কম্পিউটার

পাইথন ভেরিয়েবলস:একটি কিভাবে-টু গাইড

একটি পাইথন ভেরিয়েবল একটি প্রোগ্রামে একটি মান সঞ্চয় করে। ভেরিয়েবলের দুটি অংশ রয়েছে:একটি লেবেল এবং একটি মান। এই দুটি অংশ একটি সমান চিহ্ন (=) দ্বারা পৃথক করা হয়। আপনি আপনার প্রোগ্রাম জুড়ে ভেরিয়েবলের জন্য নির্ধারিত মান উল্লেখ করতে লেবেলটি ব্যবহার করতে পারেন। ভেরিয়েবল মান পরিবর্তন করতে পারে।

ভেরিয়েবল প্রোগ্রামিং এ এমবেড করা হয়. ভেরিয়েবল আপনাকে একটি প্রোগ্রামে ডেটা সঞ্চয় করতে দেয় যা একটি নির্দিষ্ট নামের সাথে যুক্ত।

উদাহরণস্বরূপ, আপনার চকলেট নামক একটি ভেরিয়েবল থাকতে পারে , যা স্থানীয় মুদি দোকানে বিক্রি হওয়া চকলেটগুলির একটি তালিকা সঞ্চয় করে৷ অথবা, আপনার ব্যবহারকারীর নাম নামে একটি ভেরিয়েবল থাকতে পারে , যা একটি গেমিং অ্যাপ্লিকেশনের জন্য ব্যবহারকারীর নাম সংরক্ষণ করে।

এই টিউটোরিয়ালটি উদাহরণ সহ, ভেরিয়েবলের মূল বিষয়গুলি এবং কিভাবে আপনি আপনার পাইথন কোডে সেগুলি ব্যবহার করতে পারেন তা নিয়ে আলোচনা করবে৷

পাইথন ভেরিয়েবল কি?

একটি পাইথন ভেরিয়েবল একটি মানের জন্য একটি অনন্য শনাক্তকারী। একটি ভেরিয়েবলের জন্য নির্ধারিত নামটি সেই ভেরিয়েবলের জন্য নির্ধারিত মান উল্লেখ করতে ব্যবহার করা যেতে পারে। আপনি আপনার প্রোগ্রামে যতবার চান একটি ভেরিয়েবলের মান পরিবর্তন করতে পারেন।

এটি সম্পর্কে চিন্তা করার একটি উপায় হল যে একটি ভেরিয়েবল হল একটি লেবেল, যা আপনার পাইথন প্রোগ্রামের একটি নির্দিষ্ট মানের সাথে আবদ্ধ৷

পাইথন ভেরিয়েবলের সিনট্যাক্স হল:

chocolate = "Hazelnut"

আমাদের ভেরিয়েবলের তিনটি অংশ রয়েছে:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

  • চকলেট আমাদের ভেরিয়েবলের নাম।
  • = নিয়োগ অপারেটর হয়. এই অপারেটর আমাদের প্রোগ্রামকে বলে যে আমরা "চকলেট" লেবেলের একটি মান নির্ধারণ করতে চাই৷
  • "হেজেলনাট" মান হল আমরা আমাদের ভেরিয়েবলে বরাদ্দ করতে চাই। এই ক্ষেত্রে, মান হল একটি পাইথন স্ট্রিং অবজেক্ট। ডবল উদ্ধৃতি একটি স্ট্রিং নির্দেশ করে। একক উদ্ধৃতিগুলির মধ্যেও স্ট্রিংগুলি ঘোষণা করা যেতে পারে৷

পরিবর্তনশীল প্রকারের মধ্যে রয়েছে পাইথন বুলিয়ানস, পাইথন অভিধান, পূর্ণসংখ্যা এবং ভাসমান-বিন্দু সংখ্যা।

পাইথন:পরিবর্তনশীল ঘোষণা করুন

ধরুন আমরা একটি গণিত অ্যাপ তৈরি করছি, এবং আমরা আমাদের কোডে 3652 নম্বরটি বহুবার ব্যবহার করতে যাচ্ছি। প্রতিবার ম্যানুয়ালি লেখার পরিবর্তে, আমরা এটিকে একটি ভেরিয়েবলের মধ্যে সংরক্ষণ করতে পারি, যেমন:

big_number = 3652

আমরা big_number নামে একটি ভেরিয়েবল ঘোষণা করেছি . এই ভেরিয়েবলটির মান 3652 আছে। ফলস্বরূপ, যখন আমরা big_number ভেরিয়েবলটি উল্লেখ করি আমাদের কোডে, আমরা 3652 মান অ্যাক্সেস করতে পারি।

