কম্পিউটার

Python insert():একটি সম্পূর্ণ গাইড

পাইথন সন্নিবেশ() পদ্ধতি একটি তালিকায় একটি আইটেম যোগ করে। এই পদ্ধতিটি দুটি আর্গুমেন্ট গ্রহণ করে:যে অবস্থানে আপনি আইটেমটি যোগ করতে চান এবং যে আইটেমটি আপনি যোগ করতে চান৷

ধরুন আপনার কাছে ছাত্রদের নামের তালিকা আছে এবং একজন নতুন ছাত্র আপনার ক্লাসে যোগদান করেছে। আপনার তালিকা আপ টু ডেট রাখতে, আপনি আপনার বিদ্যমান ক্লাস সদস্যদের তালিকায় নতুন ছাত্রের নাম যোগ করতে চান।

সেখানেই পাইথন ঢোকান() পদ্ধতিটি আসে৷ insert()৷ পদ্ধতি আপনাকে একটি প্রদত্ত সূচক অবস্থানে একটি তালিকায় একটি উপাদান যোগ করার অনুমতি দেয়৷

এই টিউটোরিয়ালটি আলোচনা করবে কিভাবে Python ব্যবহার করতে হয় insert() একটি নির্দিষ্ট অবস্থানে একটি তালিকায় একটি উপাদান যোগ করার পদ্ধতি। এই পদ্ধতিটি শুরু করতে আপনাকে সাহায্য করার জন্য আমরা একটি উদাহরণ দিয়ে হেঁটে যাব।

পাইথন তালিকা:একটি রিফ্রেশার

একটি তালিকা হল এক ধরণের ডেটা যা একটি অর্ডারে এক বা একাধিক আইটেম সংরক্ষণ করতে পারে। উদাহরণস্বরূপ, একটি তালিকা একটি লাইব্রেরিতে সমস্ত বইয়ের নাম সংরক্ষণ করতে ব্যবহার করা যেতে পারে। অথবা একটি তালিকা রেস্তোরাঁয় রিজার্ভেশন করা প্রত্যেকের ফোন নম্বর সংরক্ষণ করতে পারে।

এখানে পাইথনে একটি তালিকার একটি উদাহরণ রয়েছে:

birds = ["Robin", "Collared Dove", "Great Tit", "Goldfinch", "Chaffinch"]

আমাদের তালিকার প্রতিটি আইটেমের নিজস্ব সূচক নম্বর রয়েছে, 0 থেকে শুরু করে, যা আমরা আমাদের তালিকায় পৃথকভাবে আইটেমগুলি অ্যাক্সেস করতে ব্যবহার করতে পারি। তাই, রবিন সূচক নম্বর 0 আছে, কলারড ডোভ সূচী নম্বর 1 আছে, ইত্যাদি।

পাইথন সন্নিবেশ() পদ্ধতি

পাইথন insert() পদ্ধতি একটি তালিকার একটি নির্দিষ্ট অবস্থানে একটি উপাদান যোগ করে। সন্নিবেশ() আপনি যে অবস্থানে নতুন আইটেম যোগ করতে চান এবং যে নতুন আইটেমটিকে আপনি আর্গুমেন্ট হিসেবে যোগ করতে চান তা গ্রহণ করে।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

insert()-এর সিনট্যাক্স পদ্ধতিটি নিম্নরূপ:

list_name.insert(index, element)

আমরা দেখতে পাচ্ছি এই পদ্ধতি দুটি পরামিতি গ্রহণ করে। insert()-এর পরামিতি পদ্ধতি হল:

  • সূচী :অবস্থান যেখানে একটি উপাদান সন্নিবেশ করা উচিত।
  • উপাদান :যে আইটেমটি আপনি আপনার তালিকায় যোগ করতে চান।

এই পদ্ধতিটি পাইথন অ্যাপেন্ড() পদ্ধতির অনুরূপ, যা একটি তালিকায় একটি আইটেম যোগ করে। যাইহোক, যখন সংযোজন() একটি তালিকার শেষে একটি আইটেম যোগ করে, insert() একটি নির্দিষ্ট অবস্থানে একটি তালিকায় একটি আইটেম যোগ করে৷

ঢোকান() পাইথন উদাহরণ

ধরা যাক যে আমাদের তালিকাটি আগের থেকে এই বছর আমাদের বাগানে দেখা সমস্ত পাখির একটি হিসাব রাখে। পাখি দেখার সেশনের পরে, আমরা একটি নতুন পাখি দেখেছি:স্টারলিং। আমরা শুরুতেই এই পাখিটিকে আমাদের তালিকায় যুক্ত করতে চাই।

এটি করার জন্য, আমরা নিম্নলিখিত কোড ব্যবহার করতে পারি:

birds = ["Robin", "Collared Dove", "Great Tit", "Goldfinch", "Chaffinch"]
birds.insert(0, "Starling")
print(birds)

আমাদের কোড ফিরে আসে:

[‘Starling’, ‘Robin’, ‘Collared Dove’, ‘Great Tit’, ‘Goldfinch’, ‘Chaffinch’]

প্রথমে, আমরা পাখি নামে একটি পাইথন অ্যারে ঘোষণা করি এই অ্যারে আমাদের দেখা পাখিদের একটি তালিকা সংরক্ষণ করে৷

আমরা insert() ব্যবহার করি স্টারলিং যোগ করার পদ্ধতি আমাদের পাখির তালিকায়। যেহেতু আমরা আমাদের পাখিটিকে আমাদের তালিকার শুরুতে যোগ করতে চাই, আমরা সূচক প্যারামিটার 0 নির্দিষ্ট করি। এটি স্টারলিং মান যোগ করে। আমাদের তালিকার শুরুতে।

