কম্পিউটার

বিকাশকারী না হয়ে কীভাবে সফ্টওয়্যারে কাজ করবেন

আমাদের মধ্যে আমাদের ছোটদের জন্য উপদেশ সিরিজ, Redis মহিলা কারিগরি কর্মীরা অন্তর্দৃষ্টি ভাগ করে নেয় যে তারা তাদের কর্মজীবন শুরু করার সময় জানতে পারে।

স্কুলে অনেক বেশি বিষয় পছন্দ করলে এর খারাপ দিক থাকতে পারে—মারিয়ানা আভিভের জন্য, এর মানে হল সে কোনো একক ডাক অনুভব করেনি। একটি স্ব-বর্ণিত "খুবই মনগড়া" বাচ্চা হিসাবে যিনি সংখ্যা এবং পরিচালনা পছন্দ করতেন, তিনি মানবিক বিষয়ে অধ্যয়ন করার সিদ্ধান্ত নিয়েছিলেন, অবশেষে তার নিজের দেশ আর্জেন্টিনায় মার্চেন্ডাইজিংয়ে তার ডিগ্রি অর্জন করেছিলেন।

স্বামীর সাথে থাকার জন্য ইসরায়েলে যাওয়ার পর, তিনি অফিস ম্যানেজার হিসেবে একটি প্রযুক্তি কোম্পানিতে যোগ দেন। এখন তিনি তেল আভিভে অবস্থিত Redis R&D টিমের একজন প্রজেক্ট ম্যানেজার, তার সফ্টওয়্যার ডেভেলপারদের দলের সাথে পাক্ষিক উন্নয়ন স্প্রিন্টে ঘনিষ্ঠভাবে কাজ করছেন। এই প্রশ্নোত্তর-এ, মারিয়ানা একজন প্রজেক্ট ম্যানেজার হিসাবে তার দৈনন্দিন জীবন ভাগ করে নেয় এবং প্রযুক্তিগত পটভূমি ছাড়াই একটি সফ্টওয়্যার দলে কাজ করার জন্য টিপস দেয়।

রেডিস:শুরুতেই শুরু করা যাক—আপনি কীভাবে প্রযুক্তিতে কাজ শুরু করলেন?

মারিয়ানা আভিভ :ইস্রায়েলে আমার প্রথম বছরটি একটি চ্যালেঞ্জিং সময় ছিল—একটি নতুন ভাষা শেখার সময় এবং আমার বিশ্ববিদ্যালয়ের ডিগ্রির বৈধতার জন্য অপেক্ষা করার সময়, আমি একটি হাই-টেক কোম্পানিতে অফিস ম্যানেজার হিসেবে কাজ শুরু করি।

আমি সেই সময়ে ইসরায়েলের নেতৃস্থানীয় বক্তৃতা-স্বীকৃতি সংস্থায় গৃহীত হতে পেরে উত্তেজিত ছিলাম, এবং এটি তখনই যখন আমি উচ্চ-প্রযুক্তিগত সাংগঠনিক সংস্কৃতির প্রেমে পড়েছিলাম:প্রতিভাবান ব্যক্তি, সম্মানজনক পরিবেশ, বৈচিত্র্য, কর্মচারী যত্ন এবং ইংরেজি-বান্ধব। আর্জেন্টিনা থেকে এসেছি, এগুলো আমার জন্য সম্পূর্ণ নতুন কাজের শর্ত ছিল।

একটি দুর্দান্ত পেশাদার বৃদ্ধি প্রোগ্রাম এবং মার্চেন্ডাইজিং প্রচারাভিযান পরিচালনার বিষয়ে আমার অভিজ্ঞতার সাহায্যে, আমি অবশেষে একটি অপারেশনাল প্রকল্প পরিচালনার ভূমিকায় অগ্রসর হয়েছি।

আমি কখনই অন্য কোথাও দেখার কথা ভাবি না। উচ্চ-প্রযুক্তি আমার সম্প্রদায়ে পরিণত হয়েছে এবং এর লোকেরা আমার নিজস্ব গোষ্ঠীতে পরিণত হয়েছে। অপারেশন ম্যানেজমেন্ট থেকে প্রোডাক্ট ম্যানেজমেন্ট, রিলিজ ম্যানেজমেন্ট এবং প্রোগ্রাম ম্যানেজমেন্টে যাওয়া আমার কাছে স্বাভাবিক ছিল। আমার চটপটে যাত্রা শুরু হয়েছিল যখন আমি একটি সাংগঠনিক চতুর রূপান্তরে অংশ নিয়েছিলাম। Scrum Master এবং SAFe সার্টিফিকেশন পাওয়ার পর, আমি দেখতে পেলাম যে আমার অভিজ্ঞতা, দক্ষতা এবং ব্যক্তিগত বৈশিষ্ট্য স্ক্রাম মাস্টারের ভূমিকায় সবচেয়ে ভালোভাবে উপস্থাপন করা হয়েছে, যখন Agile প্রজেক্ট ম্যানেজমেন্ট সফ্টওয়্যার প্রজেক্ট পরিচালনার জন্য আমার পন্থা হয়ে উঠেছে। এটা আমার কিছু সময় নিয়েছে, কিন্তু আমি আমার কল খুঁজে পেয়েছি.

