কম্পিউটার

পাইথনে বিন্দুর জটিল বিন্যাস সহ চেবিশেভ বহুপদীর একটি ভ্যান্ডারমন্ড ম্যাট্রিক্স তৈরি করুন


Chebyshev বহুপদীর একটি Vandermonde ম্যাট্রিক্স তৈরি করতে, Python Numpy-এ chebyshev.chebvander() ব্যবহার করুন। পদ্ধতিটি Vandermonde ম্যাট্রিক্স প্রদান করে। প্রত্যাবর্তিত ম্যাট্রিক্সের আকার isx.shape + (deg + 1,), যেখানে শেষ সূচকটি সংশ্লিষ্ট চেবিশেভ বহুপদীর ডিগ্রি। dtype রূপান্তরিত x এর মতোই হবে।

পরামিতি, a হল পয়েন্টের অ্যারে। কোন উপাদান জটিল কিনা তার উপর নির্ভর করে dtype float64 বা complex128 তে রূপান্তরিত হয়। যদি x স্কেলার হয় তবে এটি 1-D অ্যারেতে রূপান্তরিত হয়। প্যারামিটার,deg হল ফলাফল ম্যাট্রিক্সের ডিগ্রী।

পদক্ষেপ

প্রথমে, প্রয়োজনীয় লাইব্রেরি আমদানি করুন -

numpy npf থেকে numpy আমদানি করুন 

একটি অ্যারে তৈরি করুন -

x =np.array([-2.+2.j, -1.+2.j, 0.+2.j, 1.+2.j, 2.+2.j])

অ্যারে প্রদর্শন করুন −

মুদ্রণ("আমাদের অ্যারে...\n",x)

মাত্রা পরীক্ষা করুন −

মুদ্রণ("\nআমাদের অ্যারের মাত্রা...\n", x.ndim)

ডেটাটাইপ −

পান
মুদ্রণ("\nআমাদের অ্যারে অবজেক্টের ডেটাটাইপ...\n", x.dtype)

আকৃতি −

পান
মুদ্রণ("\nআমাদের অ্যারে অবজেক্টের আকৃতি...\n", x.shape)

চেবিশেভ বহুপদীর একটি ভ্যান্ডারমন্ড ম্যাট্রিক্স তৈরি করতে, ব্যবহার করুন chebyshev.chebvander() −

প্রিন্ট("\nফলাফল...\n", C.chebvander(x, 2))

উদাহরণ

numpy থেকে numpy আমদানি করুন .j, 2.+2.j])# অ্যারেপ্রিন্ট প্রদর্শন করুন("আমাদের অ্যারে...\n", x)# ডাইমেনশনস্প্রিন্ট পরীক্ষা করুন("\nআমাদের অ্যারের মাত্রা...\n",x.ndim) # ডেটাটাইপপ্রিন্ট পান("\nআমাদের অ্যারে অবজেক্টের ডেটাটাইপ...\n", x.dtype)# আকৃতির ছাপ পান("\nআমাদের অ্যারে অবজেক্টের আকৃতি...\n", x. আকৃতি)# একটি তৈরি করতে চেবিশেভ বহুপদীর Vandermonde ম্যাট্রিক্স, Python Numpy-এ chebyshev.chebvander() ব্যবহার করুন# পদ্ধতিটি Vandermonde ম্যাট্রিক্স প্রদান করে। প্রত্যাবর্তিত ম্যাট্রিক্সের আকৃতি হল x.shape + (deg + 1,), যেখানে শেষ সূচকটি সংশ্লিষ্ট চেবিশেভ বহুপদীর ডিগ্রি। dtype রূপান্তরিত x এর মতই হবে। # প্যারামিটার, a হল বিন্দুর অ্যারে। কোনো উপাদান জটিল কিনা তার উপর নির্ভর করে dtype float64 বা complex128-এ রূপান্তরিত হয়। যদি x স্কেলার হয় তবে এটি 1-D অ্যারেতে রূপান্তরিত হয়। # প্যারামিটার, deg হল ফলাফলের ম্যাট্রিক্সপ্রিন্টের ডিগ্রি("\nফলাফল...\n", C.chebvander(x, 2))

আউটপুট

আমাদের অ্যারে...[-2.+2.j -1.+2.j 0.+2.j 1.+2.j 2.+2.j]আমাদের অ্যারের মাত্রা...1ডেটাটাইপ আমাদের অ্যারে অবজেক্টের...complex128আমাদের অ্যারে অবজেক্টের আকৃতি...(5,)ফলাফল...[[ 1. +0.j -2। +2.j -1.-16.j][ 1. +0.j -1। +2.j -7। -8.j][ 1. +0.j 0. +2.j -9। +0.j][ 1. +0.j 1. +2.j -7। +8.j][1. +0.j 2. +2.j -1.+16.j]]

  1. পাইথনে পয়েন্ট কোঅর্ডিনেটের ফ্লোট অ্যারে সহ চেবিশেভ বহুপদীর ছদ্ম Vandermonde ম্যাট্রিক্স তৈরি করুন

  2. পাইথনে বিন্দুর জটিল বিন্যাস সহ চেবিশেভ বহুপদীর একটি ভ্যান্ডারমন্ড ম্যাট্রিক্স তৈরি করুন

  3. পাইথনে পয়েন্টের ফ্লোট অ্যারে সহ চেবিশেভ বহুপদীর একটি ভ্যান্ডারমন্ড ম্যাট্রিক্স তৈরি করুন

  4. পাইথনে হারমাইট বহুপদীর একটি ছদ্ম Vandermonde ম্যাট্রিক্স এবং x, y, z বিন্দুর জটিল বিন্যাস তৈরি করুন