কম্পিউটার

RedisConf 2021-এর জন্য একটি বিকাশকারীর নির্দেশিকা

আমরা সবেমাত্র একটি সফল RedisConf 2021 র‌্যাপ করেছি, যেখানে হাজার হাজার Redis উত্সাহী রিয়েল-টাইম ডেটার শক্তি পুনরায় আবিষ্কার করতে সমবেত হয়েছেন। এই বছরের এজেন্ডায় 60+ ব্রেকআউট সেশন, চারটি বিস্তৃত প্রশিক্ষণ কোর্স, এবং রেডিসের সেরা অনুশীলন, প্রো টিপস এবং নতুন বৈশিষ্ট্যগুলি অন্বেষণকারী বেশ কয়েকটি মূল নোট এবং সাক্ষাত্কার অন্তর্ভুক্ত রয়েছে। অনেকগুলি দুর্দান্ত গল্প এবং উপস্থাপনার মধ্যে, আমরা কয়েকটি হাইলাইট করতে চেয়েছিলাম যেগুলি ডেভেলপার সম্প্রদায়ের জন্য আগ্রহের হতে পারে৷ আপনি Redis-এ একেবারে নতুন বা ইতিমধ্যেই একজন বিশেষজ্ঞ, প্রত্যেকের জন্যই কিছু না কিছু আছে। এখানে RedisConf 2021-এর জন্য আমাদের গাইড রয়েছে:

একদম নতুন Redis ডেভেলপারদের জন্য

আপনি যদি রেডিস সম্পর্কে অনেক কিছু না জানেন এবং এটি কী করতে সক্ষম তা জানতে চান, তাহলে আপনার সেশনে স্প্লিট সফটওয়্যার ইঞ্জিনিয়ার মাইকেল ওওলাবির কাছ থেকে শোনা উচিত, হ্যাঁ! রেডিস সেটা করতে পারে। মাইকেল পূর্ণ-পাঠ্য অনুসন্ধান ব্যবহারের ক্ষেত্রে এগিয়ে যাওয়ার আগে ক্যাশিং থেকে শুরু করে, রেডিস-এর প্রতি একটি উত্সাহী পদক্ষেপ প্রদান করে এবং অধ্যবসায়ের ইনস এবং আউটগুলি।

কীভাবে তিনি রেডিসকে খুঁজে পান তার একটি গভীর নির্দেশিকা সহ, রেডিসের মাইকেলের পরীক্ষা তাকে ক্যাশের বাইরে এর ক্ষমতা উপলব্ধি করতে সাহায্য করেছিল এবং শেষ পর্যন্ত কীভাবে এটি একটি সাধারণ, উচ্চ-পারফরম্যান্স ইন-মেমরি ডেটা স্টোর হিসাবে ব্যবহার করা যেতে পারে৷

Redis সম্প্রদায়ের জন্য

রেডিস ওপেন সোর্স রেডিসের উন্নয়নে প্রতিশ্রুতিবদ্ধ। এবং যখন আমরা অনেক মূল রেডিস অবদানকারীকে সরাসরি নিয়োগ করি, আমরা বৃহত্তর সম্প্রদায়কে মূল রেডিসে আরও বেশি করে অবদান রাখতে উত্সাহিত করছি৷

ইটামার হ্যাবার, রেডিসের প্রযুক্তি প্রচারক এবং রেডিস কোর টিমের সদস্য, রেডিস 6.2 উপস্থাপন করেছেন:সম্প্রদায়ের জন্য, সম্প্রদায়ের দ্বারা। এই আলোচনায় Redis-এর নতুন সম্প্রদায়-চালিত গভর্নেন্স মডেল এবং মূল দল গঠন করা হয়েছে। এখন জোর দেওয়া হচ্ছে সম্প্রদায়ের উপর —জুলাই 2020 থেকে, আমরা অনন্য অবদানকারীদের 86% বৃদ্ধি দেখেছি!

