কম্পিউটার

সলিউশন আর্কিটেক্ট কি, এবং কিভাবে এক হতে হয়

আমাদের যুবকদের জন্য আমাদের পরামর্শ সিরিজে, Redis মহিলা কারিগরি কর্মীরা অন্তর্দৃষ্টি শেয়ার করে যে তারা তাদের কর্মজীবন শুরু করার সময় জানতেন।

অনেক বাচ্চাদের মতো, অল্পবয়সী জেন পাইক একজন মহাকাশচারী হওয়ার স্বপ্ন দেখেছিলেন। একবার তিনি হাইস্কুল শুরু করার পর—এবং শিখেছিলেন যে মহাকাশচারীরা মহাকাশে চশমা পরতে পারে না—তিনি শেষ পর্যন্ত বৈদ্যুতিক প্রকৌশল বেছে নেওয়ার আগে মেডিসিনে ক্যারিয়ার বিবেচনা করেছিলেন।

20 বছরেরও বেশি সময় ধরে ফাস্ট ফরোয়ার্ড, এবং জেন বর্তমানে রেডিস-এ আঞ্চলিক সমাধান স্থপতির পরিচালক, 11 সলিউশন আর্কিটেক্ট বা SAs-এর একটি দল পরিচালনা করছেন। তাহলে কিভাবে কানাডা থেকে একজন ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং মেজর সিলিকন ভ্যালিতে একটি ডাটাবেস স্টার্টআপের প্রযুক্তিগত বিক্রয় বিভাগে তার পথ তৈরি করলেন? এই প্রশ্নোত্তর-এ, জেন ব্যাখ্যা করেছেন সমাধানের স্থপতি কী, বিক্রয়ে একজন প্রযুক্তিগত ব্যক্তি হওয়ার সুবিধাগুলি এবং কীভাবে তিনি ইম্পোস্টার সিন্ড্রোমকে কাটিয়ে উঠলেন৷

Redis:চলুন শুরু থেকে শুরু করা যাক:আপনি কিভাবে প্রকৌশল থেকে বিক্রয়ে চলে গেলেন?

জেন পাইক: অনেক কো-অপ সুযোগের মাধ্যমে, আমি ইউনিভার্সিটি থেকে স্নাতক হওয়ার সময় বুঝতে পেরেছিলাম যে আমার বৈদ্যুতিক/হার্ডওয়্যার ইঞ্জিনিয়ার হওয়ার ভাগ্য ছিল না। তাই প্রথম যে কোম্পানিতে আমি পোস্ট-গ্রাজুয়েশনে যোগ দিয়েছিলাম সেটি ছিল ওরাকল, যেখানে এর ইন্টার্ন প্রোগ্রাম তরুণ স্নাতকদের বিভিন্ন বিভাগের মাধ্যমে ঘুরিয়ে দেয়। আমি গ্রাহক সহায়তা দিয়ে শুরু করেছি, তারপরে প্রি-সেলস ইঞ্জিনিয়ারিং এবং অবশেষে কারিগরি শিক্ষায় গিয়েছিলাম। ওরাকল হ্যান্ড-অন, গ্রাহক-কেন্দ্রিক প্রশিক্ষণ প্রদান করেছে যা আমি বিশ্ববিদ্যালয়ে পাইনি এবং আমি তখন থেকে গ্রাহক-কেন্দ্রিক ভূমিকায় ছিলাম, বেশিরভাগ প্রাক-বিক্রয় প্রকৌশলের আশেপাশে।

রেডিস:সমাধান স্থপতি কি?

জেন পাইক: Redis-এর সমাধান আর্কিটেক্টরা গ্রাহকদের সবচেয়ে অনুকূল উপায়ে Redis-এর সাহায্যকারী উচ্চ-গতির অ্যাপ্লিকেশনগুলি ডিজাইন এবং স্থাপন করতে সাহায্য করে। আমরা প্রযুক্তিবিদ, কিন্তু গ্রাহক-মুখী হওয়ার কারণে, আমরা লক্ষ্য করতে পারি যে প্রযুক্তি কীভাবে ব্যবসা এবং ব্যক্তিদের উপর প্রভাব ফেলে এবং কীভাবে প্রযুক্তি ব্যবসায়িক লক্ষ্য অর্জনের জন্য ব্যবহার করা হয়। রেডিস-এ, সমাধানের স্থপতিরা প্রাক-বিক্রয়, কিন্তু ভূমিকা অন্যান্য শিল্প বা সংস্থার অন্যান্য জিনিসগুলিকে বোঝাতে পারে৷

Redis :আপনি কিভাবে রেডিসে আপনার পথ তৈরি করলেন?

