কম্পিউটার

পাবলিক কী এনক্রিপশন কি?


সিমেট্রিক কী এনক্রিপশনে কীগুলি কীভাবে নিরাপদে বিতরণ করা যায় তার প্রধান সমস্যা রয়েছে। দুটি দূরবর্তী পক্ষের সমস্যা পরিচালনা করার জন্য একাধিক সেট এনক্রিপশন স্কিম তৈরি করা হয়েছে, এমনকি ওয়েবে একটি সুরক্ষিত সংযোগ লিঙ্ক সেট আপ করার জন্য। এই এনক্রিপশন স্কিমগুলি পাবলিক-কী এনক্রিপশন হিসাবে পরিচিত।

পাবলিক-কি এনক্রিপশনের সাথে, দুটি কী আছে যেমন একটি কী তথ্য এনক্রিপ্ট করে এবং দ্বিতীয় কী তথ্য ডিক্রিপ্ট করে। এই স্কিমে, একটি চাবিকে প্রাইভেট কী এবং অন্যটি পাবলিক কী হিসেবে মনোনীত করা হয়।

ব্যক্তিগত কী রেকর্ডের মালিকের দ্বারা শ্রেণীবদ্ধ করা হয় এবং সর্বজনীন কী বিশ্বের সকলের কাছে অবাধে এবং ব্যাপকভাবে ঘোষণা করা হয়। সর্বজনীন কীগুলির তালিকা যে কোনও জায়গায় লেখা যেতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতির পাবলিক কী শিখতে মাঝারি। যদি একক একটি ব্যক্তিগত কী ধারণ করে এবং সংশ্লিষ্ট সর্বজনীন কী লিখে থাকে, তাহলে দুটি উপাদান সম্ভব -

ব্যক্তির কাছে নিরাপদ ডেলিভারি - বিশ্বের অন্য যেকোন ব্যক্তি ব্যক্তির সর্বজনীন কী দিয়ে একটি বার্তা এনক্রিপ্ট করতে পারে এবং ব্যক্তির কাছে এটি সরবরাহ করতে পারে। কারণ শুধুমাত্র ব্যক্তির কাছেই ব্যক্তিগত কী আছে, সেই ব্যক্তি ছাড়া অন্য কেউ বার্তাটি ব্যাখ্যা করতে পারে না।

ব্যক্তির কাছ থেকে নিশ্চিত সত্যতা − যদি ব্যক্তি একটি ব্যক্তিগত কী দিয়ে একটি বার্তা এনক্রিপ্ট করে, তাহলে বিশ্বের প্রত্যেকে পরীক্ষা করতে পারে যে বার্তাটি অনন্য কারণ বার্তাটি ডিক্রিপ্ট করার একমাত্র উপায় হল ব্যক্তির অনন্য সর্বজনীন কী।

যদি কোনও ব্যবহারকারীকে ডেটা গুদামে পরিকল্পনা নম্বর বা বাজেট নম্বর আপলোড করতে হয়, তবে এই স্কিমটি নিশ্চিত করতে ব্যবহার করা যেতে পারে যে নম্বরগুলি প্রকৃতপক্ষে মনোনীত ব্যক্তির কাছ থেকে এসেছে৷

যদি দুটি ভিন্ন ব্যক্তির (A এবং B) পাবলিক এবং প্রাইভেট কী থাকে, তাহলে তারা নিরাপদ যোগাযোগে নিযুক্ত হতে পারে -

পক্ষের মধ্যে সুরক্ষিত যোগাযোগ - ব্যক্তি A বহির্গামী বার্তাটি B এর সর্বজনীন কী দিয়ে এনক্রিপ্ট করে। কিন্তু বার্তার ভিতরে, ব্যক্তি A A এর ব্যক্তিগত কী দিয়ে এনক্রিপ্ট করা এই স্বাক্ষরটি যোগ করে। B বার্তাটি গ্রহণ করে এবং B-এর ব্যক্তিগত কী দিয়ে বার্তার ফ্রেমটিকে দৃঢ়ভাবে ডিক্রিপ্ট করে। B তারপর A এর পাবলিক কী দিয়ে স্বাক্ষর ডিক্রিপ্ট করে A এর স্বাক্ষরের সত্যতা যাচাই করে।

এই স্কিম হল ওয়েব বা পাবলিক টেলিফোন লাইনের মতো অনিরাপদ মিডিয়াতে সবচেয়ে নিরাপদ যোগাযোগ। যেহেতু এটি গণনাগতভাবে ব্যয়বহুল, এই স্কিমটি প্রায়শই একটি উচ্চ-কার্যক্ষমতা সম্পন্ন সিমেট্রিক কীকে নিরাপদে আদান-প্রদান করতে ব্যবহৃত হয় যা উভয় পক্ষই অস্থায়ীভাবে ব্যবহার করে দ্রুত বিপুল পরিমাণ ডেটা আদান-প্রদান করতে পারে।

কোন ব্যক্তি বা কোম্পানির পাবলিক কী সুরক্ষিত পুনরুদ্ধার - এটি CA এর ওয়েব সার্ভারের সাথে সংযোগ করতে পারে এবং পছন্দসই ব্যক্তি বা কোম্পানির জন্য সর্বজনীন কী অনুরোধ করতে পারে। এটি এর ব্যক্তিগত কী দ্বারা এনক্রিপ্ট করা CA এর প্রতিক্রিয়া পেতে পারে। এটি CA-এর সর্বজনীন কী দিয়ে বার্তাটিকে ডিক্রিপ্ট করতে পারে, এটি যাচাই করে যে বার্তাটি CA থেকে এসেছে৷


  1. একটি সর্বজনীন IP ঠিকানা কি?

  2. ডাবল DES কি?

  3. তথ্য সুরক্ষায় পাবলিক কী ক্রিপ্টোসিস্টেমের প্রয়োগ কী?

  4. তথ্য সুরক্ষায় পাবলিক কী ক্রিপ্টোসিস্টেমের নীতিগুলি কী কী?