কম্পিউটার

সফ্টওয়্যার না কিনে বাড়িতে কীভাবে নেটওয়ার্ক সুরক্ষা বাড়ানো যায়?

আমি কীভাবে আমার হোম নেটওয়ার্ক নিরাপত্তা বাড়াতে পারি?

আপনার সফ্টওয়্যার নিয়মিত আপডেট করতে ভুলবেন না... অব্যবহৃত সফ্টওয়্যার এবং পরিষেবাগুলি সরাতে সময় নিন... আপনাকে আপনার সফ্টওয়্যার এবং হার্ডওয়্যারের ফ্যাক্টরি-ডিফল্ট কনফিগারেশন পরিবর্তন করতে হতে পারে... প্রতিবার আলাদা পাসওয়ার্ড এবং ব্যবহারকারীর নাম ব্যবহার করে লগ ইন করুন . আপনার পাসওয়ার্ডগুলিকে যতটা সম্ভব শক্তিশালী এবং অনন্য করুন। নিশ্চিত করুন যে আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার আপ-টু-ডেট।

আমি কীভাবে বাড়িতে নেটওয়ার্ক নিরাপত্তা অনুশীলন করতে পারি?

আপনার অপারেটিং সিস্টেমকে আধুনিক একটিতে আপগ্রেড করুন। আপনি একটি আপডেট করা নিরাপত্তা স্যুট ব্যবহার করছেন তা নিশ্চিত করুন। আপনার পাসওয়ার্ড সুরক্ষিত করতে ভুলবেন না... প্রশাসক অ্যাকাউন্টটি আপনি ছাড়া অন্য কাউকে ব্যবহার করার অনুমতি দেবেন না। আপনি শুধুমাত্র বিশ্বস্ত উত্স থেকে আপনার সফ্টওয়্যার আপডেট করা উচিত. প্রশাসকদের জন্য নিয়ন্ত্রণ উন্নত করা উচিত। আপনার ফায়ারওয়াল ক্ষমতার সুবিধা নিন। WPA2 সমর্থন করার জন্য ওয়্যারলেস নেটওয়ার্ক কনফিগার করা আবশ্যক।

আমি কীভাবে আমার হোম নেটওয়ার্ককে শক্ত করব?

এটি রাউটারগুলির জন্য একটি শক্ত প্রক্রিয়া... একটি ব্যবহারকারীর নাম এবং/অথবা পাসওয়ার্ড প্রয়োজন৷ এটা SSID পরিবর্তন করার সময়. আপনাকে ওয়্যারলেস নেটওয়ার্কের জন্য পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে। আপনাকে UPN এবং WPS বন্ধ করতে হবে। গেস্ট নেটওয়ার্কের অনুপস্থিতিতে, নিশ্চিত করুন যে তারা অক্ষম। আপনি পোর্ট ফরওয়ার্ডিং বন্ধ করে DMZ সরাতে পারেন।

আমি কীভাবে আমার হোম নেটওয়ার্ক এবং ডিভাইসগুলি সুরক্ষিত করব?

আপনার রাউটার একটি শক্তিশালী পাসওয়ার্ড আছে তা নিশ্চিত করুন. এটিকে আরও সুরক্ষিত করতে আপনার Wi-Fi এনক্রিপ্ট করুন৷ আপনার নেটওয়ার্ক নিরাপদ তা নিশ্চিত করতে, একটি VPN ব্যবহার করুন। আপনার রাউটারের ফার্মওয়্যার আপডেট রাখতে ভুলবেন না।... নিশ্চিত করুন যে আপনার নেটওয়ার্কের ডিভাইসগুলি ফায়ারওয়াল দিয়ে সুরক্ষিত আছে। আপনার রাউটারের IP ঠিকানায় একটি পরিবর্তন ক্রমানুসারে হতে পারে।

আমি কীভাবে আমার ওয়াইফাইকে আরও সুরক্ষিত করব?

যত তাড়াতাড়ি সম্ভব আপনার ডিভাইসের সফ্টওয়্যার আপডেট করুন. আপনার রাউটারে লগ ইন করতে, আপনার ব্রাউজারের ঠিকানা বারে IP ঠিকানা টাইপ করুন। নিশ্চিত করুন যে আপনার রাউটার সর্বশেষ ফার্মওয়্যারের সাথে আপডেট করা হয়েছে।

আমি কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা অনুশীলন করব?

আপনাকে OSI মডেল বুঝতে হবে... নেটওয়ার্কের সাথে সংযোগ করতে পারে এমন বিভিন্ন ধরণের ডিভাইস আবিষ্কার করুন। কিভাবে নেটওয়ার্ক আক্রমণ থেকে রক্ষা করা যায়... আপনার নেটওয়ার্ককে ভাগ করা দরকার। আপনার সুরক্ষা ডিভাইসগুলিকে সঠিকভাবে স্থাপন করে আপনার বাড়িকে সুরক্ষিত করুন... নেটওয়ার্ক ঠিকানা অনুবাদ ব্যবহার করে আপনার নেটওয়ার্ক ঠিকানা রূপান্তর করুন৷ নিশ্চিত করুন যে আপনার ব্যক্তিগত ফায়ারওয়াল নিষ্ক্রিয় করা নেই। কেন্দ্রীভূত লগগুলি ব্যবহার করা এবং লগগুলির অবিলম্বে বিশ্লেষণ একটি ভাল ধারণা৷

আপনার হোম নেটওয়ার্ক সুরক্ষিত করার জন্য সর্বোত্তম অনুশীলন কোনটি?

