কম্পিউটার

স্ক্যানার কিভাবে কাজ করে

অনেক ধরনের স্ক্যানার আছে এবং বেশিরভাগই একইভাবে ডেটা ক্যাপচার করে—সেটি টেক্সট ডকুমেন্ট, ব্যবসায়িক গ্রাফিক্স, ফটো বা ফিল্মের জন্যই হোক।

একটি স্ক্যানার কীভাবে একটি ফিজিক্যাল ডকুমেন্ট নেয়, তার বিষয়বস্তু পুনরুত্পাদন করে এবং তারপরে ডেটাকে একটি কম্পিউটার ফাইলে স্থানান্তর করে যা ডিজিটালভাবে আপলোড এবং শেয়ার করা যায়।

স্ক্যানার কিভাবে কাজ করে

চার্জড-কাপল্ড ডিভাইস (CCD) অ্যারে

যদিও স্ক্যানারগুলি বিভিন্ন অংশ নিয়ে গঠিত, মূল উপাদানটি হল চার্জড-কাপল্ড ডিভাইস (CCD) অ্যারে। একটি সিসিডি অ্যারে হল আলো-সংবেদনশীল ডায়োডের একটি সংগ্রহ যা ফোটনকে (আলো) ইলেকট্রন বা বৈদ্যুতিক চার্জে রূপান্তর করে। এই ডায়োডগুলি সাধারণত ফটোসাইট হিসাবে পরিচিত।

ফটোসাইটগুলি আলোর প্রতি সংবেদনশীল। আলো যত উজ্জ্বল, বৈদ্যুতিক চার্জ তত বেশি। স্ক্যানার মডেলের উপর নির্ভর করে, স্ক্যান করা ছবি বা ডকুমেন্ট লেন্স, ফিল্টার এবং মিররগুলির একটি সিরিজের মাধ্যমে সিসিডি অ্যারেতে যাওয়ার পথ খুঁজে পায়। এই উপাদানগুলি স্ক্যান হেড তৈরি করে। স্ক্যানিং প্রক্রিয়া চলাকালীন, স্ক্যান হেড ডকুমেন্ট বা বস্তুর উপর দিয়ে যায় বা স্ক্যান করা হয়।

কিছু স্ক্যানার একক-পাস, এবং কিছু থ্রি-পাস, যার মানে স্ক্যানার একটি বা তিনটি পাসে স্ক্যান করা বস্তুটিকে তুলে নেয়। একটি থ্রি-পাস স্ক্যানারে, প্রতিটি পাস একটি ভিন্ন রঙ (লাল, সবুজ বা নীল) তুলে নেয় এবং তারপরে সফ্টওয়্যারটি তিনটি আরজিবি রঙের চ্যানেলকে পুনরায় একত্রিত করে, আসল চিত্র পুনরুদ্ধার করে। বেশিরভাগ আধুনিক স্ক্যানারগুলি একক-পাস, লেন্সগুলি তিনটি রঙের চ্যানেলকে আলাদা করার কাজ করে৷

যোগাযোগ ইমেজ সেন্সর

আরেকটি, কম ব্যয়বহুল ইমেজিং অ্যারে প্রযুক্তি হল একটি যোগাযোগ ইমেজ সেন্সর (সিআইএস)। CIS CCD অ্যারে প্রতিস্থাপন করে। এখানে, ইমেজ সেন্সর মেকানিজম 300 থেকে 600টি সেন্সর নিয়ে গঠিত যা প্লেটেন বা স্ক্যানিং এরিয়ার প্রস্থে বিস্তৃত। একটি ছবি স্ক্যান করার সময়, এলইডি সাদা আলো প্রদান করতে একত্রিত হয়, ছবিটিকে আলোকিত করে, যা পরে সেন্সর দ্বারা ক্যাপচার করা হয়।

সিআইএস স্ক্যানারগুলি সাধারণত সিসিডি-ভিত্তিক মেশিন দ্বারা সরবরাহ করা একই স্তরের গুণমান এবং রেজোলিউশন প্রদান করে না। যাইহোক, এই স্ক্যানারগুলি সাধারণত পাতলা, হালকা এবং সস্তা হয়৷

রেজোলিউশন এবং রঙের গভীরতা

আপনি যে রেজোলিউশনটি চয়ন করেছেন তা নির্ভর করে আপনি কীভাবে ছবিটি ব্যবহার করার পরিকল্পনা করছেন তার উপর। HD কম্পিউটার মনিটর, ট্যাবলেট এবং স্মার্টফোন প্রতি ইঞ্চিতে 96 ডট (dpi) পর্যন্ত রেজোলিউশন সমর্থন করতে পারে। আপনি যদি একটি ছবি স্ক্যান করার চেয়ে বেশি রেজোলিউশনে স্ক্যান করেন, তাহলে অতিরিক্ত ডেটা ফেলে দেওয়া হয়।

হাই-এন্ড ব্রোশার এবং প্রিন্ট মিডিয়ার ফটোগুলি একটি ভিন্ন গল্প। সর্বোত্তম সম্ভাব্য ফলাফলের জন্য, আপনার সর্বদা কমপক্ষে 300 dpi স্ক্যান করা উচিত। আরও সবসময় ভাল, বিশেষ করে যদি আপনাকে লেআউটের সময় ছবিটি বড় করতে হয়।

রঙের গভীরতা একটি চিত্র (বা স্ক্যান) ধারণ করে রঙের সংখ্যা নির্ধারণ করে। সম্ভাবনাগুলি হল 8-বিট, 16-বিট, 24-বিট, 36-বিট, 48-বিট এবং 64-বিট। 8-বিট 256টি রং বা ধূসর শেডকে সমর্থন করে এবং 64-বিট ট্রিলিয়ন রঙকে সমর্থন করে—মানুষের চোখ যতটা বুঝতে পারে তার চেয়ে বেশি।

উচ্চ রেজোলিউশন এবং গভীর রঙের গভীরতা স্ক্যানের গুণমান উন্নত করে। আপনি স্ক্যান করার আগে রঙ, গুণমান এবং বিশদটি সেখানে থাকতে হবে। আপনার স্ক্যানার যতই ভালো হোক না কেন, এটি অলৌকিক কাজ করতে পারে না।


  1. কিভাবে R-এ পিক্সেলের ম্যাট্রিক্সের একটি চিত্র তৈরি করবেন?

  2. কিভাবে Tkinter একটি ইমেজ যোগ করতে?

  3. কিভাবে একটি ছবির রেজোলিউশন বাড়ানো যায়?

  4. ম্যাকে চিত্র ক্যাপচারের সাথে কীভাবে স্ক্যান করবেন