একজন চটপটে প্রজেক্ট ম্যানেজার হিসেবে জীবন

রেডিস:আপনি কি আমাদের চটপটে উন্নয়ন প্রক্রিয়া এবং স্ক্রাম মাস্টার হিসাবে আপনার ভূমিকা সম্পর্কে বলতে পারেন?

মারিয়ানা আভিভ :আমরা একটি স্ক্রাম ফ্রেমওয়ার্কের মধ্যে কাজ করি, যা Agile-এর একটি উপসেট, একটি প্রকল্প ব্যবস্থাপনা পদ্ধতি। একটি স্ক্রাম হল একটি দুই সপ্তাহের সময়কাল যাকে "স্প্রিন্ট" বলা হয়, যা দক্ষ সফ্টওয়্যার বিকাশের জন্য ডিজাইন করা হয়েছে৷ আমার দলের একজন স্ক্রাম মাস্টার হিসাবে, আমার দায়িত্ব হল আমাদের প্রকল্পগুলি সুষ্ঠুভাবে চালানো নিশ্চিত করতে স্ক্রাম প্রক্রিয়ার পরিকল্পনা করা।

একটি স্প্রিন্ট শুরু করার আগে, আমরা সেই দুই সপ্তাহের মধ্যে কী কাজ করতে যাচ্ছি তা সিদ্ধান্ত নেওয়ার জন্য আমাদের পরিকল্পনা সেশন রয়েছে। আমরা কাজগুলিকে অগ্রাধিকার দিই, যা পণ্যের মালিক এবং পণ্য পরিচালনার সাথে করা হয়, যা স্ক্রামের মধ্যে বিভিন্ন ভূমিকা।

প্রতিদিনের স্ট্যান্ডআপ মিটিং সহ প্রতিটি স্প্রিন্টের সময় আমাদের একটি সিরিজ "অনুষ্ঠান" রয়েছে, যেখানে আমরা আমাদের কাজ এবং আমরা কী অর্জন করেছি, এবং পূর্ববর্তী বিষয়গুলি সম্পর্কে আমাদের আপডেট দিই, যেখানে আমরা যা শিখেছি এবং পরবর্তীতে আমরা কী উন্নতি করতে চাই তার প্রতিফলন করি। স্প্রিন্ট স্প্রিন্ট রিভিউ হল যেখানে আমরা প্রোডাক্ট ম্যানেজমেন্ট দেখাই যা আমরা সম্পন্ন করেছি এবং প্রতিক্রিয়া সংগ্রহ করি।

আমরা সব সময় পরিকল্পনা করি, কিন্তু প্রায়ই এমন কিছু আসে যা স্প্রিন্টকে ভেঙে দেয় এবং আমাদের নতুন অগ্রাধিকারের ভিত্তিতে আমাদের বিষয়বস্তু পুনরায় পরিকল্পনা করতে হয়। আমরা পরিবর্তনগুলিকে আলিঙ্গন করি এবং আমরা সেই অনুযায়ী ব্যবস্থা করি৷ আমার লক্ষ্য হল সমস্ত স্টেকহোল্ডারদের মধ্যে যোগাযোগ উন্নত করার জন্য জিনিসগুলিকে দৃশ্যমান রাখা। আমিও প্রজেক্ট ম্যানেজমেন্ট টিমের অংশ। প্রজেক্ট ম্যানেজমেন্ট টিমে আমাদের প্রত্যেকেরই নিজস্ব স্ক্রাম রয়েছে, কিন্তু একটি গ্রুপ হিসাবে আমরা ট্রেনগুলিকে ঘূর্ণায়মান এবং এগিয়ে যাওয়ার চেষ্টা করি।

রেডিস:স্ক্রাম মাস্টার রোল সম্পর্কে আপনি সবচেয়ে বেশি কী পছন্দ করেন?

