কম্পিউটার

Redis এন্টারপ্রাইজ মনিটরিং বিকল্প

আপনি কি বলবেন যদি আপনি একটি নতুন ভূমিকা শুরু করেন এবং আপনার প্রথম গ্রাহকের সাথে আপনার প্রথম বৈঠকে উপস্থিত হন, ক্ষমতা পরিকল্পনা, DNS বিষয়, ভূ-বন্টন এবং .NET-এ উন্নয়নের জন্য দুই দিনের মূল্যের পরিকল্পনা নিয়ে সজ্জিত … এবং প্রথমটি আপনি যে প্রশ্নটি পেয়েছেন তা হল:"আমরা কীভাবে দক্ষতার সাথে ক্লাস্টার এবং ডাটাবেস নিরীক্ষণ করব?"

ঠিক আছে, 16 বছরের অপারেশন অভিজ্ঞতার সাথে, আমি ভেবেছিলাম আমি প্রস্তুত। বাস্তবে, অবশ্যই, "আমি যত বেশি শিখি, ততই আমি বুঝতে পারি যে আমি কতটা জানি না।" এখন, যখন আমি একটি নতুন সফ্টওয়্যার দেখতে পাই, তখন আমার মনে প্রথম প্রশ্ন আসে যে কীভাবে এটি উত্পাদনে সঠিকভাবে চলে তা নিশ্চিত করা যায়? অন্য কথায়, আমি কিভাবে এটি নিরীক্ষণ করব?

সেই কথা মাথায় রেখে, আমি সিস্টেমের অন্তর্নির্মিত মনিটরিং ক্ষমতা থেকে প্রমিথিউস মেট্রিক্স এক্সপোর্টার- অনেক প্রতিষ্ঠানের জন্য সেরা পছন্দ-এবং তৃতীয় পক্ষের সাথে সংহত করার সবচেয়ে নমনীয় উপায়ের জন্য REST API- পর্যন্ত Redis Enterprise মনিটরিং বিকল্পগুলির এই সারাংশ লিখেছি পর্যবেক্ষণ সিস্টেম। আমি এই ব্লগ পোস্টটি সর্বত্র আমার সহকর্মী ক্রিয়াকলাপের লোকদেরকে উৎসর্গ করছি—যারা কেবল চালাতে চান না Redis এন্টারপ্রাইজ, কিন্তু সম্পূর্ণরূপে এর ত্রুটিহীন কর্মক্ষমতা উপভোগ করুন.

Redis Enterprise-এর অন্তর্নির্মিত পর্যবেক্ষণ ক্ষমতা

Redis Enterprise ক্লাস্টার ম্যানেজমেন্ট UI  মনিটরিং কনসোল প্রায়ই রেডিস নিরীক্ষণের সাথে শুরু করার সেরা জায়গা। এটি দৃশ্যত আকর্ষণীয় এবং কোন অতিরিক্ত ইনস্টলেশন বা কনফিগারেশন প্রয়োজন হয় না। "মিনিট" ব্যবধান ব্যবহার করে, এটি প্রায় রিয়েল-টাইমে কাজ করে; এবং আপনি 5 মিনিট, ঘন্টা, দিন, সপ্তাহ, মাস এবং বছরের ব্যবধানের মধ্যেও স্যুইচ করতে পারেন। UI ক্লাস্টার, প্রতিটি ক্লাস্টার নোড এবং প্রতিটি ডাটাবেসের জন্য মেট্রিক্স প্রদান করে, সমস্ত আলাদা স্ক্রিনে: 

Redis এন্টারপ্রাইজ মনিটরিং বিকল্প

রেডিস এন্টারপ্রাইজ ক্লাস্টার ম্যানেজমেন্ট UI মনিটরিং কনসোল ক্লাস্টার, নোড এবং ডাটাবেস মেট্রিক্সের জন্য আলাদা স্ক্রিন সরবরাহ করে।

