কম্পিউটার

Redis 7.0 শেষ!

আজ আমরা বিশ্বকে রেডিস সংস্করণ 7.0-এর সাধারণ উপলব্ধতা সম্পর্কে জানাতে পেরে খুশি, যেমনটি এই বছরের শুরুতে Redis Days SF কীনোটে ঘোষণা করা হয়েছিল। রিলিজটি প্রায় এক বছর ধরে উন্নয়নের অধীনে রয়েছে, এবং তিনজন রিলিজ প্রার্থী এর আগে ছিল, তাই আমরা মনে করি এটি উৎপাদনে ব্যবহারের জন্য যথেষ্ট স্থিতিশীল।

পূর্ববর্তী সংস্করণগুলি থেকে আপগ্রেড করা একটি অপেক্ষাকৃত সহজবোধ্য প্রক্রিয়া, কারণ পশ্চাদপদ সামঞ্জস্য সর্বদা রেডিস প্রকল্পের একটি নকশা নীতি। যাইহোক, Redis 7.0-এ আপগ্রেড করার আগে, অনুগ্রহ করে কয়েক মিনিট সময় নিন এবং রিলিজ নোটগুলি পড়ে নতুন সংস্করণের সাথে পরিচিত হন৷

Redis 7.0 উন্নতি এবং নতুন কমান্ড

সংক্ষেপে, Redis 7.0 এর প্রায় প্রতিটি দিকের ক্রমবর্ধমান উন্নতি অন্তর্ভুক্ত করে। সবচেয়ে উল্লেখযোগ্য হল Redis ফাংশন, ACLv2, কমান্ড ইন্ট্রোস্পেকশন, এবং Sharded Pub/Sub, যা ব্যবহারকারীদের প্রতিক্রিয়া এবং উৎপাদনে শেখা পাঠের উপর ভিত্তি করে বিদ্যমান বৈশিষ্ট্যগুলির একটি উল্লেখযোগ্য বিবর্তনের প্রতিনিধিত্ব করে।

সংস্করণ 7.0 এই বিবর্তনকে সমর্থন করতে এবং Redis-এর বিদ্যমান ক্ষমতা প্রসারিত করতে প্রায় 50টি নতুন কমান্ড এবং বিকল্প যোগ করে। উদাহরণস্বরূপ, বিটম্যাপ, তালিকা, সেট, সাজানো সেট এবং স্ট্রিম ডেটা প্রকারগুলি সমস্ত কার্যকারিতার সাথে যুক্ত করা হয়েছে যা ডেটা পরিচালনার জন্য তাদের ব্যবহারের ক্ষেত্রে সমর্থন করে। উপরন্তু, অস্তিত্বগত এবং তুলনামূলক সংশোধককে সমর্থন করার জন্য ক্যাশে শব্দার্থবিদ্যা প্রসারিত করা হয়েছে।

যদিও ব্যবহারকারী-মুখী বৈশিষ্ট্যগুলি নিয়ে গর্ব করা সহজ, এই সংস্করণে আসল "অসংবাদিত নায়ক" হল রেডিসকে আরও কর্মক্ষম, স্থিতিশীল এবং চর্বিহীন করার প্রচেষ্টা। আমাদের ডেভেলপারদের মস্তিষ্কের চক্রের একটি বড় অংশ রেডিস-এর কার্যক্ষমতার উপর ফোকাস করার মাধ্যমে এটি যে সংস্থানগুলি ব্যবহার করে তা আরও কার্যকর করার জন্য বিনিয়োগ করা হয়েছিল। Redis 7.0 মেমরি, কম্পিউটিং, নেটওয়ার্ক এবং স্টোরেজ সহ এটি পরিচালনা করে এমন প্রায় প্রতিটি সাবসিস্টেমে বেশ কয়েকটি উন্নতি নিয়ে আসে। যেখানে কিছু অপ্টিমাইজেশান ডিফল্টরূপে সক্রিয় থাকে, অন্যদের কনফিগারেশনের প্রয়োজন হতে পারে। বিস্তারিত জানার জন্য অনুগ্রহ করে redis.conf ফাইলে ইনলাইন ডকুমেন্টেশন দেখুন।

যদিও এই নতুন সংস্করণের প্রকাশ আমাদের এখানে Redis-এ উদযাপন করার মতো কিছু, আমরা ইতিমধ্যেই Redis 7.2 কে বাস্তবে পরিণত করার কাজে ব্যস্ত। আপনি যদি কোনো সমস্যার সম্মুখীন হন বা শেয়ার করার চিন্তা থাকে, আমরা Redis সংগ্রহস্থলে আপনার কাছ থেকে শুনতে চাই।


  1. Redis.io রিফ্রেশ করা এবং প্রসারিত করা

  2. RedisTimeSeries 1.6 শেষ!

  3. Redis কর্মক্ষমতা উপর চিন্তা

  4. ফাস্টলি কম্পিউটে রেডিস ব্যবহার করুন