ইটামারের আলোচনা রেডিস 6.2-এ নতুন বৈশিষ্ট্যগুলিও কভার করে। এর মধ্যে রয়েছে Pub/Sub-এর জন্য ACL, ক্রমবর্ধমান উচ্ছেদ, এবং মূল Redis ডেটা স্ট্রাকচারে অসংখ্য উন্নতি (যেমন, স্ট্রীমে মুলতুবি থাকা এন্ট্রি স্বতঃ-দাবী করা এবং GET-এ মেয়াদ শেষ হওয়া সেট করা)।

আপনি যদি Redis-এর ভবিষ্যৎ সম্পর্কে জানতে চান, তাহলে আপনার Redis 7.0 এবং তার পরেও পরীক্ষা করা উচিত। এই সেশনে, রেডিস-এর সফ্টওয়্যার আর্কিটেক্ট Meir Spilraien, Redis ফাংশনের ডিজাইন নিয়ে আলোচনা করেন, যা একটি ভাষা-অজ্ঞেয়মূলক প্রোগ্রামেবল ইন্টারফেস প্রদান করবে। (অর্থাৎ, জাভাস্ক্রিপ্ট সমর্থন!) রেডিসে। ইয়োসি গোটলিব, একজন রেডিস কোর টিমের সদস্য এবং দীর্ঘদিনের রেডিস চিফ আর্কিটেক্ট, এছাড়াও রেডিসরাফ্টের সাম্প্রতিকতম উপস্থাপনা করেন, একটি দ্বৈত-লাইসেন্সযুক্ত রেডিস মডিউল যা মজবুত ধারাবাহিকতা প্রদান করে রেডিসের জন্য।

আরেকটি মূল দলের সদস্য, AWS সিনিয়র সফ্টওয়্যার ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার ম্যাডেলিন ওলসন, উপস্থাপিত বেটার একসাথে:কিভাবে AWS একটি শক্তিশালী ওপেন সোর্স সম্প্রদায় তৈরি করতে সাহায্য করছে। এই সেশনে, মেডেলিন তার সহকর্মী কার্ল লের্চে এবং ম্যাট অ্যাসে-এর সাথে তাদের কোর রেডিসের কাজ এবং AWS এবং এর গ্রাহকদের কাছে ওপেন সোর্স Redis-এর কৌশলগত গুরুত্ব সম্পর্কে প্রতিফলন করে৷

Node.js বিকাশকারীদের জন্য

RedisConf 2021 Node.js ডেভেলপারদের কভার করেছে। আপনি যদি Redis-এ নতুন হয়ে থাকেন, বা শুধু দেখতে চান কীভাবে এটির সাহায্যে একটি সম্পূর্ণ এবং অত্যন্ত প্রতিক্রিয়াশীল অ্যাপ্লিকেশন তৈরি করা যায়, দেখুন The Node.js Redis Crash Course। এই নতুন কোর্সে, বিশেষ করে RedisConf-এর জন্য তৈরি, সিনিয়র কারিকুলাম সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার Simon Prickett আপনাকে শেখায় যে কীভাবে Express, Redis এবং Redis মডিউল ব্যবহার করে একটি সামাজিক চেক-ইন অ্যাপ তৈরি করতে হয়। মিস করা যাবে না!