আপনাকে আপনার ডিফল্ট ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে। নিশ্চিত করুন যে ওয়্যারলেস নেটওয়ার্ক এনক্রিপশন চালু আছে। VPN (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) প্রযুক্তি ব্যবহার করা যেতে পারে... কাউকে আপনার নেটওয়ার্ক দেখতে দেবেন না। আপনি যখন বাড়ির বাইরে থাকবেন, তখন আপনার Wi-Fi নেটওয়ার্ক বন্ধ করে দিন। আপনি সবসময় রাউটার সফ্টওয়্যার আপডেট করা উচিত. ফায়ারওয়াল ব্যবহার করা উচিত.... আদর্শভাবে, আপনার রাউটারটি আপনার বাড়ির মাঝখানে রাখা উচিত।

আপনার কি বাড়িতে নেটওয়ার্ক আছে?

ইথারনেট কেবল ব্যবহার করে, হোম নেটওয়ার্কগুলি একে অপরের সাথে এবং ইন্টারনেটের সাথে ডিভাইসগুলিকে সংযুক্ত করে। একটি ইন্টারনেট সংযোগ যা দ্রুত এবং আরো নির্ভরযোগ্য একটি তারযুক্ত হোম নেটওয়ার্কের অন্যতম সুবিধা। নিরাপত্তা বৃদ্ধি করা হয়েছে কারণ ব্যবহারকারীদের বাইরে থেকে আপনার নেটওয়ার্ক অ্যাক্সেস করার বিষয়ে আপনাকে চিন্তা করতে হবে না।

একটি নেটওয়ার্ককে শক্ত করার সেরা উপায়গুলির মধ্যে একটি কী?

একটি ভাল কনফিগার করা ফায়ারওয়াল এবং নিয়মিত নিরীক্ষিত নিরাপত্তা নিয়ম; দূরবর্তী অ্যাক্সেস পয়েন্ট এবং ব্যবহারকারীদের সুরক্ষা; কোনো অব্যবহৃত বা অপ্রয়োজনীয় নেটওয়ার্ক পোর্ট ব্লক করা; অপ্রয়োজনীয় প্রোটোকল এবং পরিষেবাগুলি নিষ্ক্রিয় করা; অ্যাক্সেস তালিকা বাস্তবায়ন; নেটওয়ার্ক ট্র্যাফিক এনক্রিপ্ট করা হল নেটওয়ার্ক শক্ত করার সমস্ত অংশ৷

আমি কীভাবে একটি কঠিন হোম নেটওয়ার্ক সেটআপ করব?

নেটওয়ার্ক রাউটারের কৌশলগত অবস্থান মূল... আপনার ডিফল্ট রাউটার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করুন এবং তারপর আপনার রাউটার পুনরায় চালু করুন। আপনি আপনার নেটওয়ার্ক রক্ষা করতে ওয়াইফাই এনক্রিপশন ব্যবহার করতে পারেন... ওয়্যারলেস ব্যান্ড... আপনার প্রয়োজনের জন্য সঠিক একটি বেছে নিন। আপনাকে আপনার প্রিন্টারের জন্য সেটিংস অপ্টিমাইজ করতে হবে। আপনার স্মার্ট অ্যাপ্লায়েন্সগুলির জন্য একটি সুরক্ষা পরিকল্পনা স্থাপন করুন৷ আপনার ফার্মওয়্যার আপডেট করতে ভুলবেন না। আপনি যখন বাচ্চাদের সাথে কাজ করছেন তখন কিছু ভুল হওয়ার আশা করুন৷

আমি কিভাবে আমার রাউটার সুরক্ষিত করব?

আপনাকে আপনার রাউটারের জন্য পাসওয়ার্ড এবং ব্যবহারকারীর নাম আপডেট করতে হতে পারে। আপনি নেটওয়ার্কের নাম পরিবর্তন করতে পারেন. আপনার নেটওয়ার্কের জন্য একটি নতুন পাসওয়ার্ড সেট করুন। আপনি এটি বন্ধ করে WPS নিষ্ক্রিয় করতে পারেন। আপনার SSID সম্প্রচার একটি ভাল ধারণা নয়. আপনার রাউটারে ফায়ারওয়াল সক্রিয় করা আবশ্যক। আপনার রাউটারের ফার্মওয়্যার আপডেট করার সময় এসেছে। আপনার নেটওয়ার্কের জন্য WPA2 প্রয়োগ করুন৷


  1. আমি কিভাবে আমার রাউটার নেটওয়ার্ক নিরাপত্তা কী খুঁজে পাব?

  2. আমি কিভাবে আমার হোম নেটওয়ার্ক নিরাপত্তা কী পেতে পারি?

  3. বাড়িতে বেতার নেটওয়ার্ক নিরাপত্তা কিভাবে চেক করবেন?

  4. রাউটারের মাধ্যমে নেটওয়ার্ক নিরাপত্তা কিভাবে পরিবর্তন করবেন?