি গ্রাহকদের PHP আপডেট করতে বাধা দেয়। আপনার অ্যাকাউন্ট আপডেট করার জন্য তাদের একটি ইমেল পাঠান।

হ্যালো।

আমার নাম কেভিন মুলডুন এবং আমার অ্যাকাউন্ট নম্বর হল ABC12345। আমার ওয়েবসাইট নিরাপদ এবং দক্ষ তা নিশ্চিত করার জন্য, আমি পিএইচপি সংস্করণ 8.0-এ আপডেট করতে চাই। আপনি কি আমার অ্যাকাউন্টের জন্য এই আপগ্রেড প্রক্রিয়া করতে পারেন।

আন্তরিক শুভেচ্ছা।

কেভিন

<উদ্ধৃতি>
একটি হোস্টিং কোম্পানির কাছে একটি সমর্থন অনুরোধের একটি উদাহরণ উদ্ধৃতি>

আপনার কি একজন বিশেষজ্ঞ নিয়োগ করা উচিত?

আমার সুপারিশ হল সর্বদা আপনার হোস্টিং কোম্পানির সাথে কথা বলুন যদি আপনি পিএইচপি আপডেট করার বিষয়ে অনিশ্চিত হন।

আপনি যদি একটি অব্যবস্থাপিত VPS বা ডেডিকেটেড সার্ভার কিনে থাকেন তবে আপনি আপনার হোস্টিং কোম্পানিকে সমর্থনের জন্য জিজ্ঞাসা করার যোগ্য নাও হতে পারেন। এই পরিস্থিতিতে, আপনি একটি তৃতীয় পক্ষের হোস্টিং সহায়তা সংস্থা বা ফ্রিল্যান্সার বা আপওয়ার্কের মতো একটি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসের মাধ্যমে একজন বিশেষজ্ঞ নিয়োগের কথা বিবেচনা করতে পারেন৷

একজন অভিজ্ঞ হোস্টিং অ্যাডমিনিস্ট্রেটর নিয়োগ করা একটি ভাল স্বল্পমেয়াদী সমাধান, তবে দীর্ঘমেয়াদী, আপনি যদি নিজে সার্ভার সফ্টওয়্যার আপডেট করতে না পারেন তবে আপনার নিজের হোস্টিং পরিবেশ পরিচালনা করা উচিত নয়।

ওয়ার্ডপ্রেস এ PHP আপডেট করার পর কি করতে হবে

ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে পিএইচপি সংস্করণ আপডেট করার পরে যা করতে হবে তা হল সবকিছু সঠিকভাবে কাজ করছে কিনা তা যাচাই করা।

আপনি যদি আমার পরামর্শ অনুসরণ করেন এবং একটি স্টেজিং পরিবেশে আপনার ওয়েবসাইটের PHP সংস্করণ আপডেট করেন, তাহলে PHP আপডেট করার পরে আপনার লাইভ ওয়েবসাইট সমস্যার সম্মুখীন হওয়ার ঝুঁকি অত্যন্ত কম। যাইহোক, আপডেট করার পরে কোন সামঞ্জস্যের সমস্যা নেই তা নিশ্চিত করার জন্য আপনার ওয়েবসাইটটি পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করা এখনও বিচক্ষণ।

PHP আপগ্রেড সংক্রান্ত সমস্যা সমাধান করা

আপনি পিএইচপি আপডেট করার সময় কিছু সামঞ্জস্যতার সমস্যায় পড়তে পারেন। যেহেতু ওয়ার্ডপ্রেস কোর PHP এর পুরানো সংস্করণগুলির জন্য দুর্দান্ত সমর্থন রয়েছে, তাই এই সামঞ্জস্য সমস্যাগুলি দেখা দেয় কারণ:

  • আপনি একটি পুরানো ওয়ার্ডপ্রেস থিম ব্যবহার করছেন
  • আপনি পুরানো ওয়ার্ডপ্রেস প্লাগইন ব্যবহার করছেন
  • আপনি PHP-এর একটি নতুন সংস্করণে আপগ্রেড করেছেন যা এখনও ওয়ার্ডপ্রেস ডেভেলপারদের দ্বারা সমর্থিত নয়

