কম্পিউটার

মাইক্রোসার্ভিসেস এবং ডেটা লেয়ার—একটি নতুন আইডিসি ইনফো ব্রিফ

মাইক্রোসার্ভিসেস এবং ডেটা লেয়ার—একটি নতুন আইডিসি ইনফো ব্রিফ

আপনি যদি এখনও কোনও সন্দেহ পোষণ করেন যে মাইক্রোসার্ভিস আর্কিটেকচারগুলি আজকের অ্যাপ্লিকেশন বিকাশে আধিপত্য বিস্তার করছে, তবে এটি কাটিয়ে ওঠার সময়। ডেটা লেয়ারে অ্যাপ্লিকেশন আধুনিকীকরণের প্রভাব বিষয়ে IDC-এর নতুন ইনফোব্রিফ অনুসারে , Redis দ্বারা স্পন্সর করা, উত্তর আমেরিকান এন্টারপ্রাইজ জরিপ উত্তরদাতাদের মধ্যে 89% প্রায় 300 জন ইতিমধ্যেই মাইক্রোসার্ভিস ব্যবহার করছেন৷ এবং এটি IDC-এর 2019 ভবিষ্যদ্বাণীর উপরে আসে যে "2022 সালের মধ্যে, সমস্ত নতুন অ্যাপের 90% মাইক্রোসার্ভিসেস আর্কিটেকচার বৈশিষ্ট্যযুক্ত হবে।"

মাইক্রোসার্ভিসের গতিবেগ এখন অনস্বীকার্য, ক্রমাগত ক্রমবর্ধমান গ্রাহক এবং ব্যবসার প্রয়োজনীয়তা মেটাতে উচ্চ-মানের অ্যাপ এবং পরিষেবাগুলিকে আরও দ্রুত বিকাশ, স্থাপন এবং আপডেট করার জন্য উদ্যোগগুলির প্রয়োজনীয়তার দ্বারা চালিত। ইনফোব্রিফ অনুসারে, "মাইক্রোসার্ভিসেস অ্যাপগুলি ইতিমধ্যেই ব্যবসা-সমালোচনামূলক ভূমিকায় ব্যবহার করা হয়েছে, 24% মাইক্রোসার্ভিসেস অ্যাপগুলিকে ব্যবসা-সমালোচনা হিসাবে চিহ্নিত করা হয়েছে।" প্রায় অর্ধেক মাইক্রোসার্ভিসেস অ্যাপের জন্য (42%), উদাহরণস্বরূপ, ডাউনটাইম রাজস্ব হারিয়ে ফেলে।

কিন্তু এর মানে এই নয় যে মাইক্রোসার্ভিস বিপ্লব সম্পূর্ণ হয়েছে। আসলে, এটি সবেমাত্র শুরু হচ্ছে। IDC জরিপ অনুসারে, মাইক্রোসার্ভিস গ্রহণকারী সমস্ত উদ্যোগগুলি তাদের অ্যাপ পোর্টফোলিওগুলির মাত্র 17% ইতিমধ্যে মনোলিথ থেকে দূরে স্থানান্তরিত করে এটি করছে। ইনফোব্রিফ লেখক, কার্ল ডব্লিউ. ওলোফসন এবং গ্যারি চেন, পরিস্থিতিটি সংক্ষিপ্তভাবে ব্যাখ্যা করেছেন:"যদিও মাইক্রোসার্ভিসেস-ভিত্তিক অ্যাপ্লিকেশনগুলির বিকাশ এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে, ভবিষ্যতের বিকাশে এর তাত্পর্য স্পষ্ট।"

আরো জানুন: পড়ুন Redis Microservices for Dummies ই-বুক

মাইক্রোসার্ভিস আর্কিটেকচারের জন্য ডেটা স্তর যৌগিক জটিলতা

সুতরাং মাইক্রোসার্ভিস আর্কিটেকচারের প্রতিশ্রুতি পূরণ করতে কী লাগবে এবং মাইক্রোসার্ভিসগুলিকে আলিঙ্গন করার সময় উদ্যোগগুলি কী চ্যালেঞ্জগুলির মুখোমুখি হচ্ছে? মাইক্রোসার্ভিস গ্রহণ উল্লেখযোগ্য জটিলতা যোগ করতে পারে, বিশেষ করে যখন এটি ডেটা স্তরের ক্ষেত্রে আসে। সমীক্ষা অনুসারে, প্রায় অর্ধেক এন্টারপ্রাইজ মাইক্রোসার্ভিসেস অ্যাপ (47%) একটি ডাটাবেসের উপর নির্ভর করে, কিন্তু উত্তরদাতাদের প্রায় এক তৃতীয়াংশ (31.5%) ডাটাবেস ব্যবস্থাপনাকে শীর্ষ-তিনটি চ্যালেঞ্জ হিসেবে উল্লেখ করেছে। "অ্যাপ্লিকেশানগুলি পচনশীলভাবে পরিচালনা করতে হবে এমন যৌক্তিক উপাদানগুলির সংখ্যা বৃদ্ধি করে," লেখক নোট করেন৷

