কম্পিউটার

সিমেট্রিক এবং অ্যাসিমেট্রিক কী এনক্রিপশন কি?


আসুন সিমেট্রিক কী এনক্রিপশন বুঝতে পারি।

সিমেট্রিক কী এনক্রিপশন

ক্রিপ্টোগ্রাফিতে সিমেট্রিক-কী এনক্রিপশন অ্যালগরিদমগুলি প্লেইন-টেক্সট এনক্রিপ্ট করা এবং সাইফার-টেক্সট ডিক্রিপ্ট করার জন্য উভয় পক্ষের মধ্যে ভাগ করা একটি একক কী বা একই ক্রিপ্টোগ্রাফিক কী (গোপন কী) ব্যবহার করে। কীগুলি অভিন্ন হতে পারে বা দুটি কীগুলির মধ্যে যাওয়ার জন্য একটি সাধারণ পরিবর্তন হতে পারে৷

এটি প্রতিটি বার্তার জন্য একটি নতুন নতুন গোপন কী ভাগ করে নেওয়া এবং ব্যবহারে নিরাপদে সম্মত হওয়ার জন্য ডিফি-হেলম্যান কী এক্সচেঞ্জ বা অন্যান্য পাবলিক-কী প্রোটোকল ব্যবহার করে৷

অসিমেট্রিক কী এনক্রিপশন

অ্যাসিমেট্রিক কী এনক্রিপশন হল একটি এনক্রিপশন কৌশল যা একজোড়া পাবলিক এবং প্রাইভেট কী ব্যবহার করে এনক্রিপ্ট এবং ডিক্রিপ্ট করার জন্য প্লেইন-টেক্সট এবং সাইফার-টেক্সট অনুরূপভাবে যোগাযোগ করার সময়।

তুলনামূলকভাবে, অপ্রতিসম কী এনক্রিপশন সিমেট্রিক কী এনক্রিপশনের চেয়ে বেশি সময় নেয়। একে পাবলিক-কি ক্রিপ্টোগ্রাফিও বলা হয়। এখানে, সর্বজনীন কীগুলি সর্বজনীন এবং প্রকাশিত এবং সবার সাথে ব্যাপকভাবে ভাগ করা হয়৷

যাইহোক, ব্যক্তিগত কীগুলি ব্যক্তিগত এবং শুধুমাত্র মালিকের কাছে পরিচিত৷ উভয় কীই বড় সংখ্যা, একসাথে জোড়া, তবে, অভিন্ন নয় (অসমমিতিক)।

পার্থক্য

সিমেট্রিক এবং অ্যাসিমেট্রিক কী এনক্রিপশনের মধ্যে প্রধান পার্থক্যগুলি নিম্নরূপ -

  • সিমেট্রিক কী এনক্রিপশন একটি পুরানো কৌশল। অ্যাসিমেট্রিক কী এনক্রিপশন একটি নতুন কৌশল।

  • অসমমিত কী এনক্রিপশন অনেক সময় নেয়। সিমেট্রিক কী এনক্রিপশন কম সময় নেয়।

  • সিমেট্রিক কী এনক্রিপশনকে সিক্রেট-কী ক্রিপ্টোগ্রাফি বলা হয়। অ্যাসিমেট্রিক কী এনক্রিপশনকে পাবলিক-কী ক্রিপ্টোগ্রাফি বলা হয়।

  • সিমেট্রিক কী এনক্রিপশন এনক্রিপশন এবং ডিক্রিপশন উভয়ের জন্য শুধুমাত্র একটি কী ব্যবহার করে, যেখানে অ্যাসিমেট্রিক কী এনক্রিপশন এনক্রিপশন এবং ডিক্রিপশন উভয়ের জন্য দুটি কী (সর্বজনীন এবং ব্যক্তিগত) ব্যবহার করে।

খারাপ

সিমেট্রিক এবং অ্যাসিমেট্রিক কী এনক্রিপশন ব্যবহারের ত্রুটিগুলি নিম্নরূপ -

  • সিমেট্রিক কী এনক্রিপশনের অসুবিধা হল যে উভয় পক্ষেরই একই গোপন কী অ্যাক্সেস থাকা উচিত। যাইহোক, অ্যাসিমেট্রিক কী এনক্রিপশন সুবিধাজনক কারণ উভয় পক্ষের দুটি ভিন্ন কী-তে অ্যাক্সেস রয়েছে।

  • অ্যাসিমেট্রিক কী এনক্রিপশন হল একটি পাবলিক কী স্কিম যা "ব্রুট-ফোর্স কী অনুসন্ধান আক্রমণ" এর জন্য সংবেদনশীল।

  • অ্যাসিমেট্রিক কী এনক্রিপশনে অসমম্যাট্রিক কীগুলি ব্যবহার করার সম্ভাব্য নিরাপত্তা দুর্বলতা রয়েছে যা এটিকে "ম্যান-ইন-দ্য-মিডল" (MITM) আক্রমণে উন্মোচিত করেছিল, যেখানে পাবলিক কী যোগাযোগ একজন অনুপ্রবেশকারী (MITM) দ্বারা আটকানো হয় এবং তার দ্বারা সংশোধন করা হয় পরিবর্তে বিভিন্ন ভুল/ভুল পাবলিক কী প্রদান করে।

সুবিধা

সিমেট্রিক এবং অ্যাসিমেট্রিক কী এনক্রিপশন ব্যবহার করার সুবিধাগুলি নিম্নরূপ -

  • সিমেট্রিক কী এনক্রিপশনের সুবিধা হল এটি একটি পাবলিক কী ইনফ্রাস্ট্রাকচার (PKI) ব্যবহার করার সাথে জড়িত MITM আক্রমণ প্রতিরোধ করে।

  • সিমেট্রিক কী এনক্রিপশন হল সবচেয়ে সহজ ধরনের এনক্রিপশন।

  • অ্যাসিমেট্রিক কী এনক্রিপশন নিশ্চিত করে যে দূষিত লোকেরা অতিরিক্ত নিরাপত্তার জন্য দুটি সম্পর্কিত কী ব্যবহার করে কীগুলির অপব্যবহার না করে৷


  1. ম্যাটপ্লটলিবে এন, বিন এবং প্যাচগুলি কী কী?

  2. পাইথনে>> এবং <<অপারেটরগুলি কী কী?

  3. পাইথন 2.x এবং পাইথন 3.x সংস্করণগুলির মধ্যে পার্থক্য কী?

  4. Python 2.7.x এবং Python 3.x এর মধ্যে মূল পার্থক্যগুলি কী কী?