কম্পিউটার

কীভাবে আপনার টিভি রিমোট পরিষ্কার এবং স্যানিটাইজ করবেন

কীভাবে আপনার টিভি রিমোট পরিষ্কার এবং স্যানিটাইজ করবেন

টিভি রিমোট হল বাড়ির সবচেয়ে মূল্যবান জিনিসগুলির মধ্যে একটি, প্রায়ই যখন আপনি আপনার পছন্দের সিনেমা, টিভি শো বা স্পোর্টিং অ্যাকশন উপভোগ করতে বসেন তখন আপনার পাশে থাকেন৷ এর মানে হল যে আপনি এটির নিয়ন্ত্রণগুলিকে টিপতে থাকবেন এবং এটিকে টস করতে থাকবেন, কে কী দেখতে চায় তার উপর নির্ভর করে, কখনও কখনও আপনার আশেপাশে ছোটরা থাকলে চিবিয়ে খায় এবং কে জানে। এটি দৃশ্যমান ধূলিকণা, ময়লা এবং ময়লা ছাড়াও জীবাণু, অ্যালার্জেন এবং ছাঁচের একটি সম্ভাব্য আবাসস্থল। স্বাস্থ্যের ঝুঁকির বিরুদ্ধে প্রতিরোধমূলক ব্যবস্থা হিসাবে আপনার টিভি রিমোট কীভাবে পরিষ্কার এবং স্যানিটাইজ করবেন তা শেখা গুরুত্বপূর্ণ।

টিভির রিমোট কতটা নোংরা?

আপনি বাড়িতে বা হোটেলের ঘরেই থাকুন না কেন, টিভি রিমোট কন্ট্রোল হল সবচেয়ে নোংরা আইটেমগুলির মধ্যে একটি৷ প্রকৃতপক্ষে, একটি গবেষণায় দেখা গেছে যে টিভির রিমোটগুলি ভয়ঙ্করভাবে নোংরা হয়ে যায় এবং এতে ক্ষতিকারক ব্যাকটেরিয়া, ঘাম, ঘাম এবং এমনকি কিছু ক্ষেত্রে মল পদার্থও থাকতে পারে।

কীভাবে আপনার টিভি রিমোট পরিষ্কার এবং স্যানিটাইজ করবেন

COVID-19 এবং অন্যান্য রোগগুলি উচ্চ হারে ছড়িয়ে পড়ার সাথে সাথে, সম্ভাব্য সব উপায়ে আপনাকে রক্ষা করার সর্বোত্তম উপায় হল বাড়ির সমস্ত পৃষ্ঠ এবং জিনিসপত্র পরিষ্কার রাখা।

যদিও টিভি রিমোট পরিষ্কার করা সহজ নয়। এগুলি বোতামগুলির চারপাশে ছোট ছোট নোক এবং ক্র্যানিতে পূর্ণ, যেগুলি ময়লা, ময়লা এবং অন্যান্য পদার্থের সাথে মিলিত হলে আপনাকে স্বাস্থ্যের ঝুঁকিতে ফেলতে পারে৷

সৌভাগ্যক্রমে, যদিও, আপনার টিভির রিমোট পরিষ্কার এবং স্যানিটাইজ করার একটি সহজ উপায় আছে আপনি বাড়িতে বা হোটেলের ঘরেই থাকুন, যদি আপনার কাছে এটি করার জন্য সঠিক উপকরণ থাকে।

একটি টিভি রিমোট পরিষ্কার এবং স্যানিটাইজ করুন

আমরা সম্প্রতি ব্যাখ্যা করেছি কীভাবে আপনার ফোনকে সঠিকভাবে পরিষ্কার ও স্যানিটাইজ করতে হয়, কিন্তু আপনার টিভির রিমোট কন্ট্রোলকে প্রায়শই জীবাণুমুক্ত করতে হবে, কারণ এটি ক্রমাগত জীবাণু এবং অন্যান্য জীবাণুর সংস্পর্শে আসছে। কীভাবে আপনার টিভি রিমোট পরিষ্কার এবং স্যানিটাইজ করবেন তা শিখতে নীচের সহজ পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

