কম্পিউটার

একটি বহুপদকে সংহত করুন এবং পাইথনে অখণ্ডের নিম্ন সীমা নির্ধারণ করুন


একটি বহুপদকে সংহত করতে, পাইথনে polynomial.polyint() পদ্ধতি ব্যবহার করুন। অক্ষ বরাবর lbnd থেকে বহুপদী সহগ c সমন্বিত m গুণ দেখায়। প্রতিটি পুনরাবৃত্তিতে ফলাফলের সিরিজটিকে scl দ্বারা গুণ করা হয় এবং একটি ইন্টিগ্রেশন ধ্রুবক, k, যোগ করা হয়। স্কেলিং ফ্যাক্টরটি ভেরিয়েবলের রৈখিক পরিবর্তনে ব্যবহারের জন্য। আর্গুমেন্ট c হল সহগগুলির একটি বিন্যাস, প্রতিটি অক্ষ বরাবর নিম্ন থেকে উচ্চ ডিগ্রী, যেমন, [1,2,3] বহুপদী 1 + 2*x + 3*x**2 উপস্থাপন করে যখন [[1,2], [1,2]] প্রতিনিধিত্ব করে 1 + 1*x + 2*y + 2*x*y যদি axis=0 হয় x এবং axis=1 হয় y।

পদ্ধতিটি ইন্টিগ্রালের সহগ অ্যারে প্রদান করে। 1ম প্যারামিটার, c হল বহুপদ সহগগুলির একটি 1-D বিন্যাস, নিম্ন থেকে উচ্চ পর্যন্ত অর্ডার করা হয়েছে। 2য় প্যারামিটার, m হল অর্ডার অফ ইন্টিগ্রেশন, অবশ্যই ইতিবাচক হতে হবে। (ডিফল্ট:1)।

3য় প্যারামিটার, k হল ইন্টিগ্রেশন ধ্রুবক(গুলি)। শূন্যের প্রথম অখণ্ডের মান হল তালিকার প্রথম মান, শূন্যে দ্বিতীয় অখণ্ডের মান হল দ্বিতীয় মান, ইত্যাদি। k ==[] (ডিফল্ট) হলে, সমস্ত ধ্রুবক শূন্যে সেট করা হয়। m ==1 হলে তালিকার পরিবর্তে একটি একক স্কেলার দেওয়া যেতে পারে। 4র্থ প্যারামিটার, lbnd হল অখণ্ডের নিম্ন সীমা। (ডিফল্ট:0)

5ম প্যারামিটার হল scl. প্রতিটি ইন্টিগ্রেশন অনুসরণ করে ইন্টিগ্রেশন ধ্রুবক যোগ করার আগে ফলাফল scl দ্বারা গুণিত হয়। (ডিফল্ট:1)। 6 তম প্যারামিটার হল অক্ষ। এটি সেই অক্ষ যার উপর অবিচ্ছেদ্য নেওয়া হয়। (ডিফল্ট:0)।

পদক্ষেপ

প্রথমে, প্রয়োজনীয় লাইব্রেরিগুলি আমদানি করুন -

numpy npfrom numpy হিসাবে আমদানি করুন. বহুপদ P হিসাবে বহুপদী আমদানি করুন

বহুপদী সহগ-

এর একটি বিন্যাস তৈরি করুন
c =np.array([1,2,3])

সহগ অ্যারে প্রদর্শন করুন −

মুদ্রণ("আমাদের সহগ অ্যারে...\n",c)

মাত্রা পরীক্ষা করুন −

মুদ্রণ("\nআমাদের অ্যারের মাত্রা...\n",c.ndim)

ডেটাটাইপ −

পান
মুদ্রণ("\nআমাদের অ্যারে অবজেক্টের ডেটাটাইপ...\n",c.dtype)

আকৃতি −

পান
মুদ্রণ("\nআমাদের অ্যারে অবজেক্টের আকৃতি...\n", c.shape)

একটি বহুপদকে সংহত করতে, পাইথনে polynomial.polyint() পদ্ধতি ব্যবহার করুন। অক্ষ বরাবর lbnd থেকে বহুপদী সহগ c সমন্বিত m গুণ দেখায়। প্রতিটি পুনরাবৃত্তিতে ফলাফলের সিরিজটিকে scl দ্বারা গুণ করা হয় এবং একটি ইন্টিগ্রেশন ধ্রুবক, k, যোগ করা হয়। স্কেলিং ফ্যাক্টরটি ভেরিয়েবলের রৈখিক পরিবর্তনে ব্যবহারের জন্য। আর্গুমেন্ট c হল সহগগুলির একটি বিন্যাস, প্রতিটি অক্ষ বরাবর নিম্ন থেকে উচ্চ ডিগ্রী, যেমন, [1,2,3] বহুপদী 1 + 2*x + 3*x**2 উপস্থাপন করে যখন [[1,2], [1,2]] প্রতিনিধিত্ব করে 1 + 1*x + 2*y + 2*x*y যদি অক্ষ=0 হয় x এবং অক্ষ=1 হয় y −

প্রিন্ট("\nফলাফল...\n", P.polyint(c, lbnd =-2))

উদাহরণ

numpy থেকে numpy আমদানি করুন ,c)# ডাইমেনশনস্প্রিন্ট চেক করুন("\nআমাদের অ্যারের মাত্রা...\n",c.ndim)# ডাটাটাইপপ্রিন্ট পান("\nআমাদের অ্যারে অবজেক্টের ডেটাটাইপ...\n",c.dtype)# পান শেপপ্রিন্ট("\nআমাদের অ্যারে অবজেক্টের আকৃতি...\n",c.shape)# একটি বহুপদকে একীভূত করতে, Pythonprint-এ polynomial.polyint() পদ্ধতি ব্যবহার করুন("\nফলাফল...\n", পি. polyint(c, lbnd =-2))

আউটপুট

আমাদের সহগ অ্যারে...[1 2 3]আমাদের অ্যারের মাত্রা...1আমাদের অ্যারে অবজেক্টের ডেটাটাইপ...int64আমাদের অ্যারে অবজেক্টের আকৃতি...(3,)ফলাফল...[6. 1. 1. 1.]

  1. একটি বহুপদকে সংহত করুন এবং পাইথনে ইন্টিগ্রেশন ধ্রুবক সেট করুন

  2. একটি বহুপদী সংহত করুন এবং পাইথনে ক্রম সেট করুন

  3. পাইথনে একটি বহুপদী সংহত করুন

  4. একটি বহুপদী পার্থক্য করুন, ডেরিভেটিভ সেট করুন এবং পাইথনে একটি স্কেলার দ্বারা প্রতিটি পার্থক্যকে গুণ করুন