এটি ডেটা সিলোড, আরও জটিল এবং ব্যয়বহুল ছেড়ে দিতে পারে, যা অনেক উদ্যোগকে এই সিদ্ধান্তে পৌঁছে দেয় যে মাইক্রোসার্ভিস স্থাপনের জন্য অর্কেস্ট্রেশন অপরিহার্য। তাই এটা আশ্চর্যের কিছু নয় যে উত্তরদাতাদের প্রায় এক তৃতীয়াংশ ব্যবস্থাপনা খরচ কমানো এবং অপারেশনাল দক্ষতা বৃদ্ধি (35.6%) এবং নতুন, আধুনিক ক্লাউড-নেটিভ বা মাইক্রোসার্ভিসেস অ্যাপ্লিকেশন (33.2%) অর্কেস্ট্রেশন স্থাপনার শীর্ষ-তিন ড্রাইভার হিসাবে সমর্থন করে।

আপনার মাইক্রোসার্ভিস আর্কিটেকচারের জন্য সঠিক ডাটাবেস নির্বাচন করা 

একটি ই-কমার্স সলিউশন, উদাহরণস্বরূপ, অনেকগুলি পরিষেবা নিযুক্ত করতে পারে - অ্যাপ্লিকেশন সার্ভার, সামগ্রী ক্যাশে, সেশন স্টোর, পণ্য ক্যাটালগ, অনুসন্ধান এবং আবিষ্কার, অর্ডার প্রক্রিয়াকরণ, অর্ডার পূরণ, বিশ্লেষণ এবং আরও অনেক কিছু - এবং প্রতিটি পরিষেবাতে তার থাকতে পারে নিজস্ব ডাটাবেস, যেমনটি নীচের চিত্রে দেখানো হয়েছে:

মাইক্রোসার্ভিসেস এবং ডেটা লেয়ার—একটি নতুন আইডিসি ইনফো ব্রিফ

সুতরাং, আপনি কীভাবে সঠিক আর্কিটেকচারের সাথে অ্যাপ্লিকেশনগুলি চয়ন করবেন এবং তৈরি করবেন? কি বৈশিষ্ট্য আপনি সন্ধান করতে হবে? গবেষণা চারটি গুরুত্বপূর্ণ জিনিসের উপর ফোকাস করার পরামর্শ দেয়। আসুন আরও ঘনিষ্ঠভাবে দেখা যাক:

1. কর্মক্ষমতার গুরুত্ব

IDC যেমন উল্লেখ করেছে, "95% এরও বেশি উত্তরদাতারা ডেটাবেস টাইপ বা মানদণ্ড হিসাবে পারফরম্যান্সের পক্ষে" এবং প্রায় অর্ধেক জরিপ উত্তরদাতারা (45%) একটি ডাটাবেস নির্বাচন করার সময় একটি শীর্ষ-তিনটি ফ্যাক্টর (শুধুমাত্র ডাটাবেস প্রকারের পিছনে) হিসাবে কর্মক্ষমতা উদ্ধৃত করেছেন৷ এতে অবাক হওয়ার কিছু নেই যে পারফরম্যান্স এত গুরুত্বপূর্ণ, যেহেতু একটি মাইক্রোসার্ভিস পরিবেশে বিতরণ করা আর্কিটেকচারের প্রতিশ্রুতি সম্পূর্ণরূপে প্রদান করার জন্য আপনার রিয়েল-টাইম পারফরম্যান্স এবং স্কেল করার ক্ষমতা উভয়ই প্রয়োজন৷

