কম্পিউটার

পাইথন তালিকায় খুঁজুন:একটি শিক্ষানবিস গাইড

কিভাবে আপনি একটি পাইথন তালিকায় একটি আইটেম খুঁজে পাবেন? এটি এমন একটি প্রশ্ন যা সমস্ত পাইথন কোডাররা কিছু সময়ে সম্মুখীন হয়। সৌভাগ্যবশত, ভাষাটি এমন অনেক উপায় অফার করে যাতে আপনি একটি তালিকায় একটি আইটেম খুঁজে পেতে পারেন, যেমন in ব্যবহার করে অপারেটর বা একটি রৈখিক অনুসন্ধান।

এই নির্দেশিকায়, আমরা একটি তালিকায় একটি আইটেম খোঁজার চারটি পদ্ধতি সম্পর্কে কথা বলি। আমরা এই পদ্ধতিগুলির প্রতিটির একটি উদাহরণ দিয়ে চলেছি যাতে আপনি শিখতে পারেন কিভাবে তারা কাজ করে৷

"in" ব্যবহার করে তালিকায় পাইথন খুঁজুন

পাইথনের in নামে একটি বিশেষ অপারেটর রয়েছে . এই অপারেটর একটি তালিকায় একটি মান আছে কিনা তা পরীক্ষা করে। এই অপারেটরকে কখনও কখনও একটি "সদস্য অপারেটর" হিসাবে উল্লেখ করা হয় কারণ এটি একটি মান একটি তালিকার সদস্য কিনা তা পরীক্ষা করে।

এই উদাহরণে, আমরা একটি জুতার দোকান চালাই এবং আমরা একটি নির্দিষ্ট জুতা স্টকে আছে কিনা তা পরীক্ষা করতে চাই। এটি করার একটি উপায় হল in ব্যবহার করা অপারেটর.

জুতাগুলির একটি তালিকা নির্ধারণ করে শুরু করুন:

shoes =["Adidas ZX Flux", "Adidas Ultraboost", "Adidas Gazelle", "Adidas Runfalcon"]

এরপরে, আমরা একজন ব্যবহারকারীকে খুঁজে পেতে একটি জুতা ঢোকাতে বলি:

to_find =input("আপনি কোন জুতো খুঁজছেন?")

জুতার নাম সংগ্রহ করতে আমরা একটি ইনপুট() স্টেটমেন্ট ব্যবহার করি। এরপরে, একজন ব্যবহারকারী যে জুতা প্রবেশ করেছে তা আমাদের জুতার তালিকায় আছে কিনা তা পরীক্ষা করতে আমরা একটি "if" বিবৃতি ব্যবহার করি:

যদি জুতা পাওয়া যায়:প্রিন্ট("{} জুতা স্টকে আছে।".format(to_find))else:print("{} জুতা স্টকে নেই।".format(to_find))

আমাদের if বিবৃতি কার্যকর হবে যদি একজন ব্যবহারকারী যে জুতা প্রবেশ করে তা আমাদের তালিকায় পাওয়া যায়। অন্যথায়, else বিবৃতি চলবে। আমাদের কোড চেষ্টা করুন:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

আপনি কোন জুতা খুঁজছেন? Adidas RunfalconAdidas Runfalcon জুতা স্টকে আছে৷৷

আমাদের কোড সফলভাবে সনাক্ত করে যে "Adidas Runfalcon" জুতা স্টকে আছে। এটি আমাদের if ঘটায় বিবৃতি কার্যকর করার জন্য।

একটি রৈখিক অনুসন্ধান ব্যবহার করে পাইথন তালিকায় খুঁজুন

একটি রৈখিক অনুসন্ধান একটি সাধারণ অনুসন্ধান অ্যালগরিদম যা একটি তালিকায় একটি আইটেম খুঁজে পায়। একটি লিনিয়ার অনুসন্ধান একটি তালিকার এক প্রান্তে শুরু হয় এবং তালিকার প্রতিটি উপাদানের সাথে একটি মান তুলনা করে। যদি সেই মানটি তালিকায় থাকে, একটি রৈখিক অনুসন্ধান আইটেমের অবস্থান প্রদান করে।