জেন পাইক : 2008 সালে, আমি একটি পরিবার বাড়াতে ফোকাস করার জন্য কাজ থেকে বিরতি নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম। সাত বছর এবং দুই সন্তান পরে, আমি আমার নেটওয়ার্কের সাথে পুনরায় যুক্ত হওয়ার মাধ্যমে কর্মীবাহিনীতে পুনরায় প্রবেশ করেছি। এটি আবেগগতভাবে চ্যালেঞ্জিং ছিল কিন্তু আমি আগে কাজ করেছি এমন অনেক লোকের কাছে পৌঁছানোর মাধ্যমে, আমি অল্প সময়ের মধ্যে একটি চাকরির অফার আনতে সক্ষম হয়েছি। দু'বছর ধরে SA হিসাবে দূর থেকে কাজ করার পরে, আমি আরও স্থানীয় একটি কোম্পানি খুঁজে পেতে চেয়েছিলাম এবং তখনই আমি গ্লাসডোরে একটি Redis চাকরির পোস্টিং দেখেছিলাম।

Redis :আপনি কি তিনটি দক্ষতার নাম বলতে পারেন, প্রযুক্তিগত বা সফট, যা লোকেদের প্রযুক্তিগত বিক্রয়ে ক্যারিয়ার গড়তে হবে?

জেন পাইক : প্রথমটি হল শোনার ক্ষমতা। SAs গ্রাহকদের সম্ভাব্য সমাধানগুলির সাথে সংযোগ করে যা আমরা প্রদান করতে পারি। আমাদের কাজ হল আমরা যে সমাধানটি প্রস্তাব করেছি তা গ্রাহকের জন্য সবচেয়ে বেশি সুবিধা প্রদান করে তা নিশ্চিত করার জন্য সেটটি সম্পূর্ণরূপে বুঝতে পেরেছি তা নিশ্চিত করা। আমরা যদি ভালোভাবে না শুনি, তাহলে আমরা সবার অনেক সময় নষ্ট করতে যাচ্ছি।

দ্বিতীয়টি হল জরুরীতার অনুভূতি। মন্ত্র যা ক্রমাগত আমার মনের পিছনে চলে:"সময় চুক্তি মেরে ফেলে।" সময় আপনার সবচেয়ে মূল্যবান সম্পদ. একটি বিক্রয় সংস্থায়, আপনি সাধারণত সময়ের একটি উইন্ডো দ্বারা আবদ্ধ থাকেন—আমাদের একটি বছর দেওয়া হয় এবং আপনাকে একটি নির্দিষ্ট আয়ের লক্ষ্য অর্জন করতে হবে। সময় পরিমাপ করার ক্ষমতা, সময় পরিচালনা এবং মাল্টিটাস্ক একটি সম্পূর্ণ গুরুত্বপূর্ণ দক্ষতা যা আমরা বিক্রয়ের ক্ষেত্রে করি।

তৃতীয়টি শুধুমাত্র শেখার এবং উন্নতি করার ইচ্ছা। কৌতূহলী হয়ে জিজ্ঞেস করলো, "কেন তুমি এটা করতে চাও?" আপনাকে জিনিসগুলি অনুসরণ করতে এবং স্পষ্ট করতে বাধ্য করে, তবে এটি আপনাকে বলতেও বাধ্য করে, "আপনি কি জানেন, সম্ভবত একটি ভিন্ন পথ আছে।"

Redis :কারিগরি শিল্পের মূল বিষয়গুলি কী যা তারা আপনাকে স্কুলে শেখায় না?

জেন পাইক : ওহ, এমন অনেক কিছু আছে যা তারা আপনাকে বলে না, যেমন একজনের জন্য নেটওয়ার্কিং। আপনি মাঝে মাঝে শুনতে পান যে নেটওয়ার্কিং কতটা গুরুত্বপূর্ণ, কিন্তু আপনি কর্মীবাহিনীতে না আসা পর্যন্ত আপনি এটির প্রশংসা করবেন না। উদাহরণ স্বরূপ, রেফারেল বনাম রেজিউমের মাধ্যমে আসা একজনের জন্য প্রযোজ্য ওজন নিয়োগের ক্ষেত্রে - এটি রাত এবং দিন। আপনার সহকর্মীদের এবং তাদের শক্তি, পছন্দ এবং তাদের সাথে কাজ করতে তারা কী পছন্দ করে তা সত্যিই জানার চেষ্টা করুন। আপনার পথ সম্ভাব্য আবার একত্রিত হতে পারে.