আমরা একটি পরিবর্তনশীল "ঘোষিত" করেছি।

এখন যেহেতু আমাদের কোডে একটি ভেরিয়েবল ঘোষণা করা হয়েছে, আমরা আমাদের প্রোগ্রাম জুড়ে এটি ব্যবহার করতে পারি। সুতরাং, যদি আমরা দেখতে চাই যে আমাদের ভেরিয়েবলে কী সংরক্ষিত আছে, আমরা এই কোডটি ব্যবহার করতে পারি:

print(big_number)

পাইথন ভেরিয়েবল:স্ট্রিং উদাহরণ

ভেরিয়েবল যেকোন তথ্য সংরক্ষণ করতে পারে, শুধু সংখ্যা নয়। ধরুন আমরা একটি ভেরিয়েবলে ব্যবহারকারীর ইমেল ঠিকানা সংরক্ষণ করতে চাই। আমরা আমাদের বড়_সংখ্যা ঘোষণা করার জন্য ব্যবহার করা একই পদ্ধতি ব্যবহার করে তা করতে পারি আগের থেকে পরিবর্তনশীল। এখানে একটি ভেরিয়েবলের একটি উদাহরণ রয়েছে যা একটি স্ট্রিং সংরক্ষণ করে:

email = "user.email@gmail.com"

আমাদের কোডে, আমরা email নামে একটি ভেরিয়েবল তৈরি করেছি যা user.email@gmail.com মান সংরক্ষণ করে . আমরা যদি আমাদের ভেরিয়েবলের নির্ধারিত মান দেখতে চাই, তাহলে আমরা পাইথন কনসোলে এটি প্রিন্ট করে তা করতে পারি:

print(email)

আমাদের কোড ফিরে আসে:

user.email@gmail.com<

একটি পরিবর্তনশীল পুনরায় বরাদ্দ করুন

এখন পর্যন্ত, আমরা কিভাবে একটি পরিবর্তনশীল ঘোষণা করার মাধ্যমে কথা বলেছি। এটি একটি ভেরিয়েবলে একটি প্রাথমিক মান নির্ধারণের প্রক্রিয়া।

পাইথনে ভেরিয়েবল পরিবর্তন করা যায়। এর মানে হল যে আপনি একটি ভেরিয়েবল ঘোষণা করার পরে, আপনি এটি সংরক্ষণ করা মান পরিবর্তন করতে পারেন।

একটি ভেরিয়েবলের মধ্যে সংরক্ষিত মান পরিবর্তন করা একটি অবিশ্বাস্যভাবে দরকারী ফাংশন। উদাহরণস্বরূপ, বলুন আপনি আপনার কোডে ব্যবহারকারীর ইনপুট পাচ্ছেন। আপনি ব্যবহারকারীর দ্বারা সন্নিবেশিত ডিফল্ট মানগুলি পরিবর্তন করতে চাইতে পারেন৷

নিম্নলিখিত পরিবর্তনশীল নিন:

username = "lassiter202"
print(username)

আমাদের ভেরিয়েবলকে "ইউজারনেম" বলা হয়। আমাদের কোড ফিরে আসে:lassiter202 . এখন, ধরুন আমরা আমাদের ব্যবহারকারীর ব্যবহারকারীর নাম পরিবর্তন করতে চাই lassiter303 . আমরা এই কোডটি ব্যবহার করে তা করতে পারি:

username = "lassiter202"
print(username)

username = "lassiter303"
print(username)

আমাদের কোড ফিরে আসে:lassiter303 . আমাদের প্রোগ্রামের শুরুতে, পরিবর্তনশীল ব্যবহারকারীর নাম lassiter202 মান সংরক্ষণ করে . সুতরাং, যখন আমরা ভ্যারিয়েবলটিকে কনসোলে প্রিন্ট করতে যাই, মান lassiter202 ফেরত দেওয়া হয়।