রেডিস এন্টারপ্রাইজের একটি সতর্কতা ব্যবস্থাও রয়েছে। আপনি একটি ক্লাস্টার এবং প্রতিটি ডাটাবেসের জন্য পৃথক সতর্কতা সেট করতে পারেন। সতর্কতাগুলি প্রাসঙ্গিক পৃষ্ঠাগুলিতে ম্যানেজমেন্ট UI-তে প্রদর্শিত হয় (ক্লাস্টারের জন্য সতর্কতাগুলি ক্লাস্টার পৃষ্ঠায় প্রদর্শিত হয় এবং আরও অনেক কিছু) এবং আপনি এখানে দেখানো হিসাবে ইমেল (SMTP) দ্বারা পাঠানোর জন্য সতর্কতাগুলি কনফিগার করতে পারেন:

Redis এন্টারপ্রাইজ মনিটরিং বিকল্প

প্রদর্শিত মেট্রিক্স এবং অ্যালার্মগুলির সেটে সমস্ত প্রধান সূচক অন্তর্ভুক্ত রয়েছে, যাতে আপনি ইনস্টলেশন সম্পূর্ণ করার কয়েক মিনিট পরে আপনার Redis Enterprise নিরীক্ষণ করা শুরু করতে পারেন। কিন্তু যদি আপনার আরো প্রয়োজন হয়? বিশেষ করে, আপনি যদি রেডিস এন্টারপ্রাইজকে আপনার কোম্পানির বিদ্যমান পর্যবেক্ষণ পরিকাঠামোতে সংহত করতে চান? সেখানেই প্রমিথিউস এবং গ্রাফানা আসে।

প্রমিথিউস মেট্রিক্স এক্সপোর্টার

প্রমিথিউস এবং Grafana বিশ্ব-বিখ্যাত দম্পতি, একসঙ্গে সবচেয়ে নির্ভরযোগ্য আধুনিক মনিটরিং টুলগুলির একটি তৈরি করে৷ রেডিস এন্টারপ্রাইজ ক্লাস্টার সফ্টওয়্যারটিতে প্রমিথিউস মেট্রিক্সের জন্য একজন রপ্তানিকারক অন্তর্ভুক্ত রয়েছে, তাই যেকোনো পর্যবেক্ষণ একীকরণের সবচেয়ে চ্যালেঞ্জিং কাজটি—যথাযথ মেট্রিক্স সংগ্রহ করা—স্বয়ংক্রিয়ভাবে যত্ন নেওয়া হয়।

এটি প্রমিথিউস এবং গ্রাফানার সেটআপ এবং কনফিগারেশন দ্রুত এবং সহজ করতে সহায়তা করে। Redis ডকুমেন্টেশনে Prometheus-এর সাথে ইন্টিগ্রেশনের নির্দেশাবলী, এক্সপোর্ট করা মেট্রিক্সের একটি বিস্তৃত তালিকা এবং মৌলিক Grafana ড্যাশবোর্ড অন্তর্ভুক্ত রয়েছে। মেট্রিক্স নোড, ডাটাবেস, শার্ড এবং প্রক্সি স্তরে উন্মুক্ত করা হয়। Prometheus AlertManager-এ সতর্কতা সেট আপ করা যেতে পারে এবং ইমেল, স্ল্যাক, পেজারডিউটি ​​এবং অন্যান্য সহ ডজন ডজন বিভিন্ন চ্যানেলের মাধ্যমে সুবিধাজনকভাবে বিতরণ করা যেতে পারে।

Redis এন্টারপ্রাইজ মনিটরিং বিকল্প

অনেক কোম্পানির জন্য, প্রমিথিউস এবং গ্রাফানা রেডিস নিরীক্ষণের সর্বোত্তম উপায় উপস্থাপন করে, অন্যান্য আধুনিক হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারের বিস্তৃত প্রকারের উল্লেখ না করে।