মারিয়ানা আভিভ :ডেভেলপারদের সাথে মিথস্ক্রিয়া. আমি তাদের সাথে কাজ করতে ভালোবাসি। তারা স্মার্ট ব্যক্তিদের একটি গুরুতর গুচ্ছ, এবং আমি জিনিসগুলিকে মজাদার করতে এবং মেজাজ হালকা করতে পছন্দ করি। আমি জিনিসগুলিকে সংগঠিত রাখা, একটি ভিন্ন দৃষ্টিভঙ্গি প্রদান করা, তথ্য সংগ্রহ করার জন্য একটি ফোকাস পয়েন্ট হওয়া, আমাদের অগ্রগতি ট্র্যাক করা, দলের ফোকাস বজায় রাখা এবং বিকাশকারীদের জন্য জিনিসগুলিকে সহজ করা উপভোগ করি৷ নতুন জিনিস তৈরি করার প্রক্রিয়ার অংশ হওয়া এবং আপনার চারপাশে এই সমস্ত বুদ্ধিমান ব্যক্তিদের থাকা - অনুভব করা যে আপনিই আছেন তা খুবই সন্তোষজনক৷

রেডিস:স্ক্রাম মাস্টারদের কী কী দক্ষতা প্রয়োজন?

মারিয়ানা আভিভ :স্ক্রাম মাস্টার হওয়ার জন্য আপনাকে ডেভেলপার হতে হবে না। তবে নিজেকে এবং কী আপনাকে আলাদা করে তোলে তা জানা খুবই গুরুত্বপূর্ণ। সবকিছু আপনার স্পর্শ যোগ করুন. সার্টিফিকেশন এবং ডিগ্রি থাকা এবং দায়িত্বগুলি জানার পাশাপাশি আপনাকে সেই ঝলকানি বা মোচড়কে আনতে হবে৷

একটি স্ক্রাম মাস্টার ভূমিকার জন্য, স্ব-প্রেরণা খুবই গুরুত্বপূর্ণ। স্ক্রাম মাস্টার হওয়া কখনো কখনো একঘেয়ে হয়ে যেতে পারে। তাই আপনাকে চলতে হবে, আসল হওয়ার উপায় খুঁজে বের করতে হবে।

টিমওয়ার্কও গুরুত্বপূর্ণ। এর মধ্যে অনেক কিছু রয়েছে, যেমন যোগাযোগের ধারা, যোগাযোগের দক্ষতা, সমর্থন, সমস্যা সমাধান, সহনশীলতা, মনোভাব।

আমি উচ্চ বিদ্যালয়ে যা জানতে চাই

রেডিস:আপনি যদি সময়মতো ফিরে যেতে পারেন তবে আপনার হাই স্কুলে, আপনি নিজের সাথে কী পরামর্শ শেয়ার করবেন?

মারিয়ানা আভিভ :আমি নিজেকে বলব সাহায্য চাইতে। সবকিছুতে সাহায্য চাওয়া ঠিক। আমি মনে করি এটা খুবই গুরুত্বপূর্ণ। কখনও কখনও আমরা শুধু নিজেদের প্রমাণ করতে চাই এবং এগিয়ে যেতে চাই, বিশেষ করে তরুণী হিসেবে, যারা শক্ত এবং স্বাধীন হতে চায়। কিন্তু এটা বলা ঠিক যে আমি বুঝতে পারছি না, অথবা আমি যে ক্যারিয়ার চাই তা উন্নত করতে এবং বিকাশ করতে আমার সাহায্য দরকার।

আমি নিজেকে অনুপাতে জিনিস রাখতে বলব। আমি আর্জেন্টিনায় আমার শিক্ষার শুরুতে ক্যারিয়ার পরিবর্তন করেছি। আমি কিছু শুরু করেছি এবং আমি পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছি। যে সময়, প্রচেষ্টা, এবং অর্থ বিনিয়োগ একটি অপচয় মত মনে হতে পারে. কিন্তু এটা নয়—আপনি এমন কিছুতে বিনিয়োগ করছেন যা আপনার পথকে অনন্য করে তোলে।

অবশেষে, এমন জিনিসগুলিতে বিনিয়োগ করতে থাকুন যা আপনাকে সুখী করে এবং আপনার জীবনের ভারসাম্য বজায় রাখে—যেমন খেলাধুলা বা শিল্প। সবকিছু আপনার ক্যারিয়ারকে কেন্দ্র করে করা উচিত নয়। এই জিনিসগুলি আপনার ব্যক্তিত্ব তৈরি করে, এবং অনেক প্রযুক্তি কোম্পানি তাদের দলে অনন্য লোক থাকাকে মূল্য দেয়।

পরিচালকরা হলেন মহান পরামর্শদাতা

রেডিস:আপনার ক্যারিয়ারে কি কোনো পরামর্শদাতা ছিল?

