কম্পিউটার

একটি linksys e-1200-এ নিরাপত্তা কী কী এনক্রিপশনের ধরন এবং নেটওয়ার্ক নিরাপত্তা কী?

Linksys WEP নাকি WPA?

ওয়াইফাই প্রোটেক্টেড অ্যাকসেস (WPA) হল একটি Wi-Fi স্ট্যান্ডার্ড যা WEP-এর নিরাপত্তা বৈশিষ্ট্যগুলিকে উন্নত করে৷ WEP এর তুলনায়, WPA শক্তিশালী নিরাপত্তা প্রদান করে। পুরানো Linksys রাউটার সংস্করণগুলিতে WPA ব্যক্তিগত WPA প্রি-শেয়ারড কী নামেও পরিচিত৷

আমি কিভাবে আমার রাউটারকে WPA2 বা WPA3 এ সেট করব?

"উন্নত" হল একটি ট্যাব যা আপনাকে ক্লিক করতে হবে৷ "ওয়্যারলেস" বিভাগে, "সংযোগ" বোতামে ক্লিক করুন। ওয়্যারলেস সেটিংস বিভাগে, "ওয়্যারলেস" ক্লিক করুন। WPA2/WPA3 Personal হল এখানে প্রস্তাবিত নিরাপত্তা সেটিং। আপনাকে "সংস্করণ" এর অধীনে WPA3-SAE বিকল্পটি নির্বাচন করতে হবে৷

Linksys রাউটারে নিরাপত্তা কী কী?

ওয়্যারলেস নেটওয়ার্ক নির্বাচন করার পর আপনি আপনার Linksys রাউটারের বেতার বৈশিষ্ট্য দেখতে পারেন। আপনি সিকিউরিটি ট্যাবে ক্লিক করে সিকিউরিটি ট্যাবে অক্ষর দেখান চেকবক্স নির্বাচন করতে পারেন। রাউটারে এখন একটি নিরাপত্তা কী প্রদর্শিত হবে।

WPA2 এবং WPA3 এর মধ্যে পার্থক্য কী?

WPA3 স্ট্যান্ডার্ড WPA2 এর চেয়ে আরও নিরাপদ সংযোগ প্রদান করে, কিন্তু অনেক বেতার সরঞ্জাম এখনও এটিকে সমর্থন করে না এবং এখনও ব্যবহার করছে WPA2 এর চেয়ে আরও নিরাপদ সংযোগ প্রদান করে, কিন্তু অনেক ওয়াইফাই ডিভাইস এখনও WPA3 সনাক্ত করতে পারে না এবং শুধুমাত্র WPA2 সমর্থন করে। WPA2-এর নিরাপত্তা WPA-এর মতোই, কিন্তু কিছু লিগ্যাসি ওয়াইফাই ডিভাইস উভয় ধরনের এনক্রিপশন সমর্থন করে না।

আমি আমার Linksys নেটওয়ার্ক নিরাপত্তা কী কোথায় পাব?

নেটওয়ার্ক নামের পাশে ডান-ক্লিক মেনু থেকে বৈশিষ্ট্য নির্বাচন করুন। নেটওয়ার্ক নিরাপত্তা কী প্রদর্শন পদ্ধতির ধাপ 3-এ, নিরাপত্তা ট্যাবে ক্লিক করুন এবং অক্ষর দেখান এর পাশের বাক্সে টিক চিহ্ন দিন।

Linksys-এর জন্য নেটওয়ার্ক নিরাপত্তা কী কী?

নেটওয়ার্ক নিরাপত্তা কী হল ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে সংযোগ করার জন্য পাসওয়ার্ড। এটি ওয়াইফাই বা ওয়্যারলেস নেটওয়ার্ক পাসওয়ার্ড নামে পরিচিত। প্রায় সমস্ত অ্যাক্সেস পয়েন্ট এবং রাউটার পূর্ব-সেট নেটওয়ার্ক নিরাপত্তা কীগুলির সাথে আসে যা আপনি ডিভাইসের সেটিংসে পরিবর্তন করতে পারেন৷

আমি কীভাবে আমার নিরাপত্তা এনক্রিপশন কী খুঁজে পাব?