মাইক্রোসার্ভিসেস এবং ডেটা লেয়ার—একটি নতুন আইডিসি ইনফো ব্রিফ

চার বছর চলমান সবচেয়ে প্রিয়-ডাটাবেস নামে পরিচিত, রেডিস সাব-মিলিসেকেন্ড পারফরম্যান্স প্রদানের জন্য সুপরিচিত। রেডিস এন্টারপ্রাইজের লো-লেটেন্সি ডাটাবেসের সাহায্যে, আপনি তাত্ক্ষণিক ব্যবহারকারীর অভিজ্ঞতা তৈরি করতে পারেন বা অন-ডিমান্ড স্কেল করার ক্ষমতা সহ একটি ছোট পদচিহ্ন রেখে রিয়েল-টাইম বিশ্লেষণ করতে পারেন। InfoBrief নোট হিসাবে, "এটি নির্দেশ করে যে কীভাবে ডেটাবেস কাজ করে এবং কার্য সম্পাদন করে তা মাইক্রোসার্ভিসেস অ্যাপ্লিকেশন বিকাশের সাফল্যের জন্য গুরুত্বপূর্ণ।"

আরো জানুন: আমাদের নতুন দেখুন Latency is the new outage সাদা কাগজ

2. সর্বদা উপলব্ধ

মাইক্রোসার্ভিসেস এবং ডেটা লেয়ার—একটি নতুন আইডিসি ইনফো ব্রিফ

IDC জরিপ প্রকাশ করেছে যে প্রায় এক চতুর্থাংশ (24%) এন্টারপ্রাইজ মাইক্রোসার্ভিস অ্যাপ্লিকেশন ইতিমধ্যেই ব্যবসায়িক-গুরুত্বপূর্ণ ভূমিকায় ব্যবহৃত হচ্ছে, যেখানে উচ্চ প্রাপ্যতা গুরুত্বপূর্ণ। আরও সাধারণভাবে, "42% মাইক্রোসার্ভিসেস অ্যাপের জন্য, ডাউনটাইম অনুভব করার ফলে প্রতিষ্ঠানের জন্য সরাসরি রাজস্ব ক্ষতি হয়," ইনফোব্রিফ নোট করে, বাকি 58% অ্যাপে ডাউনটাইম উৎপাদনশীলতার ক্ষতির দিকে নিয়ে যায়।

এটি একটি বড় সম্ভাব্য সমস্যা, কারণ যদিও একটি মাইক্রোসার্ভিস আর্কিটেকচার অনেকগুলি সংযুক্ত পরিষেবাগুলিকে অন্তর্ভুক্ত করে, এটি অন্যান্য উন্নয়ন পদ্ধতির মতো একই কার্যকারিতা এবং নির্ভরযোগ্যতার চাহিদাগুলির মুখোমুখি হয়। আপনার ডেটা বিশ্বজুড়ে সর্বদা উপলব্ধ রয়েছে তা নিশ্চিত করা আরেকটি চ্যালেঞ্জ, উদাহরণস্বরূপ। আপনার অ্যাপ্লিকেশনগুলি সর্বদা উপলব্ধ থাকে তা নিশ্চিত করতে, আপনার একটি ডাটাবেস প্রয়োজন যা সমস্ত স্তরে ত্রুটি সহনশীল।

আরো জানুন: দেখুন কিভাবে Redis Enterprise's উচ্চ-প্রাপ্যতা প্রযুক্তি এ চার-নয় (99.99%) আপটাইম-এবং পাঁচ-নয় (99.999%) গ্যারান্টি সক্রিয়-সক্রিয় জিও-ডিস্ট্রিবিউটেড ডিপ্লোয়মেন্ট।

3. আধুনিক অ্যাপ্লিকেশন তৈরি করতে একাধিক ডেটা মডেল ব্যবহার করা

ডেভেলপাররা আরও ভালো অ্যাপ তৈরি করতে মাইক্রোসার্ভিস আর্কিটেকচারের সুবিধা নেয়। বাজারের জন্য দ্রুত সময়ের জন্য সঠিক ডেটা মডেল নির্বাচন করা অপরিহার্য, এবং আরও গুরুত্বপূর্ণভাবে এটি অপ্টিমাইজ করে ডেটা-অ্যাক্সেস নিদর্শন এবং কর্মক্ষমতা প্রয়োজনীয়তা। এইভাবে, প্রতিটি পরিষেবা তার নিজস্ব ডেটা মডেলের জন্য একটি ডাটাবেস উদ্দেশ্য-নির্মিত ব্যবহার করতে পারে।