মারিয়ানা আভিভ :আমার কোনো অফিসিয়াল পরামর্শদাতা ছিল না। আমি আমার বসদের পরামর্শদাতা হিসেবে বেছে নিই। আমি যখন আমার অবস্থান বেছে নিয়ে ইন্টারভিউতে আসি, তখন আমি এটাও বের করার চেষ্টা করি যে আমার বস আমার ক্যারিয়ারে আরও মূল্য আনতে পারে কিনা। আমি তাদের কাছ থেকে শিখতে চাই। আমি প্রশ্ন জিজ্ঞাসা করি, প্রক্রিয়া শিখি এবং আমার ধারণা নিয়ে আসি। এবং আমার সহকর্মী আছে যাদের কাছ থেকে আমিও শিখি। আমি অনুভব করিনি যে আমার একটি পরামর্শদাতা প্রোগ্রামের অংশ হওয়া দরকার। এটি সঠিক বস নির্বাচন সম্পর্কে।

রেডিস:তরুণ বা মহিলা যারা প্রযুক্তিতে কাজ করতে চান তাদের শিল্প সম্পর্কে কী জানা উচিত?

মারিয়ানা আভিভ :প্রথমত, উচ্চ প্রযুক্তিতে কাজ করা সত্যিই মজাদার যদি আপনি সঠিক কোম্পানি বেছে নেন। Redis-এ, আমরা একসাথে আমাদের সময় উপভোগ করি, হাসি-ঠাট্টা করি এবং এখনও আমাদের স্ক্রাম অনুষ্ঠানগুলি সম্পাদন করে এবং আমাদের উন্নয়নমূলক কাজগুলিতে কাজ করি। আপনি সম্ভবত এটি ইতিমধ্যেই জানেন, তবে ইস্রায়েলের উচ্চ প্রযুক্তি শিল্প বেশিরভাগই পুরুষদের দ্বারা প্রভাবিত। আমি এমন একটি কোম্পানির অংশ হতে পেরে খুশি যেটি মহিলাদের সমর্থন করে এবং প্রচার করে এবং এটি সম্প্রতি R&D টিমে যোগদানকারী মহিলাদের সংখ্যা বৃদ্ধিতে প্রতিফলিত হয়। আমি গৃহীত এবং মূল্যবান বোধ করি, এবং আমি বলতে গর্বিত যে Redis-এ, বৈচিত্র্য এবং অন্তর্ভুক্তি গুরুত্ব সহকারে নেওয়া হচ্ছে৷

আপনারও কৌশলগতভাবে চিন্তা করা উচিত। প্রযুক্তি কোম্পানিগুলি তাদের কর্মীদের মধ্যে বিনিয়োগ করার প্রবণতা রাখে - তারা বৃদ্ধি এবং উন্নয়নের জন্য একটি দুর্দান্ত ব্যবস্থা প্রদান করে। এবং একজন মা হিসাবে, আমি এমন সংস্থাগুলিতে কাজ করা উপভোগ করি যেগুলি কর্ম-জীবনের ভারসাম্যকে সম্মান করে।

রেডিস:আপনি উল্লেখ করেছেন যে আপনি ঘরে একমাত্র মহিলা হিসেবে স্বাচ্ছন্দ্য বোধ করছেন—এটি কি এমন কিছু ছিল যা আপনাকে অভ্যস্ত করতে হয়েছিল?

মারিয়ানা আভিভ :আমি দুই ভাইয়ের সাথে বড় হয়েছি তাই আমি সবসময় পুরুষদের কাছাকাছি স্বাচ্ছন্দ্য বোধ করি। আমি মনে করি আপনাকে দলের অংশ হতে প্রস্তুত হতে হবে এবং বিষয়গুলিকে খুব বেশি গুরুত্ব সহকারে নেবেন না। আত্মবিশ্বাসী হন যে আপনি সম্মানিত হবেন, এবং তারপর মানুষ আপনাকে সম্মান করবে। আপনার যদি কিছু বলার থাকে, আত্মবিশ্বাসী হোন এবং কথা বলুন।


  1. দেখা ছাড়াই কীভাবে ইনস্টাগ্রাম বার্তাগুলি পড়তে হয়

  2. কিভাবে সফ্টওয়্যার ছাড়াই পিডিএফকে এক্সেলে রূপান্তর করতে হয় (৩টি সহজ পদ্ধতি)

  3. থার্ড-পার্টি সফ্টওয়্যার ছাড়া উইন্ডোজে ফাইলগুলি কীভাবে লুকানো এবং আনহাইড করা যায়

  4. 4 উপায়:ট্র্যাক না করে ইন্টারনেট সেন্সরশিপ কীভাবে বাইপাস করা যায়