ইন্টারফেসের প্রধান পৃষ্ঠায় "ওয়্যারলেস সেটিংস" লিঙ্কে ক্লিক করার পরে আপনি ওয়্যারলেস সেটিংস অ্যাক্সেস করতে পারেন। সিকিউরিটি এনক্রিপশন (WEP) কী বিভাগে নিচে স্ক্রোল করুন। "কী 1" হল সেই ক্ষেত্র যেখানে আপনি ওয়্যারলেস এনক্রিপশন কী খুঁজে পেতে পারেন৷ আমরা WEP কী-এর জন্য একটি আলফানিউমেরিক স্ট্রিং ব্যবহার করব।

আমার কি WEP বা WPA ব্যবহার করা উচিত?

একটি তারযুক্ত সমতুল্য গোপনীয়তা প্রোটোকলকে WEP বলা হয়, এবং একটি বেতার সুরক্ষিত অ্যাক্সেস প্রোটোকলকে WPA বলা হয়। আপনার ডেটা সুরক্ষিত করার সর্বোত্তম উপায় হল কিছু ধরণের এনক্রিপশন ব্যবহার করা; এই মানগুলির মধ্যে WEP সবচেয়ে কম সুরক্ষিত, তাই আপনি যদি পারেন তবে আপনার এটি থেকে দূরে থাকা উচিত। তিনটির মধ্যে, WPA2 সর্বোচ্চ স্তরের নিরাপত্তা প্রদান করে৷

আমি কিভাবে আমার Linksys রাউটার WPA থেকে WPA2 এ পরিবর্তন করব?

Linksys এর বেশিরভাগ মডেলে "অ্যাডমিন" অবস্থান উভয়কেই ডিফল্ট করে। তারপর, "ওয়্যারলেস" ট্যাবে ওয়্যারলেস সিকিউরিটিতে নেভিগেট করুন। একটি নিরাপত্তা মোড নির্বাচন করতে, "নিরাপত্তা মোড" মেনুতে ক্লিক করুন। "WPA2 ব্যক্তিগত" বিকল্পটি সুপারিশ করা হয় যদি না আপনার নেটওয়ার্কের ডিভাইসগুলি এটিকে সমর্থন না করে৷ ডুয়াল-ব্যান্ড রাউটারে উভয় ফ্রিকোয়েন্সি ব্যান্ডের জন্য উপযুক্ত নিরাপত্তা সেটিংস নির্বাচন করুন।

আমার রাউটারের জন্য আমার কোন নিরাপত্তা পদ্ধতি ব্যবহার করা উচিত?

রাউটার কনফিগার করার ক্ষেত্রে নিরাপত্তা বিকল্প হিসেবে WPA2-AES বেছে নেওয়া সবচেয়ে ভালো। TKIP, WPA, এবং WEP আপনার নেটওয়ার্কের বাইরে রাখুন। KRACK এর মতো আক্রমণের বিরুদ্ধে আপনাকে বর্ধিত নিরাপত্তা প্রদান করে।

আমি কি আমার রাউটারে WPA3 সক্ষম করব?

এই মুহূর্তে WPA3 সক্ষম করা বাধ্যতামূলক নয় কারণ এটি এখনও প্রয়োগ করা হচ্ছে না। তবে, আপনার হোম নেটওয়ার্কের স্বার্থে আপনাকে অবশ্যই আপনার ওয়্যারলেস নিরাপত্তা বাড়াতে হবে, যাতে আপনাকে পরে পুরস্কৃত করা হবে।

আমার কি WPA3 বা WPA2 ব্যবহার করা উচিত?

WEP এবং WPA এর থেকে ভালো নিরাপত্তা প্রদান করে এবং WPS (Wi-Fi সুরক্ষিত সেটআপ) সক্ষম না থাকলে নিরাপদ। WPA3 এর তুলনায়, এটি সুপারিশ করা হয় না।

WPA3 নিরাপত্তা প্রকার ব্যবহার করার জন্য আমি কীভাবে আমার রাউটার কনফিগার করব?