কোন ওয়ার্ডপ্রেস থিম বা প্লাগইনগুলি বেমানান তা নির্ধারণ করা কঠিন হতে পারে। WP ইঞ্জিনের প্লাগইন পিএইচপি সামঞ্জস্য পরীক্ষক অতীতে একটি দরকারী টুল ছিল কারণ এটি আপনাকে কোন PHP সংস্করণ ওয়ার্ডপ্রেস থিম এবং প্লাগইনগুলি পরীক্ষা করতে দেয়, কিন্তু প্লাগইনটি কিছু সময়ের মধ্যে আপডেট করা হয়নি এবং PHP এর সর্বশেষ সংস্করণগুলিকে সমর্থন করে না৷

দুর্ভাগ্যবশত, ওয়ার্ডপ্রেস ডেভেলপাররা সবসময় নিশ্চিত করে না যে পিএইচপি-এর কোন সংস্করণ তাদের থিম বা প্লাগইন সমর্থন করে, তাই কিছু গোয়েন্দা কাজ করা আপনার উপর নির্ভর করে।

কিছু ক্ষেত্রে, এটা স্পষ্ট যে দোষ কোথায়। উদাহরণস্বরূপ, যদি একটি ফর্ম বা উইজেট সঠিকভাবে প্রদর্শিত না হয়, তাহলে সম্ভবত সংশ্লিষ্ট প্লাগইনটি আপনার ইনস্টল করা PHP-এর নতুন সংস্করণটিকে সমর্থন করে না। আপনি যদি ওয়ার্ডপ্রেসের কুখ্যাত সাদা পর্দার মৃত্যুর মুখোমুখি হন তাহলে সমস্যা সমাধান করা আরও কঠিন৷

আপনি যদি পিএইচপি আপডেট করার পরে একটি সাদা পর্দার সম্মুখীন হন, তাহলে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • সমস্ত ওয়ার্ডপ্রেস প্লাগইন নিষ্ক্রিয় করুন - অ্যাডমিন এলাকা থেকে সমস্ত ওয়ার্ডপ্রেস প্লাগইন নিষ্ক্রিয় করুন। যদি অ্যাডমিন এলাকা অ্যাক্সেস করা না যায়, তাহলে অস্থায়ীভাবে wp-content/plugins এর নাম পরিবর্তন করুন এবং তারপরে সমস্ত প্লাগইন নিষ্ক্রিয় করার জন্য এটিকে আবার পরিবর্তন করুন। এটি একটি FTP ক্লায়েন্ট যেমন FileZilla বা আপনার হোস্টিং কন্ট্রোল প্যানেলের মধ্যে একটি ফাইল ম্যানেজার ব্যবহার করে অর্জন করা যেতে পারে৷
  • আপনার ওয়ার্ডপ্রেস থিম পরিবর্তন করুন – সমস্ত ওয়ার্ডপ্রেস প্লাগইন নিষ্ক্রিয় করার পরেও যদি আপনি একটি সাদা পর্দার সম্মুখীন হন, তাহলে আপনার ওয়ার্ডপ্রেস থিমের কারণটি বাতিল করতে একটি ডিফল্ট ওয়ার্ডপ্রেস থিম যেমন টোয়েন্টি টোয়েন্টি টুতে স্যুইচ করার কথা বিবেচনা করুন৷
  • আপনার ওয়েবসাইটের .Htaccess ফাইল দেখুন – যদি আপনার ওয়েবসাইট কোন ওয়ার্ডপ্রেস থিমের সাথে কাজ না করে তাহলে ওয়ার্ডপ্রেস .htaccess ফাইলটি পর্যালোচনা করা মূল্যবান। আপনার হোস্টের সাথে কথা বলতে ভুলবেন না যদি আপনি এটি কিভাবে করবেন তা নিয়ে অনিশ্চিত।
  • একের পর এক ওয়ার্ডপ্রেস প্লাগইন পুনরায় সক্রিয় করুন - সমস্ত ওয়ার্ডপ্রেস প্লাগইন নিষ্ক্রিয় করার পরে যদি মৃত্যুর সাদা পর্দা অদৃশ্য হয়ে যায়, আপনি ট্রায়াল এবং ত্রুটি ব্যবহার করে সমস্যাযুক্ত সমস্যাগুলি সনাক্ত করতে পারেন। আপনাকে যা করতে হবে তা হল ওয়ার্ডপ্রেস প্লাগইনগুলি একে একে পুনরায় সক্রিয় করা। এটি আপনাকে দেখতে সাহায্য করবে কোন প্লাগইনগুলি সামঞ্জস্যের সমস্যা সৃষ্টি করছে৷