পরে আমাদের কোডে আমরা ব্যবহারকারীর নাম এর মান পুনরায় বরাদ্দ করি lassiter303 এ পরিবর্তনশীল . এটি আমাদের ভেরিয়েবলের মান পরিবর্তন করে। সুতরাং, যখন আমরা ব্যবহারকারীর নাম প্রিন্ট আউট করি পরিবর্তনশীল আবার, মান lassiter303 ফেরত দেওয়া হয়, কারণ আমরা আমাদের ভেরিয়েবলটিকে একটি নতুন মান পুনরায় বরাদ্দ করেছি।

একাধিক ভেরিয়েবলে মান বরাদ্দ করুন

আমাদের উপরের কোডে, আমরা কোডের প্রতি লাইনে একটি ভেরিয়েবলের জন্য একটি মান বরাদ্দ করেছি।

যাইহোক, কোডের এক লাইনে একাধিক ভেরিয়েবলের মান নির্ধারণ করা সম্ভব। এটি করার জন্য, আমরা একাধিক অ্যাসাইনমেন্ট নামে একটি কৌশল ব্যবহার করতে পারি।

ধরুন আমরা এই ভেরিয়েবলগুলিতে নিম্নলিখিত মানগুলি বরাদ্দ করতে চাই:

  • এসপ্রেসো 2.10 এর সমান হওয়া উচিত।
  • ল্যাটে 2.75 এর সমান হওয়া উচিত।
  • ক্যাপুচিনো 2.60 এর সমান হওয়া উচিত।

আমরা এই মানগুলিকে তাদের সংশ্লিষ্ট ভেরিয়েবলগুলিতে বরাদ্দ করতে নিম্নলিখিত কোডটি ব্যবহার করতে পারি:

espresso, latte, cappuccino = 2.10, 2.75, 2.60

print(espresso)
print(latte)
print(cappuccino)

আমাদের কোড ফিরে আসে:

2.10
2.75
2.60

আমরা একটি লাইনে আমাদের তিনটি ভেরিয়েবলের মান নির্ধারণ করতে সক্ষম হয়েছি। আমরা কমা ব্যবহার করে আমাদের ভেরিয়েবলের নাম এবং আমরা সেই ভেরিয়েবলগুলিতে যে মানগুলি নির্ধারণ করতে চেয়েছিলাম তা আলাদা করে করেছি৷

একইভাবে, আপনি এক লাইনে একাধিক ভেরিয়েবলে একই মান নির্ধারণ করতে পারেন।

ধরুন আমরা count1 ভেরিয়েবলে মান 1 নির্ধারণ করতে চাই , count2 , এবং count3 . আমরা এই কোডটি ব্যবহার করে তা করতে পারি:

count1 = count2 = count3 = 1

print(count1)
print(count2)
print(count3)

আমাদের কোড ফিরে আসে:

1
1
1

আমাদের প্রতিটি ভেরিয়েবলের মান 1 নির্ধারণ করা হয়েছে।

ভেরিয়েবল বরাদ্দ করার জন্য এই পদ্ধতিগুলি দরকারী কারণ তারা আপনাকে আপনার কোডের দৈর্ঘ্য কমাতে দেয়। যাইহোক, আপনার সতর্কতার সাথে ভেরিয়েবলে মান নির্ধারণের এই পদ্ধতিগুলি ব্যবহার করা উচিত।

যদি আপনার কোডটি অনেকগুলি একাধিক অ্যাসাইনমেন্ট স্টেটমেন্টের সাথে বিভ্রান্তিকর দেখায় তবে আপনি কয়েকটি সরাতে চাইতে পারেন। এটি আপনাকে আপনার কাজের পাঠযোগ্যতা সংরক্ষণ করতে সহায়তা করবে।

আপনার নির্দিষ্ট করা মানগুলির সংখ্যা আপনার চিহ্নিত লেবেলের সংখ্যার সমান হওয়া উচিত। অথবা, আপনাকে একাধিক লেবেল এবং একটি মান উল্লেখ করতে হবে। আপনার, উদাহরণস্বরূপ, দুটি লেবেল এবং সাতটি মান নির্দিষ্ট করা উচিত নয়। পাইথন জানে না কোন লেবেলে কোন মান বরাদ্দ করা উচিত।

একটি পাইথন ভেরিয়েবল মুছুন

এমন একটি দৃশ্য হতে পারে যেখানে আপনি পাইথনে একটি ভেরিয়েবল মুছতে চান৷

এটি করতে, আপনি পাইথন ডেল স্টেটমেন্ট ব্যবহার করতে পারেন। ডেল কীওয়ার্ড আপনাকে পাইথনের অবজেক্ট মুছে ফেলতে দেয়, যেমন তালিকা, তালিকা আইটেম এবং ভেরিয়েবল।

