কম্পিউটার

তথ্য সুরক্ষায় সিমেট্রিক কী ক্রিপ্টোগ্রাফি কী কী?


সিমেট্রিক কী ক্রিপ্টোগ্রাফি হল এক ধরনের এনক্রিপশন স্কিম যেখানে একই ধরনের কী বার্তা এনক্রিপ্ট এবং ডিক্রিপ্ট উভয় ক্ষেত্রেই ব্যবহার করা হয়। এনকোডিং ডেটার এই ধরনের পন্থা বিগত দশকগুলিতে সরকার এবং সামরিক বাহিনীর মধ্যে গোপন যোগাযোগের সুবিধার্থে ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছে৷

সিমেট্রিক-কী ক্রিপ্টোগ্রাফিকে বলা হয় শেয়ার্ড-কী, সিক্রেট-কী, সিঙ্গেল-কি, ওয়ান-কি এবং শেষ পর্যন্ত প্রাইভেট-কী ক্রিপ্টোগ্রাফি। ক্রিপ্টোগ্রাফির এই ফর্মের সাহায্যে, এটা স্পষ্ট যে চাবিটি প্রেরক এবং প্রাপক উভয়ের কাছেই জানা উচিত যেটি ভাগ করা হয়েছে। এই পদ্ধতির সাথে জটিলতা হল কীটির বিতরণ।

সিমেট্রিক কী ক্রিপ্টোগ্রাফি স্কিমগুলি সাধারণত শ্রেণীবদ্ধ করা হয় যেমন স্ট্রিম সাইফার বা ব্লক সাইফার। স্ট্রীম সাইফারগুলি একটি সময়ে একটি একক বিটে (বাইট বা কম্পিউটার শব্দ) কাজ করে এবং প্রতিক্রিয়া গঠনের কিছু রূপ কার্যকর করে যাতে কী বারবার পরিবর্তন হয়৷

একটি ব্লক সাইফার তথাকথিত কারণ এই স্কিমটি প্রতিটি ব্লকে একই কী ব্যবহার করে এক সময়ে তথ্যের একটি ব্লককে এনক্রিপ্ট করে। সাধারণভাবে, একই প্লেইনটেক্সট ব্লক ক্রমাগত একই সাইফারটেক্সটে এনক্রিপ্ট করবে যখন একটি ব্লক সাইফারে একই কী ব্যবহার করবে যেখানে একই প্লেইনটেক্সট একটি স্ট্রীম সাইফারে বিভিন্ন সাইফারটেক্সটে এনক্রিপ্ট করবে।

ব্লক সাইফারগুলি বিভিন্ন মোডের একটিতে কাজ করতে পারে যা নিম্নরূপ -

  • ইলেকট্রনিক কোডবুক (ECB) মোড হল সবচেয়ে সহজ অ্যাপ্লিকেশন এবং শেয়ার্ড কী ব্যবহার করে প্লেইনটেক্সট ব্লককে এনক্রিপ্ট করে সাইফারটেক্সট ব্লক তৈরি করা যেতে পারে। দুটি অভিন্ন প্লেইনটেক্সট ব্লক সবসময় একই সাইফারটেক্সট ব্লক তৈরি করবে। যদিও এটি ব্লক সাইফারের সবচেয়ে সাধারণ মোড, এটি একাধিক ব্রুট-ফোর্সট্যাকের জন্য প্রভাবিত হয়।

  • সাইফার ব্লক চেইনিং (CBC) মোড এনক্রিপশন স্কিমে একটি প্রতিক্রিয়া কাঠামো সন্নিবেশ করান। CBC-তে, এনক্রিপশনের পূর্বে পূর্ববর্তী সাইফারটেক্সট ব্লকের সাথে প্লেইনটেক্সট একচেটিয়াভাবে-ORed (XORed)। এই মোডে, অনুরূপ সাইফারটেক্সট থেকে প্লেইনটেক্সট নোটনক্রিপ্টের দুটি অভিন্ন ব্লক রয়েছে।

  • সাইফার ফিডব্যাক (CFB) মোড হল একটি ব্লক সাইফার বাস্তবায়ন একটি স্ব-সিঙ্ক্রোনাইজিং স্ট্রিম সাইফার হিসেবে। CFB মোড ব্লক আকারের চেয়ে কম ইউনিটে ডেটা এনক্রিপ্ট করতে সক্ষম করে, যা ইন্টারেক্টিভ টার্মিনাল ইনপুট এনক্রিপ্ট করা সহ কিছু অ্যাপ্লিকেশনে উপকারী হতে পারে। যদি এটি 1-বাইট CFB মোড ব্যবহার করে।

    প্রতিটি ইনকামিং অক্ষর একটি শিফট রেজিস্টারে ব্লক, এনক্রিপ্ট করা এবং ব্লকের মতো অনুরূপ আকারে অবস্থিত। রিসিভিং সাইডে, সাইফারটেক্সট ডিক্রিপ্ট করা হয় এবং ব্লকের আরও বিট বাতিল করা হয়।

  • আউটপুট ফিডব্যাক (OFB) মোড হল একটি ব্লক সাইফার বাস্তবায়ন যা ধারণাগতভাবে একটি সিঙ্ক্রোনাস স্ট্রিম সাইফারের মতো। OFB প্লেইনটেক্সট এবং সাইফারটেক্সট বিটস্ট্রিম উভয়ের থেকে স্বাধীন একটি অভ্যন্তরীণ প্রতিক্রিয়া কাঠামো ব্যবহার করে একই সাইফারটেক্সট ব্লক তৈরি করা থেকে অনুরূপ প্লেইনটেক্সট ব্লককে এড়িয়ে যায়।


  1. তথ্য সুরক্ষায় আধুনিক ব্লক সাইফারের উপাদানগুলি কী কী?

  2. তথ্য সুরক্ষায় RSA-এর পদক্ষেপগুলি কী কী?

  3. তথ্য সুরক্ষায় পাবলিক কী ক্রিপ্টোসিস্টেমের প্রয়োগ কী?

  4. তথ্য সুরক্ষায় পাবলিক কী ক্রিপ্টোসিস্টেমের নীতিগুলি কী কী?