একটি ফাংশন লিখে শুরু করুন যা আমাদের রৈখিক অনুসন্ধান সম্পাদন করে:

def linear_search(array, to_find):i in range(0, len(array)):if array[i] ==to_find:return i return -1

আমাদের কোড "অ্যারে" তালিকার প্রতিটি আইটেমের মাধ্যমে পুনরাবৃত্তি করার জন্য একটি "এর জন্য" লুপ ব্যবহার করে। যদি সেই আইটেমটি পাওয়া যায়, সেই আইটেমের সূচক অবস্থানটি মূল প্রোগ্রামে ফিরে আসে। পুরো তালিকা অনুসন্ধান করার পরে যদি আইটেমটি পাওয়া না যায়, -1 মূল প্রোগ্রামে ফিরে আসে।

আসুন আমাদের মূল প্রোগ্রামে যাই এবং আমাদের ফাংশনকে কল করি:

জুতা =["Adidas ZX Flux", "Adidas Ultraboost", "Adidas Gazelle", "Adidas Runfalcon"]to_find =input("আপনি কোন জুতা খুঁজছেন?")found =linear_search(shoes, to_find) 

এই কোডটি ব্যবহারকারীকে তারা যে জুতা খুঁজছে তার জন্য জিজ্ঞাসা করে। তারপরে, সেই জুতা তালিকায় উপস্থিত আছে কিনা তা খুঁজে বের করতে আমাদের কোড linear_search ফাংশনকে কল করে।

অবশেষে, আমরা একটি if ব্যবহার করি জুতা পাওয়া গেছে কিনা তা ব্যবহারকারীকে জানানোর বিবৃতি:

যদি পাওয়া যায়!=-1:প্রিন্ট("{} জুতা স্টকে আছে।".format(to_find))else:print("{} জুতা স্টকে নেই।".format(to_find))

যদি আমাদের linear_search ফাংশন -1 রিটার্ন করে, তার মানে হল যে একটি আইটেম একটি তালিকায় পাওয়া যায়নি। আমাদের if লিনিয়ার_সার্চ ফাংশন দ্বারা প্রত্যাবর্তিত মান -1 এর সমান না হলে বিবৃতিটি চলবে। যদি মান -1 এর সমান হয়, তাহলে else বিবৃতি চলবে।

আমাদের কোড চালানোর চেষ্টা করুন:

আপনি কোন জুতা খুঁজছেন? Adidas SambaAdidas Samba জুতা স্টকে নেই৷

আমাদের কোড আমাদের তালিকায় অ্যাডিডাস সাম্বা জুতা খুঁজে পাচ্ছে না।

সূচি ব্যবহার করে পাইথন তালিকায় খুঁজুন()

index() বিল্ট-ইন ফাংশন আপনাকে একটি তালিকায় একটি আইটেমের সূচক অবস্থান খুঁজে পেতে দেয়। একটি প্রোগ্রাম লিখুন যা index() ব্যবহার করে একটি তালিকায় জুতার অবস্থান খুঁজে পায় .

শুরু করতে, জুতা একটি তালিকা সংজ্ঞায়িত করুন. আমরা একজন ব্যবহারকারীকে একটি জুতা ঢোকাতে বলি যার জন্য আমাদের প্রোগ্রাম আমাদের জুতার তালিকায় অনুসন্ধান করবে:

জুতা =["Adidas ZX Flux", "Adidas Ultraboost", "Adidas Gazelle", "Adidas Runfalcon"]to_find =input("আপনি কোন জুতো খুঁজছেন?")