আপনার যা প্রয়োজন

  • ঘষা অ্যালকোহল (70% আইসোপ্রোপাইল অ্যালকোহল)
  • ডিসপোজেবল গ্লাভস জোড়া (ঐচ্ছিক)
  • সুতির কাপড়
  • কটন swabs
  • লিন্ট মুক্ত কাপড়
  • টুথপিক (ঐচ্ছিক)

নির্দেশাবলী

1. আপনার টিভির রিমোট নিন, ব্যাটারি কম্পার্টমেন্ট খুলুন এবং ব্যাটারিগুলি সরান৷ আপনি যদি একজোড়া ডিসপোজেবল গ্লাভস ব্যবহার করে আপনার টিভি রিমোটটি পরিচালনা করতে পছন্দ করেন তবে আপনি তা করতে পারেন, তবে এটি অপরিহার্য নয়, কারণ আপনি এই অনুশীলনটি সম্পন্ন করার পরে সর্বদা স্যানিটাইজ করতে বা আপনার হাত ভালভাবে ধুয়ে ফেলতে পারেন।

কীভাবে আপনার টিভি রিমোট পরিষ্কার এবং স্যানিটাইজ করবেন

2. রিমোটটি উল্টে দিন এবং এটিকে আপনার তালুতে আলতো চাপুন বা চাবিগুলির মধ্যে যে কোনও ধ্বংসাবশেষ সরাতে এটিকে ঝাঁকান৷ আপনি একটি কম্প্রেসড এয়ার ক্যানিস্টার ব্যবহার করতে পারেন বিস্ফোরণ এবং ঝাঁকুনি মুক্ত করতে যে কোনো একগুঁয়ে জিনিস।

কীভাবে আপনার টিভি রিমোট পরিষ্কার এবং স্যানিটাইজ করবেন

3. সুতির কাপড়টি ঘষা অ্যালকোহলে ডুবিয়ে রাখুন এবং বাইরের খোসা পরিষ্কার করতে আলতো করে মুছুন। ডিভাইসে সরাসরি স্প্রে করবেন না। বোতামের আশেপাশের এবং ভিতরের জায়গাগুলি পরিষ্কার করার জন্য রাবিং অ্যালকোহল দিয়ে স্যাঁতসেঁতে একটি তুলার ধাতু ব্যবহার করুন। আপনার যদি আরও একগুঁয়ে ধ্বংসাবশেষ থাকে, তাহলে আপনি একটি কাঠের টুথপিক বা শুকনো টুথব্রাশ ব্যবহার করে চাবিগুলির গভীরে থাকা কিছু অপসারণ করতে পারেন৷

4. একবার রিমোটটি পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার হয়ে গেলে, এটিকে বাতাসে শুকানোর জন্য আলাদা করে রাখুন এবং শুকিয়ে গেলে ব্যাটারিগুলি পুনরায় ইনস্টল করুন৷

কীভাবে আপনার টিভি রিমোট পরিষ্কার এবং স্যানিটাইজ করবেন

5. আপনার গ্লাভস খুলে ফেলুন এবং টিভির রিমোট আবার ব্যবহার করার আগে 20 সেকেন্ডের জন্য সাবান ও জল দিয়ে আপনার হাত ও কব্জি ভালোভাবে ধুয়ে নিন।

কীভাবে আপনার টিভি রিমোট পরিষ্কার এবং স্যানিটাইজ করবেন

উপরের টিপসগুলির সাহায্যে, আমরা আশা করি আপনি এখন জানেন যে কীভাবে আপনার টিভির রিমোট পরিষ্কার এবং জীবাণুমুক্ত রাখতে হয় এবং অন্যান্য প্রস্তাবিত পরিচ্ছন্নতার অভ্যাস বজায় রাখতে হয়। আপনার ল্যাপটপ পরিষ্কার এবং স্যানিটাইজ করতে ভুলবেন না।


  1. টিভি রিমোট হিসাবে আপনার স্মার্টফোনটি কীভাবে ব্যবহার করবেন

  2. কিভাবে ম্যালওয়্যারবাইটস দিয়ে আপনার কম্পিউটার ইনস্টল এবং পরিষ্কার করবেন

  3. কিভাবে আপনার ওয়ার্ডপ্রেস ডেটাবেস পরিষ্কার করবেন

  4. আপনার ম্যাক পরিষ্কার করতে ডাউনলোড করা ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে মুছবেন