কম্পিউটার

কিভাবে আপনার আইফোন স্পিকার পরিষ্কার করবেন

এটি বাক্সের বাইরে একেবারে নতুন না হলে, আপনার আইফোন সম্ভবত নোংরা। আমরা স্পষ্ট সমস্যাগুলি লক্ষ্য করি, যেমন আমাদের স্ক্রিনগুলি যখন ধোঁয়াটে হয়ে যায়, তবে আপনার স্পিকারগুলি গুপ্তধনে পূর্ণ হতে পারে এবং লক্ষণগুলি না দেখা পর্যন্ত আপনি বুঝতে পারবেন না৷

যদি আপনার iPhone এর শব্দ বিকৃত হয় বা খুব কমই শোনা যায়, এবং আপনি অন্য সব সমস্যা সমাধান করে থাকেন, তাহলে আপনার স্পীকার পরিষ্কার করার প্রয়োজন হতে পারে।

ভাগ্যক্রমে, বাড়ির আশেপাশে পাওয়া কয়েকটি সহজ সরঞ্জাম ব্যবহার করে আপনি নিজেই কাজটি সম্পাদন করতে পারেন। এখানে আমরা তিনটি পদ্ধতি নিয়ে আলোচনা করব যা আপনি আপনার iPhone স্পিকার পরিষ্কার করতে ব্যবহার করতে পারেন।

আইফোনের স্পিকার পরিষ্কার করার জন্য অ্যাপলের পরামর্শ

আপনার আইফোন পরিষ্কার করার ক্ষেত্রে, অ্যাপল "একটি ছোট, নরম-ব্রিস্টেড ব্রাশ" ব্যবহার করার পরামর্শ দেয় যা পরিষ্কার এবং শুষ্ক উভয়ই। কোম্পানি অতিরিক্ত সাধারণ পরিচ্ছন্নতার পরামর্শও অফার করে:

  • সংকুচিত বায়ু ব্যবহার করবেন না
  • পরিষ্কার পণ্য ব্যবহার করবেন না
  • কোনও খোলার ভিতরে আর্দ্রতার অনুমতি দেবেন না
  • আপনার iPhone আনপ্লাগ করুন এবং পরিষ্কার করার আগে এটি বন্ধ করুন

অনেক কিছু না করার সাথে, iPhone স্পিকারের অতিরিক্ত নোংরা সেট পরিষ্কার করার একটি কার্যকর উপায় খুঁজে পাওয়া একটি চ্যালেঞ্জ। কিন্তু আপনার কাছে বেশ কিছু কার্যকর বিকল্প আছে।

একটি নরম-ব্রিস্টেড ব্রাশ ব্যবহার করে আপনার iPhone স্পিকার পরিষ্কার করুন

আদর্শভাবে, আপনার প্রথমে অ্যাপলের অফিসিয়াল পরামর্শ চেষ্টা করা উচিত। যেকোন নরম-ব্রিস্টল ব্রাশের কৌশলটি করা উচিত যতক্ষণ না ব্রিসলগুলি স্পিকারের গর্তে সহজেই ফিট হয়।

এই পদ্ধতিটি ব্যবহার করার সময়, আপনার স্পিকার গ্রিলগুলি জুড়ে ব্রাশ করা উচিত, নিশ্চিত করা উচিত যে ব্রিস্টলগুলি নোংরা জায়গাগুলির সাথে যোগাযোগ করছে এবং যতক্ষণ প্রয়োজন ততক্ষণ প্রক্রিয়াটি চালিয়ে যাচ্ছে। অ্যাপলের পরামর্শ অনুযায়ী আপনি যদি নরম ব্রাশ ব্যবহার করেন, তাহলে আপনি সাধারণত কোনো ক্ষতি না করেই বেশ ভালোভাবে পরিষ্কার করতে পারেন।

সামান্য প্রচেষ্টা এবং অনেক ধৈর্যের সাথে, আপনি প্রস্তাবিত পদ্ধতিটি ব্যবহার করে প্রচুর গ্রিট এবং গ্রাইম অপসারণ করতে সক্ষম হবেন। যাইহোক, যদি আপনার iPhone স্পিকারগুলি গুরুতর নোংরা দ্বারা উপচে পড়ে, তাহলে আপনাকে একটি ভিন্ন কৌশল চেষ্টা করতে হতে পারে৷

একটি স্টিকি পদার্থ ব্যবহার করে আপনার iPhone স্পিকার পরিষ্কার করুন

আপনার আইফোনের স্পিকার পরিষ্কার করার সহজ উপায়গুলির মধ্যে একটি হল স্টিকি কিছু ব্যবহার করা, যেমন ব্লু-ট্যাক বা বিশেষ ক্লিনিং পুটি।