এরপর, আমরা index() ব্যবহার করি সেই জুতার তালিকা সূচক অবস্থান ফেরত দেওয়ার পদ্ধতি:

ট্রাই করুন:found =shoes.index(to_find) print("{} জুতা স্টকে আছে। তারা জুতার তালিকায় {} ইনডেক্স পজিশনে আছে।".format(to_find, found)) ছাড়া:print(" {} জুতা স্টকে নেই।".format(to_find))

index() একটি আইটেম একটি তালিকা পাওয়া না গেলে পদ্ধতি একটি ValueError প্রদান করে। তাই আমরা এটিকে "ট্রাই...ব্যতীত" ব্লকের অংশ হিসেবে ব্যবহার করি।

যদি একটি জুতা পাওয়া না যায়, একটি ValueError উত্থাপিত হয়। এই মুহুর্তে, "ব্যতীত" ব্লক চালানো হবে। একটি জুতা পাওয়া গেলে, "চেষ্টা" ব্লক সফলভাবে চালানো হবে।

আমাদের কোড চালান:

আপনি কোন জুতা খুঁজছেন? Adidas GazelleAdidas Gazelle জুতা স্টকে আছে। তারা জুতার তালিকায় সূচকের অবস্থান 2 এ রয়েছে।

আমাদের কোড সফলভাবে সনাক্ত করে যে Adidas Gazelle জুতা স্টকে আছে। আমাদের প্রোগ্রাম আমাদের তালিকায় সেই জুতাগুলি কোন অবস্থানে সংরক্ষণ করা হয়েছে তাও আমাদের বলে৷

লিস্ট কম্প্রিহেনশন ব্যবহার করে তালিকায় পাইথন খুঁজুন

আপনি একটি তালিকায় একাধিক আইটেম খুঁজে পান যা একটি তালিকা বোঝার ব্যবহার করে একটি নির্দিষ্ট শর্ত পূরণ করে।

আমাদের কাছে জুতাগুলির একটি তালিকা রয়েছে এবং আমরা শুধুমাত্র সেইগুলি ফেরত দিতে চাই যেগুলি ব্র্যান্ডেড অ্যাডিডাস৷ আমরা একটি তালিকা বোঝার ব্যবহার করে এটি করতে পারি। জুতাগুলির একটি তালিকা সংজ্ঞায়িত করে শুরু করুন:

জুতা =["Nike PG 4", "Adidas Ultraboost", "Adidas Gazelle", "Nike Air Max Verona"]

এর পরে, আমরা একটি তালিকা বোধগম্য লিখি যা "Nike" শব্দ ধারণ করে এমন সমস্ত জুতা পুনরুদ্ধার করে। তালিকা বোঝার জন্য লুপের অনুরূপ একটি সিনট্যাক্স ব্যবহার করে:

nike_shoes =[জুতায় জুতার জন্য জুতা যদি "Nike" জুতার মধ্যে থাকে]প্রিন্ট(nike_shoes)

তালিকার অভিব্যক্তি "জুতা" তালিকার প্রতিটি জুতার মাধ্যমে পুনরাবৃত্তি করে। প্রতিটি জুতার নামে Nike শব্দটি আছে কিনা তা এক্সপ্রেশন চেক করে। যদি তা হয়, সেই জুতাটিকে "nike_shoes" তালিকায় যুক্ত করা হয়। অন্যথায়, কিছুই হবে না।

আসুন আমাদের কোড রান করি:

['Nike PG 4', 'Nike Air Max Verona']

আমাদের কোড নাইকি জুতার একটি তালিকা প্রদান করে।

উপসংহার

আপনি একটি তালিকা একটি আইটেম খুঁজে পেতে পারেন যা অনেক উপায় আছে. সবচেয়ে জনপ্রিয় পদ্ধতি অন্তর্ভুক্ত:

  • in ব্যবহার করা সদস্যপদ অপারেটর
  • একটি রৈখিক অনুসন্ধান ব্যবহার করে
  • index() ব্যবহার করে পদ্ধতি
  • একটি তালিকা বোঝার ব্যবহার

এখন আপনি একটি বিশেষজ্ঞ কোডারের মতো পাইথন তালিকায় আইটেমগুলি অনুসন্ধান করতে প্রস্তুত!


  1. পাইথন - তালিকায় মানের সূচক খোঁজার উপায়

  2. পাইথনে একটি তালিকায় সর্বাধিক ঘন ঘন উপাদান খুঁজুন

  3. পাইথনে একটি তালিকার আকার খুঁজুন

  4. পাইথনের একটি তালিকার গড় খুঁজুন?