ধরুন আমাদের username নামে একটি ভেরিয়েবল আছে যে আমরা মুছে ফেলতে চাই। আমরা নিম্নলিখিত কোড ব্যবহার করে ভেরিয়েবল মুছে ফেলতে পারি:

username = "linda101"

del username
print(username)

আমাদের কোড ফিরে আসে:

NameError: name ‘username’ is not defined

যখন আমরা ব্যবহারকারীর নাম এর মান প্রিন্ট করার চেষ্টা করি তখন আমাদের কোড একটি ত্রুটি প্রদান করে পরিবর্তনশীল কারণ আমরা del ব্যবহার করে আমাদের ভেরিয়েবল মুছে ফেলেছি কীওয়ার্ড যত তাড়াতাড়ি ডেল ব্যবহারকারীর নাম কার্যকর করা হয়, আমাদের ভেরিয়েবল মুছে ফেলা হয় এবং আমাদের কোডে আর কোনো মান সঞ্চয় করে না।

কিভাবে একটি পাইথন ভেরিয়েবলের নাম রাখবেন

প্রতিটি প্রোগ্রামিং ভাষার নামকরণ ভেরিয়েবলের জন্য নিজস্ব সেরা অনুশীলন রয়েছে।

শৈলীর নিয়ম

পাইথনে ভেরিয়েবলের নামকরণের সময় আপনাকে প্রধান নিয়মগুলি মনে রাখতে হবে:

  • এগুলোতে শুধুমাত্র সংখ্যা, অক্ষর এবং আন্ডারস্কোর অক্ষর থাকা উচিত।
  • ভেরিয়েবল একটি সংখ্যা দিয়ে শুরু হতে পারে না।
  • তারা স্পেস অন্তর্ভুক্ত করতে পারে না।

সুতরাং, আপনি যদি একজন ব্যবহারকারীর ইমেল ঠিকানা সংরক্ষণ করেন, পরিবর্তনশীল নাম ইমেল অথবা email_address গ্রহণযোগ্য হবে। যাইহোক, পরিবর্তনশীল নাম ইমেল ঠিকানা অথবা &email_address কাজ করবে না।

ভেরিয়েবল স্টাইল

পাইথনে, কিছু শৈলীর নিয়ম রয়েছে যা আপনার মনে রাখা উচিত। এগুলো হল:

  • ভেরিয়েবল বড় হাতের অক্ষর দিয়ে শুরু করা উচিত নয়।
  • উটের কেস ব্যবহার করা পছন্দনীয় নয়। পরিবর্তে, আন্ডারস্কোর দিয়ে আলাদা করা শব্দ ব্যবহার করা হয়।

সুতরাং, পরিবর্তনশীল ইমেল ঠিকানা সর্বোত্তম অনুশীলন হিসাবে বিবেচিত হয় না, কারণ পরিবর্তনশীলটি একটি বড় হাতের অক্ষর দিয়ে শুরু হয়। প্রযুক্তিগতভাবে, এই পরিবর্তনশীল নামটি বৈধ, তবে বেশিরভাগ বিকাশকারী তাদের পরিবর্তনশীল নামগুলি একটি ছোট হাতের অক্ষর দিয়ে শুরু করতে পছন্দ করে।

পরিবর্তনশীল ইমেল ঠিকানা , যদিও এখনও বৈধ, এছাড়াও পছন্দ করা হয় না. কারণ পরিবর্তনশীলটি উট কেস ব্যবহার করে (দ্বিতীয় শব্দটি একটি বড় অক্ষর দিয়ে শুরু হয়)। আমাদের ভেরিয়েবল একটি আন্ডারস্কোর ব্যবহার করে ভেরিয়েবলের প্রতিটি শব্দকে আলাদা করে না।

কেস সংবেদনশীলতা

এটাও লক্ষণীয় যে ভেরিয়েবলগুলি পাইথনে কেস-সংবেদনশীল। উদাহরণস্বরূপ, ভেরিয়েবল email_address এবং ইমেইল ঠিকানা দুটি ভিন্ন মান বিবেচনা করা হবে, কারণ উভয় ভেরিয়েবল ভিন্ন ক্ষেত্রে ব্যবহার করে। যাইহোক, যাইহোক, আপনার সতর্কতার দিক থেকে ভুল করা উচিত এবং ভেরিয়েবলগুলি লেখা থেকে বিরত থাকা উচিত যা খুব একই রকম, অন্যথায় আপনি তাদের বিভ্রান্ত করতে পারেন৷