একটি মাইক্রোসার্ভিস অন্যান্য জিনিসের মধ্যে মূল-মান, গ্রাফ, JSON, টাইম সিরিজ এবং সার্চ ইঞ্জিনের উপর ভিত্তি করে একটি ডেটা মডেল নিয়োগ করতে পারে। কিন্তু এর অর্থ হল "অনেক মাইক্রোসার্ভিস প্রতি পরিষেবায় একটি ডাটাবেস ব্যবহার করবে," ইনফোব্রিফ নোট করে, যা "ডাটাবেসের সংখ্যা বৃদ্ধি করে, ডেটাবেস অ্যাক্সেস করা সফ্টওয়্যার উপাদানগুলির সংখ্যা এবং আধুনিক কর্মপ্রবাহে ডেটাবেস অন্তর্ভুক্ত করার প্রয়োজন।" এই কারণেই, উপরে উল্লিখিত হিসাবে, প্রায় এক তৃতীয়াংশ (32%) উত্তরদাতাদের জন্য মাইক্রোসার্ভিস অ্যাপের সাথে ডাটাবেস পরিচালনা একটি শীর্ষ-তিনটি চ্যালেঞ্জ৷

মাইক্রোসার্ভিসেস এবং ডেটা লেয়ার—একটি নতুন আইডিসি ইনফো ব্রিফ

এই জটিলতা কমাতে, আপনার ডাটাবেসের একাধিক ডেটা মডেল সমর্থন করা উচিত। এটি এন্টারপ্রাইজ আর্কিটেক্টদের কর্মক্ষমতা ত্যাগ না করে বা একাধিক ভিন্ন ডাটাবেস শিখতে এবং বজায় না রেখে প্রতিটি পরিষেবার জন্য সঠিক ডেটা মডেল বেছে নেওয়া সহজ করে তোলে, যা ক্রিয়াকলাপকে সহজ করে এবং প্রযুক্তির বিস্তার সীমিত করতে সহায়তা করে।

আরো জানুন: আমাদের সাদা পেপার দেখুন কৌশলগত ডেটা নমনীয়তা

4. যে কোনো জায়গায় স্থাপন করুন

এমনকি DBaaS গতি অর্জন করলেও, প্রচুর পরিমাণে এন্টারপ্রাইজ ডেটা প্রাঙ্গনে থেকে যায়, যা অনেক এন্টারপ্রাইজকে একাধিক ক্লাউড এবং হাইব্রিড অবকাঠামো ব্যবহার করতে পরিচালিত করে, যেমনটি IDC সমীক্ষায় দেখানো হয়েছে। একটি মাইক্রোসার্ভিসেস পরিবেশে, সাইলো বা ডেটা ক্ষতি ছাড়াই আপনার ডাটাবেস চালানোর নমনীয়তা দেওয়ার জন্য আপনার ডেটা স্তরটি অপ্টিমাইজ করার ক্ষমতা প্রয়োজন।

মাইক্রোসার্ভিসেস এবং ডেটা লেয়ার—একটি নতুন আইডিসি ইনফো ব্রিফ

কিন্তু IDC লেখকরা যেমন উল্লেখ করেছেন, "অনেক ডাটাবেস ক্লাউড-নেটিভ, কন্টেইনারের সাথে সামঞ্জস্যপূর্ণ, বা কুবারনেটস দ্বারা সংগঠিত করার জন্য ডিজাইন করা হয়নি।" শুধুমাত্র একটি পাত্রের মধ্যে একটি ডাটাবেস প্যাকেজ করা, উদাহরণস্বরূপ, এটি একটি মাইক্রোসার্ভিস আর্কিটেকচারের জন্য সঠিক করে না; ডাটাবেসটি আপনার ডেটার চাহিদা মেটাতে হালকা এবং টিউনযোগ্য হতে হবে।

এন্টারপ্রাইজগুলির একটি ডাটাবেস প্ল্যাটফর্মের প্রয়োজন যেটি যেখানেই প্রয়োজন সেখানে চালানোর জন্য নমনীয় স্থাপনার মডেলগুলি অফার করে, তা প্রাঙ্গনে হোক বা যেকোনো ক্লাউডে, মাল্টি-ক্লাউড বা হাইব্রিড-ক্লাউড আর্কিটেকচারে, পাত্রে বা কুবারনেটস পড হিসাবে।

আরো জানুন: চেক আউট Redis এন্টারপ্রাইজ সফ্টওয়্যার স্থাপনার বিকল্পগুলি

Redis Enterprise এবং microservices

রিপোর্ট অনুসারে, মাইক্রোসার্ভিস আর্কিটেকচারের উত্থান এই পরিষেবাগুলিকে সমর্থন করার জন্য ব্যবহৃত ডেটা লেয়ার আর্কিটেকচারকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করে, তাই মাইক্রোসার্ভিস আর্কিটেকচার ব্যবহার করে অ্যাপ্লিকেশন বিকাশ করতে চাওয়া এন্টারপ্রাইজগুলিকে প্রযুক্তিগত উৎকর্ষের দিকে বিশেষ মনোযোগ দেওয়া উচিত এবং উদ্দেশ্যের জন্য উপযুক্ত। ঠিক সেখানেই রেডিস এন্টারপ্রাইজ উজ্জ্বল।