আপনি যদি পিএইচপি সামঞ্জস্যতার সমস্যার মুখোমুখি হন তবে শঙ্কিত হবেন না। যে, সর্বোপরি, কেন আপনি আপনার পিএইচপি আপগ্রেড পরীক্ষা করার জন্য একটি স্টেজিং পরিবেশ ব্যবহার করছেন। একটু সমস্যা সমাধানের মাধ্যমে, আপনি নির্ধারণ করতে সক্ষম হবেন যে কোন ওয়ার্ডপ্রেস থিম এবং প্লাগইনগুলি আপনার নির্বাচিত PHP এর নতুন সংস্করণের সাথে বেমানান৷

চূড়ান্ত চিন্তা

ওয়ার্ডপ্রেস সুপারিশ করে যে ওয়েবসাইটের মালিকরা পিএইচপি সংস্করণ 7.4 বা তার বেশি ব্যবহার করে। যেমন, আমি দৃঢ়ভাবে আপনাকে ওয়ার্ডপ্রেসে পিএইচপি আপডেট করার জন্য উৎসাহিত করছি যদি আপনি 7.3 বা তার নিচের সংস্করণ ব্যবহার করেন। এটি করার ফলে আপনার ওয়েবসাইটের গতি, নিরাপত্তা এবং আধুনিক ওয়ার্ডপ্রেস পণ্যগুলির সাথে সামঞ্জস্যতা উন্নত হবে৷

ওয়ার্ডপ্রেসে পিএইচপি আপডেট করার প্রক্রিয়াটি সহজবোধ্য, তবে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটগুলিতে পিএইচপি সামঞ্জস্যের সমস্যাগুলি সাধারণ তাই একটি স্টেজিং পরিবেশে আপনি যে কোনও পিএইচপি আপডেট করেন তা আগে পরীক্ষা করে দেখুন৷

শুভকামনা।

কেভিন

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের জন্য পিএইচপি আপডেট করার বিষয়ে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলির একটি তালিকা৷

আমি পিএইচপি-এর কোন সংস্করণ ব্যবহার করি তা কি সত্যিই গুরুত্বপূর্ণ?

হ্যাঁ, এটা করে।

PHP-এর নতুন সংস্করণগুলি আরও ফাংশন, উন্নত নিরাপত্তা এবং উন্নত কর্মক্ষমতা প্রদান করে। আপনি যে PHP-এর সংস্করণটি ব্যবহার করেন সেটিও প্রভাবিত করে আপনি আপনার ওয়েবসাইটে কোন ওয়ার্ডপ্রেস থিম এবং প্লাগইনগুলি ব্যবহার করতে পারেন৷

ওয়ার্ডপ্রেসে পিএইচপি সংস্করণ আপডেট করার সময় হলে আমি কীভাবে জানব?

ওয়ার্ডপ্রেস প্রয়োজনীয়তা পৃষ্ঠাটি বর্তমানে পিএইচপি সংস্করণ 7.4 বা তার বেশির সুপারিশ করে। আপনি যদি PHP-এর পুরানো সংস্করণ ব্যবহার করেন, যেমন 5.6, 7.0, 7.1, 7.2 বা 7.3, আমি আপগ্রেড করার পরামর্শ দিচ্ছি৷

নতুন কার্যকারিতা এবং উন্নত নিরাপত্তা ও কর্মক্ষমতার সুবিধা নেওয়ার জন্য আপনি PHP-এর একটি নতুন সংস্করণ যেমন PHP 8.0 বা PHP 8.1 ব্যবহার করার কথাও বিবেচনা করতে পারেন৷

আমাকে কি সত্যিই প্রথমে স্টেজিং পরিবেশে সবকিছু পরীক্ষা করতে হবে?

