কম্পিউটার

পাইথনে ইন্টিগ্রেশন ধ্রুবক যোগ করার আগে একটি বহুপদকে সংহত করুন এবং একটি স্কেলার দ্বারা ফলাফলকে গুণ করুন


একটি বহুপদকে সংহত করতে, পাইথনে polynomial.polyint() পদ্ধতি ব্যবহার করুন। অক্ষ বরাবর lbnd থেকে বহুপদী সহগ c সমন্বিত m গুণ ফেরত দেয়। প্রতিটি পুনরাবৃত্তিতে ফলাফলের সিরিজটি scl দ্বারা গুণিত হয় এবং একটি ইন্টিগ্রেশন ধ্রুবক, k যোগ করা হয়। স্কেলিং ফ্যাক্টরটি পরিবর্তনশীলের একটি রৈখিক পরিবর্তনে ব্যবহারের জন্য। আর্গুমেন্ট c হল সহগগুলির একটি বিন্যাস, প্রতিটি অক্ষ বরাবর নিম্ন থেকে উচ্চ ডিগ্রী, যেমন, [1,2,3] বহুপদী 1 + 2*x + 3*x**2 উপস্থাপন করে যখন [[1,2],[ 1,2]] প্রতিনিধিত্ব করে 1 + 1*x +2*y + 2*x*y যদি axis=0 হয় x এবং axis=1 হয় y।

পদ্ধতিটি ইন্টিগ্রালের সহগ অ্যারে প্রদান করে। 1ম প্যারামিটার, c হল বহুপদ সহগগুলির একটি 1-D অ্যারে, নিম্ন থেকে উচ্চ পর্যন্ত অর্ডার করা হয়েছে। 2য় প্যারামিটার, m হল একীকরণের ক্রম, অবশ্যই ধনাত্মক হতে হবে। (ডিফল্ট:1)। 3য় প্যারামিটার, k হল ইন্টিগ্রেশন ধ্রুবক(গুলি)। শূন্যের প্রথম পূর্ণসংখ্যার মানটি তালিকার প্রথম মান, শূন্যে দ্বিতীয় অখণ্ডের মানটি দ্বিতীয় মান, ইত্যাদি। k ==[] (ডিফল্ট) হলে, সমস্ত ধ্রুবক শূন্যে সেট করা হয়। m ==1 হলে, তালিকার পরিবর্তে একটি একক স্কেলার দেওয়া যেতে পারে।

4র্থ প্যারামিটার, lbnd হল অখণ্ডের নিম্ন সীমা। (ডিফল্ট:0)। 5ম প্যারামিটার হল scl. প্রতিটি ইন্টিগ্রেশনের পরে ইন্টিগ্রেশন কনস্ট্যান্ট যোগ করার আগে ফলাফলটিকে scl দ্বারা গুণ করা হয়। (ডিফল্ট:1)। 6 তম প্যারামিটার হল অক্ষ। এটি সেই অক্ষ যার উপর অবিচ্ছেদ্য নেওয়া হয়। (ডিফল্ট:0)।

পদক্ষেপ

প্রথমে, প্রয়োজনীয় লাইব্রেরি আমদানি করুন -

numpy npfrom numpy হিসাবে আমদানি করুন. বহুপদ P হিসাবে বহুপদী আমদানি করুন

বহুপদী সহগ-

এর একটি বিন্যাস তৈরি করুন
c =np.array([1,2,3])

সহগ অ্যারে প্রদর্শন করুন −

মুদ্রণ("আমাদের সহগ অ্যারে...\n",c)

মাত্রা পরীক্ষা করুন −

মুদ্রণ("\nআমাদের অ্যারের মাত্রা...\n",c.ndim)

ডেটাটাইপ −

পান
মুদ্রণ("\nআমাদের অ্যারে অবজেক্টের ডেটাটাইপ...\n",c.dtype)

আকৃতি −

পান
মুদ্রণ("\nআমাদের অ্যারে অবজেক্টের আকৃতি...\n", c.shape)

একটি বহুপদকে সংহত করতে, Python-

-এ polynomial.polyint() পদ্ধতি ব্যবহার করুন।
মুদ্রণ("\nফলাফল...\n", P.polyint(c, scl =-2))

উদাহরণ

numpy থেকে numpy আমদানি করুন ,c)# ডাইমেনশনস্প্রিন্ট চেক করুন("\nআমাদের অ্যারের মাত্রা...\n",c.ndim)# ডাটাটাইপপ্রিন্ট পান("\nআমাদের অ্যারে অবজেক্টের ডেটাটাইপ...\n",c.dtype)# পান শেপপ্রিন্ট("\nআমাদের অ্যারে অবজেক্টের আকৃতি...\n",c.shape)# একটি বহুপদকে একীভূত করতে, Pythonprint-এ polynomial.polyint() পদ্ধতি ব্যবহার করুন("\nফলাফল...\n", পি. polyint(c, scl =-2))

আউটপুট

আমাদের সহগ অ্যারে...[1 2 3]আমাদের অ্যারের মাত্রা...1আমাদের অ্যারে অবজেক্টের ডেটাটাইপ...int64আমাদের অ্যারে অবজেক্টের আকৃতি...(3,)ফলাফল...[ 0. -2 . -2। -2।]

  1. একটি বহুপদী সংহত করুন এবং পাইথনে ক্রম সেট করুন

  2. একটি বহুপদী পার্থক্য করুন, ডেরিভেটিভ সেট করুন এবং পাইথনে একটি স্কেলার দ্বারা প্রতিটি পার্থক্যকে গুণ করুন

  3. একটি বহুপদী পার্থক্য করুন এবং পাইথনে একটি স্কেলার দ্বারা প্রতিটি পার্থক্যকে গুণ করুন

  4. পাইথনে একটি অ্যারের অভ্যন্তরীণ পণ্য এবং একটি স্কেলার পান