কম্পিউটার

পাইথন অভিধান কী:একটি সম্পূর্ণ নির্দেশিকা

পাইথন ডিকশনারী কী() পদ্ধতিটি এমন একটি বস্তু প্রদান করে যা একটি অভিধানে কী ধারণ করে। বস্তুটিকে একটি তালিকায় রূপান্তর করতে আপনি list() পদ্ধতি ব্যবহার করতে পারেন। কী() পদ্ধতির সিনট্যাক্স হল:dictionary.keys().

আপনি একটি অভিধানে সংরক্ষিত সমস্ত কীগুলির একটি তালিকা পুনরুদ্ধার করতে চাইতে পারেন৷

উদাহরণস্বরূপ, বলুন আপনার কাছে একটি গ্রন্থাগারের একটি বইয়ের তথ্য সহ একটি অভিধান রয়েছে। আপনি সব কী পুনরুদ্ধার করতে চাইতে পারেন যাতে আপনি জানেন যে আপনি কি ধরনের তথ্য সঞ্চয় করেন।

এখানেই অভিধান কী() পদ্ধতি আসে। এই টিউটোরিয়ালটি উদাহরণের সাথে আলোচনা করবে, কিভাবে অভিধান কী() ব্যবহার করতে হয়। পাইথনে পদ্ধতি।

পাইথন অভিধান কী()

পাইথন অভিধান কী() পদ্ধতি একটি অভিধানের সমস্ত কী ফেরত দেয়। এই পদ্ধতিটি একটি বিশেষ বস্তু হিসাবে কীগুলি প্রদান করে যার উপর আপনি পুনরাবৃত্তি করতে পারেন। keys() কোন আর্গুমেন্ট গ্রহণ করে না।

কী()-এর সিনট্যাক্স পদ্ধতি হল:

dict_name.keys()

আমরা অভিধান নামের পরে কী() পদ্ধতি যোগ করি।

কী() পদ্ধতি কীগুলির তালিকার পরিবর্তে একটি ভিউ অবজেক্ট প্রদান করে। এই বস্তুটি পুনরাবৃত্তিযোগ্য তাই আপনি একটি ফর স্টেটমেন্ট ব্যবহার করে এর বিষয়বস্তু দেখতে পারেন। কিন্তু, এই বস্তুটিকে একটি তালিকায় রূপান্তর করার প্রয়োজন হতে পারে।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

ধরুন আপনি কনসোলে অভিধানের সমস্ত কী প্রিন্ট করতে চান। আউটপুটটিকে আরও পঠনযোগ্য করতে আপনার কীগুলিকে একটি তালিকায় রূপান্তর করা উচিত:

key_list = list(dictionary.keys())

print(key_list)

এই কোড কীগুলির একটি তালিকা প্রদান করে। আমরা জানি আমাদের ডেটা একটি তালিকায় রয়েছে কারণ মানগুলি বর্গাকার বন্ধনীর মধ্যে আবদ্ধ।

বিকল্পভাবে, বলুন আপনি অভিধানে প্রথম কীটি খুঁজে পেতে চান। আপনি ইনডেক্সিং ব্যবহার করে এটি করতে পারেন। কিন্তু, আপনাকে প্রথমে কীগুলির সংগ্রহকে একটি তালিকায় রূপান্তর করতে হবে:

key_list = list(dictionary.keys())

print(key_list[0])

এই কোডটি dict কীগুলির তালিকায় সূচক অবস্থান 0-এ কী খুঁজে পায়৷

অভিধান কী() পাইথন উদাহরণ

আমাদের একটি অভিধান আছে যা একটি বেকারিতে একটি অর্ডার সম্পর্কে তথ্য সঞ্চয় করে৷ এই অভিধানটি তিনটি কী সঞ্চয় করে:পণ্য, মূল্য এবং মায়ো। এই কীগুলির প্রতিটির একটি মান আছে৷

আমরা জানতে চাই প্রতিটি অর্ডার সম্পর্কে আমরা কোন তথ্য সংগ্রহ করি। কারণ বেকারি প্রতিটি অর্ডার টিকিটে নতুন তথ্য যোগ করার কথা ভাবছে। তারা এটি করার আগে, তারা তাদের সংগ্রহ করা সমস্ত তথ্য জানতে চায়।

অভিধানে কীগুলির একটি তালিকা পুনরুদ্ধার করতে, আমরা কী() পদ্ধতি ব্যবহার করতে পারি:

order = {
	'product': 'Ham Sandwich',
	'price': 2.10,
	'mayo': False
}

order_keys = order.keys()

print(order_keys)

আমাদের কোড রিটার্ন করে:

['product','price','mayo']

প্রথমে, আমরা order নামে একটি পাইথন অভিধান সংজ্ঞায়িত করেছি . তারপর, আমরা order.keys() ব্যবহার করি অভিধানে কীগুলির একটি তালিকা পুনরুদ্ধার করতে। আমরা এই তালিকাটি পাইথন ভেরিয়েবল order_keys-এ বরাদ্দ করি . এরপর, আমরা order_keys এর মান প্রিন্ট আউট করি কনসোলে পরিবর্তনশীল।