সঠিক নাম নির্বাচন করা

ধরে নিচ্ছি আপনি উপরের নিয়মগুলি অনুসরণ করেছেন, আপনার ভেরিয়েবলের নামটি পাইথনে গৃহীত হবে। যাইহোক, আপনার এখনও নিশ্চিত হওয়া উচিত যে আপনি একটি ভেরিয়েবলের জন্য সঠিক নাম বেছে নিয়েছেন। আপনি যে নামটি বেছে নেবেন তা বোঝা সহজ এবং পরিবর্তনশীলটির উদ্দেশ্য প্রতিফলিত হওয়া উচিত।

আপনি যদি একজন ব্যবহারকারীর ইমেল ঠিকানা সংরক্ষণ করতে চান, ইমেল একটি ভাল পরিবর্তনশীল নাম. user_identifier হিসাবে পরিষ্কার নয়। ব্যবহারকারীকে শনাক্ত করতে প্রায় কিছু ব্যবহার করা যেতে পারে। এটি একটি ব্যবহারকারীর ইমেল ঠিকানা সংরক্ষণ করার জন্য এত ভাল পরিবর্তনশীল নাম তৈরি করবে না৷

উপসংহার

পাইথন ভেরিয়েবল একটি প্রোগ্রামে মান সংরক্ষণ করে। আপনি তার মান অ্যাক্সেস করতে একটি ভেরিয়েবলের নাম উল্লেখ করতে পারেন। আপনার প্রোগ্রাম জুড়ে একটি ভেরিয়েবলের মান পরিবর্তন করা যেতে পারে। এই সিনট্যাক্স ব্যবহার করে ভেরিয়েবল ঘোষণা করা হয়:নাম =মান।

পাইথন ভেরিয়েবলগুলি দরকারী কারণ তারা আপনাকে আপনার কোডে একই মান পুনরাবৃত্তি করার প্রয়োজন কমাতে দেয়৷

এই টিউটোরিয়ালে আলোচনা করা হয়েছে কিভাবে আপনি আপনার পাইথন কোডে ভেরিয়েবল ব্যবহার করতে পারেন। এখন আপনি পাইথন বিশেষজ্ঞ এর মত ভেরিয়েবলের সাথে কাজ শুরু করতে প্রস্তুত .

চ্যালেঞ্জ

একটি চ্যালেঞ্জ হিসাবে, নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলির সাথে একটি পরিবর্তনশীল ঘোষণা করুন:

  • এর নাম "স্কোর" হওয়া উচিত।
  • এর মান 9 হওয়া উচিত।

তারপর, "স্কোর" এর মানকে দুই দ্বারা গুণ করতে একটি গণিত অপারেটর ব্যবহার করুন। আপনার কাজ শেষ হয়ে গেলে আপনার মানটি কনসোলে প্রিন্ট করা উচিত।

এর পরে, তিনটি ভেরিয়েবল ঘোষণা করার চেষ্টা করুন যাকে বলা হয়:

  • ছাত্র1গ্রেড
  • ছাত্র2গ্রেড
  • student3grade

এই ভেরিয়েবলের সকলের মান "A" থাকা উচিত। আপনার এই সমস্ত ভেরিয়েবলকে একই লাইনে ঘোষণা করা উচিত কারণ তারা একই মান ভাগ করে।

সেরা অনলাইন পাইথন বই, কোর্স এবং অন্যান্য শেখার সংস্থান সম্পর্কে পরামর্শের জন্য, আমাদের সম্পূর্ণ কিভাবে পাইথন শিখতে হয় নির্দেশিকা পড়ুন।


  1. পাইথন হ্যালো ওয়ার্ল্ড:একটি কিভাবে-টু গাইড

  2. পাইথন প্রসঙ্গ ভেরিয়েবল

  3. পাইথনে ব্যক্তিগত ভেরিয়েবল

  4. পাইথনে একটি স্ট্রিং হিসাবে একটি পরিবর্তনশীল নাম কিভাবে পেতে হয়?