আপনার হোস্টিং কন্ট্রোল প্যানেলের মাধ্যমে ওয়ার্ডপ্রেসে PHP আপগ্রেড করতে মাত্র এক মিনিট সময় লাগে, কিন্তু আপনি যদি PHP আপগ্রেড করা নিরাপদ কিনা তা পরীক্ষা না করেই আপডেট করেন, তাহলে আপনার লাইভ ওয়েবসাইট ক্র্যাশ হওয়ার একটি উচ্চ ঝুঁকি রয়েছে।

স্টেজিং এনভায়রনমেন্ট ব্যবহার করে, আপনি সামঞ্জস্যের সমস্যাগুলি পর্যালোচনা করতে পারেন এবং উদ্ভূত সমস্যাগুলি নিরাপদে সমাধান করতে পারেন।

আমি যে থিম এবং প্লাগইনগুলি ব্যবহার করি তা PHP-এর সর্বশেষ সংস্করণকে সমর্থন না করলে কী হবে?

দুর্ভাগ্যবশত, থিম এবং প্লাগইনগুলি যেগুলি কিছুক্ষণের মধ্যে আপডেট করা হয়নি সেগুলি পিএইচপি-র সর্বশেষ সংস্করণ সমর্থন নাও করতে পারে৷ এই পরিস্থিতিতে আপনার কাছে কয়েকটি বিকল্প রয়েছে:

  • PHP এর পুরোনো সংস্করণ ব্যবহার করা চালিয়ে যান যাতে আপনার পছন্দের থিম এবং প্লাগইনগুলি এখনও সঠিকভাবে কাজ করে
  • ডেভেলপারদের তাদের পণ্যগুলিতে নতুন PHP সংস্করণের জন্য সমর্থন যোগ করতে বলুন
  • বিষয়ক থিম বা প্লাগইন ব্যবহার করা বন্ধ করুন এবং বিকল্প সমাধান খুঁজুন

আমি পুরানো ওয়ার্ডপ্রেস থিম এবং প্লাগইন ব্যবহার করার পরামর্শ দিই না। যেমন, যদি একজন ডেভেলপার তাদের পণ্য আপডেট না করে, আমি দৃঢ়ভাবে আপনাকে একটি বিকল্প সমাধান খুঁজতে উত্সাহিত করি৷

PHP-এর অসমর্থিত সংস্করণ ব্যবহার করার ঝুঁকি কী?

পিএইচপি-র প্রতিটি বড় রিলিজ দুই বছরের জন্য সমর্থিত। আপনি যদি PHP-এর এমন একটি সংস্করণ ব্যবহার করা চালিয়ে যান যা অসমর্থিত, তাহলে আপনি আর আপডেটগুলিতে অ্যাক্সেস পাবেন না যা বাগ এবং নিরাপত্তা সমস্যাগুলি সমাধান করে৷ এটি আপনার ওয়েবসাইটকে দূষিত দলগুলির আক্রমণের জন্য আরও ঝুঁকিপূর্ণ করে তুলতে পারে৷


  1. ওয়ার্ডপ্রেস ফাইল স্ট্রাকচার এবং ডেটাবেস বোঝার জন্য শিক্ষানবিসদের গাইড

  2. কীভাবে WooCommerce-এ স্ট্রাইপ যোগ করবেন – বিগিনারস গাইড

  3. কিভাবে NVIDIA ডিসপ্লে ড্রাইভারকে সর্বশেষ সংস্করণে আপডেট করবেন

  4. Windows 10 2022 আপডেট সংস্করণ 22H2 সমস্যা সমাধানের নির্দেশিকা !!!