আরেকটি শিক্ষা হল বেতন অ্যাঙ্করিং। আমি যখন ছোট ছিলাম তখন আমি এটা বুঝতে পারিনি, কিন্তু চাকরির প্রস্তাব নিয়ে আলোচনা করার সময় মহিলাদের মধ্যে পুরুষদের তুলনায় কম বেতন নির্ধারণ বা অ্যাঙ্করিং করার প্রবণতা রয়েছে। অনেক মহিলা বেশি চাইতে অস্বস্তিবোধ করেন এবং না চাইতেই আমরা কমের জন্য মীমাংসা করি। নারী ও নিম্নবর্ণিত সংখ্যালঘুদের প্রতি আমার উপদেশ হচ্ছে ইপোস্টার সিন্ড্রোম থেকে মুক্তি পেতে। বাজার ও নোঙর উঁচু করে দেখে নিন। যদি বাজার এটি বহন করতে পারে, এবং আপনার অভিজ্ঞতার সাথে অন্য লোকে বা এমনকি কম অভিজ্ঞতা আছে - এই ধরনের বেতন পাচ্ছেন, এটির জন্য জিজ্ঞাসা করুন। সবচেয়ে খারাপ আপনি পাবেন না.

Redis :আপনি ইম্পোস্টার সিন্ড্রোম উল্লেখ করেছেন—আপনি কীভাবে "আমি যথেষ্ট ভাল নই" এই অনুভূতিটি কাটিয়ে উঠতে শিখলেন?

জেন পাইক : আমি মনে করি পুরুষ এবং মহিলা উভয়ই ইম্পোস্টার সিন্ড্রোম অনুভব করে। আমাদের সকলের ভূমিকা আছে যেখানে আমরা নিশ্চিত নই যে আমরা যোগ্য কিনা। কিন্তু আপনি নিখুঁত হতে পারবেন না এবং আপনি সম্ভবত সবকিছু জানতে পারবেন না। আপনি বড় হতে পারেন তা স্বীকার করে স্বাচ্ছন্দ্য বোধ করুন এবং ভাবুন, "ঠিক আছে, আমি শিখব।"

Redis :আপনি যখন ছোট ছিলেন, আপনি কি ফোন বা ভিডিওর মাধ্যমে লোকেদের তাদের সমস্যা সমাধানে উপস্থাপন এবং সাহায্য করার মতো বিষয়গুলিতে স্বাচ্ছন্দ্যবোধ করতেন?

জেন পাইক : ওরাকল এ আমার প্রথম সমর্থন কল? আমি ভাবলাম, “ওহ আমার… তারা চায় আমি ফোনটা ধরি এবং এমন একটি প্রশ্নের উত্তর দিই যেখানে আমার মাত্র তিন মাসের প্রশিক্ষণ ছিল। আমি তাদের প্রশ্নের উত্তর দিতে যথেষ্ট জানি না! সৌভাগ্যবশত, আমার প্রথম কলার ডকুমেন্টেশনটি কোথায় তা জানতে চেয়েছিলেন এবং আমি ছিলাম, "ওহ, এটি একটি সহজ!" এটা অনুশীলন লাগে. সময়ের সাথে সাথে, আপনি ধীরে ধীরে আপনার জ্ঞান এবং আত্মবিশ্বাস গড়ে তুলবেন।

আমি যখন প্রথম শুরু করি তখন উপস্থাপনাকেও ঘৃণা করতাম—এবং উপস্থাপনা দক্ষতা স্কুলে শেখানো হত না। আপনি গ্রাহক-কেন্দ্রিক ভূমিকায় প্রবেশ করার সাথে সাথে আপনি দক্ষতা বিকাশ শুরু করেন এবং আপনি অস্বস্তিতে আরও স্বাচ্ছন্দ্য বোধ করেন। আপনি যতবার স্টেজে উঠবেন ততবারই আপনি অস্বস্তিতে পড়বেন। আপনি যখনই একজন গ্রাহকের সাথে কল করবেন, আপনি অস্বস্তিকর হবেন। বাস্তবতা হল, আপনি যদি আরামদায়ক হন তবে একটি সমস্যা আছে। এর মানে আপনি অত্যধিক আত্মবিশ্বাসী বা খুব উদাসীন। নার্ভাস হওয়া আপনাকে আপনার খেলা বাড়াতে সাহায্য করতে পারে।

ব্যবহারিক ক্ষেত্রে, আমি টোস্টমাস্টারে যোগ দিয়েছি এবং ইম্প্রুভ ক্লাস নিয়েছি। এগুলি উভয়ই অস্বস্তি কাটিয়ে উঠার এবং আপনার উপস্থাপনার দক্ষতা উন্নত করার ঝুঁকিমুক্ত উপায়।

Redis :গ্রাহক-মুখী প্রযুক্তি ভূমিকায় কাজ করার বিষয়ে আরও কথা বলি। আপনি জানেন না অন্য কিছু কি?