Redis-এ Node.js অ্যাপের পারফরম্যান্স বাড়ানোর জন্য একটি আলোকিত পদক্ষেপের জন্য, স্বয়ংক্রিয় পাইপলাইনিংয়ের সাহায্যে হেড-অফ-লাইন ব্লকিং সমাধান দেখুন। এই সেশনে, NearForm টেকনিক্যাল ডিরেক্টর Matteo Collina আইওরেডিসের নতুন অটো-পাইপলাইনিং বৈশিষ্ট্য এবং কীভাবে এটি তার দলের কিছু বেঞ্চমার্ককে 35-50% উন্নত করেছে তা বর্ণনা করেছেন।

স্প্রিং ডেভেলপারদের জন্য

এই বছর, RedisConf-এর জন্য আমাদের লক্ষ্যগুলির মধ্যে একটি ছিল অর্থপূর্ণভাবে স্প্রিং এবং জাভা সম্প্রদায়কে সমর্থন করা, এবং এর জন্য, আমরা VMWare-এর স্প্রিং ডেভেলপার অ্যাডভোকেট জোশ লং-এর চেয়ে ভাল বিশেষজ্ঞ খুঁজে পেতাম না।

তার বক্তৃতায়, রেডিসের যোগ্য একটি অ্যাপ্লিকেশন ফ্রেমওয়ার্ক, জোশ আপনাকে দ্রুত একটি স্প্রিং বুট তৈরির প্রক্রিয়ার মধ্য দিয়ে নিয়ে যায় অ্যাপ্লিকেশন সম্পূর্ণরূপে Redis দ্বারা চালিত. ব্রায়ান স্যাম-বোডেন, রেডিসে জাভার বিকাশকারী অ্যাডভোকেট, স্ট্যাকে রেডিসার্চের জন্য সমর্থন যোগ করতে এই ঘূর্ণিঝড় আলোচনায় জোশের সাথে যোগ দেন।

আপনি যদি আরও বিস্তৃত কিছু চান, ব্রায়ানের কোর্স দেখুন, রেডিস এবং স্প্রিং:হাই পারফরম্যান্স REST API তৈরি করা। এই প্রশিক্ষণ কোর্সটি রেডিস এবং স্প্রিং বুট এবং স্প্রিং ডেটা রেডিস এর সাথে সফল হওয়ার জন্য আপনার যা যা জানা দরকার তা কভার করে। . ব্রায়ান ডোমেন মডেলিং এবং ক্যাশিং এর মৌলিক বিষয়গুলি শেখায়, কিন্তু দ্রুত বাস্তবায়নে অগ্রসর হয়:

  • পূর্ণ-পাঠ্য অনুসন্ধান, মুখী অনুসন্ধান, এবং RediSearch-এর সাথে স্বয়ংসম্পূর্ণ
  • RedisGraph সহ একটি সুপারিশ পরিষেবা
  • রেডিস স্ট্রিম, এবং, বেশ, আরও অনেক কিছু।

স্কেলে রেডিস চালানোর জন্য

এই বছর, আমরা স্কেল এ রানিং রেডিস নামে একটি একেবারে নতুন প্রশিক্ষণ কোর্স করেছি। এই কোর্সটি নিরাপত্তা এবং পর্যবেক্ষণযোগ্যতার আলোচনা সহ বিস্তৃতভাবে স্কেলিং বিবেচনা করে। কিন্তু কোর্সটি প্রাথমিকভাবে ক্লাসিক স্কেলিং সংক্রান্ত উদ্বেগের উপর ফোকাস করে যেমন উচ্চ প্রাপ্যতা এবং ভাগ করা . আমাদের প্রযুক্তিগত সক্ষমতার স্থপতি, এলেনা কোলেভস্কা এবং কার্ট মোয়েলার, ওপেন সোর্স রেডিসের জন্য এই বিষয়গুলি উপস্থাপন করেন এবং রেডিস সেন্টিনেল ব্যবহার করে অসংখ্য উদাহরণ এবং ল্যাব অন্তর্ভুক্ত করেন এবং Redis ক্লাস্টার .

