কম্পিউটার

তথ্য নিরাপত্তা সিমেট্রিক সাইফার নীতি কি কি?


একটি সিমেট্রিক সাইফার হল এমন একটি যা এনক্রিপশন এবং ডিক্রিপশনের জন্য একই কী ব্যবহার করে৷ একটি সিমেট্রিক সাইফারের ব্যবহার কীভাবে পক্ষগুলির মধ্যে গোপন কীটি দ্রুত ভাগ করে নেওয়া যায় তার সুপরিচিত চ্যালেঞ্জ উপস্থাপন করে, কারণ যোগাযোগের একটি অননুমোদিত পক্ষ এটিকে আটকাতে পারে এবং এটিকে গোপন করতে পারে৷ ভবিষ্যতের যোগাযোগ।

সিমেট্রিক সাইফারের বিভিন্ন নীতি রয়েছে যা নিম্নরূপ -

  • প্লেইনটেক্সট − এটি হল প্রামাণিক বোধগম্য বার্তা বা তথ্য যা ইনপুট হিসাবে অ্যালগরিদমে পূর্ণ৷

  • এনক্রিপশন অ্যালগরিদম − এনক্রিপশন অ্যালগরিদম প্লেইনটেক্সটে বিভিন্ন প্রতিস্থাপন এবং রূপান্তর প্রয়োগ করে৷

  • গোপন কী − গোপন কীটি এনক্রিপশন অ্যালগরিদমেও ইনপুট। কী হল প্লেইনটেক্সট এবং অ্যালগরিদমের স্বায়ত্তশাসিত মান। অ্যালগরিদম সেই সময়ে ব্যবহৃত নির্দিষ্ট কীটির উপর ভিত্তি করে একাধিক আউটপুট তৈরি করবে। অ্যালগরিদম দ্বারা বাস্তবায়িত সঠিক প্রতিস্থাপন এবং রূপান্তর কীটির উপর নির্ভর করে।

  • সাইফার পাঠ্য - এটি আউটপুট হিসাবে তৈরি বিশৃঙ্খল সংবাদ। এটা প্লেইনটেক্সট এবং সিক্রেট কী এর উপর ভিত্তি করে। একটি প্রদত্ত বার্তার জন্য, দুটি ভিন্ন কী দুটি ভিন্ন সাইফার পাঠ্য তৈরি করবে। সাইফার টেক্সট তথ্যের একটি আপাতদৃষ্টিতে এলোমেলো প্রবাহ এবং এটি যেমন দাঁড়ায় তা দুর্বোধ্য৷

  • ডিক্রিপশন অ্যালগরিদম − এটি মূলত এনক্রিপশন অ্যালগরিদম বিপরীতে চলে। এটি সাইফার টেক্সট এবং গোপন কী নেয় এবং প্রাথমিক প্লেইনটেক্সট তৈরি করে।

প্রচলিত এনক্রিপশনের নিরাপদ ব্যবহারের জন্য দুটি প্রয়োজনীয়তা রয়েছে যা নিম্নরূপ -

  • এটি একটি শক্তিশালী এনক্রিপশন অ্যালগরিদম প্রয়োজন. সর্বনিম্নভাবে, এটি এমন একটি অ্যালগরিদম যাতে একজন প্রতিপক্ষ যে অ্যালগরিদম বোঝে এবং এক বা একাধিক সাইফার টেক্সট অ্যাক্সেস করতে পারে সে সাইফার টেক্সট ডিসিফার করতে বা কী বিবেচনা করতে অপর্যাপ্ত হবে।

    এই প্রয়োজনীয়তা সাধারণত একটি শক্তিশালী আকারে সংজ্ঞায়িত করা হয়। প্রতিপক্ষের সাইফার টেক্সট ডিক্রিপ্ট করার জন্য বা চাবিটি খুঁজে বের করার জন্য অপর্যাপ্ত হওয়া উচিত, যদিও তার কাছে একাধিক সাইফার টেক্সট একত্রে প্লেইনটেক্সট যা প্রতিটি সাইফার টেক্সট তৈরি করে।

  • প্রেরক এবং প্রাপকের একটি নিরাপদ ফ্যাশনে গোপন কীটির কপি প্রাপ্ত হওয়া উচিত এবং কীটি সুরক্ষিত রাখা উচিত। যদি কেউ কী খুঁজে পেতে এবং অ্যালগরিদম বুঝতে পারে, এই কী ব্যবহার করে সমস্ত যোগাযোগ পঠনযোগ্য৷

    সিমেট্রিক এনক্রিপশনের এই বৈশিষ্ট্যই এটিকে ব্যাপকভাবে ব্যবহারের জন্য সম্ভবপর করে তোলে। অ্যালগরিদম ব্যবহার গোপন না রাখার মানে হল যে নির্মাতারা ডেটা এনক্রিপশন অ্যালগরিদমগুলির সস্তা চিপ বাস্তবায়ন করতে পারে এবং তৈরি করতে পারে৷

    এই চিপগুলি বিস্তৃতভাবে উপলব্ধ এবং একাধিক পণ্যের মধ্যে অন্তর্ভুক্ত করা হয়েছে। সিমেট্রিক এনক্রিপশন ব্যবহার করে, প্রধান নিরাপত্তা সমস্যাগুলি কীটির গোপনীয়তাকে সমর্থন করছে। এই কারণে কী একটি স্বাধীন সুরক্ষিত চ্যানেলের মাধ্যমে রিসিভারের কাছে পাঠানো হয়। তদুপরি, একটি বিশ্বস্ত তৃতীয় পক্ষ কী তৈরি করতে পারে এবং এটি উৎস এবং গন্তব্য উভয়ের জন্য বরাদ্দ করতে পারে।


  1. তথ্য সুরক্ষায় আধুনিক ব্লক সাইফারের উপাদানগুলি কী কী?

  2. তথ্য সুরক্ষায় RSA-এর পদক্ষেপগুলি কী কী?

  3. তথ্য সুরক্ষায় পাবলিক কী ক্রিপ্টোসিস্টেমের প্রয়োগ কী?

  4. তথ্য সুরক্ষায় পাবলিক কী ক্রিপ্টোসিস্টেমের নীতিগুলি কী কী?