কম্পিউটার

আমাদের প্রতিষ্ঠাতাদের থেকে:এক রেডিস হয়ে ওঠা

আজ, আমরা ঘোষণা করেছি যে Redis Labs আমাদের কোম্পানির নাম থেকে "Labs" বাদ দিয়ে Redis হয়ে যাচ্ছে। পরিবর্তনটি কোম্পানির পরিপক্কতা এবং রেডিস ওপেন সোর্স প্রকল্পের ইঙ্গিত দেয়, যেটিতে আমরা 2011 সালে আমাদের প্রতিষ্ঠার পর থেকে ক্রমাগত অবদান রেখেছি এবং যা আমরা 2015 সাল থেকে স্পনসর করেছি। আমরা আনুষ্ঠানিক ঘোষণায় এই পদক্ষেপের প্রেরণা এবং আমরা কী আশা করি তা ব্যাখ্যা করি এই ছোট ভিডিওতে "এক রেডিস" এর অর্থ।

এই পরিবর্তন সম্পর্কে আরও স্পষ্টতা প্রদানের জন্য আপনাকে নিম্নলিখিত প্রশ্নোত্তরগুলি পড়ার জন্য আমন্ত্রণ জানানো হচ্ছে।

আমরা একটি লক্ষ্য নিয়ে রেডিস সম্প্রদায় জুড়ে একসাথে কাজ চালিয়ে যেতে উত্তেজিত। রেডিস যান!

অফার এবং ইফতাচ

আমরা আজ কি ঘোষণা করছি?

আমরা আমাদের কোম্পানির নাম এবং ব্র্যান্ডিং থেকে "ল্যাবগুলি" বাদ দিচ্ছি, যা আমরা কে এবং আমরা কী সরবরাহ করি তার প্রতিফলন:রেডিস, খাঁটি এবং সহজ৷

রেডিস হল বিশ্বের দ্রুততম, সবচেয়ে প্রিয় ডাটাবেস যা রিয়েল-টাইম অ্যাপ্লিকেশন তৈরির জন্য, স্কেলে, প্রতিটি শিল্প এবং ব্যবহারের ক্ষেত্রে। আমরা সবসময় রেডিসে বিশ্বাস করেছি এবং কোম্পানি প্রতিষ্ঠার শুরু থেকেই ওপেন সোর্স রেডিসের বিবর্তনে অবদান রেখেছি; এটিকে একটি জনপ্রিয় ক্যাশিং সিস্টেম থেকে বর্তমানের শীর্ষস্থানীয় রিয়েল-টাইম ডেটা প্ল্যাটফর্মে বিকাশ করতে সহায়তা করে। এটি প্রমাণিত, মাপযোগ্য এবং বিকাশকারীদের দ্বারা প্রিয় এবং আধুনিক অ্যাপ স্ট্যাকের একটি অপরিহার্য উপাদান। এই পরিবর্তনটি Redis-এর স্বাভাবিক অগ্রগতি প্রদর্শন করে যা আমরা এটিকে আধুনিক অ্যাপের জন্য একটি অপরিহার্য পরিকাঠামো তৈরি করতে চেয়েছি।

আমি কীভাবে কোম্পানি এবং ওপেন সোর্স প্রকল্পের মধ্যে পার্থক্য বলতে পারি?

আমরা রেডিস কোম্পানী বা রেডিস ওপেন সোর্স প্রজেক্টের কথা উল্লেখ করলে আমরা বিশেষভাবে নির্দেশ করব। উপরন্তু, যখন ওপেন-সোর্স প্রকল্পটি redis.io-তে নথিভুক্ত করা অব্যাহত থাকে, তখন কোম্পানির ওয়েবসাইট হবে redis.com।

অনেক বাণিজ্যিক রেডিস অফার আছে। "Redis" নামে পরিচিত একটি একক কোম্পানি থাকতে পারে?

আমাদের কোম্পানি 2011 সালে প্রতিষ্ঠিত হওয়ার পরপরই ওপেন-সোর্স Redis প্রকল্পে অবদান রাখা শুরু করে, যেটি Redis তৈরির 2 বছরেরও কম সময় পরে। 2015 সালে আমরা প্রকল্পটি স্পনসর করা শুরু করি এবং রেডিসের স্রষ্টা সালভাতোর সানফিলিপ্পো রেডিস ল্যাবসে এর প্রধান ওপেন সোর্স রক্ষণাবেক্ষণকারী হিসাবে যোগদান করেন। সানফিলিপ্পো কোম্পানির উপদেষ্টা বোর্ডে থাকাকালীন 2020 সালের জুনে প্রকল্পের একমাত্র রক্ষণাবেক্ষণকারী হওয়া থেকে সরে আসে।

