কম্পিউটার

পাইথনে অ্যারের উপাদানগুলির ত্রিকোণমিতিক বিপরীত কোসাইন পান


arccos হল একটি বহুমূল্যের ফাংশন:প্রতিটি x এর জন্য অসীমভাবে অনেক সংখ্যা z আছে যেমন cos(z)=x। কনভেনশনটি হল কোণ z ফেরত দেওয়া যার আসল অংশটি [0, pi] এ রয়েছে। বিপরীত cos acos বা cos^-1 নামেও পরিচিত।

বাস্তব-মূল্যবান ইনপুট ডেটা প্রকারের জন্য, arccos সর্বদা বাস্তব আউটপুট প্রদান করে। প্রতিটি মানের জন্য যা একটি বাস্তব সংখ্যা বা অসীম হিসাবে প্রকাশ করা যায় না, এটি nan প্রদান করে এবং অবৈধ ফ্লোটিং পয়েন্ট ত্রুটি পতাকা সেট করে। কমপ্লেক্স-মূল্যবান ইনপুটের জন্য, আরকোস হল একটি জটিল বিশ্লেষণাত্মক ফাংশন যার শাখা কাটা আছে [-inf, -1] এবং [1, inf]এবং পূর্বের থেকে উপরে এবং পরবর্তীতে নীচে থেকে অবিচ্ছিন্ন।

অ্যারের উপাদানগুলির ত্রিকোণমিতিক বিপরীত কোসাইন খুঁজে পেতে, Python Numpy-এ numpy.arccos() পদ্ধতি ব্যবহার করুন। পদ্ধতিটি প্রদত্ত xcoordinatein radians [0, pi]-এ একক বৃত্তকে ছেদকারী অ্যারের কোণ ফেরত দেয়। এটি একটি স্কেলার যদি x একটি স্কেলার হয়।

১ম প্যারামিটার, x হল একক বৃত্তের x-স্থানাঙ্ক। বাস্তব আর্গুমেন্টের জন্য, ডোমেইন হল [-1, 1], 2য় এবং 3য় প্যারামিটার ঐচ্ছিক। 2য় প্যারামিটার হল একটি ndarray, একটি অবস্থান যেখানে ফলাফল সংরক্ষণ করা হয়। প্রদান করা হলে, এটির একটি আকৃতি থাকতে হবে যা ইনপুট সম্প্রচার করে। যদি প্রদান করা না হয় বা কোনটিই না হয়, একটি নতুনভাবে বরাদ্দ করা অ্যারে ফেরত দেওয়া হয়৷

3য় প্যারামিটারটি হল ইনপুটের মাধ্যমে সম্প্রচারিত শর্ত। অবস্থানে যেখানে শর্তটি সত্য, আউট অ্যারেটি ufunc ফলাফলে সেট করা হবে। অন্যত্র, আউট অ্যারে তার আসল মান বজায় রাখবে।

পদক্ষেপ

প্রথমে, প্রয়োজনীয় লাইব্রেরি আমদানি করুন -

numpy np হিসাবে আমদানি করুন

অ্যারের উপাদানগুলির ত্রিকোণমিতিক বিপরীত কোসাইন পান। numpy.array() পদ্ধতি -

ব্যবহার করে অ্যারে তৈরি করা হয়েছে
arr =np.array((1, -1, 0, 0.3))

আমাদের অ্যারে প্রদর্শন করা হচ্ছে −

প্রিন্ট("অ্যারে...\n",অ্যার)

ডেটাটাইপ −

পান
প্রিন্ট("\nArray datatype...\n",arr.dtype)

অ্যারে-

এর মাত্রা পান
মুদ্রণ("\nঅ্যারে মাত্রা...\n",arr.ndim)

অ্যারের উপাদানের সংখ্যা −

পান
মুদ্রণ("\nঅ্যারেতে উপাদানের সংখ্যা...\n", arr.size)

অ্যারের উপাদানগুলির ত্রিকোণমিতিক বিপরীত কোসাইন খোঁজা −

প্রিন্ট("\nফলাফল...", np.arccos(arr))

উদাহরণ

np# হিসাবে numpy আমদানি করুন অ্যারের উপাদানগুলির ত্রিকোণমিতিক বিপরীত কোসাইন খুঁজে পেতে, Python Numpy-এ numpy.arccos() পদ্ধতিটি ব্যবহার করুন# পদ্ধতিটি প্রদত্ত এক্স-কোঅর্ডিনেটে ইউনিট বৃত্তকে ছেদকারী অ্যারের কোণ প্রদান করে রেডিয়ান [0, পাই]। এটি একটি স্কেলার যদি x একটি স্কেলার হয়। # ১ম প্যারামিটার, x হল একক বৃত্তের x-স্থানাঙ্ক বাস্তব আর্গুমেন্টের জন্য, ডোমেন হল [-1, 1].প্রিন্ট ("অ্যারের উপাদানগুলির ত্রিকোণমিতিক বিপরীত কোসাইন পান...\n")# numpy.array() মেথড্যারর =np.array(( ব্যবহার করে তৈরি অ্যারে 1, -1, 0, 0.3))# অ্যারেপ্রিন্ট প্রদর্শন করুন("অ্যারে...\n", অ্যার)# অ্যারেপ্রিন্টের ধরন পান("\nআমাদের অ্যারের প্রকার...\n", arr.dtype) # অ্যারেপ্রিন্টের মাত্রা পান # অ্যারে এলিমেন্টপ্রিন্টের ত্রিকোণমিতিক বিপরীত কোসাইন খোঁজা("\nফলাফল...",np.arccos(arr))

আউটপুট

অ্যারের উপাদানগুলির ত্রিকোণমিতিক বিপরীত কোসাইন পান...অ্যারে...[ 1. -1। 0. 0.3]আমাদের অ্যারের ধরন...float64আমাদের অ্যারের মাত্রা...1 উপাদানের সংখ্যা...4ফলাফল... [0. 3.14159265 1.57079633 1.26610367] 

  1. পাইথনে একটি কোণের ত্রিকোণমিতিক কোসাইন পান

  2. পাইথনে ডিগ্রীতে দেওয়া কোণের অ্যারের ত্রিকোণমিতিক সাইনগুলি পান

  3. পাইথনে একটি কোণের ত্রিকোণমিতিক পাপ পান

  4. পাইথনে অ্যারের উপাদানগুলির হাইপারবোলিক ট্যানজেন্ট গণনা করুন