Elena এবং Kurt এছাড়াও সংক্ষিপ্তভাবে Redis Enterprise Software নিয়ে আলোচনা করেন এবং ওপেন সোর্স রেডিসের বৈশিষ্ট্যগুলির সাথে এটি কীভাবে বৈপরীত্য করে।

আপনি যদি শুধু একটি রেডিস এট স্কেল যুদ্ধের গল্প চান, মার্টিন পেরেজের সেশন দেখুন মা, কোন ডেটাবেস নেই! এখানে, মার্টিন ব্যাখ্যা করেছেন কিভাবে Cisco Webex একটি বিলিয়ন-রিকোয়েস্ট-প্রতি-সপ্তাহে ব্যাকএন্ড হিসেবে Redis ব্যবহার করে .

ডেটা বিজ্ঞানী এবং MLOps-এর জন্য

আরও বেশি করে, Redis একটি উচ্চ-পারফরম্যান্স অনলাইন বৈশিষ্ট্য স্টোর হিসাবে সামনে আসছে। একটি অনলাইন ফিচার স্টোর হিসেবে Redis-এ, Redis-এর চিফ বিজনেস ডেভেলপমেন্ট অফিসার তৈমুর রশিদ এবং সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার ডিভির দুখান দেখান যে আপনি কীভাবে বৈশিষ্ট্যগুলি পরিচালনা করতে এবং মডেল বিল্ডিং এবং ইনফারেন্সিং পর্যায়ে কর্মক্ষমতা বাড়াতে Redis ব্যবহার করতে পারেন।

এবং একটি বাস্তব বিশ্বের উদাহরণের জন্য, রেডিসকে একটি পরিমাপযোগ্য বৈশিষ্ট্য স্টোর হিসাবে দেখুন। এই সেশনে, ML প্ল্যাটফর্ম ইঞ্জিনিয়ার আরবাজ খান এবং DoorDash-এর টেকনিক্যাল লিড ম্যানেজার জোহাইব হাসান তারা কীভাবে Redis ব্যবহার করে কোটি কোটি বৈশিষ্ট্য পরিচালনা করতে এবং অতি-লো লেটেন্সি সহ সেগুলিকে পরিবেশন করেন তা নিয়ে আলোচনা করেন।

সম্প্রদায়ের বৃদ্ধি অব্যাহত রয়েছে

RedisConf 2021 প্রতিটি ডেভেলপারের টুলসেটে একটি মূল উপাদান হিসেবে Redis-এর ক্রমাগত বৃদ্ধি প্রদর্শন করেছে। আপনি যদি এই বছরের 60+ সেশন চেক আউট করার সুযোগ না পেয়ে থাকেন, তাহলে আমরা আশা করি যে এখানে সুপারিশগুলি একটি দরকারী এন্ট্রি পয়েন্ট প্রদান করবে। সমস্ত সামগ্রী 20 মে পর্যন্ত চাহিদা অনুযায়ী উপলব্ধ, তাই লগ ইন করার জন্য এখনও সময় আছে!

বরাবরের মতো, আমরা আপনার গল্প শুনতে এবং যেখানে পারি সাহায্য করতে ভালোবাসি। Redis সম্পর্কে আপনার কোনো চিন্তা, ধারনা বা প্রশ্ন থাকলে, আমাদের রেডিস ডিসকর্ড সার্ভারে থামিয়ে হ্যালো বলার কথা বিবেচনা করুন! এবং অনেক বক্তা, সম্প্রদায়ের সদস্যদের এবং রেডিস কর্মচারীদের আবার ধন্যবাদ যারা এই বছরের সম্মেলনকে এখনও সেরাদের মধ্যে একটি করে তুলেছেন।


  1. কীভাবে ম্যাকে একটি স্লাইডশো তৈরি করবেন তার একটি দ্রুত নির্দেশিকা (2021 পর্যালোচনা)

  2. Windows 10-এর জন্য Epson ওয়্যারলেস প্রিন্টার সেটআপ করুন - প্রিন্টার সেটআপ গাইড 2021

  3. [সমাধান] উইন্ডোজ 10 আপডেট হবে না – আপডেট করা গাইড 2021

  4. 2021 মা দিবসের উপহার নির্দেশিকা