ঠিক যেমন গুরুত্বপূর্ণ, প্রমিথিউস মেট্রিক্স এক্সপোর্টার ব্যবহার করে, প্রমিথিউস রপ্তানিকারক থেকে মেট্রিক্স স্ক্র্যাপ করার ক্ষমতা সহ বিভিন্ন ধরণের পর্যবেক্ষণ প্ল্যাটফর্ম রেডিস এন্টারপ্রাইজের সাথে সংযুক্ত করা যেতে পারে। উদাহরণস্বরূপ, নিউ রিলিক সম্প্রতি প্রমিথিউস রপ্তানিকারকদের সাথে নিউ রিলিককে একীভূত করার বিষয়ে একটি ব্লগ পোস্ট প্রকাশ করেছে।

REST API

যে কোম্পানিগুলির জন্য আরও বেশি নমনীয়তার প্রয়োজন, Redis Enterprise REST API পরিসংখ্যানগত মেট্রিক্স এবং সতর্কতা উভয়ই পাওয়া সহ প্রচুর কার্যকারিতা প্রদান করে৷ REST API হল অভ্যন্তরীণ বা ইন্ডাস্ট্রি স্ট্যান্ডার্ড উভয় ক্ষেত্রেই তৃতীয়-পক্ষ পর্যবেক্ষণ ইন্টিগ্রেশন অর্জনের সর্বজনীন এবং নমনীয় উপায়। REST API ডকুমেন্টেশন usr/share/doc/redis/rlec_rest_api.tar.gz-এ পাওয়া যাবে প্রতিটি নোডের ডিরেক্টরি যেখানে রেডিস এন্টারপ্রাইজ সফ্টওয়্যার ইনস্টল করা আছে।

Redis এন্টারপ্রাইজ মনিটরিং বিকল্প

REST API ব্যবহার করার একটি দুর্দান্ত উদাহরণ হল Splunk-এর জন্য Redis Enterprise অ্যাড-অন, যা Splunk মার্কেটপ্লেসে উপলব্ধ। আরেকটি ভালো উদাহরণ হল AppDynamics প্লাগইন, AppDynamics Exchange এ উপলব্ধ।

উপসংহার 

এটি সব একসাথে রাখুন, এবং এটা স্পষ্ট যে রেডিস এন্টারপ্রাইজ মনিটরিং ক্ষমতার সাথে সুসজ্জিত, গ্রাহকদের একটি নির্দিষ্ট পরিস্থিতিতে কোন মনিটরিং সমাধান ব্যবহার করতে হবে তা পছন্দ করে।

আমার মতে, যদি রেডিস এন্টারপ্রাইজের বিল্ট-ইন মনিটরিং আপনার জন্য যথেষ্ট না হয়, তবে সর্বোত্তম পছন্দ হল সাধারণত প্রমিথিউস এবং গ্রাফানা। বিশেষ করে যেহেতু এটি অনেক জনপ্রিয় এন্টারপ্রাইজ মনিটরিং সিস্টেমের সাথে কাজ করতে পারে। যদি সেই সমাধানটি আপনার প্রতিষ্ঠানের জন্য প্রযোজ্য না হয়, আপনি কার্যত কোনো তৃতীয় পক্ষের মনিটরিং সিস্টেমের সাথে সংহত করতে REST API ব্যবহার করতে পারেন। যদি এই বিকল্পগুলির কোনওটিই গ্রহণযোগ্য না হয়, ভাল, এটি সৃজনশীল হওয়ার সময়!


  1. রেডিস লঞ্চপ্যাড পেশ করা হচ্ছে

  2. রেডিস এন্টারপ্রাইজ কি আপনার অর্থ বাঁচাতে পারে?

  3. কীভাবে আপনার ডাইনোমাইট ডেটাবেসকে একটি রেডিস এন্টারপ্রাইজ সক্রিয়-সক্রিয় ডেটাবেসে স্থানান্তর করবেন

  4. কেন একটি ডাইনোমাইট ডেটাবেসকে একটি রেডিস এন্টারপ্রাইজ সক্রিয়-সক্রিয় ডেটাবেসে স্থানান্তরিত করবেন?