একবার আপনার পছন্দের পদার্থটি পেয়ে গেলে, আপনাকে যা করতে হবে তা হল একটি উপযুক্ত অংশ ভেঙে ফেলুন, এটিকে স্পিকার গ্রিলগুলিতে আলতো করে ঠেলে দিন এবং এটি আবার টেনে বের করুন। আপনি এই পদ্ধতিটি ব্যবহার করে প্রচুর লিন্ট সংগ্রহ করতে পারেন এবং পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কারের জন্য প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করা প্রয়োজন হতে পারে।

যদি আপনার দামী আইফোন পরিষ্কার করতে ব্লু-ট্যাক ব্যবহার করা কঠিন বলে মনে হয়, আপনি ইলেকট্রনিক্স পরিষ্কারের জন্য ডিজাইন করা বিশেষ পুটি কিনতে পারেন। কিছু বিক্রেতা সম্পূর্ণ বিস্তারিত কিটও অফার করে যার মধ্যে ব্রাশ, কাপড় এবং অন্যান্য দরকারী টুল রয়েছে।

টুথপিক ব্যবহার করে আপনার iPhone স্পিকার পরিষ্কার করুন

টুথপিক পদ্ধতি ব্যবহার করার সময়, আপনার সতর্কতার সাথে এগিয়ে যাওয়া উচিত। অ্যাপল এই কৌশলটিকে সমর্থন করে না, এবং একটি ধারালো যন্ত্রের বেপরোয়া ব্যবহার আপনার ডিভাইসের ক্ষতি করতে পারে। এর সাথে বলে, কখনও কখনও একগুঁয়ে ময়লা অপসারণের জন্য একটি তীক্ষ্ণ হাতিয়ার প্রয়োজন৷

আপনি যদি আপনার আইফোন স্পিকার পরিষ্কার করার জন্য একটি টুথপিক ব্যবহার করতে চান তবে আপনার কেবল গর্তে অগভীরভাবে টিপটি ঢোকাতে হবে। এটিকে অনেক দূরে জোর করে অভ্যন্তরীণ উপাদানগুলির ক্ষতি করতে পারে—এবং আপনি এটি চান না৷

উপরন্তু, একটি বৃত্তাকার গতিতে টুথপিকের ডগা ঘুরিয়ে দেওয়া আপনার স্পিকারের গর্তের দেয়ালের খোঁচা খোঁচাতে সাহায্য করতে পারে।

প্রথমে Apple-এর অফিসিয়াল আইফোন পরিষ্কার করার পরামর্শ ব্যবহার করে দেখুন

আপনার আইফোনের যত্ন নেওয়ার ক্ষেত্রে, অ্যাপলের পরামর্শ অনুসরণ করা সর্বোত্তম। কখনও কখনও, তবে, অনুমোদিত পদ্ধতিগুলি কাজটি সম্পন্ন করে না এবং আমাদের অবশ্যই অন্যান্য সমাধানগুলি ব্যবহার করতে হবে৷

পরিষ্কার করার প্রক্রিয়া চলাকালীন আপনি যদি বুদ্ধিমান হন তবে আপনার ডিভাইসটি কোনও ক্ষতি না করেই পরিষ্কার করতে সক্ষম হওয়া উচিত। যাইহোক, আপনি যদি একজন বুদ্ধিমান ব্যক্তি না হন, তাহলে আপনার সম্ভবত Apple-এর অফিসিয়াল সুপারিশ মেনে চলা উচিত।

এই বিষয়ে কোন চিন্তা আছে? নীচের মন্তব্যে আমাদের জানান বা আলোচনাটি আমাদের Twitter বা Facebook এ নিয়ে যান৷৷

সম্পাদকদের সুপারিশ:

  • কিভাবে আপনার iPhone আপডেট করবেন
  • কিভাবে একটি Android ডিভাইসে iMessage ব্যবহার করবেন
  • কীভাবে ম্যাকে ইমোজি টাইপ করবেন
  • কিভাবে Mac এ ফাইল এবং ফোল্ডারের জন্য আইকন পরিবর্তন করবেন
  • কিভাবে অ্যান্ড্রয়েড এবং iOS এ একটি অজানা AirTag সনাক্ত এবং নিষ্ক্রিয় করবেন

শুধু একটি সতর্কতা, আপনি যদি আমাদের লিঙ্কগুলির মাধ্যমে কিছু কিনে থাকেন তবে আমরা বিক্রয়ের একটি ছোট অংশ পেতে পারি। আমরা এখানে লাইট জ্বালিয়ে রাখার একটি উপায়। আরো জন্য এখানে ক্লিক করুন.


  1. কীভাবে আপনার আইফোন আনলক করবেন

  2. আপনার iPhone বা iPad ব্যবহার করে iCloud.com এ কিভাবে লগইন করবেন

  3. আপনার আইফোনের চার্জিং পোর্ট কীভাবে পরিষ্কার করবেন?

  4. কিভাবে আপনার আইফোনে সিরি অক্ষম করবেন