উপরন্তু, কয়েক বছর ধরে কোম্পানি Redis-এর জন্য ডেটা মডেলের একটি বর্ধিত সেট তৈরি করেছে, যা শক্তিশালী অনুসন্ধান এবং প্রোগ্রামেবিলিটি ইঞ্জিন দ্বারা পরিপূরক। আমরা RedisRaftও তৈরি করেছি, যা Redis 7.0 এর সাথে প্রকাশ করা হবে, যা Redis কে একটি দৃঢ়ভাবে সামঞ্জস্যপূর্ণ ডাটাবেস করে তুলবে। এই বর্ধিত ক্ষমতাগুলি Redis-এর মূল ক্যাশিং এবং সেশন ম্যানেজমেন্ট ব্যবহারের ক্ষেত্রে ডেভেলপার, কোম্পানি এবং অংশীদারদের জন্য তাদের অ্যাপ্লিকেশনের রিয়েল-টাইম চাহিদা পূরণের জন্য নতুন সম্ভাবনার বিস্তৃত পরিসরে প্রসারিত করেছে।

আমাদের একমাত্র ফোকাস হল অগ্রণী রিয়েল-টাইম ডেটা প্ল্যাটফর্ম হিসাবে Redis-এর বিবর্তনকে এগিয়ে নিয়ে যাওয়া ডেভেলপার, গ্রাহক এবং অংশীদারদের মধ্যে কাজ করে যারা Redis কে ভালোবাসে এবং বাড়াতে চায়।

এই পরিবর্তনটি কি ওপেন সোর্স রেডিস লাইসেন্স এবং/অথবা গত বছর আপনার প্রবর্তিত গভর্নেন্স মডেলকে পরিবর্তন করে?

রেডিস আমাদের ডিএনএ-তে গভীরভাবে প্রোথিত। আমরা আমাদের নিজস্ব পরিচালিত পরিষেবা চালু করার অনেক আগে থেকেই নিয়মিতভাবে কোড বেসে অবদানের মাধ্যমে সালভাতোর সানফিলিপ্পোর পাশাপাশি 10 বছর ধরে ওপেন-সোর্স প্রজেক্টকে লালন-পালন ও বৃদ্ধি করছি।

ওপেন সোর্স রেডিস লাইসেন্স, পরিচালিত এবং নিয়ন্ত্রিত উপায়ে কোন পরিবর্তন নেই। Redis BSD লাইসেন্সপ্রাপ্ত আছে এবং থাকবে। গত বছর প্রবর্তিত গভর্নেন্স মডেলও একই রয়ে গেছে। এই শাসন আমাদেরকে শুধুমাত্র কার্যকরভাবে রেডিস প্রকল্পের প্রযুক্তিগত চ্যালেঞ্জ মোকাবেলা করতে সক্ষম করেনি, বরং ডেভেলপারদের কাছে এর স্থায়ী জনপ্রিয়তাও বজায় রেখেছে।

ওপেন সোর্স প্রকল্পের সাফল্যে নতুন গভর্নেন্স মডেল কীভাবে অবদান রাখছে?

ওপেন-সোর্স কোর টিম একটি দুর্দান্ত কাজ করছে এবং আমরা Redis-এ অত্যাবশ্যকীয় উন্নতিগুলি অন্তর্ভুক্ত করার অগ্রগতি দেখেছি এবং এটি শেষ পর্যন্ত এর ব্যবহারকারীদের উপকার করে। তাদের পরিচালনায় প্রথম রিলিজ, রেডিস 6.2, মার্চ 2021 সালে মুক্তি পায় এবং এতে 35 জনেরও বেশি সম্প্রদায়ের সদস্যদের অবদান ছিল। পরিপ্রেক্ষিতে বলতে গেলে, Redis OSS-এ সম্প্রদায়ের অংশগ্রহণ PRs-এর 56% YoY বৃদ্ধি পেয়েছে এবং Git প্রকল্পে 156% PR বন্ধ হয়েছে। এছাড়াও Redis প্রকল্প গিট লেখকদের একটি 86% YoY বৃদ্ধি হয়েছে.

এটি বিকাশকারীদের কাছে রেডিসের ক্রমাগত জনপ্রিয়তায় প্রতিফলিত হয়। টানা পঞ্চম বছরের জন্য স্ট্যাক ওভারফ্লো ডেভেলপারদের "মোস্ট লাভড ডেটাবেস" দ্বারা রেডিস নামকরণ করা হয়েছে, সুমো লজিকের বিশ্লেষণে পাওয়া গেছে পরপর দুই বছর ধরে AWS-এ #1 ডাটাবেস হয়েছে, CNCF দ্বারা গৃহীত #1 ডেটাবেস প্রযুক্তির নামকরণ করা হয়েছে। DataDog-এর কন্টেইনার রিপোর্ট অনুযায়ী শেষ ব্যবহারকারী সম্প্রদায়, এবং কন্টেইনার ইমেজ এবং Kubernetes StatefulSets-এর জন্য #1 ডেটাবেস।

এই পরিবর্তনগুলি Redis ডেভেলপারদের জন্য কী বোঝায়?