রেডিস এন্টারপ্রাইজ মাইক্রোসার্ভিসেস স্কেলে পারফরম্যান্স অফার করে, সমস্ত রেডিস ডেটা টাইপ এবং মডিউলগুলির জন্য সাব-মিলিসেকেন্ড লেটেন্সি প্রদান করে এবং প্রয়োজনীয় প্রায় যেকোনো থ্রুপুটে তাত্ক্ষণিকভাবে এবং রৈখিকভাবে স্কেল করার ক্ষমতা। ত্রুটি সহনশীলতা এবং স্থিতিস্থাপকতার জন্য ডিজাইন করা, রেডিস এন্টারপ্রাইজ একটি শেয়ার্ড-নথিং ক্লাস্টার আর্কিটেকচার ব্যবহার করে এবং প্রক্রিয়া পর্যায়ে স্বয়ংক্রিয় ব্যর্থতা অফার করে, পৃথক নোডের জন্য, এমনকি অবকাঠামো প্রাপ্যতা অঞ্চল জুড়ে, সেইসাথে টিউনেবল অধ্যবসায় এবং দুর্যোগ পুনরুদ্ধার। রেডিস এন্টারপ্রাইজ ডেভেলপারদের জন্য তাদের মাইক্রোসার্ভিস আর্কিটেকচার ডিপ্লয়মেন্টের জন্য পারফরম্যান্স এবং ডেটা অ্যাক্সেসের প্রয়োজনীয়তার জন্য সবচেয়ে উপযুক্ত ডেটা মডেল বেছে নেওয়া সহজ করে, যখন প্রযুক্তির বিস্তার সীমিত করতে এবং ক্রিয়াকলাপকে সহজ করার জন্য একটি ইউনিফাইড অপারেশনাল ইন্টারফেস বজায় রাখে। সমালোচনামূলকভাবে, রেডিস এন্টারপ্রাইজ যেকোন জায়গায় স্থাপন করা যেতে পারে—যেকোনো ক্লাউড প্ল্যাটফর্মে, অন-প্রাঙ্গনে, বা মাল্টি-ক্লাউড বা হাইব্রিড ক্লাউড আর্কিটেকচারে৷

মাইক্রোসার্ভিস ডিপ্লোয়মেন্টে ডেটা লেয়ারের গুরুত্ব সম্পর্কে আরও জানতে, সম্পূর্ণ IDC ইনফোব্রিফ ডাউনলোড করুন—ডেটা লেয়ারে অ্যাপ্লিকেশন আধুনিকীকরণের প্রভাব . এবং মাইক্রোসার্ভিস স্থাপনার জন্য Redis এন্টারপ্রাইজ অনন্যভাবে উপযোগী অনেক উপায় সম্পর্কে আরও অন্তর্দৃষ্টি পেতে নীচের মাইক্রোসার্ভিস আর্কিটেকচার সংস্থানগুলি দেখুন: 

  • Microservices এর জন্য Redis Enterprise
  • Redis Microservices for Dummies e-book
  • লেটেন্সি হল নতুন বিভ্রাটের সাদা কাগজ
  • কৌশলগত ডেটা নমনীয়তা সাদা কাগজ
  • রিডিস এন্টারপ্রাইজ সফ্টওয়্যার স্থাপনের বিকল্পগুলি
  • কিভাবে রেডিস মাইক্রোসার্ভিস ডিজাইন প্যাটার্নগুলিকে সহজ করে—দ্য নতুন স্ট্যাক ব্লগ পোস্ট

  1. কাউন্ট-মিন স্কেচ:আর্ট অ্যান্ড সায়েন্স অফ এস্টিমেটিং স্টাফ

  2. Grafana প্লাগ-ইন-এর জন্য নতুন রেডিস ডেটা উৎস কীভাবে ব্যবহার করবেন

  3. একটি রিয়েল-টাইম ডাটাবেস দিয়ে জালিয়াতি সনাক্ত করা এবং আর্থিক ডেটা সুরক্ষিত করা

  4. ডিবিএ এবং ডেটা আর্কিটেক্টের বিবর্তন