জেপি: আমি আশা করি আমি প্রযুক্তিতে বিকল্প ক্যারিয়ারের পথের সাথে পরিচিত হতাম। আপনি কতবার লোকেদের একটি প্রকৌশল-ক্যারিয়ার উপস্থাপনার অংশ হিসাবে প্রযুক্তিগত বিপণনের উল্লেখ শুনেছেন? অথবা প্রাক-বিক্রয় প্রকৌশল, প্রযুক্তিগত অ্যাকাউন্ট ব্যবস্থাপনা, বা বিক্রয় প্রকৌশলী, সমাধান স্থপতি বা পেশাদার পরিষেবা? এগুলি সমস্ত গ্রাহক-কেন্দ্রিক ভূমিকা যার জন্য প্রযুক্তিগত দক্ষতা প্রয়োজন।

বিভিন্ন ভূমিকার সুবিধা এবং অসুবিধাগুলি শেখা দুর্দান্ত হত, বিশেষত এটি ভ্রমণের সাথে সম্পর্কিত। এর মধ্যে কিছু চাকরির দারুণ ভ্রমণের সুযোগ রয়েছে। ওরাকলের একজন প্রযুক্তিগত প্রশিক্ষক হিসাবে আমার প্রথম বছরে, আমি মাসে প্রায় 3 সপ্তাহ ভ্রমণ করেছি। আমি কানাডার 10টি প্রদেশের মধ্যে 9টি পরিদর্শন করেছি এবং দেশটি দেখতে পছন্দ করেছি। আপনি যখন অল্প বয়সে, আপনার যদি ভ্রমণ করার সুযোগ থাকে এবং আপনার কাছে এমন একটি চাকরি থাকে যা আপনার খরচ বহন করতে ইচ্ছুক—তার সদ্ব্যবহার করুন।

বিশেষ করে বিক্রয় প্রকৌশলের জন্য, আপনি সফল হলে প্রচুর সুবিধা রয়েছে। উদাহরণ স্বরূপ, ক্লাব ট্রিপ হল সেলস টিমের জন্য সমস্ত ইনক্লুসিভ অ্যাওয়ার্ড ট্রিপ যারা তাদের বার্ষিক কোটা অর্জন করে। এই ভ্রমণের মাধ্যমে, আমি অস্ট্রেলিয়ার সিডনিতে গিয়ে বিস্ফোরণ ঘটিয়েছি; কেম্যান দ্বীপপুঞ্জ; তুর্কি এবং কাইকোস; ক্যানকুন।

Redis :প্রযুক্তিগত ভূমিকা সম্পর্কে আমার ধারণা ছিল যে আপনি সারাদিন ল্যাব বা অফিসে আটকে ছিলেন, কিন্তু এটি অগত্যা হয় বলে মনে হয় না৷

জেন পাইক : আপনি ঠিক বলেছেন, এটি ইঞ্জিনিয়ারদের সাধারণ ধারণা। বাস্তবতা হল, আমরা কি ধরনের পরিবেশে কাজ করতে পারি তার জন্য আরও অনেক পছন্দ রয়েছে। আমাকে জীবনের মধ্য দিয়ে চলা এই কর্মজীবনের পথগুলি সম্পর্কে শিখতে হয়েছিল কারণ সেখানে কোনও মেনু ছিল না। তাই আমি লোকেদের কৌতূহলী হতে উত্সাহিত করি এবং লোকেদের জিজ্ঞাসা করি, "আপনি কি করেন?"


  1. .bin ফাইল কি এবং কিভাবে আপনি একটি খুলবেন?

  2. Redis MOVE - কিভাবে redis-এ এক থেকে অন্য ডাটাবেসে কী সরানো যায়

  3. ম্যাকে কীলগার কী এবং কীভাবে একটি সনাক্ত করা যায়?

  4. BIOS কী এবং কীভাবে BIOS আপডেট করবেন?