বিকাশকারীরা আমাদের ফোকাস হতে চলেছে এবং থাকবে। Redis একটি সত্যিই দ্রুত এবং সহজ ইন-মেমরি ডাটাবেসের প্রয়োজন সমাধান করার জন্য ডিজাইন করা হয়েছিল। বার্ষিক রেডিসকনফ ইভেন্ট, রেডিস ইউনিভার্সিটি, হ্যাকাথন এবং আরও অনেক কিছুর মতো ওপেন-সোর্স প্রকল্পকে সমর্থন করে এমন প্রোগ্রাম এবং উদ্যোগগুলির মাধ্যমে বিকাশকারী সম্প্রদায়ের মাধ্যমে সেই দৃষ্টিভঙ্গিটি চালিয়ে যাওয়া এবং উত্সাহিত করার জন্য আমরা এটিকে নিজেদের উপর নিয়েছি। আমরা এই দৃষ্টিভঙ্গির জন্য প্রতিশ্রুতিবদ্ধ রয়েছি এবং কীভাবে বিকাশকারীরা Redis-এর সাথে শিখতে, ব্যবহার করতে এবং তৈরি করতে পারে সে সম্পর্কে কোনও পরিবর্তন আনছি না। Redis.io ওপেন সোর্স প্রজেক্টের কেন্দ্রীয় হাব হিসেবে রয়ে গেছে, এবং আমরা অনন্য রিয়েল-টাইম অ্যাপ তৈরি করতে এবং developer.redis.com-এ অন্যান্য নির্মাতাদের সাথে যুক্ত হওয়ার ক্ষমতার জন্য আরও বেশি ডেভেলপার সংস্থান অফার করি।

Redis এর গ্রাহকদের জন্য এই পরিবর্তনের অর্থ কী?

কোড বা লাইসেন্সিং সম্পর্কে কিছুই পরিবর্তন হচ্ছে না। আপনি আমাদের ওয়েবসাইটে একটি ভিন্ন লোগো এবং চুক্তিতে একটি নিবন্ধিত কোম্পানির নাম দেখতে পাবেন। আমরা Redisকে আরও সহজলভ্য এবং সহজে ব্যবহার করার জন্য বিনিয়োগ করা চালিয়ে যাব।

রেডিস কোর টেকনোলজি এবং এন্টারপ্রাইজ প্রোডাক্ট স্যুটের মধ্যে বৃহত্তর সারিবদ্ধতা আনা আমাদের গ্রাহকদের জন্য একটি জয়-জয়। এটি আমাদেরকে একটি এন্টারপ্রাইজ-গ্রেড প্ল্যাটফর্মে Redis তৈরি করা চালিয়ে যাওয়ার অনুমতি দেবে, এবং এর ফলে গ্রাহকদের অ্যাপ্লিকেশনগুলিতে প্রাপ্যতা, নমনীয়তা এবং এমনকি আরও বেশি কর্মক্ষমতা প্রদান করবে, রিয়েল-টাইমে৷

এটি কীভাবে রেডিসের অংশীদার সম্পর্ককে প্রভাবিত করে?

এটা কোনোভাবেই হবে না—আমরা শুধু আমাদের নাম থেকে "ল্যাব" বাদ দিচ্ছি। আমাদের অংশীদাররা Redis ইকোসিস্টেমের একটি মূল্যবান অংশ এবং এটিকে সবচেয়ে প্রিয় এবং সবচেয়ে জনপ্রিয় ডাটাবেসগুলির মধ্যে একটি করে তুলতে সাহায্য করেছে৷ কোড বা এর লাইসেন্সিং সম্পর্কে কিছুই পরিবর্তন হচ্ছে না। এই পরিবর্তন গ্রাহকদের একটি সরাসরি রেডিস অফারকে আরও স্পষ্টভাবে বুঝতে সক্ষম করবে বনাম একটি অংশীদারের অফার যা রেডিস ব্যবহার করে। আমরা ডেভেলপার সম্প্রদায়, গ্রাহক এবং অংশীদারদের মধ্যে রেডিস-এর বৃদ্ধির গতিপথ চালিয়ে যাওয়ার জন্য প্রান্তিককরণ এবং সুযোগগুলি পরিচালনা করতে প্রতিশ্রুতিবদ্ধ৷


  1. Redis KEYS – কিভাবে রেডিস ডেটাস্টোরে এক বা একাধিক কী সংরক্ষণ করা যায়

  2. Redis MOVE - কিভাবে redis-এ এক থেকে অন্য ডাটাবেসে কী সরানো যায়

  3. Redis SMOVE - কিভাবে এলিমেন্টকে এক সেট থেকে অন্য সেটে redis এ সরানো যায়

  4. 4K, HDR এবং আপনার Xbox One X থেকে সর্বাধিক পাওয়ার জন্য আমাদের নির্দেশিকা