নিশ্চিত করুন বেতার নির্বাচন করা হয়েছে. ওয়্যারলেস নেটওয়ার্ক অপশনে (2.), সিকিউরিটি অপশনে ক্লিক করুন। 4GHz (b/g/n/ax) বিভাগে WPA3-ব্যক্তিগত বিকল্পটি বেছে নিন। নিরাপত্তা বিকল্প (WPA3-ব্যক্তিগত) বিভাগে আপনাকে আপনার নেটওয়ার্কের জন্য একটি পাসওয়ার্ড লিখতে হবে। ওয়্যারলেস নেটওয়ার্ক (5GHz 802.11) সংযোগ করতে, উপরের মত একই পদ্ধতি পুনরাবৃত্তি করুন। এটি 11a, n, ac, এবং ax সেকশন নিয়ে গঠিত।

আমি কিভাবে আমার Linksys রাউটারের নিরাপত্তা কী খুঁজে পাব?

Linksys Wi-Fi রাউটার ইনস্টল করার জন্য ব্যবহৃত কম্পিউটারটি এখন Linksys Connect চালু হওয়া উচিত। আপনি প্রধান Linksys Connect স্ক্রীন থেকে রাউটার সেটিংস নির্বাচন করে রাউটার সেটিংস অ্যাক্সেস করতে পারেন। ব্যক্তিগতকৃত বিভাগে, আপনি রাউটার আইডি এবং পাসওয়ার্ড খুঁজে পেতে পারেন। ইন্টারনেট এক্সপ্লোরার বা অন্য ওয়েব ব্রাউজার শুরু করুন৷

আমি কীভাবে আমার রাউটারের নিরাপত্তা কী খুঁজে পাব?

বেশিরভাগ রাউটারের পাশে একটি ডিফল্ট WPA/WPA2 কী সহ একটি স্টিকার সংযুক্ত থাকে। ডিভাইস সেট আপ করার সময় আপনার রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করা উচিত যাতে এটি মনে রাখা সহজ হয়। আপনি যে কোনো সময় আপনার Wi-Fi পাসওয়ার্ড পরিবর্তন করুন।

নিরাপত্তা কী কি ওয়াই-ফাই পাসওয়ার্ডের মতোই?

আপনার ওয়্যারলেস নেটওয়ার্কের নিরাপত্তা কী WPA কী বা WPA কী-তে পাওয়া যাবে। Wi-Fi নিরাপত্তা কী, WEP কী, এবং WPA/WPA2 পাসওয়ার্ডও এই নামে পরিচিত। মডেম এবং রাউটারগুলির পাসওয়ার্ডগুলি অ্যাডমিন পাসওয়ার্ড হিসাবেও পরিচিত৷

ওয়্যারলেসের জন্য আমার কী ধরনের নিরাপত্তা ব্যবহার করা উচিত?

রাউটার কনফিগার করার ক্ষেত্রে নিরাপত্তা বিকল্প হিসেবে WPA2-AES বেছে নেওয়া সবচেয়ে ভালো। TKIP, WPA, এবং WEP আপনার নেটওয়ার্কের বাইরে রাখুন। KRACK এর মতো আক্রমণের বিরুদ্ধে আপনাকে বর্ধিত নিরাপত্তা প্রদান করে। পুরানো রাউটারগুলিতে, আপনি WPA2 বেছে নেওয়ার পরে আপনি AES বা TKIP চান কিনা জিজ্ঞাসা করা হবে।

আমার কি WPA3 দরকার?

Wi-Fi অ্যালায়েন্স থেকে স্বীকৃতি পাওয়ার জন্য, নতুন Wi-Fi 6 হার্ডওয়্যারকে অবশ্যই নেটওয়ার্কের নিরাপত্তা প্রোটোকল হিসাবে WPA3 ব্যবহার করতে হবে। এর সুবিধা হল Wi-Fi পাসওয়ার্ড ক্র্যাক করা তুলনামূলকভাবে সহজ, তাই এই নেটওয়ার্কগুলির অনেকগুলি অ্যাক্সেস করা যেতে পারে। যদিও WPA3 ব্যবহারের জন্য Wi-Fi 6 এর প্রয়োজন হয় না, তবুও এটি ব্যবহারের সুবিধা রয়েছে৷


  1. Linksys e1200 এর জন্য নেটওয়ার্ক নিরাপত্তা কী কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা বেতার কি ধরনের?

  3. নেটওয়ার্ক নিরাপত্তার চাবিকাঠি কি?

  4. লিঙ্কসিস রাউটারে নেটওয়ার্ক নিরাপত্তা কী কী?