আমাদের কোড অভিধানের সমস্ত কী ফেরত দেয়৷

অভিধান আপডেট করা হচ্ছে

কী() পদ্ধতিটি আপ টু ডেট রাখে যেহেতু আমরা আমাদের অভিধানে নতুন কী যোগ করি।

ধরুন আমরা আমাদের অভিধানে একটি নতুন কী যোগ করি যা সংরক্ষণ করে যে গ্রাহক একটি উপহার কার্ড ব্যবহার করে তাদের বেকারি অর্ডারের জন্য অর্থ প্রদান করেছেন কিনা। এই কী যোগ করতে আমরা যে কোডটি ব্যবহার করতে পারি তা এখানে:

order = {
	'product': 'Ham Sandwich',
	'price': 2.10,
	'mayo': False
}

order_keys = order.keys()

order["gift_card"] = False

print(order_keys)

আমরা একটি "gift_card" কী যোগ করতে ইন্ডেক্সিং স্বরলিপি ব্যবহার করি যা False মানের সাথে যুক্ত। আমরা order_keys-এ কীগুলির তালিকা বরাদ্দ করার পরে এই বিবৃতিটি আসে পরিবর্তনশীল

আমাদের কোড ফিরে আসে:

['product','price','mayo','gift_card']

আমরা একটি নতুন লাইন যোগ করেছি। এই লাইনটি আমাদের অভিধানে gift_card মূল নামের সাথে একটি নতুন আইটেম তৈরি করে এবং মান False.

তারপর, আমরা order_keys-এর বিষয়বস্তু মুদ্রণ করি কনসোলে পরিবর্তনশীল। যদিও আমরা order.keys() ব্যবহার করে আমাদের অভিধানে কীগুলি পুনরুদ্ধার করেছি আমরা আমাদের নতুন মান যোগ করার আগে, আমাদের প্রোগ্রাম এখনও পরিবর্তনের উপর নজর রাখে।

আপনি নতুন কী যোগ করার পরেও, কী() পদ্ধতি একটি অভিধানে সমস্ত কীগুলির একটি আপ-টু-ডেট তালিকা সংরক্ষণ করবে।

ডিকশনারি পাইথনে কী আছে তা পরীক্ষা করুন

কী() এর একটি সাধারণ ব্যবহার পদ্ধতি হল একটি কী একটি অভিধানে আছে কিনা তা পরীক্ষা করা। বিবৃতিতে পাইথন ব্যবহার করে আমরা একটি অভিধানে একটি কী আছে কিনা তা পরীক্ষা করতে পারি। এই বিবৃতিটি প্রায়শই একটি if স্টেটমেন্টের সাথে ব্যবহৃত হয়।

ধরুন আমরা কী mayo কিনা তা পরীক্ষা করতে চাই আমাদের ক্রমে সংরক্ষিত আছে অভিধান আমরা এই কোডটি ব্যবহার করে তা করতে পারি:

order = {
	'product': 'Ham Sandwich',
	'price': 2.10,
	'mayo': False
}

if "mayo" in order.keys():
	print("The 'mayo' key is in the order dictionary.")
else:
	print("The 'mayo' key is not in the order dictionary")

আমাদের কোড রিটার্ন করে:

"The 'mayo' key is in the order dictionary."

আমাদের কোডে, আমরা প্রথমে আমাদের অর্ডার সংজ্ঞায়িত করি অভিধান mayo কিনা তা পরীক্ষা করার জন্য আমরা একটি পাইথন ব্যবহার করি যদি…বিবৃতিতে কী order.keys() দ্বারা তৈরি করা কীগুলির তালিকায় পাওয়া যেতে পারে .

মায়ো ক্রমের একটি চাবি অভিধান সুতরাং, আমাদের যদি বিবৃতি সত্যে মূল্যায়ন করে এবং আমাদের if-এ কোডটি বিবৃতি রান. আমরা যদি mayo অপসারণ করতাম কী, নিম্নলিখিত প্রতিক্রিয়া ফেরত দেওয়া হবে:

"The 'mayo' key is not in the order dictionary.

আমাদের কোড সফলভাবে উপলব্ধি করে যে mayo অভিধানে এখন আর চাবি নেই। সুতরাং, আমাদের অন্যদের বিষয়বস্তু স্টেটমেন্ট রান।

উপসংহার

অভিধান কী() পদ্ধতিটি পাইথন অভিধানে কীগুলির একটি তালিকা পুনরুদ্ধার করে। যখন একটি if…in এর সাথে ব্যবহার করা হয় বিবৃতি, কী() পদ্ধতি আপনাকে পাইথন অভিধানে একটি কী বিদ্যমান কিনা তা পরীক্ষা করতে দেয়। কী() পদ্ধতি কোনো আর্গুমেন্ট গ্রহণ করে না।

আপনি কি পাইথনে কোডিং সম্পর্কে আরও জানতে চান? আমাদের কিভাবে পাইথন শিখতে হয় গাইড পড়ুন। আপনি সেরা অনলাইন কোর্স এবং পাইথন সংস্থানগুলিতে বিশেষজ্ঞ শিক্ষার পরামর্শ এবং নির্দেশিকা পাবেন।


  1. পাইথনে অভিধান পদ্ধতি

  2. কিভাবে পাইথনে একটি অভিধানে নতুন কী যোগ করবেন?

  3. কী দ্বারা পাইথনে একটি অভিধান কীভাবে সাজানো যায়?

  4. পাইথনে একটি অভিধানের সমস্ত কী কীভাবে প্রিন্ট করবেন?