আমরা print() ব্যবহার করে আমাদের তালিকার আপডেট করা বিষয়বস্তু মুদ্রণ করি ফাংশন।

একটি তালিকায় একটি তালিকা যোগ করুন

উপরের উদাহরণে, আমরা আমাদের তালিকায় একটি স্ট্রিং যোগ করেছি। কিন্তু, আমরা insert() ব্যবহার করতে পারি পরিবর্তে যেকোনো ধরনের ডেটা যোগ করার জন্য তালিকা পদ্ধতি।

ধরুন আমাদের একটি তালিকা আছে যা দুটি তালিকা সংরক্ষণ করে। তালিকাগুলির একটিতে আমরা যে পাখিগুলি দেখেছি তা সংরক্ষণ করে এবং অন্য তালিকাটি আমরা দেখতে চাই সেই পাখিগুলিকে সংরক্ষণ করে৷

আমরা একটি নতুন তালিকা যোগ করতে চাই যা আমাদের মনে হয় আমরা দেখেছি এমন পাখিদের তালিকা করে। এই তালিকায় সেই পাখিগুলি সংরক্ষণ করা উচিত যেখানে আমরা অন্য কারো কাছ থেকে নিশ্চিতকরণ পাইনি যে আমরা আসলে একটি পাখি দেখেছি। কিন্তু, আমরা হয়তো তাদের দেখেছি।

একটি তালিকায় আমাদের অনিশ্চিত দর্শনীয় স্থানগুলির তালিকা যোগ করতে, আমরা এই কোডটি ব্যবহার করতে পারি:

birds = [
	["Robin", "Collared Dove", "Great Tit", "Goldfinch", "Chaffinch"],
	["Dunnock", "Long-tailed Tit", "Greenfinch"]
]

list_to_add = ["Song Thrush", "Grey Tit"]

birds.insert(1, list_to_add)
print(birds)

আমাদের কোড ফিরে আসে:

[[‘Robin’, ‘Collared Dove’, ‘Great Tit’, ‘Goldfinch’, ‘Chaffinch’], [‘Song Thrush’, ‘Grey Tit’], [‘Dunnock’, ‘Long-tailed Tit’, ‘Greenfinch’]]

প্রথমত, আমরা পাখি নামে একটি পাইথন ভেরিয়েবল ঘোষণা করি যা একটি তালিকা সংরক্ষণ করে। এই তালিকায় দুটি তালিকা রয়েছে। প্রথম তালিকাটি আমরা দেখেছি এমন পাখির একটি তালিকা সংরক্ষণ করে এবং অন্যটি আমরা দেখতে চাই এমন পাখির তালিকা সংরক্ষণ করে৷

আমরা অন্য একটি তালিকা ঘোষণা করেছি যা আমাদের মনে হয় আমরা দেখেছি এমন সমস্ত পাখির নাম সংরক্ষণ করে, কিন্তু আমরা নিশ্চিত নই। এরপর, আমরা insert() ব্যবহার করি আমাদের পাখিদের সূচক পজিশন 1-এ এই তালিকাটি যোগ করার পদ্ধতি তালিকা।

list_to ভেরিয়েবলের বিষয়বস্তু _যোগ করুন ইনডেক্স পজিশন 1 এ যোগ করা হয়েছে। এর মানে হল নতুন তালিকাটি ইনডেক্স পজিশন 0 এর পরে এসেছে। সুতরাং, নতুন তালিকাটি আমাদের তালিকার তালিকার দ্বিতীয় তালিকা।

একইভাবে, আপনি insert() ব্যবহার করতে পারেন একটি তালিকায় সংখ্যা, বুলিয়ান, পাইথন টিপল এবং অন্যান্য ডেটা প্রকার যোগ করার পদ্ধতি।

উপসংহার

Python insert() পদ্ধতি একটি তালিকার একটি নির্দিষ্ট অবস্থানে একটি তালিকায় আইটেম যোগ করে। insert() দুটি আর্গুমেন্ট গ্রহণ করে। এগুলি হল নতুন আইটেমের অবস্থান এবং নতুন আইটেমের মান যা আপনি আপনার তালিকায় যোগ করতে চান৷

append() পদ্ধতির মত, insert() একটি তালিকায় একটি আইটেম যোগ করে। কিন্তু, আপনি append() পদ্ধতি ব্যবহার করে নতুন আইটেমের অবস্থান নির্দিষ্ট করতে পারবেন না।

এই টিউটোরিয়ালটি উদাহরণের সাথে, পাইথন তালিকার মূল বিষয় এবং কিভাবে insert() ব্যবহার করতে হয় তা নিয়ে আলোচনা করা হয়েছে। এখন আপনি পাইথন প্রো!

এর মত সন্নিবেশ() পদ্ধতি ব্যবহার শুরু করতে প্রস্তুত

আপনি কি পাইথনে কোডিং সম্পর্কে আরও জানতে চান? আমাদের কিভাবে পাইথন শিখবেন টিউটোরিয়াল দেখুন। এই গাইডটিতে সেরা কোর্স, শেখার সংস্থান এবং বইগুলির একটি তালিকা রয়েছে যা আপনি আপনার পাইথন জ্ঞান তৈরি করতে ব্যবহার করতে পারেন৷


  1. পাইথনে sort()

  2. Python - অন্য তালিকায় তালিকা সন্নিবেশ করান

  3. সাজানো তালিকায় একটি উপাদান সন্নিবেশ করার জন্য পাইথন প্রোগ্রাম

  4. পাইথনে একটি প্রদত্ত অবস্থানে একটি তালিকায় একটি বস্তু সন্নিবেশ করান কিভাবে?